তোর শহরে মেঘের আনাগোনা পর্ব -০৪

#তোর_শহরে_মেঘের_আনাগোনা (৪)
#Rawnaf_Anan_Tahiyat

‘সিমরান, সিমরান কোথায় তুই?রাতে একটা নাটক করেছিস বেশি কিছু বলিনি কিন্তু এবার আর কোন নাটক করলে তোর একদিন কি আমার একদিন। কোথায় তুই সিমরান?’

সিমরান সিমরান করে পুরো বাসা টা মাথায় করে তুললো রাজিয়া।মহা চিন্তায় পড়ে গেল বেচারি, সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই দেখেছে সিমরান উধাও।পুরো বাসা খুঁজে ফেলেছে ও কোথাও নেই, সাকিবের সাথে ও নাকি যায়নি। সকাল সকাল রাজিয়ার এমন চিৎকার চেঁচামেচিতে বাসার সবাই ড্রইংরুমে এসে উপস্থিত হলো।সাকিব কি যেন একটা কাজ করছিল নিজের রুমে বসে খালামনির এমন চিৎকার শুনে সেও নিচে এলো।

‘কি হয়েছে খালামনি, এতো চেঁচাচ্ছো কেন?’

‘সাকিব, সাকিব সিমরান কে কোথাও দেখতে পাচ্ছি না সকাল থেকে। তুমি কি জানো ও কোথায় গেছে?’

নাসিমা সাকিব কে কিছু বলার সুযোগ না দিয়েই বাজখাঁই গলায় রাজিয়া কে যা তা ব’ক’তে শুরু করলো।তার ধারণা সিমরান কে রাতে ওইভাবে মে’রে’ছে বলেই আজকে সিমরান বাসা থেকে চলে গেল।

‘সন্তান পালন শেখাতে এসেছে আমাকে সন্তান? শোন রাজিয়া, আমি আমার তিন টা সন্তান কেই মানুষ করেছি। তুই আমাকে সন্তানের শাসন আদর শেখাতে আসিস না, কি দরকার ছিল তোর মেয়ে টা কে ওইভাবে মা’রা’র? মানছি ওর আসতে একটু দেরি হয়ে গেছে নাহয় তাই বলে তুই এমন করবি মেয়েটার সাথে, তার চেয়েও বড় কথা ও আমার ঘরের হবু বউ।ওর যদি কিছু হয় রাজিয়া আমি বলে দিচ্ছি তোর সাথে খুব খারাপ হবে।’

‘মা তুমি একটু চুপ করবে?যখন তখন অন্যের সন্তানের অধিকারে ভাগ বসাতে যাও কেন, খালামনির কাছে যা উচিত মনে হয়েছে তিনি তাই করেছেন।এতে তুমি বাধা দেওয়ার কে ?আর শাসনের কথা বলছো,কই তুমি তো তোমার নিজের মেয়ে কে শাসনের বেড়াজালে আবদ্ধ করে ভালো রাখতে পারো নি। নোংরামোর শিক্ষা দিয়েছো নিজের পেটের মেয়ে কে, এখন আবার বোনের মেয়ে কে ও নিজের মেয়ের মতো বানাতে চাইছো?’

বেশ রাগ নিয়েই কথা গুলো বললো সাকিব। মেজাজ বিগড়ে আছে তার।ব্রেক ফাস্টের টেবিলে বসে মা রাতের সাথে এতো দিন ধরে যা যা করেছে সবকিছুই শুনেছে সে। নাসিমা রহমান তখন রান্নাঘরে ব্যস্ত ছিলেন তাই নিদ্রা আর খুশি মিলে খাবার সার্ভ করছিল, সেই ফাঁকেই সাকিবের কানে সব কথা তুললো ওরা।যদিও রাত কে সে খালাতো বোন হিসেবেই মানে তারপরও ওর সাথে মা এইরকম করেছে এতো দিন এটা শুনে কেন জানি মায়ের উপর রাগ হলো খুব,আর সেই রাগের ই বহিঃপ্রকাশ ঘটেছে এখন।

