ভালোবাসি প্রিয় ৩ পর্ব -১২

#ভালোবাসি_প্রিয় (১২)

#সিজন_৩

#লেখিকা_নূন_মাহবুব

-” স্যার যখন জিজ্ঞেস করলো ,এই মেয়ে তুমি রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড ছাড়া পরীক্ষা দিতে এসেছো কোন সাহসে?তখন দোয়া সবাইকে অবাক করে দিয়ে বললো, স্যার আমি কি একবারও বলেছি আমি এডমিট কার্ড ছাড়া হলে প্রবেশ করেছি। তাছাড়া বাইরে তো সার্চ করা হচ্ছে।তারা নিশ্চয় আমাকে সার্চ না করে হলে প্রবেশ করার অনুমতি দেন নি।”

-” দোয়ার কথা শুনে মিম বলে উঠলো, স্যার ও মিথ্যা কথা বলছে।আমরা নিজে চোখে দেখেছি ওর রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ডের ছেঁড়া টুকরো টুকরো অংশ গুলো।ওকে হল থেকে বের করে দিন স্যার।”

-“জাষ্ট শাট আপ। টিচার কি তুমি না আমি?দেখছো তো আমি কথা বলছি, তারপর ও তুমি কথা বলছো কোন সাহসে?আর একবার যদি কোন কথা বল আমি কিন্তু তোমাকে হল থেকে বের করে দিতে বাধ্য হবো।মাইন্ড ইট”

-” দ্বিতীয় বার স্যারের থেকে অপমানিত হয়ে মিম একদম চুপচাপ বসে থাকলো কি হয় দেখার জন্য।”

-” এদিকে খাতা দেওয়ার ঘন্টা বেজে ওঠে। স্যার এসে দোয়া কে বললো, দেখ মেয়ে তোমার জন্য অনেক সময় নষ্ট হয়েছে। তুমি হয় তোমার রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড দেখাও আর নয় হল থেকে বেরিয়ে যাও।আর যদি সত্যিই তোমার কাছে রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড না থাকে, তাহলে মিথ্যা বলে সময় নষ্ট করার জন্য তোমাকে কঠিন শাস্তি ভোগ করতে হবে।”

-” এই‌ যে দেখুন স্যার আমার রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড। দোয়া তার রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড দেখিয়ে সকল ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য এবার তোমাদের বিশ্বাস হলো তো , আমি মিথ্যা কথা বলি নি। আমি ও তোমাদের মতো রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড নিয়েই পরীক্ষার হলে প্রবেশ করেছি।”

-” দোয়ার কথা কারোর বিশ্বাস হচ্ছে না।সবাই জিজ্ঞেস করছে , কিভাবে এটা সম্ভব?আমরা সবাই দেখেছি রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড ছিঁড়ে ফেলা হয়েছিল।”

-” হ্যাঁ।কেউ একজন চেয়েছিল আমি যাতে পরীক্ষা দিতে না পারি।তার জন্যই এমন জঘন্য কাজ করেছিল। কিন্তু সে হয়তো জানতো না রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি, পেপারে বিজ্ঞাপন দিয়ে পুনরায় ‌ফিরে পাওয়া যায়।যদিও এইটা বেশ কষ্টকর হয়ে যায়।আর যদি কোন কারণবশত রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড পুড়ে যায়,নষ্ট হয়ে যায় বা ছিঁড়ে যায়‌ তখন যদি তার অংশবিশেষ নিজেদের কাছে থাকে তখন থানায় জিডি ও পেপারে বিজ্ঞাপন না দিলে ও চলে।তখন আবেদন ফর্মের সাথে সেই অবশিষ্ট অংশ গুলো জমা দিলে ও চলবে। কিন্তু রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ডের অংশবিশেষে নাম ,রোল নাম্বার,কেন্দ্র , পাসের বিভাগ ও সন ,জন্ম তারিখ, পরীক্ষার নাম না থাকলে তা গ্ৰহনযোগ্য হবে না। তবে সবচেয়ে সহজ উপায় হচ্ছে কলেজ কর্তৃপক্ষ।”

