ঝরা_ফুলের_কান্না পর্ব ১৭+১৮

সত্য ঘটনা অবলম্বনে
#ঝরা_ফুলের_কান্না
#রাবেয়া_সুলতানা
#১৭

শাদাব শার্ট চেইঞ্জ করে ড্রইংরুমে আসতেই ইয়াসমিন বেগম বললেন,” তোর বউ আমাকে জ্ঞান দিয়ে গেল। আমি তোর খারাপ চাই? আমি চাই আমার বংশে একটা নাতি আসুক। কিন্তু না তোর বউ আমাকে নানা বিনা কথা শুনিয়ে গেল।
শাদাব রাগান্বিত হয়ে বলল,” সব কথায় তুমি এত দোষ খুঁজো কোথায় থেকে আমাকে বলবে? মেয়ে হোক ছেলে হোক এইটা তো আর শেষ নয়। যত্তসব!”
কথাটা বলেই শাদাব বেরিয়ে গেল। রাতে যখন ঘরে এলো এসে দেখে সম্পূর্ণা শুয়ে ঘুমাচ্ছে। লাইটটা বন্ধ করে দিয়ে হাতমুখ ধুয়ে ডাইনিং এ বসে বলল,” বড় ভাবি খাওয়ারটা দিয়ে যাও।”
শারমিন এসে খাবার দিয়ে বলল,” বউ আসার পর যদি আমাদেরই খাবার দিতে হয় তাহলে বিয়ে করার কী দরকার ছিল?”
-” ওর শরীরটা মনে হয় ভালো নেই।”
-” ভালো থাকবে কী করে সারাদিন শুয়ে বসে থাকলে?”
কথাটা শুনে শাদাব কয়েক লোকমা খেয়ে হাত ধুয়ে উঠে গেল। শাদাবের উপস্থিতি টের পেয়ে সম্পূর্ণা উঠে বসে,” তুমি বসো আমি খাবার দিচ্ছি।”
তোমাকে আর খাবার দিতে হবে না। সারাদিন একটু কাজ করলেই তো পারো। আর তুমি মা’য়েরে
জ্ঞান দেওয়া কোথায় থেকে শিখেছ? আমার মা’কে দেখে তোমার ছোট মনে হয়? ”
সম্পূর্ণা চুপ করে রইল। দীর্ঘশ্বাস ফেলে বলল,” কাজ তো আমি করি। কিন্তু এই অবস্থা ভারি কাজ পারি না তাই সেগুলো ভাবি করে।”
-” আর কাজ দেখাতে হবে না আমাকে। আমি বুঝি তুমি কতটা কাজ করো।”
বিড়বিড় করতে করতে শাদাব শুয়ে পড়লো।
সকালে সম্পূর্ণা উঠে গিয়ে দেখে থালাবাসন সব এঁটো হয়ে আছে। ইয়াসমিন বেগম এসে বললেন,” মহারানী উঠে এসেছেন। এখন যাও এইগুলো তাড়াতাড়ি ধুয়ে দাও বড় বউকে।”
সম্পূর্ণা মাথা নাড়িয়ে থালাবাসন ধুতে বসে গেল।
শাদাব ঘুম থেকে উঠে গোসল সেরে রেডি হয়ে কানে ফোন নিয়ে দরজায় দাঁড়িয়ে কথা বলছে।
-” তুই কী কোথাও যাচ্ছিস?”ইশরাত কথাটা বলে শাদাবকে আটকালো। ইয়াসমিন বেগম এইদিকে সম্পূর্ণাকে বললেন,” মা তাড়াতাড়ি উঠ। তুই পারছিস না আমি বুঝতে পারছি।