নাসিমা রহমান থ মে’রে গেলেন ছেলের কথা শুনে। ছলছল চোখে কিছু বলতে যাবেন তখন সাকিব গজগজ করতে করতে বাসা থেকে বেরিয়ে গেল, যাওয়ার সময় রাজিয়া কে বলে গেল চিন্তা না করতে। সিমরান কে খুঁজে বের করে নিয়ে তবেই বাসায় ফিরবে সে।

______________________________________________

বাসে একটা সিটে গাদাগাদি করে বসেছে রাত আর সিমরান।পুরো বাসে সবাই হইহুল্লোড় করছে আর তারা দুজন একদম চুপ চাপ হয়ে আছে। রাতের সাথেই ঘুরতে যাওয়ার জন্য বাসা থেকে চুপি চুপি চলে এসেছে, রাত ওকে সাথে নিতে চাইছিল না একদমই কিন্তু পরে বন্ধুদের জোরাজুরিতে নিমরাজি হলো।জানালা দিয়ে বাইরে তাকিয়ে রইল রাত, পাশে বসেই সিমরান ফোনে চ্যাটিং করতে ব্যস্ত।এই মুহূর্তে রাতের কাছে সিমরান কে বিশ্ব বেহায়া মেয়ে বলে মনে হলো,যেই মেয়ে কে কয়েক ঘণ্টা আগেই মা বেধড়ক মা’র’পি’ট করেছে সেই মেয়ে ঘন্টা কয়েকের মধ্যেই সব ভুলে গিয়ে বয়ফ্রেন্ড এর সাথে চ্যাটিং এ মশগুল হয়ে আছে। একবার ঘাড় ঘুরিয়ে ওর দিকে তাকালো রাত,এহহ্ দেখো না মুখে ফিচেল হাসি লাগিয়ে সাকিব ভাইয়ের সাথে মধুর প্রেমালাপ করতে আছে।রাগে ক্ষোভে ঘাড় ঘুরিয়ে নিল রাত,ফের জানালার বাইরে তাকিয়ে রইল।

আর মাত্র কিছুক্ষণ, এরপরই গন্তব্য স্থলে পৌঁছে যাবে রাতদের বাস।হাত ঘড়ির দিকে তাকিয়ে দেখলো সারে বারোটা বাজছে। পেটের মধ্যে মোচড় দিয়ে উঠতেই মনে পড়লো, আজকে সকালে কিছু খাওয়া হয় নি ঘুরতে আসার উত্তেজনায়। এমন সময় হঠাৎ ফোনটা বেজে উঠলো রাতের, ফোন হাতে নিয়ে দেখল সাকিব ভাই ফোন করেছে। এই সময়ে হঠাৎ সাকিব ভাইয়ের ফোন, কিছু বুঝে উঠতে পারলো না। এরকম ভাবতে ভাবতেই ফোন কেটে গেল, মিনিট দুয়েক পর আবার রিং হতেই ফোন রিসিভ করলো।

‘হ্যালো রাত,,,,,,, বলছিলাম যে সিমরান কি তোর সাথে আছে? আসলে ও সকালে ঘুম থেকে উঠেই কোথায় যেন বেরিয়ে গেল, কোথাও খুঁজে পাচ্ছি না আর ফোন টাও বন্ধ দেখাচ্ছে।প্লিজ বলনা বুড়ি, ও কি তোর সাথে আছে?’

সাকিবের কথায় যথেষ্ট অবাক হয়ে গেল রাত।সিমরানের ফোন বন্ধ মানে, সে তো দিব্বি টুং টাং শব্দ তুলে চ্যাটিং করছে সাকিব ভাইয়ের সাথে।আর সাকিব ভাই বলছে তার ফোন বন্ধ, কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না, মানে কি এসবের?

“কি হলো রাত,বল?”

