ভালোবাসি প্রিয় ৩ পর্ব -১৩

#ভালোবাসি_প্রিয় (১৩)

#সিজন_৩

#লেখিকা_নূন_মাহবুব

-” অভি ভার্সিটি গিয়েছে শুনে বৃত্ত আর দেরি না করে বাইক নিয়ে বেরিয়ে যায় ভার্সিটির উদ্দেশ্য।বৃত্ত ভেবেছিলো দোয়া হয়তো পরীক্ষা দিতে আসে নি। কিন্তু ভার্সিটি এসে দোয়া কে পরীক্ষার হল থেকে বের হতে দেখে বৃত্ত অবাক হয়ে যায়।বৃত্ত দোয়া কে সরি বলতে যায়। কিন্তু দোয়া বৃত্ত কে দেখে ও না দেখার ভান করে বৃত্তের পাশ কাটিয়ে চলে আসে।যা বৃত্তের ইগো তে লাগে। এই প্রথম বৃত্ত কাউকে সরি বলতে এসেছিলো । কিন্তু দোয়া চলে যাওয়াতে বৃত্ত অপমান বোধ করে। নিজেকে নিজের কাছে ছোট মনে হয়।”

-“দোয়া , সিমরান ক্যাম্পাসের বাইরে এসে দেখে অভি দাঁড়িয়ে রয়েছে। দোয়া কে দেখে অভি বললো, পরীক্ষা কেমন হয়েছে দোয়া? সব ঠিকঠাক ছিলো তো?”

-” আলহামদুলিল্লাহ খুব ভালো পরীক্ষা হয়েছে।তবে পরীক্ষা শুরু হওয়ার আগে একটু ঝামেলা হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাকে সাহায্য করার জন্যে।”

-” ধন্যবাদের প্রাপ্য আমি না। তোমার ধন্যবাদ দিতে সিমরান কে দাও। তুমি তো আমাকে রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ডের ব্যাপারে কিছু বলো নি।জানি না সিমরান কিভাবে কার থেকে আমার নাম্বার সংগ্রহ করেছিল। সিমরান আমাকে কল করে তোমাকে সাহায্য করতে বলে। আমি শুধু বৃত্তের ড্যাড সামিউল আঙ্কেল কে সম্পূর্ণ ঘটনা খুলে বলি।সবটা তিনিই ব্যবস্থা করে দিয়েছেন।না হলে তোমাদের ঝামেলা হতো রেজিস্ট্রেশন কার্ড এডমিট কার্ড পেতে। সত্যিই দোয়া তোমাদের বন্ধুত্ব দেখে আমি মুগ্ধ হয়েছি। দোয়া করি তোমাদের বন্ধুত্বে যেন কখনো ফাটল না ধরে। সারাজীবন যেন অটুট থাকে তোমাদের বন্ধুত্ব।”

-” অভির কথা শুনে দোয়া সিমরান কে জরিয়ে ধরে বললো, তুমি আমার জন্য এতো কিছু করছো ,অথচ আমি কিছুই জানি না।”

-” তুমি আমার জন্য যা যা করেছো ,সেই ঋণ আমি কখনো শোধ করতে পারবো না। তোমার জন্য সামান্য কিছু করতে পেরে নিজেকে অনেক টা দায়মুক্ত মনে হচ্ছে।”

-” হয়েছে হয়েছে।আর এতো দায়মুক্ত করতে হবে না। এবার বাসায় চলো।”

-” হুম চলো।”

___________________________________

-” অভি ভেবেছিল আজ দোয়া কে তার মনের কথা জানাবে। কিন্তু ভেতর থেকে সাহস পাচ্ছে না। একবার ভাবছে আজকেই বলে দিবো ,এ সুযোগ হয়তো আর পাবো না। কিন্তু পরক্ষণেই ভাবছে পরীক্ষা শেষ হোক, তারপর বলি।অভি নিজের ভাবনাতে এতোটাই মগ্ন ছিল যে, কখন দোয়া, সিমরান চলে গিয়েছে সে খেয়াল করে নি।অভি বাসার উদ্দেশ্যে রওনা হবে এমন সময় বৃত্ত এসে অভি কে জরিয়ে ধরে বলে,সরি অভি।আমাকে ক্ষমা করে দে তুই। আমার সত্যিই ভুল হয়েছে।টাকা আর ক্ষমতার জোরে আমি সত্যিই অন্ধ হয়ে গেছিলাম। ভার্সিটি তে ড্যাডের পাওয়ার প্রয়োগ আমি অনেক অন্যায় করেছি। মানুষ কে মানুষ মনে করি নি।মিস দেড় ফুট আমার চোখ খুলে দিয়েছে। তুই প্লিজ আমাকে ক্ষমা করে দে। তুই এইভাবে আমার থেকে মুখ ফিরিয়ে নিস না।”

