প্রেমের খেয়া পর্ব ৫

#প্রেমের_খেয়া
#লেখিকা_জান্নাতুল_মীর
#পর্ব_৫

সূর্যের প্রখর তাপ। কলেজের মাঠে বিশাল স্টেজ বানানো হয়েছে। বিচারকের আসনে সামরানের সাথে সাথে আরো দুজন বসে আছে।প্রিন্সিপাল আর একজন সহকারী এসিস্ট্যান্ট। গরমে সামরানের নাজেহাল অবস্থা।তারপরও নিজেকে শান্ত রেখে মুখে মৃদু হাসির রেখা টেনে বসে আছে স্টেজ এ। শার্টের কলার পেছনের দিকে টেনে দিয়ে মাউথ স্পিকার সামনে টেনে নেয় সামরান।হালকা হাসি হেসে বলে,
“- হ্যালো মাই ডিয়ার স্টুডেন্টস।ইটস মি সামরান মালিক। তোমরা যারা কলেজে নতুন তাদেরই আগমনে আমরা ছোট্ট এই কমপিটিশন রেখেছি।নাউ আস্ক মি কেমন কম্পিটিশন?ভয়েস!!কি অবাক হলে তো?অবাক হওয়ার মতোই ম্যাটার এটা। তোমাদের এই পর্দার আড়ালে দাঁড়িয়ে নিজেদের পছন্দের গান, ছন্দ যে কোন কিছু আমাদের শোনাবে। স্টেজ এর পাশে একটি কর্ণারে পর্দা দিয়ে ঢাকা।সেদিকে ইশারা দিয়ে বলে সামরান। সিলেকশনে যার ভয়েস হবে তাকে আমি একটা টাস্ক দেবো।মানে যেকোনো একটা টপিক।সেই টপিক এর উপর ভিত্তি করে তাকে কিছু কথা বলতে হবে।যদি সে পারে তাহলে সে উইনার।আর আমার তরফ থেকে উইনার এর জন্য থাকছে স্পেশাল গিফট।তবে হ্যা পুরো এই গেইম জুড়ে আছে দুটি শর্ত!!

১..৩০মিনিটের মধ্যে যদি আমরা বেস্ট ভয়েস সিলেক্ট করে নিতে পারি তাহলে খেলা স্টপ করে দেবো।আর যদি না পাই তাই খেলা চলতে থাকবে ততক্ষণ যতক্ষণ আমরা সেই এক্সপেন্সিভ ভয়েসটি না পাই।আর সেকেন্ড শর্ত হলো,
২..যে উইনার হবে তার জন্য ওয়ান মান্থের একটি প্যাকেজ থাকবে।হতে পারে সেটা খাওয়া,ঘোরা,অথবা অন্যকিছু। সো লেটস স্টার্ট দ্যা গেইম!!!বলেই হালকা হেসে সোজা হয়ে বসে সামরান।

প্রায় ২৫মিনিট হয়ে গেলো।এখনো সেই কাঙ্ক্ষিত কন্ঠস্বরটি শুনতে পায়নি সামরান। সামরানের ধৈর্য্যের বাধ ভেঙে যাচ্ছে।এত অপেক্ষা সামরান কখনো করেনি।বিরক্তি নিয়ে হাত ঘড়ির দিকে তাকাতেই সামরান দেখলো ৩০মিনিট শেষ হতে আর এক মিনিট বাকি।সামরান নিরাশ হয়ে পড়ে।না জানি কতক্ষণ এই খেলা চলবে।চেয়ারে হেলান দেয় সামরান।চোখ মুখে উদাসীনতা স্পষ্ট বোঝা যাচ্ছে। চোখ জোড়া বন্ধ করে নিলো।বিন্দু বিন্দু ঘাম সামরানের কপালে জমাট বেধেছে।কালো ঘন ভ্রু জোড়া কুঁচকে আছে।হঠাৎ একটি কন্ঠস্বর ভেসে আসে।

