মায়াবতী পর্ব -০৪

#মায়াবতী_৪
কলমে রোকেয়া পপি।

শায়লা বানু এক বাটি চিকেন স্যুপ নিয়ে এসে দেখে সাত সকালে শুভ্র ফুলবাবু সেজে বসে আছে। ক্লিন সেভ করাতে বেশ ফুরফুরে দেখাচ্ছে আজকে। ছেলেকে ঝরঝরে দেখে শায়লা বানুর কন্ঠে মমতা ঝড়ে পড়লো। আদর মাখা কন্ঠে চোখ নাচিয়ে তিনি বললেন,
কি ব্যাপার সকাল বেলা সাজুগুজু করে আমার খোকা কোথায় যাচ্ছে?

আম্মু আজকে একটু ভার্সিটিতে ঘুরে আসি। ঘরে থাকতে আর ভালো লাগছে না।

দেখি আমার কাছে আসো। জ্বর আছে কিনা আগে দেখি।

শুভ্র এসে মাকে জড়িয়ে ধরে কাঁধে মাথা রাখলো।

শায়লা বানু কপট রাগ দেখানোর ভাব করে বললেন, ইস এখনই স্যুপটা পরে যেতো। তোমার ছেলেমানুষী আর গেল না।
শায়লা বানু ছেলের কপালে হাত রাখলেন। না জ্বর নেই। শরীর বেশ স্বাভাবিক। তিনি স্মিত হেসে বললেন
দেখি এবার লক্ষী ছেলের মতো হা করো তো।
আমি খাইয়ে দেই।

শুভ্র বাধ্য ছেলের মত মা যতোবার মুখের সামনে স্যুপ ধরছে, ততোবার সে খেয়ে নিচ্ছে। শায়লা বানু ও একটু একটু করে যত্ন করে ছেলে কে খাইয়ে দিচ্ছে।
আচ্ছা শুভ্র একটা কথা জিজ্ঞেস করি?

একটা কেন মা, হাজারটা জিজ্ঞেস করো। আমি সব উত্তর দিবো।

মায়া কেরে?

মায়ের মুখে মায়া নামটা শুনে শুভ্র চমকে উঠলেও, মাকে সেটা বুঝতে না দিয়ে বললো,
কেন মা? হঠাৎ মায়ার কথা বলছো যে।

শায়লা বানু ঠোঁটে দুষ্টু হাসি ঝুলিয়ে রেখে বললেন,
সাধে কি আর বলছি।
একটা সপ্তাহ না খেয়ে, না ঘুমিয়ে সেবা করলাম আমি। আমার ছেলের মুখে সারাদিন রাত শুধু মায়া আর মায়া।

মার কথা শুনে শুভ্রর ফর্সা গাল দুটো লাল রং ধারণ করতে শুরু করেছে।

ছেলের লজ্জা পাওয়া দেখে শায়লা বানু হেসেই বাঁচে না।
থাক আর লজ্জা পেয়ে কাজ নেই। আমি তো তোমার বন্ধুর মতো। ঝটপট মায়ার ব্যাপারটা খুলে বলো তো।
আমার আর তর সইছে না।

মা মায়া আমাদের ভার্সিটির ছাত্রী। খুব মিষ্টি একটা মেয়ে। আমি ওকে খুব পছন্দ করি।

আচ্ছা তলে তলে তাহলে এতো দূর পানি গড়িয়েছে! আর আমি কিছুই জানি না। যাও তোমার সাথে আড়ি।

আমি তোমাকে বলতে চেয়েছিলাম মা। ওদের সাথে আমাদের সামাজিক অবস্থান আকাশ পাতাল পার্থক্য।
তুমি বিষয়টা কিভাবে নিবে আমি ঠিক বুঝতে পারছিলাম না। তাই কনফিউশনে ভুগছিলাম।

ঠিক আছে তুমি মায়ার ঠিকানাটা দিও আমাকে।
আমি নিজে গিয়ে দেখে আসতে চাই। আমার ছেলের পছন্দ কেমন।
যদি ভালো লাগে তবে বিয়ের দিন তারিখও ঠিক করে আসবো। আমার একমাত্র ছেলে কোন মেয়ের জন্য এতো কষ্ট পাবে আর আমি মা হয়ে তা বসে বসে দেখব! তা তো হয় না। মায়াকে আমি আমার মেয়ে বানিয়ে এই বাড়িতে নিয়ে আসব।

