বীরাঙ্গনা হইতে বারাঙ্গনা পর্ব -শেষ

#বীরাঙ্গনা_হইতে_বারাঙ্গনা (৩য় পরিচ্ছেদ)
#মম_সাহা

অন্তিম পর্বঃ শেষ অংশ

চা বাগানের ভীত রাত্রি। সম্রাট যে ভয় পেয়ে জ্ঞান হারালো, জ্ঞান ফেরার আর কোনো নাম-গন্ধ নেই। তাকে ঘিরেই বসে আছে বাকি তিনজন। বাহিরে তখন প্রবল বাতাস। সবাই চেয়ে আছে সম্রাটের দিকে। চোখেমুখে জলের ছিটা দিতেই জ্ঞান ফিরে এলো সম্রাটের। ভীত নয়ন জোড়া নিয়ে সে আশপাশে তাকালো। কিছু একটা মাথায় ঢুকতেই সে চট করে উঠে বসলো। ভয়ে তার কথা জড়িয়ে আসছে তবুও সে উৎকণ্ঠা নিয়ে বলতে লাগলো,
“আমি এখানে থাকবো না, একটুও থাকবো না। গ্রামের মানুষ বলেছে এখানে অনেক বছর আগে এক মহিলা বটগাছে ঝুলে গিয়েছে। তারপর থেকেই নাকি তার আত্মা ঘুরে বেড়ায়৷ আজ আমি নিজের চোখে দেখেছি। আমি থাকবো না এখানে আর। তোরা থাক, আমি চলে যাবো।”

সম্রাটের পাগলামো দেখে বাকি তিনজনও কিছুটা ঘাবড়ে গেলো। ঠিক তখনই তাদের ঘরের হলুদ রাঙা বাল্ব টা বেশ শব্দ করে ভেঙে গেলো। আলো গিয়ে আধাঁরে নিমজ্জিত হলো চারপাশ। ঠিক তখনই জানালার বাহিরে দেখা গেলো মেয়েলি অবয়ব। নুপুরের রিনিঝিনি শব্দও শোনা গেলো। সাথে বিকট হাসি। ছেলেগুলো ভয়ে জড়োসড়ো হয়ে গেলো। বেশ বিকট শব্দ করে বজ্রপাত হলো আশেপাশে। সকলের মনেই অদ্ভুতুরে ভয় জেঁকে বসেছে। তার কিছু সময় পড়েই বাহিরে দেখা গেলো হলুদ আভার প্রতিচ্ছবি। লোক গুলোর মাঝে একজন সাহস করে জানালায় উঁকি দিয়েই চেঁচিয়ে বলে উঠলো,
“বাহিরে আগুন লেগেছে। তাড়াতাড়ি বের হও। আগুন।”

শহুরে বেশ বড়সড় একটা ফ্লাটের বেডরুমে শুয়ে আছে একজন নারী। তুমুল জ্বরে তার চোখ-মুখ লাল হয়ে আছে। তার মাথার কাছে বসে জলপট্টি দিচ্ছে তার স্বামী। মেয়েটার চোখ থেকে গড়িয়ে পড়লো অশ্রুকণা, স্বামীর হাতটা চেপে ধরলো পরম আহ্লাদে। অসহায় কণ্ঠে বললো,
“আপনি আমায় ক্যান এত ভালোবাসেন, রাতুল?”

ছেলেটা চশমাটা আরকটু শক্ত করে চোখে চাপিয়ে মিষ্টি হেসে বললো,
“তোমারে ভালোবাসার নির্দিষ্ট কোনো কারণ নেই। তোমাকে ভালোবাসতে ভালো লাগে।”

স্বামীর কথায় কেঁদে উঠলো সে, কাঁদতে কাঁদতে বললো,
“আপনার জীবনটা আরও সুন্দর হতে পারতো।”

“উহুম, তুমি আর আমার মেয়ে আছে বলেই আমার জীবনটা সুন্দর। তোমার মা, বাবা, বোনেরা থাকলে আরও সুন্দর হতো। কিন্তু তাদের আমরা হারিয়ে ফেলেছি। তবে তোমরা থাকলেই হবে। এর চেয়ে বেশি সুন্দর যে আমার প্রয়োজন নেই পদ্মাবতী।”