“-আসসালামু আলাইকুম!!আমার নাম মায়া মির্জা।এইটুকু কথা সামরানের কানে আসতেই সামরান ধপ করে চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে গেলো। এই তো সেই ভয়েস যার জন্য সামরান এত কিছু করছে।মায়া!!মায়া নাম মেয়েটির।সামরান ঝুলতে থাকা পর্দার দিকে একবার তাকালো।এই পর্দার আড়ালেই আছে তার ঘুম হরণকারী। সামরানকে ওভাবে দাঁড়িয়ে যেতে দেখে প্রিন্সিপাল খানিকটা চমকালো।উঠে দাঁড়িয়ে মৃদু স্বরে বললো,
“-স্যার আর ইউ ওকে?
“-প্রিন্সিপালের কথায় সামরানের হুশ ফিরে।সামরান তাড়াতাড়ি হাতের ঘড়ির দিকে তাকালো।৩০মিনিট শেষ হতে আর মাত্র ৪৫সেকেন্ড বাকি।সামরান বসে পরে।প্রিন্সিপাল কে বলে খেলা স্টপ করতে।উইনার সিলেক্ট হয়ে গেছে।প্রিন্সিপাল খানিকটা চমকালো।কখন সিলেক্ট হলো। কিছুতো বিবেচনাও হলো না।আর উইনাত তো ৩জন হয় একজন কিভাবে?
“-স্যার বিবেচনা?
“-সামরান তীক্ষ্ণ দৃষ্টিতে তাকালো।গম্ভীর কন্ঠে বললো,আমি বিবেচনা করেছি এটাই অনেক।আর কোনো বিবেচনার প্রয়োজন নেই।আমি উইনার এর নাম এনাউন্স করছি।বলেই মুখের সামনে মাউথ স্পিকার টেনে নিলো সামরান।প্রিন্সিপাল তাকিয়ে রইলো সামরানের দিকে।সামরান সবসময় দাতেঁ দাতঁ চেপে কথা বলে।কথা বলার সময় শুধু ঠোঁট জোড়া নড়ে।যার কারণে সামরানের কথা খুব আস্তে হলেও শুনতে ভালো দেখায়।আর এটা সামরানের অভ্যাস।সামরান কথা বলার সময় দাতেঁ দাতঁ চেপে রাখে।উপরের দাতঁ নিচের দাতঁ থেকে আলাদা করে না।

“-দ্যা উইনার নেম ইজ মায়া মির্জা। কংগ্রেচুলেশন মায়া মির্জা।মুখে বাকা হাসির রেখা টেনে বলে সামরান।প্লিজ কাম টু দ্যা স্টেজ!!বলেই সামরান হেলান দিয়ে বসে।

মায়া অবাক হয়ে গেলো।ও জিতে গেলো কিভাবে?সবাই মায়াকে কংগ্রেস জানালো।মায়া নিজেও এক্সাইটেড। স্টেজ এর দিকে পা বাড়ালো।
স্টেজ এ উঠে আসা মায়াকে দেখেই সামরানের দৃষ্টি স্থির হয়ে যায়।হৃদস্পন্দন বেড়ে যায় মুহুর্তেই। সামরানের কপাল ভাজ হয়ে আসে অন্য কারণে।মুহুর্তেই সামরানের চোখ মুখের রঙ বদলে যায়। সেই চিন্তা ধামাচাপা দেয় সামরান।আপাতত চোখের সামনে থাকা মায়া-ই তার একমাত্র এটেনশন।হলুদ আর গোলাপি রঙের মিশ্রিত একটি লং সুতির ফ্রক পরেছে মায়া। নিজের অজান্তেই সামরান অস্ফুটস্বরে বলে ওঠে,
“-অলকানন্দা!!
মায়া এসে দাড়াতেই সামরান মুখের সামনে মাউথ স্পিকার টেনে নিলো।মায়ার দিকে তাকিয়ে বললো,
“-কংগ্রেচুলেশন মিস.মির্জা। নাউ!! শর্তানুযায়ী আপনাকে একটা ওয়ার্ড দেওয়া হবে তার উপর ভিত্তি করে আপনাকে সবার সামনে একটা বক্তব্য রাখতে হবে।আর ইউ রেডি? মাথা হালকা বাকিয়ে বলে সামরান। মায়া মৃদু হেসে মাথা নাড়ালো।
“-ইয়েস!!
“-আপনার টপিক হলো সৌন্দর্য!!বলেই সামরান মায়ার দিকে তাকালো। মায়া স্পিকার ওর সামনে গিয়ে দাঁড়ায়।