সম্পূর্ণা উঠতে চাইনি বলে তিনি জোর করে উঠিয়ে নিজে বসে পড়লেন। শাদাব যাওয়ার সময় দেখে ইয়াসমিন বেগম বসে থালাবাসন মাজছে আর সম্পূর্ণা পাশে দাঁড়িয়ে আছে। শাদাব কিছু না বলে বাহিরে চলে গেল। শাদাব যেতেই ইয়াসমিন বেগম বললেন,” সম্পূর্ণা, ভেবেছিলাম এইগুলো ধুয়ে দিব। কিন্তু কোমর ব্যথার জন্য পারছি না। ধর তুই কষ্ট করে ধুয়ে দে।”
সম্পূর্ণা মাথা নাড়িয়ে আবার বসলো।
কিছুক্ষণ যেতেই ইয়াসমিন বেগম দৌড়ে এসে তুই একটু রুমে গিয়ে দেখ তোকে কে ফোন দিয়েছে।”
-” এইগুলো শেষ করে যাই।”
-” আমার ছেলেও তো ফোন দিতে পারে। ও হলে তো তোর উপর রাগ দেখাবে৷ যা উঠে যা।”
সম্পূর্ণা দীর্ঘশ্বাস ফেলে রুমে গিয়ে ফোন হাতে নিয়ে দেখে কেউ ফোন দেয়নি। শাদাবই রুমে ঢুকে দেখে সম্পূর্ণা ফোন হাতে বসে আছে। শাদাবের মেজাজটা বিগড়ে গিয়ে সম্পূর্ণার হাতের ফোনটা এক আছাড়ে ভেঙে ফেলে,” এই ফোন নিয়ে যেহেতু এত জ্বালা ফোনই চালানোর দরকার নাই। আমার মা কোমর ব্যথা নিয়ে থালাবাসন মাজছে আর তুমি বসে বসে ফোন টিপতেছ? যাওয়ার সময় দেখে গেলাম দাঁড়িয়ে আছ? তোমার আক্কেল বলতে কিছু নাই? বাবা মা কী কিছুই শিক্ষা দিতে পারে নাই? বাড়ির বউ তুমি। তুমি যদি সবার দেখাশোনা না কর তাহলে আরেকবাড়ির লোক এসে করবে?” ভাগ্যিস আমি ভুলে মানিব্যাগ রেখে গেলাম। না হলে তো এসে দেখতেই পারতাম না তোমার অবস্থা।”
শাদাব মানিব্যাগ নিয়ে বেরিয়ে গেল। সম্পূর্ণা কাঁদতে কাঁদতে নিজের ফোনটা কোনোমতে ঠিক করে তাবিয়াকে ফোন দিলো। সব বলতেই তাবিয়া বলল,” তুই আসোলেই বোকা সম্পূর্ণা। তোর মাথায় এটা এলো না? যে উনি কেন বারবার আমাকে উঠিয়ে দিচ্ছে। যখন দেখছিস প্রথমবার এমন করে উঠিয়ে দিচ্ছে পরেরবার তো জোর করে বসে থাকতি। বলতি না আমিই কাজ সেরে নিব।”
সম্পূর্ণা কান্না জড়িত কণ্ঠে বলল,” না উঠলে তো আমাকে জোর করে হাত টেনে উঠায়। এইটা দেখলেও তো আমাকে শাদাব বকবে। আমি কী করব?”
-” তোর জামাইটা কী কিছুই বুঝা যায় না। যা শুনলাম তাতে বুঝলাম তার মাও তোকে কিছু বলতে পারবে না। আবার তুইও তাদের মনে কষ্ট দিতে পারবি না। শুন আমার মনে হয় এরা শাদাবের কাছে তোকে খারাপ বানাতে চাইছে। শাদাব যখন আসবে আজ থেকে তুইও দেখিয়ে দেখিয়ে কাজ করবি। শাদাব ডাকলেও যাবি না।”
-” কী বলছ? এইভাবে থাকা যায়?”