পদ্ম রাতুলের কোমড় পেচিয়ে কেঁদে উঠলো। তা দেখে দরজায় দাঁড়ানো তাদের নয়-দশ বর্ষীয়া মেয়ে খিলখিল করে হেসে উঠলো। পদ্মের আজ নিজ বলতে স্বামী আর প্রেমিকের দেওয়া শেষ উপহারটিই আছে। পৃথিবীর বাস্তবতাই যে তার পরিবার ভেসে গেছে অচিন পুর। বাবার পুড়ে যাওয়া দেহটা পেলেও পায় নি মা বোনদের অস্তিত্ব। কি জানি কোন অনলে পুড়লো তারা! কোন বর্ষায় মুছে নিলো তাদের অস্তিত্ব। চোখের সামনে ভেসে উঠলো তার নিজের সেই চা বাগানের স্মৃতি। কানে ভেসে এলো অতীতের সেই সকালে মায়ের ডাক, পত্রের বোকা বোকা কথা আর পুষ্পের কাজল কালো নয়ন যুগল। বাবার সেই আদুরে স্নেহে ডাক, পিসির সেই সাদা শাড়ি পড়া কোমল দেহ। চা বাগানের সেই সহজ সরল মানুষগণ! কোথায় আজ সব? হারাতে হারাতে নিঃশেষ হয়ে গেছে প্রিয় মানুষদের অস্তিত্ব। দশ বছরে বদলে গেছে সব। সময়ের স্রোত ভাসিয়ে নিয়ে গেছে সব।

শহরের বুকে একটানা বর্ষণ তেমন দেখা যায় না। অথচ আজ মধ্য রাতেই কেমন ঝড় চারপাশে! সেই অক্লান্ত বর্ষণ ধারায় ভিজছে দু’জন নারী। গর্তের কাছে কৃষ্ণচূড়া গাছের ফুল গুলো ভিজছে মহা আনন্দে সাথে ভিজে যাচ্ছে স্মৃতির পাতা, মনের দগ্ধতা। বেশ খানিকটা সময় পার হওয়ার পর বিজলি ক্ষীণ স্বরে বললো,
“তারপর বলবেন না, আপ্পা? আপনার ননাসের বাচ্চাটা কী হয়েছিল? তাকে কী ফালানো হয় নি? বাঁচিয়ে রাখা হয়েছে?”

রূপমাধুরী সেই কথার জবাব তৎক্ষনাৎ দেয় না, বরং বিরস কণ্ঠে বাকি ঘটনা টুকু বলা আরম্ভ করে,
“সেই মেয়েটা ননাসের বহু পুরানো কাগজ, পত্র, চিঠি, ডায়েরি ঘেঁটে একদিন জানতে পারে তার ননাসের বাচ্চাটা আসলে মারা যায় নি। সে জীবিতই ছিলো। অথচ মেয়েটার প্রেমিক মেয়েটাকে বলেছিল তার ননাসের নাকি সঠিক ভাবে গর্ভপাত করানো হয়েছে। মেয়েটা বেশ অবাক হয় প্রাক্তন প্রেমিকের এমন ছলে। কোন কারণে প্রাক্তন প্রেমিক মিথ্যার আশ্রয় নিয়ে বাচ্চাটাকে বাঁচিয়ে রাখলো, কোথায় বা লুকিয়ে রাখলো জানার জন্য মেয়েটা তখন উৎকণ্ঠা প্রায়। পুড়ে যাওয়া ঘর থেকে এমন গোপন সত্য উদঘাটন হবে মেয়েটা ঘুণাক্ষরেও টের পায় নি। কিন্তু মেয়েটা চালিয়ে গেলো আত্মা হয়ে ঘুরার নাটক। হুট করেই একদিন সেই চা বাগানে আসা শহুরে এক ছেলে মারা যায়। যা নতুন রহস্যের সৃষ্টি করে। মেয়েটার কাছে মৃত্যু টা কেমন আশ্চর্যজনক ঠেকে। তার উপর সে ছেলের সাথে মেয়েটার এক কন্যা সন্তানের একটা সম্পর্কও গড়ে উঠেছিল যথাসম্ভব। কিন্তু মেয়েটা খেয়াল করলো, চা বাগানের সেই শহুরে ছেলের মৃত্যুতে তেমন ভাবান্তর দেখা গেলো না তার কন্যা সন্তানের মনে। তার সন্দেহ তখন গাঢ় থেকে গাঢ় হলো। সে বেশ সন্ধানী মস্তিষ্কে হাতড়ে কিছুই পেলো না কিন্তু বুঝতে পারলো গন্ডগোল টা ঐ শহুরে ছেলে গুলোর মাঝে। তারপরেই শহুরের অবশিষ্ট তিনজন ছেলে গুলোর মাঝে একজন পালিয়ে যায় কিন্তু চা বাগানের প্রজেক্ট বন্ধ করে না বাকি দু’জন। মেয়েটা তাই এমনই একদিন মধ্যরাতে অশরীরী সেজে ভয় দেখানোর জন্য সেই কোয়াটারে যায়। কিন্তু অস্বাভাবিক এক কথা শুনে মেয়েটা চমকে উঠে। তার নিজের পায়ের তলারই মাটি সরে যায়।”