শুভ্র মাকে শক্ত করে জড়িয়ে ধরে বললো, মা তুমি এতো ভালো কেন?
খুব ভালোবাসি মা, আমি তোমাকে খুব ভালোবাসি।
আমি তাহলে আজকেই তোমাকে ডিটেইলস জানাবো। এখন আসি মা। বাই।

সাবধানে থেকো বাবা। তোমার শরীরটা কিন্তু এখনো অনেক দূর্বল। আর বাইরে কিছু খাওয়ার দরকার নেই।
তাড়াতাড়ি বাসায় চলে আসবা ক্লাস শেষে।

ওকে মা। তুমি টেনশন করো না। আমি সাবধানে থাকবো। বাই মা।

শায়লা বানুর সাথে কথা বলতে বলতে ক্যাম্পাসে আসতে দেরি হয়ে গেল শুভ্রর। ভেবেছিলো, একটু তাড়াতাড়ি এসে মায়ার সাথে দেখা করে তারপর ক্লাসে যাবে।
মায়া নিশ্চয় এখন ক্লাসে।
কি করা যায়।
শুভ্রর ছটফটানি বেড়ে গেছে। মনে হচ্ছে এখনি মায়াকে না দেখতে পেলে ও মরেই যাবে।

শান্তা আনমনে মোবাইল টিপছে আর আর একাই হাসছে। নিশ্চয়ই কারো সাথে চ্যাটিং করছে ক্লাস ফাঁকি দিয়ে।

শুভ্র যেয়ে শান্তার পাশে বসে পড়লো।
কিরে শান্তা কি করছিস?

শান্তা মোবাইল থেকে চোখ না তুলেই বললো, নাচছি।

শান্তার কথা শুনে শুভ্র শব্দ করে হেসে উঠলো। হাসতে হাসতে বললো, তুই আর ভালো হবি না।
ক্লাসে যাসনি যে।

শান্তা মোবাইলে টাইপ করছে আর কথা বলছে। একটা বারো শুভ্রর মুখের দিকে তাকায়নি।
শান্তার চেহারার মধ্যে একটা ভালোমানুষী আলাভোলা ভাব আছে। সে অভিনয়ে পারদর্শী। যখন তখন চোখে পানি আনতে পারে। সবাই জানে ও মিথ্যা বলছে, তারপরও সবাই ওর প্যাচে পড়ে ওর কথা বিশ্বাস করে ফেলে। সে এতোটাই পারদর্শী অভিনয়ে।

শুভ্র একটু ইতস্তত করে বললো,
শান্তা আমার একটা কাজ করে দিতে পারবি?

পারবো, পাঁচ হাজার টাকা লাগবে।

না শুনেই আগে টাকা টাকা করছিস কেন?

এবার শান্তা শুভ্রর মুখের দিকে তাকালো।
মিষ্টি একটা ভালো মানুষী হাসি দিয়ে বললো, বল কি কাজ।
শুনার পর যদি টাকার অংকটা বাড়াই তখন কিন্তু আমাকে দোষ দিতে পারবি না।

একটু মায়াকে ক্লাস থেকে বের করে আনবি।

কি বলছিস!
পাগল হয়েছিস নাকি!
ক্লাস চলাকালীন সময়ে কিভাবে বের করবো?
ক্লাসটা শেষ হতে দে।

না না প্লিজ প্লিজ, তুই এখনি মায়াকে এনে দিবি।
এই নে তোর পাঁচ হাজার টাকা।

ওকে ,শান্তা পারে না এমন কোন কাজ নেই।
আমি মায়াকে এনে দিচ্ছি।
তুই চালিয়ে যা মায়ার সাথে। হি হি হি।

শান্তা মায়ার ক্লাস রুমের দরজা ধরে চোখে পানি এনে কাঁদো কাঁদো স্ররে বললো, আসসালামু আলাইকুম স্যার।

স্যার সালামের উত্তর নিয়ে শান্তার দিকে তাকিয়ে বললো, এই মেয়ে এতো দেরি করে আসছো, আবার কান্না করছো কেন? এখন ক্লাসে ঢোকার অনুমতি পাবে না। যতোই কাঁদো।

স্যার আমি ফাইনাল ইয়ারের ছাত্রী।

তাহলে এখানে কি চাই?

