বেদনার রঙ নীল পর্ব -১৭

#বেদনার_রঙ_নীল
সপ্তদশ পর্ব
লিখা- Sidratul Muntaz

রাইফা হাতের ডায়েরীটা লুকিয়ে অজান্তার ঘরে গেল। সেখানে তুলিকে খুঁজে পেল না। সে নিচে নামল। ড্রয়িংরুমের সোফায় ওইতো তুলিকে বসে থাকতে দেখা যাচ্ছে ।তুলি যদি প্রশ্ন করে ডায়েরীর ব্যাপারে তাহলে রাইফা তার কাছে মিথ্যা বলতে পারবে না। কিন্তু সত্যিটাও রাইফা এখন বলতে চায় না। তুলি অবশ্য রাইফাকে এই বিষয় প্রশ্ন করলই না। বরং আজকে সে খুব কম কথা বলছিল। রাইফা যে একটা ডায়েরী লুকিয়ে রাখছে সেটা তুলি লক্ষ্য করেও কিছু বলল না৷ রাইফা নিজেই বলল,” ডায়েরীটা শানের। একটা গুরুত্বপূর্ণ কাজ করার জন্য নিয়েছি। কালকেই ফেরত দিয়ে দিবো।”

” ও আচ্ছা।” তুলি এর বাইরে একটা শব্দও খরচ করল না। বাড়ি ফেরার পর তন্বি আর রাইফা হাসি-খুশি গল্প-গুজব শুরু করল। কিন্তু তুলি তাদের সাথে শামিল হলো না। বারান্দায় বিরস মুখে বসে রইল সে। ডিনারের সময় যখন তন্বি তুলিকে ডাকতে বারান্দায় এলো তখন তুলি বলল,” আমি একটা সিদ্ধান্ত নিয়েছি তন্বি।”

” কি সিদ্ধান্ত?”

” এই বাড়িতে আমরা থাকবো না।”

তন্বি তুলির এমন কথার অর্থ বুঝতে পারল না। মাথা দুলিয়ে প্রশ্ন করল,” মানে কি?”

” তোর নাকি কোন খালা থাকে এইখানে? চল আমরা সেই খালার বাড়িতে গিয়ে উঠি। আমি একটা চাকরির চেষ্টা করবো। ভার্সিটির হল না পাওয়া পর্যন্ত আমরা ওখানেই থাকবো।”

তন্বি তুলির কাছে এসে মাথায় হাত বুলিয়ে প্রশ্ন করল,” তোর কি হয়েছে তুলি? সন্ধ্যা থেকেই কেমন মনখারাপ করে আছিস! কি ভাবছিস? এসব কথা কি ভেবে বলছিস? আমরা এখান থেকে চলে গেলে রাইফা কত কষ্ট পাবে জানিস না তুই?”

” কিন্তু মানুষের বাড়িতে এভাবে পড়ে থাকাও তো কোনো ভালো কাজ নয়।”

ঠিক সেই সময় রাইফা প্রবেশ করল বারান্দায়৷ তুলির শেষ কথাটা শুনতে পেয়েই তার চোখমুখ শক্ত হয়ে গেল৷ বুকের কাছে হাত গুটিয়ে প্রশ্ন করল কঠিন গলায়,” কি সমস্যা তোদের? কি গুজুরগুজুর করছিস?”

তন্বি বলল,” তেমন কিছু না।”

” আমি শুনেছি। এই বাড়িটা মানুষের বাড়ি তাই না? আমি কেউ না তোদের?”

তুলি কোনো কথা বলল না। তন্বি বলল,” আরে ছাড়তো, ওর যেন কি হয়েছে এজন্য এসব আবোল- তাবোল কথা বলছে। তুই কিছু মনে করিস না।”

” আরেকবার যদি এই ধরণের কথা শুনি তাহলে তোদের দুইটারই চুল ছিঁড়বো আমি।”

” আচ্ছা, আচ্ছা, বুঝেছি। এখন যা।”

” খেতে আয় তুই। এটাকেও নিয়ে আয়।”

” আচ্ছা আমরা আসছি।”

তন্বি জোর করে রাইফাকে বারান্দা থেকে বের করে দিল৷ তারপর তুলির কাছে এসে ফিসফিস করে বলল,” তোর কি হয়েছে? হঠাৎ এখান থেকে চলে যেতে চাইছিস কেন? কারো আচরণে কোনো কষ্ট পেয়েছিস? সূচি আন্টি কিছু বলেছে?”