-” তুই তো আমার সাথে কোন অন্যায় করিস নি।করেছিস দোয়ার সাথে।সরি বলতে হলে দোয়া কে বল।আর সরি বললেই কি সব অন্যায় মাপ হয়ে যায়? মেয়েটাকে তুই কম অপমান অপদস্থ করিস নি ।তবে ভালো লাগছে এইটা ভেবে যে তুই তোর নিজের ভুল বুঝতে পেরেছিস। এখন দোয়া যদি তোকে ক্ষমা করে ,তাহলে তোর প্রতি আমার আর কোন অভিযোগ থাকবে না।”

-” আমি গিয়েছিলাম দেড় ফুট কে সরি বলতে। কিন্তু ও আমাকে দেখে পাশ কাটিয়ে চলে গিয়েছে। তাহলে এইখানে আমার দোষ কোথায় বল তো?”

-” ঠিক আছে আমি তোকে ক্ষমা করে দিলাম।তবে যত তাড়াতাড়ি সম্ভব দোয়ার থেকে ক্ষমা চেয়ে নিস। আসছি আমি।বাই।ভালো থাকিস বলে অভি বাইক নিয়ে ক্যাম্পাসের বাইরে চলে গেল। অভি দোয়ার কথা ভাবতে ভাবতে ড্রাইভ করছে এমন সময় রাস্তার অপজিট সাইডে বড়সড় একটা জটলা দেখে থমকে যায়। অভি কৌতুহল দমিয়ে রাখতে না পেরে জটলার কাছে গিয়ে দেখে সিমরান আহত অবস্থায় রাস্তায় বসে রয়েছে।আর পাশে বাচ্চা কোলে একটা মহিলাকে সবাই মিলে বকাবকি করছে।সিমরানের হাত অনেক টা ছিলে গিয়ে র”ক্ত বেরিয়ে জমাট বেঁধে গেছে।অভি এগিয়ে গিয়ে সিমরান কে রাস্তা থেকে তুলে জিজ্ঞেস করলো,একি সিমরান! এক্সিডেন্ট কিভাবে হলো? তুমি তো দোয়ার সাথে ছিলে । দোয়া কোথায়?”

-” দোয়া চলে গিয়েছে। আমাদের ড্রাইভার অসুস্থ তাই আজ গাড়ি আসে নি।আমি বাসের জন্য অপেক্ষা করছিলাম, হঠাৎ দেখি কোথা থেকে এই বাচ্চাটা রাস্তার মাঝখানে এসে দাঁড়িয়ে কান্না করেছে।বাচ্চাটার মা সেলফি তুলতে এতোটাই মগ্ন ছিল যে তার নিজের বাচ্চার কথা স্বরণে ছিল না।আমি তড়িঘড়ি করে বাচ্চা টা নিয়ে আসতে গিয়ে হোচট খেয়ে রাস্তার পরে যাই।আর বাচ্চা টা কে সেভ করতে গিয়ে সামান্য চোট লেগে গিয়েছে।তবে বাচ্চাটার কিছু হয় নি দেখে ,নিজে আহত হয়েও শান্তি লাগছে।”

-“অনেকটাই কে”টে”ছে ফার্মেসিতে চলো।”

-” না না,তার কোন প্রয়োজন নেই। আমি বাসায় ফিরে ড্রেসিং করে নিবো।”

-” আমি কোন এক্সকিউজ শুনতে চাচ্ছি না। আমি যেতে বলেছি যাবে ব্যাস।”

-” সিমরানের কাছে অভির অধিকারবোধ বেশ ভালো লাগছে। সিমরান অভির দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে মনে মনে বললো, আপনি তো আমার না অভি ভাইয়া।যদি আমার হতেন আপনাকে আঁচলের তলায় বেঁধে রাখতাম। ভালোবাসার চাদরে মুড়িয়ে দিতাম ঠিক যেমন টা চকলেট কে খোসা দ্বারা মুড়িয়ে রাখা হয়।দিন শেষে আপনার বুকে মাথা রেখে বলতাম #ভালোবাসি_প্রিয়। কিন্তু আপনার বুকে মাথা রেখে
#ভালোবাসি_প্রিয় কথাটা বলার আফসোস হয়তো আমার সারাজীবন থেকে যাবে।”