স্যার মায়ার একজন আত্মীয় এক্সিডেন্ট করেছে। বাংলাদেশ মেডিকেলে ভর্তি। জরুরী ভিত্তিতে ব্লাড দিতে হবে। মায়ার বাসা থেকে ফোন আসছিল আমার নাম্বারে।

জাফর স্যারের চোখ মুখ করুন হয়ে গেল। কি সর্বনাশ!
মায়া যাও যাও। তাড়াতাড়ি যাও। তোমার ক্লাস করতে হবে না।

মায়া শান্তা আপুর সাথে বের হয়ে আসলো। ঠিক মতো পায়ের ধাপ ফেলতে পারছে না। কে এক্সিডেন্ট করলো। চারদিক থেকে শুধু খারাপ খবর আসছে। টেনশনে মায়ার মুখ চোখ শুকিয়ে পানি পিপাসা পেয়ে গেছে।

কিছু দূর আসার পর শান্তা আপুর কথায় মায়ার সম্বিত ফিরে এলো।

ঐ যে তোমার লাভ বার্ড তোমার জন্য অপেক্ষা করছে যাও।
আমার দায়িত্ব শেষ। বাই।

একটা সপ্তাহ পর শুভ্রকে দেখে মায়ার আনন্দে চোখ ভিজে ওঠলো।

ও দৌড়ে গিয়ে শুভ্রর কপালে, গালে বার বার হাত ছোঁয়াচ্ছি। কি অবস্থা তোমার?
জ্বর ভালো হয়েছে?
তোমার অসুস্থতার জন্য সম্পূর্ণ আমি দায়ী। আমার জন্য তোমার এই অবস্থা।
আমি যদি তোমাকে সেদিন জোর করে রোদে না হাঁটাতাম, তাহলে তুমি অসুস্থ হতে না। আমাকে তুমি শাস্তি দাও শুভ্র। তুমি যে শাস্তি দিবে আমি মাথা পেতে নিব।

মায়া কি বলছে সেদিকে শুভ্রর কোন খেয়াল নেই। ও চোখ বন্ধ করে বললো, আহ্ কি শান্তি।
এইভাবে সারাদিন তুমি যদি আমার কপালে হাত দিয়ে রাখতে। আমার আর কিছুই চাওয়ার থাকতো না।

শুভ্রর দুষ্টুমি মার্কা কথা আর মিটিমিটি হাসি দেখে মায়া লজ্জায় হাত সরিয়ে নিলো। লজ্জা রাঙ্গা চেহারায় বললো, ভালো হবে না কিন্তু শুভ্র। আমি টেনশনে মরে যাই। আর তুমি কিনা মজা করছো!

টেনশন করতে হবে না মায়াবতী। জ্বরটা এসে খুব ভালো হয়েছে। আমার অনেক বড়ো উপকার হয়েছে।
মাকে তো তোমার কথা বলতে পারছিলাম না।
জ্বরের ঘোরে বেহুঁশ হয়ে আমি নাকি শুধু তোমার নাম নিয়েছি।

শুভ্রর কথা শুনে মায়া এবার চুড়ান্ত রকমের লজ্জা পেলো। কি বলছো এসব।
মা না জানি আমাকে কতো খারাপ ভাবছেন।

মায়ার কথা কেড়ে নিয়ে শুভ্র বললো, কিছুই ভাবছে না।
মা তোমাকে দেখতে তোমাদের বাসায় যাবে। এখন ঝটপট তোমার বাসার ঠিকানা দাও।
আর কবে গেলে তোমার সুবিধা হয় সেটাও বলো?

মা যদি পছন্দ না করেন আমাকে?

তুমি এতো টেনশন করো না তো।
মা জানে আমি তোমাকে ভালবাসি।
মা যাবে শুধু ফর্মালিটি মেনটেন করতে।

ঠিক আছে তাহলে শুক্রবার বিকেলে আসতে বলো।
আমি তো শুক্রবার বাসা থেকে বের হই না। সারাদিন বাসায় থাকি।

ওকে ম্যাডাম।

তুমি আসছো তো?

দেখি মা কি বলে। যদি যেতে বলে অবশ্যই যাব।

শুক্রবার সকাল থেকেই মায়া আর শ্রেয়া দুই বোন মিলে ঘরদোর গুছিয়ে পরিপাটি করে সাজালো।
মায়া নিজের হাতে বেশ কয়েক রকমের পিঠা ও বানালো।
ছালেহা বেগম উঁকি দিয়েও দেখলো না। তার যেনো কোন ইন্টারেস্ট নেই বড়ো মেয়ের ব্যাপারে।
একবার শুধু শ্রেয়াকে এসে চোখ গরম করে বলে গেলেন, অসুস্থ শরীরে তোকে এতো কাজ করতে কে বলেছে! যা শুয়ে থাক, রেস্ট নে।

চলবে……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here