তোর মায়ায় আবদ্ধ পর্ব ৫

#তোর_মায়ায়_আবদ্ধ
#পর্ব_৫
#আঁধারিনী(ছদ্মনাম)

শুভ্র চট করে এসে বলে উঠলো,”এই মেয়ে তোমার বাড়ি না গেলে চলে নাহ?”আমি বাড়ি যাবো বলে কাল রাত থেকে ব্যাগ গুছিয়ে রেখেছি।আর আজ এসে আমাকেই জিজ্ঞেস করছে বাড়ি না গেলে চলে নাকি!অদ্ভুত লোক তো।সাথে সাথেই রাগ মিশ্রিত কন্ঠে কাঠকাঠ জবাব দিলাম,

” নাহ চলে নাহ।”

” এতোই যখন যাওয়ার ইচ্ছে একাই তো যেতে পারো।”বিরক্তি মাখা কন্ঠে শুভ্র বললো।

” দেখুন বাবা বলেছে আপনার সাথেই যেতে। ”

” আমার কাজ আছে আমি যেতে পারবো নাহ” দায়সারা ভাবে বলেই চলে যাচ্ছিলো শুভ্র।পিছন থেকে বলে উঠলাম,

” আপনার কাজ মানেই তো বন্ধুদের সাথে আড্ডা দেওয়া।” কথাটা বলেই হাত দিয়ে মুখ চেপে ধরলাম।

শুভ্র তো রেগে আমার দিকে একরকম তেরে আসছিলো।কাল ফারহান আংকেলের মুখ থেকে কথাটা শোনার পর থেকে কথাটা নিয়ে সারাদিন অনেক হেসেছিলাম।তাই এখন মুখ ফসকে কথাটা বেরিয়ে গিয়েছে।

“এই মেয়ে এই কি বললে তুমি আমায়?”

” ক…কই কি..কিছু না তো!আর সেই কখন থেকে এই মেয়ে এই মেয়ে করছেন কেনো?আমার একটা আছে কিন্তু।”

“আমি তোমার নাম জানিনা।” চরম বিরক্তি নিয়ে সোজাসাপটা উত্তর দিলো শুভ্র।

আমি হতভম্ব এই লোক বলে কি!আজ তিনদিন হয়ে গেলো আমাদের বিয়ে হয়েছে আর উনি আমার নামই জানে না।হ্যা মানলাম আমার নাম টা এই বাড়িতে কেউই ডাকেনি এখনো পর্যন্ত। কেউ মা বলে ডাকে কেউ ভাবী বা কেউ পুতুল মামী।আসলে মেয়েদেরকিন্তু বিয়ে পড়ানোর সময়ও তো কাজী লোকটা কয়েকবার আমার নাম নিয়েছে।তখন মন কই ছিলো আল্লাহ মালুম।হতাশ হয়ে তিনদিন পর নিজের বরকে নিজের পরিচয় দিচ্ছি।

” আমি কায়নাদ আলম আলমুন।”

“ওও.. নাম গুলো আরেকটু বড়ো রাখলে পারতো।বেশি ছোটো হয়ে গেছে তো।”

“নাহ আমার বাবা এর থেকে বড়ো নাম পায়নি তাই আপাতত এইটুকুই রেখেছে।”

শুভ্র আর কিছু বলেনি তার আগেই তুর ছুটে এসে আমায় ঝাপটে ধরলো।

“পুতুল মামী তুমি নাকী আমায় ছেড়ে চলে যাবে?”কাঁদো কাঁদো গলায় বললো তুর।

” কে বলেছে তোমায়?”বিস্মিত হয়ে বললাম।

” মা বললো তো তুমি নাকি আজকে চলে যাবে।”মাথা তুলে আমার দিকে তাকিয়ে ছলছল চোখে বললো তুর।

” না তোমায় ছেড়ে কোথাও যাবো না।তবে আজকে একটু আমার বাবার কাছে যেতে হবে কালই চলে আসবো।”তুরের মাথায় হাত বুলিয়ে বললাম।

” সত্যি তো কালই চলে আসবে?”সন্দিহান চোখে জিজ্ঞেস করলো আমাকে তুর। ওর কথা শুনে মৃদু হাসলাম।

” আচ্ছা বাবা তোমায় তোমায় তিন সত্যি বলছি। সত্যি সত্যি সত্যি! নেও তিন সত্যি বললাম এবার বিশ্বাস হইছে তো?”