-” পূর্বে রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড বিশ্ববিদ্যালয়ের অফিস থেকে প্রিন্ট হয়ে আসতো।তাই এসব হারিয়ে গেলে নিজ বোর্ডে যেতে হতো বা কলেজের কোন প্রতিনিধির মাধ্যমে আনাতে হতো। কিন্তু এখন ডিজিটালাইজেশন হবার কারণে এখন আর এসব বিশ্ববিদ্যালয় থেকে প্রিন্ট হয়ে আসে না। অনলাইনে প্রকাশ করা হয়।কলেজ কর্তৃপক্ষ সেটা ডাউনলোড করে নিজেরা প্রিন্ট করে নিতে পারে যতবার খুশি।ফলে কলেজ কর্তৃপক্ষ ইচ্ছে করলে একজন শিক্ষার্থী কে থানায় জিডি করা বা দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার ঝামেলা থেকে রক্ষা করতে পারে।যখন অনলাইনে রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড ডাউনলোড করে তখন তা কম্পিউটারের সেভ থাকে।তাই যখন প্রয়োজন হয় তখনই প্রিন্ট দিতে পারে কলেজ কর্তৃপক্ষ।”

-” স্যার বললেন,আশা করি এবার সবাই বুঝতে পেরেছো।কারো ব্যাপারে না জেনে তার দিকে আঙ্গুল তোলা উচিত নয়। এবার সবাই যার যার মতো পরীক্ষায় মনোযোগী হ‌ওয়ার চেষ্টা করো।”

___________________________________

-“গ্ৰামের লোকেরা বলে থাকে কু কথা বাতাসের আগে উড়ে যায়। তেমন টা হয়েছে বৃত্তের সাথে। দেশের বাইরে থাকার পরে ও ভার্সিটি তে দোয়ার সাথে করা জঘন্য অপরাধের কথা উড়তে উড়তে সামিউল আবরারের কান পর্যন্ত পৌঁছে গিয়েছে। খবর শোনা মাত্রই সামিউল আবরার বৃত্ত কে কল করে।বৃত্ত কল করে বলে , কেমন আছো ড্যাড?”

-” তুমি কি আদৌ আমাকে ভালো থাকতে দিচ্ছো? আমার মানসম্মান কিছুই রাখবে না তুমি। নিজেকে তোমার জন্মদাতা পিতা ভাবতে ও ঘৃণা লাগছে আমার।”

-” কিন্তু ড্যাড আমি কি করেছি?”

-” তুমি কি সত্যিই জানো না তুমি কি করেছো?নাকি জেনে ও না জানার ভান করছো?”

-” আমি সত্যিই বুঝতে পারছি না, তুমি কি বলছো?”

-“তোমাকে ভার্সিটি তে কেন পাঠানো হয়েছে? গুন্ডামি করার জন্য? অন্যের ভবিষ্যত নষ্ট করার জন্য? তুমি কিভাবে পারলে একটা মেয়ের রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড ছিঁড়ে ফেলতে?”

-” কিন্তু ড্যাড আমি তো

-” জাষ্ট শাট আপ।ইউ ডোন্ট সে অন মোর থিং। তুমি কি ভাবছো আমি তোমার কোন খবর রাখি না? তোমার সমস্ত কুকর্মের খবর আমার কানে আসে। শুধু মাত্র তোমার মমের কথা ভেবে তোমাকে কিছু বলতে পারি না। তোমার মমের জন্যেই আজ একটা অমানুষ তৈরি হয়েছো তুমি।আদর দিয়ে মানুষ রুপি জা”নো”য়া”র বানিয়ে দিয়েছে তোমাকে।কিন্তু আর নয়। তুমি ঐ মেয়ের সাথে যা যা অন্যায় করেছো‌ ,সমস্ত অন্যায়ের জন্য তাকে সরি বলবে ।প্রয়োজনে পায়ে ধরবে।”

-” সরি ড্যাড। আমি তোমার কথা রাখতে পারবো না।”

-” তাহলে আমি ও ভুলে যাবো, তুমি আমার ছেলে।”

-” ড্যাড তুমি সামান্য একটা মেয়ের জন্য বাকিটা বলার আগেই সামিউল আবরার সংযোগ বিচ্ছিন্ন করে দেন।”

