এবং স্ত্রী পর্ব – ২৫

#এবং_স্ত্রী
#পর্ব_২৫
#Jannatul_Ferdos

রাগে গিজ গিজ করছে নিরুপমা। ব্যাটাকে যতোটা বলদ ভেবেছিল তার থেকে ও বেশি চালাক সে।কিভাবে তাকে ধোরে ফেলল।জীদে মাথার চুল টেনে ছিড়তে ইচ্ছা করছে তার।কিন্তু তার পরেই হাসিতে লুটোপুটি খাচ্ছে সে।উৎস এবার বেশ জব্দ হয়েছে।ফিরে তো যাবে ঠিকি তবে শাস্তি এখনো বাকি হুহ।কতোগুলো দিন সে মুসকানকে ছেড়ে ছিল কিন্তু আদৌ কি ছেড়ে ছিল?এইবার দ্বিতীয় দফা হাসে নিরুপমা। সে বাসা থেকে চলে এসে যে এই বাড়িতে আছে উৎস ও প্রবীর খান বাদে তনিমা ও প্রেমা জানত।ইভেন প্রেমা মাঝে মধ্যেই মুসকানকে নিয়ে নিরুপমার সাথে দেখা করতে আসত।তাই তো সে মুসকানের জন্য চিন্তা কম করতো।না হলে এতোদিন মুসকানকে রেখে থাকা নিরুপমার সাধ্য ছিল না।উৎস এগুলার কিছুই বুঝতে পারে নাই।নিরুপমা হাসির মধ্যে উৎসের কর্কশ কণ্ঠের ডাক শুনতে পেলো নিরুপমা..
“নিরুপমা আর কতোক্ষণ লাগবে
নিরুপমা এবার মুখ বেকিয়ে বলে..
” নিরুপমা আর কতোক্ষণ লাগবে হুহ ঢং।এমন ভাব করছে আমাকে ছাড়া এক মূহুর্ত ও থাকতে পারছে।মনে চাচ্ছে কুচি কুচি করে কেটে নদীর জ্বলে ভাসিয়ে দেয়।নিরুপমা গজ গজ করে ট্রলি নিয়ে বের হয়।দেখেই বোঝা যাচ্ছে নিরুপমা খুব বিরক্ত ।উৎস নিরুপমার এমন চেহারা দেখে মিটিমিটি হাসে।নিরুপমার চোখ তা এড়ায় না।সরু চোখ করে উৎসের দিকে তাকায়।যে চোখের ভাষা আহ ব্যাটা খাচ্চোর খালি একবার বাড়িতে চল তোর কি অবস্থা করি খালি দেখ।উৎস নিরুপমার এমন ভাষা বুঝতে পেরে বুকে থুথু নেয়।নিরুপমা মুখ বেকিয়ে বাইরে চলে আসে।উৎস দিলরুবার থেকে বিদায় নিয়ে বাইরে আসে।দিলরুবা নিরুপমা চলে যাওয়ায় কান্না করে দেয়।বড্ড মায়া হচ্ছে মেয়েটার জন্য।
উৎস বাইরে এসে দেখে নিরুপমা গাড়িতে বসে নক কামড়াচ্ছে।উৎস বেশ ভালোই বুঝতে পারছে যে তার কপালে বৃহস্পতি, শুক্র, শনি কোনোটাই বাকি থাকবে না।নিরুপমা যা জিনিস তাকে পিটিয়ে আবার উগান্ডায় না পাঠিয়ে দেয়।উম না উগান্ডা না নিরুপমা উৎসকে এর থেকে ও বাজে জায়গায় পাঠাবে তা হলো নেপচুন যেখানে উৎসের আর বসবাস করা লাগবে না।এমনিতেউ শহীদ হয়ে যাবে।উৎস কোনো রকম দোয়া দুরুদ পড়ে গাড়িতে উঠে গাড়ি স্টার্ট করে।সারা রাস্তা নিরুপমা একটা কথা ও বলেনি নক কামড়েছে শুধু।ডান হাতের পাঁচ আঙুলের বোধহয় নক আর অবশিষ্ট নেই।উৎস কয়েকবার কথা বলতে গেলে এমন ভাবে তাকিয়েছে যেন নক বাদ দিয়ে উৎসকে কামড়ে ধোরবে সে।উৎস ভয়ে আর সাহস করে ডাকে না তাকে।
বাসায় ঢুকতে না ঢুকতেই প্রেমা দৌড়ে এসে নিরুপমাকে জড়িয়ে ধোরে।দুজনে কুশল বিনিময় করে নিরুপমা তনিমা বেগমের কাছে যায়।তনিমা বেগম অশ্রুশিক্ত চোখে নিরুপমা মুখে হাত বুলিয়ে কপালে চুমু খায়।প্রবীর খান রুমে ছিল।নিরুপমা চুপি চুপি গিয়ে প্রবীর খানের চোখ দুহাত দিয়ে বন্দি করে ধোরে।প্রবীর খান ঠাওর করতে পারে না কে।হাত ছাড়িয়ে নিরুপমাকে দেখে জড়িয়ে ধোরে কান্না করে দেয়।এরপর মাথায় হাত বুলিয়ে বলে…
“আমার ছেলেটার উপরে রাগ করে চলে গেলি।কিন্তু তোর ছেলেটার কথা চিন্তা করলি না রে মা?একবার ও ভাবলি না তোর এই বুড়ো ছেলেটা তোকে খুঁজবে তোর জন্য কাঁদবে।