“হুম” মুখ গোমড়া করেই জবাব দিয়েছে।

______

সবার কাছ থেকে বিদায় নিয়ে আমরা বাড়ির গাড়ি করেই বেরিয়ে পরলাম।বিদায় নেওয়ার সময় বুঝতে পারলাম আমার শাশুড়ী মা আর মিথিলা আপু চাননি আমি শুভ্রকে নিয়ে আমার বাড়ি যাই।এই বাড়ির প্রত্যেকটা মানুষ আমাকে মেনে নিলেও তাঁরা দুইজন আমাকে যে কোনোভাবেই মেনে নিতে পারছে না তা তো আগেই বুঝতে পেরেছিলাম।তাই আজকের ব্যপারটাকে আর গায়ে মাখলাম না।তাদেরও বা দোষ দেই কি করে আমিই তো হঠাৎ করে তাদের সাজানো জীবনে উড়ে এসে জুড়ে বসেছি।তাদের তো মেয়ে পছন্দ করাও ছিলো।একটা দমকা হাওয়া সব কিছু এলোমেলো করে দিলো।আমাকে হয়তো ছেঁচড়া মনে হচ্ছে কারো মধ্যে তৃতীয় ব্যক্তি হয়ে ডুকে পরেছি জেনেও কেনো চলে যাচ্ছি না শুভ্রের জীবন থেকে।আসলেও কি তাই?আমার জীবনে একের পর ঘটনা ঘটে গিয়েছে।প্রথমে বিয়ের আসরেই অভ্র আমাকে অপবাদ দিয়ে বিয়ে ভেঙ্গে চলে গেলো। তারপর শুভ্রের সাথে বিয়ের পর শুভ্র বিয়ের ভরা আসর ছেড়ে চলে গেলো।এখন যদি আমি বিয়ের পরই আবার বিয়ে ভেঙ্গে চলে আসি তাহলে আমার বাবার সম্মান টা কোথায় গিয়ে দাঁড়াবে? হ্যা আমি সমাজের ভয় পাই না কিন্তু আমার জন্য আমার বাবার গায়ে এক ফোটাও কালি লাগুক তা আমি মেয়ে হয়ে নিশ্চয়ই চাইবো না।আর মিথিলা আপুর কথাটা যে পুরোপুরি সত্যি তার কি নিশ্চয়তা।কেনোই বা মিথিলা আপু তখন আমি যাতে শুনতে পাই এমনভাবে কথাগুলো বললো।আমার তো মনে হয় মিথিলা আপু আমাকে শুনানোর জন্যই ইচ্ছে করে ওগুলো বলেছে।আমি অনেক ভেবেছি তাই এই মুহূর্তে সব কিছু ছেড়ে আমার যাওয়াটা উচিত বলে আমার মনে হয়নি। তবে কোনোদিন যদি জানতে পারি মিথিলা আপুর ননদ রাত্রী বা অন্য কেউ শুভ্রের ভালোবাসা সেদিন আমি বিনাবাক্যে শুভ্রের জীবন থেকে চলে যাবো।তবে তাঁর আগে নাহ।

আমরা বেরিয়েছিলাম সকাল আটটার দিকে আর পৌঁছাতে পৌঁছাতে বেলা এগারো বেজে গেছে।পুরো তিন ঘন্টা একটা গাড়িতে আমরা তিনজন মানুষ ছিলাম।আমি শুভ্র আর সামনে ড্রাইভার কাকা।কিন্তু একটা টু শব্দও আমাদের মনে হয়নি।অবশেষে গাড়ি এসে থামলো কুঞ্জ ভিলার সামনে।

ড্রাইভার আমাদের ব্যাগ গুলো রেখে গাড়ী পার্ক করতে গেছে।তাই আমাদের কেই ব্যাগ নিয়ে বাড়ির ভেতরে ডুকতে হবে।কিন্তু শুভ্র নামের গোমড়া মুখো লোক এর মধ্যেই এক অঘটন ঘটিয়ে ফেলেছে।কাল রাতে বা সকালে হয়তো এখানে বৃষ্টি হয়েছিলো তাই আশেপাশে এখনো ভেজা।ভেজা কাঁদা দেখে উনাকে সাবধানে হাঁটার জন্য বললাম কিন্তু ওই লোক আমার কথার বিন্দু মাত্র পাত্তা না দিয়ে দেখেই না দেখে এক ভেজা পিচ্ছিল জায়গায় পা দিয়ে আছাড় খেয়ে চিৎপটাং হয়ে গেছে।গায়ের সাদা শার্ট কাঁদায় এখন আর এক ফোঁটাও সাদা অবশিষ্ট নেই।আমাদের বাড়ি টা একটু গ্রাম সাইডেই।মেইন রাস্তা গুলো পিচের হলেও বাড়ির সামনের রাস্তা গুলো এখনো কিছু কিছু কাঁচা মাটিরই।আমি এখন এই লোকের কান্ড দেখে হাসবো না কাঁদবো বুঝতে পারছি না।