রূপমাধুরীর এমন টান টান উত্তেজনা ময় জায়গায় থামতে দেখে অধৈর্য হয়ে গেলো বিজলি, কিছুটা তড়িঘড়ি করেই বললো,
“কি দেখেছিল মেয়েটা? কি হচ্ছিল?”

রূপমাধুরী দীর্ঘশ্বাস ফেলে। বৃষ্টির পানিতে ধুয়ে যায় তার গোপন অশ্রু গুলোও। কণ্ঠ ধরে আসে। সেই কণ্ঠ নিয়েই বলে,
“মেয়েটা শহুরে দুই ছেলেকে বলতে শুনে তার পরিবারকে যেন শেষ করে দেওয়া হয়। সাথে চা বাগানের কয়েকটা পরিবারেরও তারা ক্ষতি করবে যেন ভবিষ্যতে প্রজেক্ট নিয়ে কোনো ঝামেলা নাহয়। ছেলে গুলো নেশায় মগ্ন ছিলো যার জন্য মেয়েটার উপস্থিতি তারা টের পায় নি। দু’জন ছেলের মাঝে একজন নেশায় তখন এত মগ্ন ছিলো যে সাথে সাথে তার চোখ নিভে এলো। বিভোর ঘুমে তলিয়ে গেলো নিজের বিছানায়। মেয়েটা মোক্ষম সুযোগ পেয়ে যায়। ঘরের বাহিরে নুপুরের শব্দ তুলে, চুড়ির ঝঙ্কার তুলে। নেশায় আচ্ছন্ন হওয়া দ্বিতীয় ছেলেটি তখন চিন্তাশক্তির বাহিরে। সে দুলতে দুলতে চলে আসে বাহিরে। মেয়েটা খিল খিল করে হেসে ছুটে যায় বাগানের দিকে। তার পেছনে ছুটে সেই ছেলেও। অতঃপর গভীর আঁধারে দ্বিতীয় খু/নটাও করে ফেলে মেয়েটা। সেই রাতেই একা হাতে মাটি খুঁড়ে মাটিচাপা দিয়ে দেয় সেই মৃত দেহ। ততক্ষণে প্রায় ভোর হয়ে আসে প্রকৃতিতে। মেয়েটা বাড়ির পথে রওনা দেয়। সকাল হওয়ার আগেই তাকে বাড়িতে যেতে হবে। কেউ দেখে ফেললে কেলেঙ্কারি হয়ে যাবে। হাতে, শরীরে তার রক্তে মাখামাখি। কিন্তু মেয়েটার ভাগ্য সেদিন তার সহায় ছিলো না। তার বাড়ির কাছেই এসে থেমে যায় সে কারণ,,”

রূপমাধুরী থামে, কেঁপে কেঁপে উঠে বিজলির শরীর। সে যেন অনাকাঙ্খিত কিছু টের পাচ্ছে, কিন্তু শোনার সাহস পাচ্ছে না। অথচ কৌতুহল তাকে বাধ্য করছে পরের টুকু জানার জন্য। কী হয়েছিল তারপর! তাই সে চুপ না থেকেই বললো,
“তারপর! কী হয়েছিল তার সাথে?”