” আরে সেরকম কিছু না। সূচি আন্টি আমাকে কি বলবে? তিনি তো খুব ভালোমানুষ। ”

” সেটাই তো আমি ভাবছি। তাহলে তোর কি হলো?”

” কিছু না। থাক বাদ দে। আমার মাথাব্যথা করছে।”

তুলি ডিভানের উপর বসে ছিল৷ এবার নিচে নেমে তন্বির সাথে ডাইনিংরুমে এলো। সূচি রাতের খাবার পরিবেশন করছেন। আয়োজন খুবই ভালো। হাঁসের ডিম ভুনা, গলদা চিংড়ি ভাজা, গরম ভাত আর ডাল। তুলির সবকিছুই বিষাক্ত লাগছিল। সে পারলে কাল থেকে শানকে আর পড়াতেও যেতো না। কিন্তু এখন হুট করে নিষেধও করা যায় না। সে নিজেই টিউশনিটা করতে রাজি হয়েছিল৷ নিষেধ করলে ব্যাপারটা ভালো দেখাবে না। সুতরাং তুলিকে যেতেই হবে। প্রতিদিন প্রণয়ের মুখোমুখি হতে হবে। আবার এইখানে থাকলে রাইফাকেও দেখতে হবে। বার-বার তুলির মন ক্ষত-বিক্ষত হবে। সে সহ্য করবে কি করে এসব? তার গলা দিয়ে খাবার নামছে না।

কলিংবেল বাজল৷ তুলি দরজার কাছে বসেছিল। তাই সূচি তাকে আদেশ দিলেন,” তুলি, দেখোতো মা কে এসেছে?”

তুলি হাত ধুঁয়ে দরজা খুলতে গেল। সে অন্যমনস্ক ছিল তাই লুকিং গ্লাসে না তাকিয়েই দরজা খুলে দিল৷ সামনে প্রণয়কে দেখে তুলির চোখ ছানাবড়া। প্রণয় হাসিমুখে বলল,” হায়।” তুলি বাকরুদ্ধ প্রায়। অবাক হয়ে তাকিয়ে রইল কয়েক মুহূর্ত। ভেতর থেকে আওয়াজ দিলেন সূচি,” কে এসেছে তুলি?”

প্রণয় নিজেই জবাব দিল,” আমি আন্টি। প্রণয়।”

তারপর সে তুলির দিকে তাকাল। তুলির মুখে তখনও কোনো রা নেই। চুপচাপ ড্রয়িংরুমের বাতি জ্বেলে গম্ভীর গলায় বলল,” বসুন আপনি।”

” বসবো মানে? আপনি যাচ্ছেন কোথায়? আমি তো আপনার কাছেই এসেছি।”

তুলির পা থমকে গেল। শান্ত গলায় জানতে চাইল,” আমার কাছে কেন?”

প্রণয় পকেট থেকে মোবাইল বের করে বলল,” এটা ফেলে এসেছিলেন।”

তুলি আঁড়চোখে মোবাইলের দিকে একবার তাকাল। সে এটা ভুল করে ফেলে আসেনি। ইচ্ছে করেই রেখে এসেছিল। প্রণয় বলল,” এতো ভুলোমন কেন?”

” আপনি কি এটা দেওয়ার জন্যেই এই রাতেরবেলা এসেছেন?”

” আপনার কাছে এটা জরুরী না-ই মনে হতে পারে। কিন্তু আমার কাছে এটা খুবই জরুরী। ”

তুলি বলতে চাইছিল, সে এটা নিতে চায় না। ঠিক সেই সময় সূচি প্রবেশ করলেন। প্রণয়কে দেখেই হাসিমুখে বললেন,” আরে প্রণয়, কি অবস্থা বাবা? কেমন আছো?”

” আলহামদুলিল্লাহ, ভালো আন্টি। আপনি কেমন আছেন?”

সূচি প্রণয়ের পাশের সোফায় বসলেন,” ভালো আছি। তুমি হঠাৎ কি মনে করে?”

” মিস তুলি তার জরুরী একটা জিনিস আমাদের বাড়িতে ফেলে গেছিলেন। সেটাই দিতে এলাম।”

” এইরাতে? আগামীকাল তো ও তোমাদের বাড়ি যেতোই। তখন দিলেই হতো! কষ্ট করে এইসময় কেন আসতে গেলে বাবা?”