-” কি হলো সিমরান? কোথায় হারিয়ে গেলে? চলো।”

-” হুম।চলেন।”

-” অভি যাওয়ার আগে ঐ মহিলা কে উদ্দেশ্য করে বললো, বর্তমানে সেলফি যেন একটা ম”র”ন”ব্যাধী তে পরিনত হয়েছে।একটা দূর্ঘটনা সারা জীবনের কান্না।আজ যদি আপনার এই সেলফি তোলার জন্য আপনার বাচ্চাটার কিছু হয়ে যেত।পারতেন নিজেকে ক্ষমা করতে? নিজের বিবেকের কাছে কি জবাব দিতেন আপনি?আদৌ কি কিছু বলার থাকতো? লজ্জা হওয়া উচিত আপনাদের।”

-” আমার ভুল হয়ে গিয়েছে। বাচ্চা টা আমার সাথে ছিল। হঠাৎ কখন কাছ ছাড়া হয়েছে বুঝতে পারি নি।”

-” কেমন মা আপনি? নিজের বাচ্চা কাছ ছাড়া হয়ে যাচ্ছে,আর আপনি বুঝতে ও পারেন নি?”

-” সিমরান লক্ষ্য করলো, ইতিমধ্যে জটলা আরো ভারি হচ্ছে। অবস্থা বেগতিক দেখে সিমরান বললো, থাক না অভি ভাইয়া। এমনিতেই উনি অনেক টা ঘাবড়ে গিয়েছেন। তাছাড়া মানুষ মাত্রই ভুল করে।উনার ও ভুল হয়েছে। প্লীজ আপনারা উনাকে আর বকাবকি করবেন না। উনাকে যেতে দিন।”

-” ঠিক আছে মা। তোমার কথায় এই মহিলা কে যেতে দিলাম । অন্যথায় এরূপ মহিলাদের পুলিশে দেওয়া উচিত। পাশ থেকে কয়েকজন লোক বলে উঠলো।”

-“লোকজন বিদায় দিয়ে অভি সিমরান কে নিয়ে ফার্মেসি তে গেল। ড্রেসিং করে ফার্মেসি থেকে বেরিয়ে সিমরান বাস স্ট্যান্ডে এসে দাঁড়িয়েছে। এদিকে অভি সিমরান কে খুঁজতে খুঁজতে বাস স্ট্যান্ডে এসে দেখে সিমরান দাঁড়িয়ে রয়েছে। সিমরান কে দেখে অভি বলে, বাইকে উঠো ।”

-” সিমরানের যেন অভির কথা বিশ্বাস হচ্ছে না। সিমরানের রেসপন্স না পেয়ে অভি আবার ও বললো, সিমরান! আমি যে কিছু বলেছি আদৌ কি তোমার কর্ণপাত হয়েছে?”

-” জ্বি কিছু বলছিলেন?

-” বললাম বাইকে উঠো। আমি পৌঁছে দিয়ে আসি।”

-” তার কোন প্রয়োজন নেই। আমি যেতে পারবো।”

-” তুমি উঠবে কি না?”

-” অবশেষে অভির জড়াজড়ি তে সিমরান বাইকে উঠে বসে। সিমরান বাইকে উঠলে অভি বলে, সিমরান তুমি তো অসুস্থ। তোমার যদি সমস্যা না থাকে ,আমাকে ধরে বসতে পারো।না হলে আবার যদি কোন এক্সিডেন্ট হয়।”

-” সিমরান আলতো করে অভির কাঁধে হাত রেখে বললো, কেন এতো মায়া বাড়িয়ে দিচ্ছেন অভি ভাইয়া।মায়া যে খুব খারাপ জিনিস।না দেয় ভালো থাকতে আর না দেয় ভুলে থাকতে।বাইক চলছে আপন গতিতে।সেই সাথে সিমরানের মনে বয়ে যাচ্ছে হাজারো ব্যাকুলতা,না পাওয়ায় বেদনা।এই বেদনার মাঝে ও প্রিয় মানুষের সান্নিধ্য পেয়ে সিমরানের মুখে হাসি ফুটে উঠেছে।সিমরানের মনে হচ্ছে , ঘড়ির কাঁটা এখানেই থেমে যাক‌। থেমে যাক দিনপঞ্জি।আজ এই পথ শেষ না হোক।

চলবে ইনশাআল্লাহ।।

ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here