“বিশ্বাসঘাতকতা।” রূপমাধুরীর কঠিন জবাব।

বিজলি ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকে মানবীর দিকে। তার বোধগম্য হয় না উত্তরের অর্থ টা। রূপমাধুরী হয়তো টের পায় বিজলির অবাক ভাব, তাই মুচকি হেসে বললো,
“বুঝিস নি তো? মেয়েটা সেদিন বিশ্বাসঘাতকতার সম্মুখীন হয়। তার বাড়ির সামনেই তার সাথে দেখা হয় তার প্রাক্তন প্রেমিকের। তাকে রক্তে মাখামাখি দেখে প্রাক্তন প্রেমিক যখন অবাক হয়ে জানতে চায় কারণ তখন মেয়েটা বিশ্বাস করে সবটা বলে দেয়। কিন্তু মেয়েটা কি আর জানতো সব কলকাঠি নাড়ছে যে মানুষটা তার সামনেই এসে সে পৃথিবীর সবচেয়ে বড়ো ভুল করেছে। মেয়েটাকে সেই প্রেমিক জানায় শহর থেকে নাকি মেয়েটার বড়ো কন্যা সন্তানের খবর এসেছে, খুব দ্রুতই যেতে হবে বলে প্রাক্তন প্রেমিক তাকে নিতে এসেছে। বড়ো মেয়ের কথা শুনে কেঁপে উঠে তার অন্তর আত্মা। বাড়িতে প্রবেশ না করেই পুকুর থেকে হাত মুখ ধুয়ে সে ছুটে চলে প্রেমিককে বিশ্বাস করে। অতঃপর তার ঠিকানা হয় নিষিদ্ধ পল্লী।”

শেষ কথাটা কিছুটা বিজলির মাথার উপর দিয়ে যায়। সে বোকা বোকা কণ্ঠে জিজ্ঞেস করে,
“কীভাবে? প্রেমিক কী করেছিল?”

“মেয়েটাকে মিথ্যে বলে প্রেমিক শহরে এনে একটা ঘরে আটকে রাখে। মেয়েটার বয়স তখন পঁয়ত্রিশের এপাড় ওপাড়। মেয়েটা যখন জানতে চায় তাকে আটকানোর কারণ তখন চাঞ্চল্যকর তথ্য ভেসে আসে। প্রজেক্টের জন্য যাবতীয় বুদ্ধি নাকি প্রদান করেছে তারই প্রেমিক। তাদের সাথে যাবতীয় ঘটনার কেন্দ্রবিন্দু সেই প্রেমিকই। এমনকি আরও একটা ঘটনা সে জানতে পারে। তার ননাসের যেই বাচ্চাটা সে ফেলে দিতে চেয়েছিল এটা আর কারো না, স্বয়ং তার প্রেমিকের। তার অগোচরে তার প্রেমিক আর ননাস অনৈতিক সম্পর্ক গড়ে তুলে। দু’জনের দেহের টানে দু’জন কাছে আসে। আর সেই ফলস্বরূপ সেই বাচ্চা যাকে ফেলে দিবে বলেও ফেলে নি। তার ননাস সঞ্চিত রেখেছিল প্রেমিকের কাছে। প্রেমিক ননাসকেও বাজে ভাবে ঠকিয়েছে যা সে নারী জানতে পারে নি কভু। তার দেহের তৃষ্ণা মিটানো পুরুষ যে সে সন্তানকে বিক্রি করে দিয়েছিল তার অগোচরে সেটা সেই হতভাগা নারীর অগোচরেই রইলো। এসব জেনে মেয়েটার সেদিন পায়ের নিচ থেকে মাটি সরে যায়। তার অগোচরে তাকে কী বাজে ভাবেই না ঠকিয়েছিল তার এক কালীন প্রেমিক! সে বুঝতেও পারলো না? অতঃপর এই নিষিদ্ধ পল্লীই হয় তার ঠিকানা। মেয়েটা অনেক বার পালিয়ে যাওয়ার চেষ্টা করে কিন্তু পারে না। অতঃপর সহ্য করে থাকতে থাকতে আজ সে নেতিয়ে পড়েছে। তার শিকড় মাটির অনেক গভীরে চলে গেছে। চাইলেও সে আর ফিরে যেতে পারবে না।”