-” বৃত্তের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ে। সামান্য একটা দেড় ফুট মেয়ের জন্য ড্যাডের কাছে তাকে এতো অপমানিত হতে হলো।অভির সাথে তার বন্ধুত্ব নষ্ট হলো।বৃত্ত রাগে দুঃখে হাতের ফোন আছাড় দিয়ে ভেঙ্গে ফেললো। রুমে থাকা ড্রেসিং টেবিল হাত দিয়ে ভাঙ্গতে গিয়ে হাত কে”টে র”ক্ত ঝরতে লাগল।বৃত্ত কি করবে বুঝতে পারছে না। ঠিক তখনই বৃত্ত দেখলো আয়নাতে তার নিজের প্রতিচ্ছবি ভেসে উঠে বলল, জীবন তো একটাই।আজকে ম”র”লে কাল দুই দিন হয়ে যাবে। তবু ও কিসের এতো অহংকার তোমার?এখনো সময় আছে ভালো হয়ে যাও। নিজেকে শুধরে নাও। মানুষ কে মানুষ ভাবতে শিখো।না হলে পরে যে আফসোস করা ছাড়া আর কোন উপায় থাকবে না। আবার ও বলছি ভালো হয়ে যাও ।আজ তোমার প্রানপ্রিয় বন্ধু তোমাকে ছেড়েছে , তোমার ড্যাড তোমাকে হু”ম”কি দিয়েছে।কাল হয়তো এমন সময় আসবে যখন তোমার পাশে কেউ থাকবে না।তাই সময় থাকতে দ্বীনের পথে ফিরে আসো।দেখবে এই পথে কতো সুখ ,কতো শান্তি বলেই প্রতিচ্ছবি হাওয়ায় মিলিয়ে গেল।”

-” বৃত্ত অনেক ভেবে চিন্তে সিদ্ধান্ত নিলো মিস দেড় ফুট কে সরি বলবে।অভির সাথে ও ভুল বোঝাবুঝি মিটিয়ে নিবে। কিন্তু সেদিনের পর থেকে অভির সাথে বৃত্তের
আর কোন যোগাযোগ হয় নি।বৃত্ত হাজার বার চেষ্টা করেছে যোগাযোগ করার । কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়েছে। এমনকি অভি বৃত্তের সব নাম্বার ব্লক করে রেখেছে।বৃত্ত অভির বাসায় গেলে ও অভি ঘৃণায় তার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। বৃত্তের সাথে কথা বলে নি।যা বৃত্তকে ব্যথিত করেছে।অভি কে ফোনে না পেয়ে বৃত্ত অবনী কে কল করে।অবনী কল রিসিভ করেই বলে, আসসালামুয়ালাইকুম বৃত্ত ভাইয়া। কেমন আছেন ভাইয়া? আপনাকে কত্তো মিস করি ,আপনি কেন বুঝেন না ভাইয়া? আর কবে আমাকে বুঝবেন বলেন তো? খুব কষ্ট হয় তো আমার।”

-” দেখ অবনী, তোমার সাথে আজাইরা প্যাচাল করতে আমি কল করি না।অভি কোথায়? অভির কাছে ফোন দাও তো।ওর সাথে কথা আছে আমার।”

-” ভাইয়া তো বাসায় নেয়।সেই সকালে বের হয়েছে।মনে হয় ভার্সিটি তে গিয়েছে। ভাইয়া রাতে বলছিস ওর নাকি আজ ভার্সিটি তে দরকার আছে।তাই হয়তো সেখানে গিয়েছে।”

-” ঠিক আছে। ধন্যবাদ অবনী।”

-” অভি ভার্সিটি গিয়েছে শুনে বৃত্ত আর দেরি না করে বাইক নিয়ে বেরিয়ে যায় ভার্সিটির উদ্দেশ্যে।বৃত্ত ভেবেছিলো দোয়া হয়তো পরীক্ষা দিতে আসে নি। কিন্তু ভার্সিটি এসে দোয়া কে পরীক্ষার হল থেকে বের হতে দেখে বৃত্ত অবাক হয়ে যায়।”

চলবে ইনশাআল্লাহ।।
ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here