-” যে যেমন তার সাথে এমনই করবি। একটু চালাক হ সম্পূর্ণা।”
সম্পূর্ণা আর কথা বাড়ালো না। রেখে দিলো ফোনটা। বিকেলে আসার সময় শাদাব একটা ফোন কিনে এনেছে। সম্পূর্ণাকে কয়েকবার ডাকতেই দেখে সে রুমে এলো না। শাদাব গিয়ে দেখে ঘর ঝাড়ু দিচ্ছে।
শাদাব বলল,”ঝাড়ু রেখে রুমে এসো কথা আছে।”
-” কাজটা শেষ করেই আসছি।”
ইয়াসমিন বেগম এসে বললেন,” সারাদিন তো বসেই ছিলি। এখন আমার ছেলে আসাতে তোর ঘর ঝাড়ু দেওয়ার দরকার হয়ে পড়েছে? ইশরাত ঝাড়ু দিয়ে দিবে। আমার ছেলের কী লাগে গিয়ে দেখ।”
সম্পূর্ণা ঝাড়ু রেখে শাদাবের পিছন পিছন আসতেই শাদাব দরজা আটকিয়ে খাটের কিনারায় বসিয়ে,” ফোনের বক্সটা হাতে দিয়ে,” পছন্দ হয়েছে?”
সম্পূর্ণা গম্ভীর কণ্ঠে বলল,” আমার ফোন লাগবে না। এইটা তুমি ফেরত দিয়ে দাও। সকালে যেটা ভেঙে গেছ আমি কোনো রকম চালু করতে পেরেছি। ওইটা দিয়ে চলে যাবে।”
শাদাব একগাল হেসে, ” এত রাগ কেন তোমার? এই পাগলী রাগ করলে তোমাকে মোটেও ভালো দেখায় না। আর আমার মেয়েটা যদি জানতে পারে তার মা তার বাবার উপর রাগ করেছে তাহলে আমার আস্ত থাকবে?”
কথাটা বলতেই সম্পূর্ণা ম্লান হেসে বলল,” আচ্ছা তুমি শুধু তোমার চোখের সামনে যা ঘটে তা নিয়ে কেন পড়ে থাকো। ভিতরে কী হয় তাও তো খতিয়ে দেখতে পারো।”
-” এইসব মেয়েলি অভ্যাস আমার নেই। বাদ দেও এইসব। আমি ফ্রেশ হয়ে আসি। তুমি বসো। আর হ্যাঁ পরশু আমি চলে যাচ্ছি।”
সম্পূর্ণা আর কিছু বলল না।
শাদাব যাওয়ার আগে মা’কে বুঝিয়ে গেল সাথে সম্পূর্ণাকেও।
শাদাব যাওয়ার দুইমাস পরেই সম্পূর্ণার মেয়ে হলো। সবাই খুশি হলেও ইয়াসমিন বেগম খুশি হতে পারলেন না। সাইফুল ইসলাম মেয়েকে দেখতে আসার সময় এক মণ মিষ্টি নিয়ে এসেছেন।
মেয়ে হওয়ার একবছর পার হতেই শাদাব আবার বাড়ি এলো। মেয়েকে কাছে পেয়ে শাদাব খুব খুশি। ইয়াসমিন বেগম বললেন,” মেয়ে হয়েছে দেখে এমন করছিস ছেলে হলে কী করতি তুই?”
শাদাব হাসি মুখে বলল,” মা ছেলেমেয়ে সবই আল্লাহর দান। সময় তো কোথাও চলে যাচ্ছে না তাই না?”