‘ত তোমাকে আমি টেক্সট করে সবকিছু বলছি সাকিব ভাই, এখন ফোন টা রাখো।’

ফোন কেটে দিয়ে সিমরানের দিকে গভীর মনোযোগ সহকারে তাকিয়ে রইল রাত,যেন এটা এক নতুন সিমরান।যার সাথে আগের সিমরান আপুর কোনো মিল নেই,তাকে দেখে মনে হচ্ছে খুব পছন্দের প্রিয় মানুষের সাথে কথা বলতে ব্যস্ত হয়ে আছে। একটু উকি দিয়ে সিমরানের ফোনের দিকে তাকানোর চেষ্টা করতেই ও ফোন টা সরিয়ে নিয়ে বললো,,

‘কি ব্যাপার,অন্যের ফোনে উঁকি ঝুঁকি মা’র’ছি’স কেন?’

রাত কিছু না বলে ফোনটার দিকে আড় চোখে তাকায়,নাহ আড়াল করে নিয়েছে কিছুই দেখা যাচ্ছেনা।কার সাথে এতো কথা বলছিল সিমরান, সাকিব ভাইয়ের সাথে তো বলেনি তাহলে ওর কি আরো কোনো সম্পর্ক আছে?

__________________________________________________________________

সন্ধ্যা হতে চললো প্রায়। সাকিব রাস্তার পাশে বসে একের পর এক সিগারেট শেষ করে চলেছে, থামার কোন লক্ষন নেই ওর মধ্যে। কোনোদিন সিগারেটের প্যাকেটে হাত দেয় নি ও কিন্তু আজকে ধরেছে সিগারেট। প্রথমে তিত কটু স্বাদ ছিল, খুব বাজে লাগছিলো ধোঁয়া টা গিলতে এরপর একের পর এক নেওয়ার পর অভ্যাস হয়ে গেল। চোখ দুটো টকটকে লাল হয়ে আছে, কিসের এক প্রতিহিংসায় জলন্ত সিগারেট টা হাতে মুঠ করে ধরে রইলো।

____________________________________________

আনিস রায়হান আহমেদ আর আফতাব রহমান কিছুক্ষণ আগেই বাসায় ফিরেছেন। বাসায় কি হয়েছে নাকি হয়নি সেসব কিছু থেকে এই দুই বন্ধু বহুদূরে। সারাদিন বাসার বাইরে থেকে ব্যবসা করে,ব্যাবসার জন্য দুই বন্ধু একসাথে এক বাসাতেই থাকে, সময় পেলে দুই দিন পর তিন দিন পর বাসায় আসে। কালকে ছেলে এসেছে তার জন্য আজকে বাসায় চলে এলো দু’জনে ই। বাসায় তখন থমথমে অবস্থা বিরাজ করছে, সাকিব সিমরান এদের কেউ ই ফিরেনি এখনো। রাজিয়া একটু পর পর আঁচলে চোখ মুছছে ,আসমা এসে ওদের দুজনকে খাবার দিলেন। খাওয়ার পর বাসার সব ঘটনা খুলে বললো আসমা, রাত ঘুরতে গেছে সেটাও বললো নাহলে পরে রাতের বাবা আনিস রায়হান আহমেদ ঝামেলা করবেন খুব।সব শুনে ঝিম ধরে বসে রইলেন আফতাব রহমান, একবার শুধু মুখ খুলে বললেন সিমরানের ব্যাপারটা কি আমি সেটা বুঝতে পারছি।ব্যাস হয়ে গেল, নাসিমা তার বিখ্যাত হাদীস শুরু করলেন স্বামীর সাথে। একবার বিলাপ করে কাঁদছেন তো আরেকবার আফতাব রহমান কে গালিগালাজ করছেন। আসমা ভ্রু কুঞ্চিত করে বুবুর দিকে তাকিয়ে রইল,যার মেয়ে তার পুড়ছে না তাহলে এনার এতো পুড়ছে কেন?

চলবে…………………………….

[

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here