বিজলি নিশ্চুপ, নিস্তব্ধ। সে কিছু বলতে চায় কিন্তু তার কণ্ঠ কেমন কেঁপে কেঁপে উঠছে। তবুও বেশ শক্তি সঞ্চয় করে বললো,
“সে মেয়েটা তৃতীয় খুনটা কাকে করলো? আর সে মেয়েটা কে? আপনি!”

শেষের শব্দটায় ছিলো বিস্ময় ভাব। তা দেখে হাসলো রূপমাধুরী। ব্যস্ত কণ্ঠে বললো,
“যা তুই গিয়ে জামা কাপড় বদলে ঘুমা। অনেক রাত হয়েছে। আমি কাজটা শেষ করে আসি।”

বিজলি আজ তার আপ্পার আদেশ মানলো না, বরং কেমন শান্ত কণ্ঠে বললো,
“আপ্পা, গর্তটা কেন খুঁড়েছেন? কী করবেন এখানে?”

রূপমাধুরী হেয়ালি করে উত্তর দিলেন, “গর্তটা দেখে কিসের কথা মনে পড়ছে?”

বিজলি নিখুঁত ভাবে তাকায় গর্তটার দিকে। এতক্ষণে সে খেয়াল করে গর্তটা। ভীত কণ্ঠে বলে,
“কবর!”

রূপমাধুরী হেসে উঠে বেশ ভয়ঙ্কর ভাবে। তুমুল শব্দে বিদ্যুৎ চমকায় আকাশে। খোলা চুলের পয়তাল্লিশ বর্ষীয়া নারীকে কেমন অপরূপ, গা ছমছমে সৌন্দর্যে মুড়িয়ে নিয়েছে প্রকৃতি। বিদ্যুৎ চমকানোর আলোয় রূপমাধুরীর পেছনের সাদা কাপড়ে মোড়ানো মৃত ব্যাক্তিকে চোখে পড়ে বিজলির। তার হাত কেঁপে উঠে। ছাতা উড়িয়ে নেয় বাতাসে। সে তুমুল ভয়ে ছুটে চলে যায় নিজ ঘরে। রূপমাধুরী হাসতে হাসতে বসে পড়ে, তাচ্ছিল্য করে বলে,
“যে প্রেমিকের হাত ধরে এসেছিলাম এখানে, তাকেই আজ দাফন করবো। দশটা বছর লেগে গেলো তাকে দাফন করার মহা উৎসব পালন করতে। আমি ছাড়ি নি কাউকে। যারা আমার বাড়ি পুড়িয়ে মেরে ফেলেছে আমার স্বামী, মেয়েকে, নিখোঁজ হয়েছে আমার আরেক মেয়ে তাদের আমি ছাড়ি নি।”

রূপমাধুরীর সাথে উন্মাদনায় মাতে প্রকৃতিও। ক্ষণে ক্ষণে বজ্রপাত হয়, রূপমাধুরী নিস্তেজ দেহটায় হাত বুলিয়ে, চোখের অশ্রু বিসর্জন দিতে দিতে বলে,
“প্রিয় প্রেমিক, খুব তো বলতে- ‘ছায়া তুই বড্ড সাহসী, একদম বীরাঙ্গনার ন্যায়।’ সেই বীরাঙ্গনাকে বারাঙ্গনা বানাতে তুমি একবারও ভাবো নি? ছায়ার পরেশ এতটা নিষ্ঠুর কীভাবে হলো? এতটা পাষাণ সে কী প্রেম বিচ্ছেদেই হয়েছিল? নিজের কন্যা সন্তানকেও এই পল্লীতে বিক্রি করতে তুমি একবারও ভাবলে না প্রেমিক? কতটা নোংরা ছিলে তুমি! তবে শোনো, আমি না বিজলির দিকে তাকালেই তোমাকে দেখতে পাই, এটা কখনোই বিজলিকে জানতে দিবো না। নরক জীবনকে আর নরক বানিয়ে কোনো লাভ আছে বলো?”