শাদাব আসার কয়েকদিন পরেই মেয়েকে নিয়ে বাপের বাড়ি গেল সম্পুর্ণা। গাড়ি থেকে নেমে শাদাব মেয়ে শৈলীকে কোলে নিয়ে দাঁড়ালো। আদীল বাড়ি এসেছে দুইদিন আগে। তাই সম্পূর্ণারও মেয়েকে নিয়ে আসা। আদীল এসে শাদাবের কোল থেকে শৈলীকে নিয়ে কুশল বিনিময় করলো। আদীল আগে আগে হাটছে। সম্পূর্ণা শাদাব কথা বলতে বলতে দেখে হিমেল সামনে এসে দাঁড়িয়ে শাদাবের সাথে হ্যান্ডশেক করলো। সম্পূর্ণা ভয়ে ভয়ে ঢোক গিলে শাদাবের হাত ছাড়িয়ে নিয়ে,” চলো ভাইয়া চলে যাচ্ছে তো।”
শাদাব বলল,” আপনাকে তো চিনলাম না।”
হিমেল হেসে,” আমি এইবাড়ির। বাড়িতে থাকি না। কালই আসছি।”
-“ওহ্, আচ্ছা পরে কথা হবে। সম্পূর্ণা চলো।”
সম্পূর্ণা ঘরে এসে তাবিয়াকে বলল,” ভাবি হিমেল বাড়িতে?”
-“হ্যাঁ তোর সাথে দেখা হয়েছে নাকি?”
-” হ্যাঁ শাদাবের সাথে কথা বলল।”
-” চিন্তা নেই। বাড়িতে আসার পর পুলিশের কাছ থেকে লিখত দিয়েছে ও আর তোকে কখনো ডিস্টার্ব করবে না। তুই আসার পর ও আরেকটা বিয়েও করেছে। গার্মেন্টসে চাকরি করে মেয়েটা। এখন বউয়ের রোজগার খাচ্ছে।”
সম্পূর্ণা তবুও স্থির হতে পারলো না। হিমেলের প্রতি তার কোনো অনুভূতি নেই। কিন্তু শাদাবের কাছে উল্টোপাল্টা বললে তো শাদাব আমাকে আস্তো রাখবে না। আতিকা বেগম এসেও বুঝালেন। দুইদিন থেকেই সম্পূর্ণা ওই বাড়ি থেকে চলে এলো শাদাবকে নিয়ে। সত্যিই হিমেল এই দুইদিন কিছু করেনি। আতিকা বেগম মেয়েকে বুঝালেন,হিমেলের উপর বেশি খবরদারি করতে গেলে হেতে বিপরীত হবে। আমরা আমাদের মতো থাকি।এমনতো না ওকে কিছু করলে তোর অতীত সবাই ভুলে যাবে!
সম্পূর্ণা তাই আর কথা বাড়ালো না।
সত্য ঘটনা অবলম্বনে
#ঝরা_ফুলের_কান্না
#রাবেয়া_সুলতানা
#১৮

আকাশটা বেশ মেঘলা হয়ে আছে। যে কোনো সময় বৃষ্টি চলে আসতে পারে। ছাদ থেকে জামা কাপড় নামিয়ে এনে ইয়াসমিন বেগমের ঘরে গিয়ে শোনে ইশরাত বলছে,” এত কিছু করো তারপরেও তো যাচ্ছে না। মা এই মেয়ের ধৈর্য শক্তি বেশি। না হয় এত কাজকর্ম করে কিন্তু শাদাবের কাছে মুখ ফুটে কিছু বলেও না। আর বড় ভাবিকে কিছু বললেই ভাইয়ার কাছে বলে দেয়। আর তখন ভাইয়া আমাদের চোখের দিকে তাকিয়েও কথা বলে না।”
সম্পূর্ণা খাটে জামাকাপড়গুলো রেখে চুপচাপ সামনে দিয়ে চলে এলো। রুমে এসে শৈলীকে কোলে নিয়ে বসে আছে। শাদাব বাহিরে থেকে এসে সম্পূর্ণাকে চুপচাপ বসে থাকতে দেখে,” বাহিরে বৃষ্টি হচ্ছে। বেশ ঠান্ডা পড়বে মনে হচ্ছে। শৈলীকে গরম জামাকাপড় পরিয়ে রাখো।”
কথাটা বলে শাদাব ড্রয়ার থেকে একটা তোয়ালে বের করে মাথা মুছতে মুছতে বলল, ” মন খারাপ কেন? হিমেলকে দেখে?”