” এই মেয়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে কি দেখছো আমায় তোলো এখান থেকে।”ধমক দিয়ে উঠলো শুভ্র।

” এই যে আপনাকে না বলছি আমার নাম আছে এই মেয়ে এই মেয়ে বলবেন না।”দাঁতে দাঁত চেপে বললাম।

” এই শোনো তোমার ওই ওতো লম্বা নাম উচ্চারণ করতে পারবো না আর মনেও থাকে না।তোমার সাহায্য আমার লাগবে যাও এখান থেকে সরো।ড্রাইভার চাচা! ড্রাইভার চাচা! ড্রাইভার চাচা এদিকে আসেন। ”

আমাকে এতো অপমান করে বলার পরও আমি সাহায্য করার জন্য হাত বাড়িয়েছিলাম কিন্তু। এই ঘাড়ত্যাড়া লোক আমার হাত তো ধরলোই না বরং ঝাপটা মেরে সরিয়ে দিলো।আমি অবাক হচ্ছি এই কাঁদার মধ্যে বসেও মানুষ কি করে এতো ঘাড়ত্যাড়ামি করতে পারে।দুই বার সাহায্যের জন্য হাত বাড়িয়েও যখন অপমানিত হচ্ছি তাই আর তৃতীয় বার হাত না বাড়িয়ে হাত ভাজ করে দাঁড়িয়ে রইলাম।আর উনি সমানে ড্রাইভার চাচাকে ডেকে চলেছেন।ড্রাইভার চাচা এই ষাঁড়ের মতো চেঁচানো দেখে এক রকম দৌড়ে আসলো আমাদের দিকে।এসে শুভ্রকে এমন অবস্থায় দেখে চোখ বড় বড় করে ফেললো।

“একি শুভ্র দাদাবাবু তোমার এই অবস্থা কেনো?”

” সেটা পরে জানলেও হবে আগে আমাকে উঠান এখান থেকে।”

শুভ্রের এই ষাঁড়ের ডাক শুধু ড্রাইভার চাচা পর্যন্তই সীমাবদ্ধ ছিলো না।বাড়ির ভিতরেও অবধি চলে গেছে।যার দরুন বাড়ি থেকে ছোটো কাকু আর আকাশ ভাইয়াও ছুটে এসেছে।

” একি আলমুন জামাইয়ের এই অবস্থা কেনো?” ছোটো কাকু বিস্মিত হয়ে জিজ্ঞেস করলেন।

” গ্রামে এসে গ্রামের লোকেদের কথায় পাত্তা না দিলে যা হয় আরকি।”

“মুন তুই কিছু আবার করিসনি তো?” সন্দিহান চোখে আকাশ ভাইয়া আমাকে জিজ্ঞেস করলো।

” আগগে না বরং আমিই সাবধান করেছিলাম সাবধানে যাতে হাঁটে এখন আমার কথায় যদি কেউ পাত্তা না দেয় তাতে আমি কি করবো।”দায়সারা ভাবে উত্তর দিলাম।

” আরে ভাই কেউ তো আমায় উঠাও আগে।”দাঁতে দাঁত চেপে শুভ্র কাঁদার মধ্যে বসেই বললো।

কাকা আকাশ ভাইয়া আর ড্রাইভার চাচা মিলে তিনজনে টেনেটুনে কোনো রকমে দাঁড় করিয়েছে।পরে গিয়ে পায়েও খানিকটা ব্যথা বেয়েছে।ফলে একা একা বর্তমানে হাঁটার ক্ষমতাও নেই মহাশয়ের।ড্রাইভার চাচা আর আকাশ ভাইয়ার কাঁধে ভর করেই বাকি পথটুকু হেটে বাড়িতে ডুকতে হয়েছে শুভ্রকে।মাঝে কিছু অতিমহান ঘাড়ত্যাড়া লোকেদের একটু আগটু শাস্তি পাওয়া দরকার আছে।আশা করি আজকের এই শিক্ষার পর একটু হলেও অন্যদের কথায় পাত্তা দিবে।

বাড়িতে ডুকতেই বাবা শুভ্রকে এমন অবস্থায় দেখে অবাক হলেন।তাড়াতাড়ি শুভ্রের কাছে এসে কিছু জিজ্ঞেস করার আগেই শুভ্র বলে উঠলো,

“আংকেল প্লীজ এখন আপনি কিছু জিজ্ঞেস করবেন না।পায়ে খুব ব্যথা পেয়েছি আর এই কাঁদা মাখা শার্ট পরে বেশিক্ষণ থাকতে পারবো না। আগে আমাকে আমার এই অবস্থা থেকে উদ্ধার পেতে দেন তারপর যার যা জানার আছে বলবো।”

চলবে,,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here