” কারণ জিনিসটা খুব গুরুত্বপূর্ণ আন্টি। মোবাইল ফোন।”

” ওরে বাবা, তুলি কি ব্যাপার? তুমি মোবাইল কি করে ফেলে এলে? এমন ভুল কেউ করে?”

তুলি হাসার ভাণ ধরে মোবাইলটা হাতে নিল। তারপর প্রণয়ের দিকে চেয়ে বলল,” আপনাকে ধন্যবাদ।”

সূচি বললেন,” এসেছোই যখন, ডিনার করে যাও। আমরাও মাত্র খেতে বসেছিলাম।”

” না আন্টি। আমার কাজ হয়ে গেছে। আমি চলে যাই।”

” আরেকদিন এসো। তুমি তো আগে প্রায়ই এদিকে আসতে। এখন কেন আসো না?”

” আগে আমার এদিকে একটা টিউশনি ছিলো। তাই আসতে হতো। আর এখন একটু ব্যস্ত হয়ে গেছি।”

” বুঝেছি। পড়াশুনা নিয়ে ব্যস্ততা তাই না?”

” জ্বী আন্টি।”

” এসো কিন্তু আবার।”

” আসবো। আল্লাহ হাফেজ।”

প্রণয় যাওয়ার সময় তুলির দিকে তাকাল৷ কিন্তু তুলি অন্যদিকে ঘুরেছিল। সে চলে যেতেই দরজা আটকে সূচি বললেন,” তোমার ছেলেটাকে কেমন লাগে তুলি?”

তুলি চমকে উঠল এই প্রশ্নে। থতমত খাওয়া গলায় বলল,” জ্বী আন্টি, মানে?”

” মানে ছেলেটাকে তোমার পাত্র হিসেবে কেমন লাগে?”

” কার পাত্র?”

” রাইফার পাত্র।”

তুলির ভেতরটা ভস করে জ্বলে উঠল। সূচি খোশমেজাজে বললেন,” ছেলেটা সবদিক দিয়েই পারফেক্ট। রাইফার জন্য তাকে আমার খুবই পছন্দ। যদিও রাইফাকে এতো দ্রুত বিয়ে দেওয়ার প্ল্যান নেই। কিন্তু ভালো ছেলে পেলে অসুবিধাও নেই। তুমি কি বলো? ওদের বাড়িতে রেগুলার যাচ্ছো-আসছো। প্রণয়কে ভালো মনে হয়? সিগারেট খাওয়ার অভ্যাস আছে নাকি? অবশ্য আজ-কালকের ছেলে সিগারেট তো খাবেই। না খেলে সেটাই বরং বিস্ময়কর।”

তুলি দীর্ঘশ্বাস ছেড়ে বলল,” দুইদিনে কি আর মানুষ চেনা যায় আন্টি? কার মনে কি আছে সেটা কি করে বুঝবো?”

এই কথা বলেই সে চলে গেল। সূচি পড়ে গেলেন মহা দুশ্চিন্তায়। তুলি এই কথা কেন বলল? প্রণয়ের কোনো দোষ দেখেছে নাকি? তার মেঝোভাইটা তো হাফ মেন্টাল। পাহাড়ে-পাহাড়ে ঘুরে বেড়ানো ছাড়া অন্যকোনো কাজ নেই। গ্র্যাজুয়েশনটাও শেষ করেনি পাগলামির চক্করে। একদম ভবঘুরে ধরণের ছাগল। ছোট ভাইটা তো ফুল মেন্টাল৷ ছোটোখাটো একটা ভূমিকম্প। এদের মধ্যে প্রণয়কে একটু স্বাভাবিক মনে হয়েছিল। কিন্তু তুলির কথা শুনে মনে হচ্ছে, এখানেও ঘাপলা আছে। ধূর, ওই বাড়িতে মেয়ে বিয়ে দেওয়ার প্রশ্নই আসে না।

প্রণয় বাড়ি থেকে বের হয়ে গাড়িতে উঠেই তুলিকে ম্যাসেজ করল। তুলি আবার খেতে বসে সেই ম্যাসেজটি দেখল,” আপনাকে বিণুনী বাঁধলে এতো মিষ্টি লাগে.. জানতাম না তো!”