কথাটা বলতেই সম্পূর্ণা চমকে উঠলো।আসার পর থেকে হিমেলের কথা তার তেমন মনেই ছিল না। কিন্তু শাদাবের মুখে শুনে তীক্ষ্ণ চোখে তাকিয়ে, ” তুমি হিমেলকে দেখেছ?”
শাদাব হেসে,” যার সাথে তুমি এত কাহিনি করলে তাকে চিনবো না? ছেলেটার সাহস আছে।সেদিন দেখলে না আমার সাথে পরিচিত হলো। আমি তখনই বুঝেছি। তবে তোমার অভিনয়ের জবাব নেই। আমার হাতটা সরিয়ে নিলে ভেবেছ আমি বুঝতে পারবো না?”
-” আমাকে নিয়ে তোমার এত সন্দেহ কেন? তুমি কী মনে করো আমার বাচ্চা রেখে আমি হিমেলের কাছে যাব?”
শাদাব গম্ভীর কণ্ঠে বলল,” চেঁচিও না। মা শুনতে পাবে। আর মায়ের সামনে নিজের আগের স্বামীকে নিয়ে জাহির করতে যেও না। মা জানে কিডনি নেই কিন্তু এত কাহিনি জানলে তোমায় এই বাড়ি থাকতেও দিবে না। আসোলে কী জানো আমি আটকে গেছি। না পারছি তোমাকে ছাড়তে না পারছি তোমাকে ফেলতে। তোমার অবস্থা এখন কী জানো? কচু তরকারির মতো। চুলকানির জন্য গিলে খেতেও পারছি না আবার স্বাদের জন্য ফেলতে পারছি না।”
সম্পূর্ণা ঝাঁঝালো কণ্ঠে বলল, ” ফেলে দেও না!কেউ তো নিষেধ করেনি। একরকম তুমি কর অন্য দিকে তোমার ফ্যামিলি। তোমরা আমাকে পেয়েছ কী বলবে? আমি চুপ করে থাকি বলে সবাই আমায় কথা শুনাবে? আমার দুর্বলতাকে তুমি কাজে লাগিয়ে আমাকে ব্যবহার করছ এইটা কী তোমার মনে হয় না?
আমাকে একটা কথা বলো এই বাড়িতে আসার পর তুমি মন থেকে বলতে পারবে আমাকে ভালোবেসেছ?”
শাদাব ভ্রু কুঁচকে বলল,” আমি তোমায় ভালোবাসিনি!”
-” না ভালোবাসোনি।তোমার কাছে ভালোবাসা মানে কী ওইটা আমার ভালো করে জানা আছে।”
শাদাব দাঁতে দাঁত খিঁচিয়ে তেড়ে সম্পূর্ণার বাহুডোর শক্ত করে ধরে,” কী জানো তুমি? বলো কী জানো?”
সম্পূর্ণা নিজেকে ছাড়িয়ে নিতে নিতে,” বউকে নগ্ন অবস্থায় উত্তেজনায় মেতে উঠা। এই ছাড়া আর কিছু আছে তোমার মনে?”
শাদাব সম্পূর্ণা কথা শুনে থ হয়ে গেল। আস্তে করে সম্পূর্ণাকে ছেড়ে দিতেই দেখে ইয়াসমিন বেগম আর ইশরাত দরজার বাহিরে দাঁড়িয়ে আছে। ইয়াসমিন বেগম এগিয়ে এসে বললেন,” মসজিদে মাইকটা কী এনে দিব তোদের জন্য? কথাটা বলে সম্পূর্ণার দিকে তাকিয়ে,” তোমার এত বড় সাহস কী করে হলো আমার ছেলের সাথে এইভাবে খারাপ আচরণ করার?”