হাসি মুখে বলে,
“-আসসালামু আলাইকুম!!
সৌন্দর্য!!মানে সুন্দর?সুন্দর মানে সবাই কি বোঝে আমি জানিনা।তবে আমি জানি সুন্দর মানেই শ্যামবর্ণ।শ্যামবর্ণ ধারণকারী সবাই আমার চোখে সুন্দর!!এটা কেন যদি জিজ্ঞেস করা হয় তাহলে আমি বলবো,ফর্সা কখনো সুন্দর হতেই পারেনা। শ্যামবর্ণে লুকিয়ে থাকে আলাদা একটা মোহ।আলাদা এক মায়া। প্রতি মুহুর্তে যার মায়াতে আটকে পড়তে হয় অনিচ্ছা সত্ত্বে।পৃথিবীতে সব কিছু ছেড়ে দেওয়া যায়।তবে মায়া যায় না।হ্যা অনেকেই বলে মায়া কাটানো যায়।আমি বিশ্বাস করিনা। যেই মায়া অন্য কিছুতে কেটে যায় সেটা মায়া না।মায়া তো এমন এক নেশা যে নেশায় একবার ডুবে গেলে আর ফিরে আসা সম্ভব না। আমার কাছে সেই মায়া হচ্ছে শ্যামবর্ণের মানুষরা।হ্যা এই দুনিয়াতে গায়ের রঙ চাপা হলে অনেক কিছুরই স্বীকার হতে হয়।তবে একটি বার সবাই ভেবে দেখলে কেউ আর অবহেলা করতে পারবেনা সেসব মায়াবী মানুষদের।

সামরান নিষ্পলক দৃষ্টিতে তাকিয়ে রইলো মায়ার দিকে।মনে মনে বলল,
“-আপনি ঠিক বলেছেন মায়া এমন এক নেশা যে নেশায় এক বার ডুব দিলে আর ফিরে আসা যায় না। হ্যা!!আমি ফিরে আসতে চাইও না।দ্যাটস মিন…সামরান হাসলো।

মায়া কথা শেষ করে সরে আসে।সামরান উঠে এসে একটি বক্স মায়াকে দিলো।মায়া হাত বাড়িয়ে নিলো।সামরান বলো,
“- শর্তানুযায়ী একটি প্যাকেজ থাকবে আর।সেটা হলো আগামী এক মাস আপনাকে আমার পক্ষ থেকে সব সার্ভিস দেওয়া হবে।আপনার সব কিছু।
সবাই হাততালি দিলো। মায়া ভাবতেই পারছে না মায়া জিতেছে।

অনুষ্ঠান শেষ!! দুপুর গড়িয়ে বিকেল এসেছে।সূর্যের তাপ কিছুটা কমে এসেছে।সামরান কলেজ থেকে বের হয়ে গাড়িতে এসে বসে পড়ে।আজ ড্রাইভার আনেনি সামরান।ড্রাইভিং সিটে বসে স্টেয়ারিং এ আঘাত করলো সামরান।এক হাতে নিজের চুল চেপে ধরলো। ভয়ংকর এক সত্য সামরানের আসেপাশে ঘুর ঘুর করছে।সামরানের বিপি লো হয়ে আসে।এই একটাই সমস্যা। একটু থেকে একটু হলেই সামরানের বিপি ডাউন হয়ে যায়।গাড়ি স্টার্ট দিলো সামরান।মাঝপথে গিয়ে থামিয়ে দেয় গাড়ি।আর একটুর জন্য এক্সিডেন্ট হয়নি।সামরান কিছুতেই ড্রাইভ করতে পারবে না এখন।