অন্য সময় হলে এই ম্যাসেজ দেখে তুলি না হেসে পারতোই না। কিন্তু এই মুহূর্তে হাসি তো এলোই না বরং খাওয়ার রুচি চলে গেল। সে খাবার ডাস্টবিনে ফেলে হাত ধুঁয়ে নিল। রাইফা ফিল্টার থেকে নিয়ে পানি খাচ্ছিল। তুলিকে জিজ্ঞেস করল,” কে এসেছেরে?”

তুলি রূঢ় স্বরে উত্তর দিল,” তোর ফিয়্যান্সে।”

রাইফার প্রায় বিষম উঠে গেল। তুলি ততক্ষণে ঘরে ঢুকে গেছে। রাইফা বোকার মতো দাঁড়িয়ে ভাবতে লাগল, রিসব এখানে কি করে আসবে? তার তো তাজিংডং এ থাকার কথা!

রাতে প্রণয় আরও অনেকবার তুলিকে ম্যাসেজ করেছিল। এই যেমন,” আপনি কিন্তু আজকেও গান শোনালেন না। আচ্ছা, এতো দ্রুত চলে এলেন কেন?”

” ফোন করা যাবে?”

” আপনি কি কোনো বিষয় নিয়ে চিন্তিত? ইউ ক্যান শেয়ার উইদ মি!”

” ওয়েট, আজমীর কোনো ঝামেলা করেনি তো?”

তুলি কোনোবারই ম্যাসেজের রিপ্লাই করল না। প্রণয় সকালে ফোনও করেছিল। তুলি ধরল না।

শানের পড়ার টেবিলে বসে পা দুলাচ্ছে তুলি। কাল সারারাত ঘুম হয়নি বিধায় মাথাটা খুব ব্যথা করছে তার। ইচ্ছে করছিল না পড়াতে আসতে। কিন্তু না এসেও থাকতে পারছিল না। যেভাবেই হোক সে আজ প্রণয়ের মুখোমুখি হবে না। আর শান খালি আজকে একটা উনিশ-বিশ করুক। তাহলেই তুলি চলে যাবে। এই উছিলায় আর কখনোই পড়াতে আসবে না।

শান ভিতরে ঢুকেই তুলিকে সালাম দিল। তুলি সোজা হয়ে বসে সালামের উত্তর নিল। তারপর শানকে বসতেও বলল। শান চেয়ার টেনে বসল। আজকে ছেলেটাকে খুব শান্ত মনে হচ্ছে। অবশ্য প্রতিদিনই সে প্রথম দিকে শান্ত থাকে। তুলি নিশ্চিত, আজকেও শান কিছু একটা করবেই। তুলি সেই সময়টির অপেক্ষায় আছে। তুলি পড়ানোর জন্য বই বের করল। প্রথমেই সে শানকে একটা ম্যাথ করতে দিল। শান্ত যথেষ্ট বিনয়ের সাথে সমস্যাটির সমাধান করল। তুলি একটু আশ্চর্য হলো বটে। ব্যাপার কি? সাইক্লোন আজ কোনো কথা-বার্তাই বলছে না। শুধু ভদ্র ছেলের মতো পড়াশুনা করছে। দুই ঘণ্টা কিভাবে যেন পার হয়ে গেল। শান সম্পূর্ণ সময়টা নীরব ছিল। তুলির বিস্ময় যেন কাটছেই না। সে প্রশ্ন করেই বসল এক পর্যায়,” তোমার কি হয়েছে শান? আজকে এতো পড়াশুনা করছো? কোনো দুষ্টুমি নেই?”

শান তুলির প্রশ্নটা জবাব না দিয়ে অন্য কথা বলল,” আমি আপনার সাথে খুব ইম্পোর্টেন্ট একটা বিষয় নিয়ে ডিসকাশন করতে চাই।”

” ওরে বাবা, কি ইম্পোর্টেন্ট বিষয়?”

” আমি একটা মিশন শুরু করতে যাচ্ছি। সেই বিষয়ে আপনার হেল্প দরকার। আই থিংক ইউ ক্যান হেল্প মি!”