সম্পূর্ণা নিচের দিকে তাকিয়ে আছে। ইয়াসমিন বেগম আরও এগিয়ে এসে বললেন,” ওর বাপকে খবর দে। ওদের মেয়ে ওরা নিয়ে যাক। এমন বেয়াদব মেয়ে থাকার দরকার নেই। এমন বেশ্যা মেয়ের জন্য দুইটা বিয়ে না দশটা হলেও এদের বিষ কমবে না। নিজের হাতে নিজের ছেলের কপালটা নষ্ট করছি। এখন এই অভিশপ্ত জীবন নিয়ে আমার ছেলেকেই বয়ে নিয়ে যেতে হচ্ছে।”
শাদাব বিরক্তিকর মুখে বলল, ” মা তুকি থামবে? আর আমাদের মাঝে তুমি কেন কথা বলতে আসছ? বাবাকে তুমি কম জ্বালাতন করো? তবুও তো বাবা মুখ বুঝে সহ্য করে নেয়। সম্পূর্ণার জায়গায় তুমি থাকলে আমার বাবাকে খুক করতেও হাত কাঁপতো না। কিন্তু ও শুধু ওর মনের কথাই প্রকাশ করেছে। একদিকে ভালোই হয়েছে। আমার ব্যাপারে ওর ধারণাটা জানতে পেরেছি।”
-” তুই কী বললি? আমি তোর বউয়ের চেয়ে খারাপ? ইশরাত দেখেছিস আমার ছেলেকে কী তাবিজ করছে আল্লাহ জানে। এই মেয়ে এতকিছু করলো এখন ভালো হয়ে গেল?”
-” মা আমি তোমাকে খারাপ বলিনি। আর ও আমাকে কিচ্ছু বলেনি। উল্টো আমিই ওর সাথে বাজে আচরণ করেছি। তোমরা তোমাদের কাজে যাও। এইরুমে থাকলে কথা বাড়বে শুধু শুধু।”

সেদিনের পর থেকে শাদাব সম্পূর্ণাকে ছুঁয়ে দেখে না। কিছু দরকার হলেই নিজেই নিজের কাজ করে। শৈলী কান্না করলেও একটু আদর করে আবার রেখে দেয়।
ঠিকমতো বাড়িতে খাওয়াদাওয়াও করে না। মাঝরাত করে বাড়ি ফিরে শুয়ে পড়ে সে। ছয়দিন সম্পূর্ণা কিছু বলেনি। কিন্তু আজ আর সে চুপ থাকবে না। রাত দুইটা, শাদাব সদর দরজা দিয়ে ঢুকে নিজের রুমের লাইট জ্বালিয়ে দেখে সম্পূর্ণা বসে আছে। সম্পূর্ণাকে দেখে কিঞ্চিত অবাক হলেও কিছু না বলে ওয়াসরুমে ঢুকে ফ্রেশ হয়ে নিলো। ওয়াসরুম থেকে বেরিয়ে এসে দেখে সম্পূর্ণা দাঁড়িয়ে আছে।
-” কিছু বলবে?”
-” তোমার কী মনে হয় না তুমি বাড়াবাড়ি করছ?”
-” কী করেছি আমি? তোমাকে স্বাধীনতা দিচ্ছি। আমি তোমাকে শুধু নগ্নভাবে কাছে পেতে ভালোবাসি। এখন তো তুমি খুশি। তাহলে রাত জেগে কিসের অপেক্ষা করছ?”
সম্পূর্ণা মুখে কিছু না বলে শাদাবকে জড়িয়ে কাঁদতে লাগলো ফুঁপিয়ে ফুঁপিয়ে।
শাদাব স্তম্ভিত হয়ে দাঁড়িয়ে, ” কান্নার কী আছে? তুমিই তো এটাই চেয়েছিলে তাই না?”
সম্পূর্ণা কান্না জড়িত কণ্ঠে বলল,” আমি তোমাকে বুঝতে পারি না। আসোলে আমার একবার মনে হয় তুমি আমায় খুব ভালোবাসো।আবার তোমার খারাপ আচরণ দেখলে মনে হয় তুমি আমাকে ভালোবাসোই না। শুধুমাত্র রক্ষিতা হিসেবে রেখেছ।”
শাদাব ম্লান হেসে বলল, ” আর কী কী মনে হয়?”