নিরুপমা প্রবীর খানের দুহাত মুঠোবন্দি করে নিজে ও কাঁদে।
” আমাকে ক্ষমা করে দিন বাবা।
“মায়ের উপরে কখনো কি রাগ করে থাকা যায়?আমি বোধ হয় তোকে সুখী করতে পারলাম না রে নিরু তাই না?
” ছি ছি এ কি কথা বলছেন বাবা আপনি?আপনি আমাকে এ বাড়ির বউ করে না আনলে যে আমার মা আমাকে অন্য কোনো বুড়ো লোকের কাছে আমাকে বিয়ে দিয়ে দিত।সেখানে তো আমার জীবন নরক হয়ে যেত।আপনি নিজেকে দায়ী মন করবেন না একদম।
“মুসকানের সাথে দেখা করেছিস?
” না এখনো করে নি।বোধ হয় ঘুমোচ্ছে।
“আচ্ছা গিয়ে আগে মেয়েকে কোলে নে।তারপর রেস্ট কর।আমার মেয়ে এসে গেছে আর আমার কোনো চিন্তা নেই।
” আচ্ছা আমি আসি…নিরুপমা মুচকি এসে রুম থেকে বের হয়।নিরুপমার ধারণা ঠিক।মুসকান ঘুমোচ্ছে।নিরুপমা প্রেমার রুমে গিয়ে মুসকানের মুখে আলতো করে ঠোঁট ছুয়ে দেয়।কতোদিন পর আবার সে মুসকানকে বুকে জড়িয়ে ঘুমাবে।
ফ্রেশ হতে নিরুপমা তার রুমে যায়।কিন্তু রুমে গিয়ে যেন সেই তাজ্জব বোনে যায়।দরজা খুলতে না খুলতেই মাথার উপরে গোলাপ ফুলের পাপড়ি পরে।পুরো রুমে আলো জ্বলে উঠে নিরুপমার সামনে বরাবর লেখা “Welcome to your home mam”
সাথে দুইহাত প্রসারিত করে দাঁড়িয়ে আছে উৎস।নিরুপমা চোখ পানিতে ভিজে এসেছে।তার মনে হচ্ছে সে স্বপ্ন দেখছে।কিচ্ছুক্ষণ পরেই স্বপ্ন ভেঙ্গে যাবে।কিন্তু না এগুলা স্বপ্ন না এগুলা বাস্তব।কিন্তু এটা যদি স্বপ্ন হয় এমন স্বপ্ন সে বারবার চায়।আর যদি বাস্তব হয় সারাটা জীবন এই বাস্তবাকে ঘিরে বাঁচতে চায়।নিরুপমা উৎসের ভালোবাসা পাওয়ার প্রথম ধাপ পার করে ফেলেছে। সে আর এক মূহুর্ত দেরি না করে দৌড়ে উৎসকে জড়িয়ে ধোরে। এই বুকে যে কতটা শান্তি আছে উৎস হয়তো জানে না।নিরুপমা এই শান্তি মিশ্রত বুকে আজীবন থাকতে চায়।উৎস নিরুপমাকে জড়িয়ে ধোরা অবস্থায় বলে..
“আমাকে কি ক্ষমা করেছো নিরুপমা?
নিরুপমা উৎসকে তৎক্ষনাৎ ছেড়ে দিয়ে বলে..
” কেউ যদি মনে করে আমি তাকে ক্ষমা করে দিয়ে এই বাড়িতে এসেছি আর তাকে জড়িয়ে ধরেছি তাহলে সে ভুল ভাবছে।এই বাড়িতে এসেছি আমার মেয়ের জন্য আর তাকে জড়িয়ে ধোরেছি নিজের মানসিক শান্তির জন্য। এর বেশি কিছু নয়।সে যা ভুল আর অন্যায় করেছে তার ক্ষমা হয় না।
নিরুপমা কথাটি বলেই ওয়াশরুমে গিয়ে ধরাস করে দরজা বন্ধ করে দেয়।উৎস মাথা চুলকাতে থাকে..
“না এই মেয়ে সহজে পটবে না।কিযে করি।যা মনে হচ্ছে নিরুপমাকে পটাতে জ্বীন ভাড়া করে আনতে হবে।ইদানীং ফেসবুকে সে প্রায় দেখছে মেয়েটা পটাতে জ্বীন ভাড়া দেওয়া হয়।সে ও না হয় একটা জ্বীন ভাড়া করে নিবে… উৎসের এমন গভীর ভাবনায় উৎস নিজে ও হাসে।নিরুপমার মতো সে ও বোধ হয় পাগল হয়ে গেছে।
আর অন্যদিকে নিরুপমা ওয়াশরুমে বসে হাসিতে লুটোপুটি খেতে শুরু করে।নিরুপমা যখন কথা গুলো বলছিল উৎসের মুখ দেখার মতো ছিল।
” বাবা উৎস নিরুপমাকে তো চিনো নাই।নরম হয়ে থাকলে কি হবে আমি যে কি জিনিস তা তুমি হারে হারে টের পাবা হুহ।কথা আছে “শক্তের ভক্ত নরমের যম”…

চলবে!।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here