তুলি চিন্তায় পড়ে গেল। এইটুকু ছেলে আবার কি মিশন শুরু করতে যাচ্ছে? কার্টুন-ফার্টুন দেখে হয়তো মাথা নষ্ট হয়ে গেল নাকি?
তুলি বলল,” আচ্ছা কি মিশন??
“একটা মেয়েকে খুঁজে বের করার মিশন।”

এই কথাটা শুনে তুলির হাতটা গাল থেকে সরে নিচে পড়ে গেল। এই পুচকু ছেলে কি-না মিশন করবে তাও আবার মেয়ে খুঁজে বের করার মিশন? খুবই অদ্ভুত!

তুলি মুচকি হেসে বলল,” মেয়েটা কে? তোমার গার্লফ্রেন্ড?”

শান চোখ সরু করে মুখ কুচকালো,” ছিঃ, নো! আমার গার্লফ্রেন্ড কেনো হবে? আর গার্লফ্রেন্ড হলে আমি তাকে খুঁজবো কেনো?”

আসলেই তো, গার্লফ্রেন্ড হলে খুঁজবে কেন? তুলি মাথা নাড়িয়ে বলল,” ও আচ্ছা। তারমানে গার্লফ্রেন্ড না। তাহলে কে?”

“সেটাই খুঁজে বের করতে হবে। ”

” মানে?”

” লুক, উই হ্যাভ ওয়ান ক্লু অনলি। ”

শান কথাটা বলেই টেবিলের ড্রয়ার খুলে একটা রঙিন ওরনা বের করল।

” হেয়ার ইজ দিজ। এইটা আমি ভাইয়ার আলমারিতে পেয়েছি। এই ওরনার ওনারকে খুঁজে বের করতে হবে আমাদের।”

তুলি শানের হাত থেকে ওরনাটা নিল। এইটা তো রাইফার কাছে দেখেছিল সে। ওরনার একপাশে হালকা ছিঁড়েও গেছে। তুলির মনে আছে, এই ওরনা পরেই রাইফা মাঝে মাঝে কোচিং-এ আসতো৷ রিকশার হুডের সাথে খোচা লেগে ছিঁড়ে গেছিল। কোনো সন্দেহ নেই যে ওরনাটা রাইফার। কিন্তু এইটা শানের কাছে কি করে এলো? তুলি ওরনাটাকে ইনিয়ে-বিনিয়ে দেখতে লাগল৷ তার কোনো ভুল হচ্ছে না। এইটাই সেই ওরনা।

শান বলল,” ভাইয়া এইটা খুব যত্ন করে আলমারিতে তুলে রেখেছে। এর মানে এইটা খুব স্পেশাল। ভাইয়া সহজে কোনোকিছুর যত্ন নেয় না।সামথিং ইজ ফিশি! আই থিংক ভাইয়া ইজ ইন লভ উইথ দিজ গার্ল।

তুলি কি বলবে বুঝতে পারছে না। তার মাথাটা আবার ব্যথা করছে। সে উঠে দাঁড়িয়ে বলল,” তোমার সাথে এই বিষয়ে অন্য একদিন কথা বলবো শান। আমি আসছি।”

তুলি ঘর থেকে বের হয়ে গেল। চোখ উপচে জল পড়ছে। তুলি বামহাতে চোখের জল মুছে নিল। সে হয়তো ভুলেই গেছিল, শান প্রণয়কে রেডলাইট বলে ডাকে। কিন্তু ‘ভাইয়া’ বলে সে ডাকে অন্যকাউকে!

তুলি যখন করিডোর দিয়ে হেঁটে যাচ্ছিল তখন আচমকা প্রণয় এসে হাত চেপে ধরল তার। তুলি রাগান্বিত দৃষ্টিতে বলল,” আপনার প্রবলেম কি? আমাকে ছাড়ুন।”

” প্রবলেমটা তো আপনি বলবেন। আমার ফোন ধরছেন না কেন?”

” আমার ইচ্ছা!”

” ওয়াও, সবকিছু আপনার ইচ্ছাতেই হবে? ইচ্ছা করলেই আপনি মানুষ মেরে ফেলবেন?”

” আশ্চর্য! আমি কাকে মারলাম?”

প্রণয় তুলির ব্যাগ খুলে মোবাইলটা বের করল। তারপর মিসডকল অপশন দেখিয়ে বলল,” দেখুন, ফিফটি এইট মিসডকলস। কোনো ধারণা আছে আপনার?সারাদিন ধরে কল দিয়েছি। অথচ একবারও ধরেননি। কয়টা ম্যাসেজ দিয়েছি?”