-” আমি আর কিচ্ছু বলব না। তোমার যা ইচ্ছে করিও। সত্যি বলছি আমি কিচ্ছু বলবো না।”
শাদাব সম্পূর্ণাকে বুকের সাথে শক্ত করে জড়িয়ে ধরে বলল,” আমি তোমায় ভালোবাসি। কিন্তু যখন তোমার বিশ্রী অতীতগুলো আমার মনে হয় আমার মাথা ঠিক থাকে না। আমি মানুষ আমি মহান ব্যক্তি নয় তোমার সব ভুলে যাব। তোমার অতীত জেনেই কিন্তু আমি বিয়ে করেছিলাম কিন্তু কিডনির ব্যাপারটা আমি মানতে পারছি না। আর তুমি যা শুনিয়েছ এর জন্য দায়ী তুমি। আর আমি এসব ভাবলেই আমি ঠিক থাকতে পারি না।”
সম্পূর্ণা আর কিছু বলতে পারলো না। সত্যিই তো সবকিছুর জন্য সে একাই দায়ী। হিমেলের প্রেমে সে অন্ধ ছিল। মেয়েদের এই বয়সে কেন তারা নিজেকে আটকাতে পারে না। কিন্তু ছেলেগুলো কেন এত আয়োজন করে ঠকায়?ভালোবাসার কোনো মূল্য নেই। শুধু টাকা আর মোহতেই ডুবে গেছে সব।

শৈলীর বয়স এখন চার। শাদাব এর মাঝে কয়েকবার এসে ঘুরে গেছে বাড়িতে। এর মাঝেই সম্পূর্ণার ফেসবুকে গল্প পড়ার অভ্যাসে পরিনত হয়েছে। সব কাজ শেষেই রাতের বেলা গল্প পড়া তার নেশা হয়ে গেল। এর মাঝেই গল্প পড়া শুরু করে আফরার (রাবেয়া সুলতানা) ফেসবুক থেকে। পরাণ প্রিয়া গল্পটা পড়ার পর থেকেই সম্পূর্ণা আরও ভালো লাগা কাজ করেছিল। আফরা নোয়াখালীর মেয়ে সেটা সম্পূর্ণার জানাই ছিল না। এর মাঝে শাদাব আবার বাড়ি এলো। দুইমাস না যেতেই শুনে সম্পূর্ণা আবার কনসিভ করেছে। শাদাব খুশি হয়ে সম্পূর্ণাকে একটা চেইন লকেট উপহার দিয়েছিল। ইয়াসমিন বেগম বলেই ফেললেন এবার আমার নাতি আসবেই। শাদাব আমার নাতি এলে একটা গরু খাওয়াবো। এতিমখানায়ও দেওয়া হবে।” শাদাব একগাল হেসে বলল,” আল্লাহর ইচ্ছে মা!”

কনসিভ হয়ার কয়েকদিন পরেই শাদাব আবার চলে গেল। শাদাব যাওয়ার একমাস পরপরই সম্পূর্ণা বাপের বাড়ি এলো। এবার শাদাবকে বলেছে দুইমাসের আগে ওই বাড়ি যাবে না।শাদাবও যেন অল্পতেই রাজি হয়ে গেল।
শৈলী নানার বাড়ি যেন মাতিয়ে রাখত একাই। শৈলী তাবিয়ার থেকেও লামিয়ার কাছে থাকতে বেশি পছন্দ করতো। আজও তার বিপরীত হয়নি। সকাল থেকে একবারও সে এই ঘরে আসেনি। তাই সম্পূর্ণা নিজে গিয়ে দেখে শৈলী লামিয়ার ছোট মেয়ের সাথে ভাব জমিয়েছে। আর লামিয়া বসে বসে ফোনে কথা বলছে।
ফোন শেষ করে লামিয়া সম্পূর্ণাকে বসতে দিয়ে,” কি’রে তুই তো ঘর থেকে বের হোস না। আজ সূর্য কোন দিকে উঠলো?”