একটি গাড়ির সাথে এর একটু হলেই এক্সিডেন্ট হচ্ছিলো মায়ার।মায়া রিকশায় ছিলো। রিকশা ছেড়ে নেমে গাড়ির পাশে এসে দাড়াতেই দেখলো গাড়িত্র সামরান।মাথা এলিয়ে রেখেছে। ঘেমে নেয়ে একাকার সামরান।মায়া বুঝতে পারে সামরান হয়তো অসুস্থ বোধ করছে।
“-স্যার!!স্যার আপনি ঠিক আছেন?
“-মায়ার আওয়াজ শুনে সামরান বাহিরে তাকালো।কথা বলার মত অবস্থায় নেই সামরান। মায়া পানির বোতল বের করে সামরান কে দেয়।সামরান হাত বাড়ালো।সামরানের হাত কাপঁছে।মায়া এবার বুঝতে পারে সামরান অসুস্থ হয়ে পড়েছে। পাশে দোকান থেকে একটি ওরস্যালাইন কিনে নেয় মায়া।পানির বোতলে ঢেলে মিক্স করে নেয়।গাড়িতে গিয়ে বসে সামরানের পাশে।বোতল এগিয়ে দেয় সামরানের দিকে সামরান স্যালাইন খাওয়ার অনেক্ষণ পর একটু ঠিক হয়।

“-আপনার মেইবি বিপি লো হয়ে গেছিলো।তাইনা?
“-হুম!!থ্যাংক ইউ!!বলেই হালকা হাসে সামরান।
“-বাড়ি যাবেন কিভাবে?এই অবস্থায় গাড়ি চালালে আপনার এক্সিডেন্ট হতে পারে।
“-আমি পারবো।
“-কিন্তু মনে হচ্ছেনা।
সামরান মায়ার দিকে তাকালো।
“-আপনি কি সবার জন্যই এতোটা ভাবেন।এত কেয়ার করেন সবার?
“-কেয়ার করিনি তো!আপনি অসুস্থ তাই বলছিলাম।
“-সামরান হালকা হাসলো।রাস্তায় যারা অসুস্থ হয়ে পড়ে তাদের সবাইকে এভাবে হেল্প করেন?
“-মায়া এবার ভ্রু কুঁচকে নিলো। এই প্রথম কারো সাহায্য করলো তাতেই মায়াকে হাজারো প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। রাস্তায় আপনার মত কারো বিপি লো হয়ে যায় না।আর না এক্সিডেন্ট হয়।
“-হুম।বলেই সিটের সাথে মাথা এলিয়ে দেয় সামরান
“-আমি আপনাকে পৌঁছে দিই স্যার?
“-সামরান মাথা পাশ ফিরিয়ে তাকালো।ড্রাইভিং পারেন?
“-নাহ!
“-তাহলে?গম্ভীর কন্ঠে ভ্রু কুঁচকে জিজ্ঞেস করে সামরান।
“-রিকশা করে যাবেন। পারবেন না?নির্লিপ্ত কন্ঠে বলে মায়া।
সামরান মাথা তুলে সোজা হয়ে বসে।কিছুক্ষণ চুপ থেকে বলে,
“-চলুন!!
মায়া রিকশা ভাড়া নিলো।সামরান গাড়ি থেকে বের হয়ে দাঁড়ায়।সামরান নিজেই বুঝতে পারে খারাপ লাগছে।সামনে পা বাড়ানোর ক্ষমতা নেই সামরানের।মায়া সামনে এসে দাঁড়ায়,
“-পারবেন না।আসুন!!বলেই হাত বাড়িয়ে দেয়।
সামরান বাড়িয়ে দেওয়া হাতের দিকে তাকিয়ে থাকে।তারপর বলে,
“-অন্যের উপর বেশি নির্ভরশীল হতে নেই।আমি চেষ্টা করি।বলেই কোনো মতে রিকশায় উঠে বসে পরলো সামরান। মায়া পাশে এসে বসে।সামরান হেলান দেওয়ার জন্য অনেক চেষ্টা করছে কিন্তু পারছে না। শরীর খারাপের মাত্রা বাড়তে থাকে সামরানের।