তুলি ঝাঁজালো কণ্ঠে বলল,” আপনি ফোন দিলেই ধরতে হবে এমন শর্ত নিয়েই কি মোবাইলটা দিয়েছিলেন? তাহলে আপনার মোবাইল আপনার কাছেই রাখুন৷ আমার দরকার নেই। টাইমপাস করার জন্য অন্যকাউকে খুঁজে নিন। আমি ওই ধরণের মেয়ে না।”

তুলি চলে যেতে লাগল। প্রণয় হতভম্বের মতো দাঁড়িয়ে রইল। তারপর সে পুনরায় তুলির হাত চেপে ধরে বলল,” থামুন। আপনার কি হয়েছে আমাকে বলুন তুলি। হঠাৎ এমন কেন করছেন?”

” আমার খুব রাগ হচ্ছে প্রণয়। কথায় কথায় হাত টেনে ধরবেন না। হাত ছাড়ুন।”

প্রণয়ের মাথা তখন অনেক গরম। সে তুলির হাত তো ছাড়লই না বরং আরও শক্তভাবে টেনে ধরে তাকে কাছে টেনে বলল,” ছাড়বো না।”

তুলি ঠাস করে চড় মারল প্রণয়ের গালে। প্রণয় কিংকর্তব্যবিমুঢ়। এবার অনায়াসেই ছেড়ে দিল সে হাত। তুলি ঘৃণ্যদৃষ্টিতে তার দিকে চেয়ে থেকে চলে এলো। রাইফা আজকেও তুলিকে নিয়ে যেতে এসেছে। তুলি নিচে নামছিল দেখে রাইফা বলল,” কিরে, আজকে এতো দেরি হলো যে?”

তুলি রাগে কটমট করে বলল,” তুই এখানে কেন এসেছিস?”

রাইফা হকচকিয়ে গেল,” মানে?”

” প্রতিদিন তোর এখানে কেন আসতে হবে? তোর তো এখানে কোনো কাজ নেই!”

“আমি তো তোকে নিতে এসেছি।”

” আমি কোনো বাচ্চা না যে প্রতিদিন আমাকে নিতে আসতে হবে।”

” তুলি তুই এইভাবে কথা বলছিস কেন?”

মিষ্টি এসে হঠাৎ বলল, ” রাইফা, তুলি আজকে এমনিতেও দেরি হয়ে গেছে। এখন তোমাদের যাওয়ার দরকার নেই। আজকে বরং তোমরা ডিনার করে যাও কেমন?”

তুলি নিষেধ করতে চাইল কিন্তু এর আগেই রাইফা আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো হেসে বলল,”ঠিকাছে আপু!”

তুলি আর রাইফা পাশাপাশি চেয়ারে বসল। রাইফার কারণে তুলিকেও বাধ্য হয়ে খেতে বসতে হয়েছে। কিন্তু তার কিছুই মুখে দিতে ভালো লাগছে না। তাদের ঠিক বরাবর টেবিলের বিপরীত পাশে বসে আছে শান। খুব শান্তভঙ্গিতে ছেলেটা প্রায় দশমিনিট ধরে খেয়ে যাচ্ছে। এমন ভাবে খাচ্ছে যেন খাওয়া ছাড়া পৃথিবীতে আর কিচ্ছু নেই। পৃথিবীর সবথেকে ভদ্র ছেলে সে। তার মনে নেই কোনো শয়তানি, আছে শুধু সরলতা। ঠিক এই মুহুর্তে শানকে কেউ দেখলে মনে করবে এর থেকে নিষ্পাপ আর কেউ হতেই পারেনা। ভাজা মাছ উল্টে খাওয়াও তাকে শিখিয়ে দিতে হবে। রাইফা অনেকক্ষণ ধরে শানের মনোযোগ আকর্ষণের চেষ্টা করছে। সেদিকে শানের কোনো ভ্রুক্ষেপ নেই বললেই চলে। সে তো খাওয়া নিয়ে ভীষণ ব্যস্ত। এমনকি তাকে বেড়েও দিতে হচ্ছে না। যেটা দরকার লাগছে নিজেই নিয়ে নিচ্ছে। তারপর আবার জায়গার টা জায়গা মতো রেখেও দিচ্ছে। রাইফা ঠাট্টার সুরে বলল, ” বাহ, ফরমালিটি কি জিনিস, ম্যানার্স কি জিনিস একে দেখেই তো শেখা উচিত!”