শেষের কথাটুকু প্রায় ফিসফিসিয়ে বলেই হা হা করে হেসে উঠলো ছায়া। কৃষ্ণচূড়া গাছ থেকে কয়েকটা লাল টকটকে কৃষ্ণচূড়া উঁকি মেরে দেখলো এই রহস্যময় বীরাঙ্গনার গল্প।

মধ্যরাতে কালো হুডি পড়ে বড়ো রাস্তা দিয়ে বাইক চালিয়ে যাওয়া মেয়েটার ফোন কেঁপে উঠলো। জানান দিলো তাকে কেউ স্মরণ করছে। মেয়েটা এক কিনারায় বাইক থামালো। মাথা থেকে হেলমেট খুলে ফোন রিসিভ করতেই অপর পাশ থেকে একটা মেয়েলি ব্যস্ত কণ্ঠ ভেসে এলো,
“কিরে পুষ্প, কাজ কতদূর? ভয় দেখাতে পারলি?”

হুডির পকেটে হাত ঢুকিয়ে মিষ্টি হেসে পুষ্প উত্তর দিলো,
“যে আগুনে আমাদের পুড়িয়ে ছিলো। সে আগুনই লাগিয়ে দিয়ে আসছি। আবার কয়েক বছরের জন্য চা বাগানের চিন্তা নেই, বিন্নী।”

অপর পাশ থেকে বিন্নী কোমল কণ্ঠে বললো,
“ভুলে যা অতীত। তুই আর চা বাগানের পুষ্প না। তার গল্প অনেক বছর আগেই মাটিচাপা পড়েছে।”

“তুই ভুলতে পেরেছিস সে গল্প, বিন্নী? সেদিন রাতে তোরা এসে আমাকে না বাঁচালে বাবার সাথে আমার লাশটাও পাওয়া যেতো। আর আমার বোন পত্র, তার কোনো খোঁজ আছে বল! কোনে খোঁজ নেই। না ঐ ছেলে গুলোর খোঁজ পেলাম। কেবল নভ ছেলেটা এখানের বাস দিয়ে যাওয়ার সময় বাস দুর্ঘটনায় মারা গেছে। কিন্তু আমার বোনটা কই গেলো বল?”

বিন্নী কেঁদে দেয়, ফুপিয়ে কাঁদতে কাঁদতে বলে,
“আমার পাতা হারিয়ে গেছে, আমার পাতা টা কই হারালো পুষ্প।”

“কাঁদিস না বিন্নী। আমি আসছি। তুই কাঁদলে আমারা ভালো থাকি কীভাবে বল? আসছি আমি।”

কথা শেষ করেই ফোন কাটলো পুষ্প। চোখ গুলো কেমন ঘোলা হয়ে গেলো! বিন্নী মেয়েটার দয়ায় আজও সে বেঁচে আছে অথচ তার সুন্দর পরিবার হারিয়ে গেছে কোথায়! সব শূন্য!

চোখের জল মুছেই বাইক স্টার্ট দিলো পুষ্প। মুহূর্তেই চলে গেলো অনেক দূর। বড়ো রাস্তার পাশ ঘেঁষে বসে থাকা নোংরা পাগলি বিড় বিড় করে বলতে লাগলো,
“তুমি আমায় ভালোবাসো নি, নভ। ভালোবাসো নি।”

একটা ভালোবাসা নামক শব্দ ভিন্ন মানুষকে ভিন্ন জায়গায় নিয়ে দাঁড় করিয়েছে। ভালোবাসা ভুল নয় তবে ভুল মানুষকে ভালোবাসা পৃথিবীর অন্যতম ভুল। যার জন্য রচিত হয় পাগল হওয়ার গল্প কিংবা বীরাঙ্গনা হইতে বারাঙ্গনা হওয়ার গল্প।

[সমাপ্ত]

(

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here