বাড়ির সামনে রিকশা এসে দাড়াতেই দারোয়ান অবাক হয়ে বাড়ির গেইট খুলে দেয়।রিকশা ভেতরে প্রবেশ করে।
মায়া ভাড়া মিটিয়ে দেয়।সামরান এর দিকে তাকিয়ে বলে,
“-এবার যান রেস্ট নিন।আসি স্যার।
“-আমি নিজ হতে যেতে পারবো না। খারাপ লাগছে আমার। সামরানের কথা শুনে মায়া ফিরে তাকালো।তারপর বললো,
“-কেন স্যার।অন্যের উপর কেন নির্ভরশীল হবেন?অন্যের উপর বেশি নির্ভরশীল হতে নেই।
” -সামরান তাকিয়ে রইলো মায়ার দিকে। মায়া দারোয়ান কে বলে দেয়।দারোয়ান সামরান কে ভেতরে নিয়ে যায়।আর মায়া দ্রুতগতিতে স্থান ত্যাগ করে।

স্নিগ্ধ বাতাসে উড়ছে রুমের পর্দা। স্তব্ধতা বিরাজ করছে সামরানের রুমে।সামরান আয়নার সামনে দাঁড়িয়ে আছে।
নিজের দিকে তাকিয়ে হাসলো সামরান।
“-আমার আপনাকেই লাগবে অলকানন্দা! আপনি না হয় আমার আজীবনের সঙ্গী হলেন। আপনাকে হাত ছাড়া আমি সামরান করবোনা।আপনি মায়া!!যা কাটানো অসম্ভব।আপনি নেশা!যার থেকে ফিরে আসা অসম্ভব।আপনার বলা কথা গুলো আমার এই অবস্থা করে দিলো।না জানি পুরো আপনি থাকলে আমার কি হবে। ঠোঁট কামড়ে হাসে সামরান
“-কে এই অলকানন্দা? পেছন থেকে এসে জড়িয়ে ধরে বলে রিহা।সামরান পেছনে ফিরে রিহাকে জড়িয়ে ধরে। সামরানের শক্ত হাতের স্পর্শে ব্যাথায় কুকিয়ে উঠে রিহা।
“-তুমি জেনে লাভ?
“-সামরান লাগছে আমার।
“-পুরোনো অভ্যাস।কিছু করার নেই।
“-জানি মায়া দয়া নেই।বলেই দুহাতে জড়িয়ে ধরলো সামরান কে।
“-বাকা হাসে সামরান।রিহার ঠোঁটের দিকে এগিয়ে যেতেই সামরানের চোখের সামনে মায়ার হাসি মুখ ভেসে আসে।সামরান রিহা কে সরিয়ে দেয়।দূরে সরে আসে। দৃষ্টি এলোমেলো। বিড়বিড় করে বলে উঠে,
“-আই কান্ট!আই কান্ট ডু ইট!!আয়নার দিকে তাকালো সামরান।
“এই আপনি কি করলেন অলকানন্দা”?ইউ আর ম্যাজিশিয়ান। বলেই হাসলো সামরান।

বিঃদ্রঃ অসুস্থ ছিলাম।তাই কাল গল্প দিতে পারিনি।দুঃখিত আমি।
চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here