শান এই কথা শুনে আঁড়চোখে একবার তাকাল। রাইফা আদুরে কণ্ঠে বলল,” শান বেবি, কেমন আছো তুমি?”

শান একদৃষ্টিতে তাকিয়ে আঙ্গুল চাটতে শুরু করল। দেখে মনে হচ্ছে কিছু একটা বলার বা করার প্রস্তুতি নিচ্ছে। রাইফা আতঙ্কিত হয়ে তুলির হাত খামচে ধরল। ভয় লাগছে তার। বেশ তো শান্ত হয়ে বসে খাচ্ছিল ছেলেটা! কি দরকার ছিল পাগল ক্ষেপানোর? এখন যদি কিছু উল্টাপাল্টা করে? যদি খাবারের ঝোল নিয়ে রাইফার মুখে মেরে দেয়? তখন কি হবে?

শান অবশ্য এমন বেয়াদবি করল না। সে খুব শান্ত ভঙ্গিতে বলল,” ডোন্ট কল মি বেবি। আই এম নট ইউর বেবি।”

শানের উত্তর শুনে রাইফার এক ভ্রু উঁচু করে তাকাল। এইটুকু ছেলের এতো অ্যাটিটিউড! ভাবা যায়? এমন সময় মিষ্টি এসে বসল। তুলি আর রাইফাকে দেখে বলল, ” তোমরা খাচ্ছো না কেন?”

রাইফা হাসি মুখে বলল,” এইতো খাচ্ছি আপু। আন্টি কোথায়? আমাদের সাথে খাবে না?”

” ছোটমা সময়মতো খেয়ে নেয়।”

” ও আচ্ছা। তাহলে প্রণয় কোথায়? তাকেও ডাকো।”

প্রণয়ের নাম শুনে তুলির খাওয়া থেমে গেল। রাইফার উপর রাগ হলো। মিষ্টি প্রণয়কে ডাকছে। একটু পরেই প্রণয় হাজির হলো। তাকে দেখে তুলির অস্বস্তি বাড়ল। মিষ্টি বলল,” খেতে বস ভাই।”

প্রণয় গুমোট কণ্ঠে বলল,” আমি খাবো না আপু।”

” হঠাৎ খাবি না কেন?”

প্রণয় তুলির দিকে চেয়ে অকপটে বলল,”যেটা খেয়েছি সেটাই তো এখনও হজম হচ্ছে না। ”

তুলি আৎকে উঠল। মিষ্টি চিন্তিত গলায় বলল,” হজম হচ্ছে না মানে? কি এমন উল্টা পাল্টা খেয়েছিস তুই?”

প্রণয় ভারী কণ্ঠে জানাল,” প্রথমবার তো, তাই হজম হচ্ছে না। ”

প্রণয়ের কথা বলার ভঙ্গিমা দেখে তুলির ইচ্ছে করছে মাটির সাথে মিশে যেতে। সে একদম পাথরের মূর্তির মতো বসে রইল।
মিষ্টি আবার বলল,” প্রথমবার মানে?তুই কিসের কথা বলছিস?”

প্রণয় কোনো উত্তর দিল না। তুলির প্রায় হিঁচকি ওঠার উপক্রম। গলায় খাবার আটকে গেছে। কিছুতেই নামছে না। প্রণয় কি তাকে অস্বস্তিতে ফেলার জন্যই এসব বলছে? আপাতত কোনো প্রতিক্রিয়া না দেখিয়ে সে আশেপাশে কেবল পানি খুঁজতে লাগল। ঠিক এমন সময় শান বলে উঠল,” আই থিংক, মিস কিউটিপাই রেডলাইটকে কিস করেছে!”

শানের কথায় মিষ্টির চোখ চড়কগাছ। প্রণয় অবাক হয়ে তাকাল। গতকালকের ঘটনা দেখেই কি শান এই কথা বলছে? সে ভাবতেও পারেনি শান ব্যাপারটা এইভাবে বুঝবে। তুলির আর পানি খাওয়া হল না। খাবার মুখে নিয়েই হিঁচকি তুলতে লাগল সে। রাইফা কেবল সবার অবস্থা দেখে যাচ্ছে। কি হচ্ছে বা হয়েছে তার কিছুই সে বুঝতে পারল না।

চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here