-” এমনি ভাবি। এখানে আসার পর থেকে ঘুম আর ঘুম। এত ঘুম কেন বাড়ছে বুঝি না। আচ্ছা বাদ দাও। তুমি এতক্ষণ কার সাথে কথা বললে?”
-” আমার চাচাতো ভাই। ও মাঝেমধ্যে ফোনদিয়ে আমার খবর নেয়। তোর ভাইয়ার সাথেও কথা বলে। ওর মা অসুস্থ তাই আমাকে ফোন দিলো আমি ওই বাড়ি গেছি কি-না।”
লামিয়া উঠে চা বসিয়ে দিলো চুলায়। সম্পূর্ণা লামিয়ার ফোন হাতে নিয়ে,” তোমার চাচীর কী হয়েছে?”
-” ক্যান্সার। যাব যাব বলেও যাও হয় না।”
সম্পূর্ণা কথা বলতে বলতে ফোনের গ্যালারিতে একটা বাচ্ছা ছেলের ছবি দেখে অবাক হয়ে জিজ্ঞেস করলো,”ভাবি এই বাচ্চাটা কে?”
ফোনটা লামিয়ার দিকে তাক করে ধরতেই লামিয়া হেসে বলল,” আরে এই ছেলেটা আমার এই চাচাতো ভাইয়ের। ও মাঝেমধ্যে আমার এইখানে ওর ছেলের ছবি পাঠায়? কেন তুই দেখেছিস না-কি আগে?”
সম্পূর্ণা দ্বিধা কন্ঠে বলল,” ওর মায়ের নাম আফরা (রাবেয়া)?
-” হ্যাঁ, কিন্তু তুই কীভাবে চিনিস?”
-” ভাবি সত্যই উনি তোমার ভাইয়ের বউ?”
-” তোকে মিথ্যা বলবো কেন? তোকে যখন আমাদের বাড়ি নিয়েছিলাম তখন তো আমার চাচাতো ভাই বিয়ে করেনি। তাই দেখিসনি।”
-” কিন্তু এইটা কীভাবে সম্ভব? আচ্ছা!আমার সাথে উনাকে কথা বলিয়ে দিতে পারবে?”
-” আসোলে ও আমাদের বাড়ি থাকে না কয়েকমাস হলো। আমাদের বাড়িতে সব আলাদা হয়ে যাওয়ার পর ও অন্য জায়গায় থাকে। তবে আমাদের বাড়িতে যখন আসে তখন কথা বলিয়ে দিতে পারবো।”
সম্পূর্ণা শান্ত গলায় বলল,” তুমি যখন তোমার চাচীকে দেখতে যাবে আমাকে নিয়ে যেও।”
লামিয়া সম্পূর্ণার কথায় হকচকিয়ে গেল। যে মেয়ে বাপের বাড়ি আসে না সে মেয়ে আমার বাপের বাড়ি যাবে? তাও আবার আফরার কথা শুনে!”
লামিয়া সম্পূর্ণাকে এবার প্যাঁচিয়ে ধরেছে। সত্যি করে বলতো আফরার সাথে তোর কী সম্পর্ক?”
অনেক চাপাচাপির পর সম্পূর্ণা বলল,” ভাবি লেখালেখি করে তাই না?”
লামিয়া ঠোঁট উল্টিয়ে, ” জানি না তো। তুই জানিস কীভাবে?”
-” ফেসবুকে। উনাকে দেখার আমার খুব ইচ্ছে। ভাবি প্লিজ একবার দেখা করিয়ে দাও।”
লামিয়া কথা আর না প্যাঁচিয়ে বলল,” আচ্ছা ঠিক আছে আফরা মনে হয় এখন আমাদের বাড়ি। ওর শ্বাশুড়ি অসুস্থ তো তাই। তুই শাদাবের থেকে বলে নিস। আমরা দুই একদিনের ভেতরেই যাব।

চলবে,,,,,,
চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here