রংধনুর রঙ কালো পর্ব ৩২

#রংধনুর_রঙ_কালো
৩২.

তারপর কেটে যায় অনেকগুলো দিন,মাস,বছর। ইলহানের কাছে ডিভোর্স পেপার পাঠানোর পর অরিন লন্ডনে চলে আসে। এখানে তার জীবনটা নতুনভাবে শুরু হয়। এখন অরিন একজন সুপরিচিত পাবলিক ফিগার। তার নাম, যশ, খ্যাতি পুরো বিশ্বে ছড়িয়ে- ছিটিয়ে আছে। এক নামেই প্রত্যেকে চেনে৷ বাংলাদেশী ব্ল্যাক গার্ল অরিন তাবাসসুম হিসেবে। যেই কালো রঙকে একটা সময় অরিন অভিশাপ মনে করেছিল এখন সেই কালো রঙই তার সবচেয়ে বড় শক্তি! ওর অনন্য গাঁয়ের রঙ ওকে অন্যদের তুলনায় বিশেষ করে তুলেছে অনায়াসেই। বিভিন্ন ইন্টারন্যাশনাল চ্যানেলের বিজ্ঞাপন, গান, শর্টফিল্মে অভিনয় করছে অরিন। তার এই ক্যারিয়ারের শুরুটা যদিও অনেক সাদামাটাভাবে হয়েছিল। মিসেস এলেক্স নামের একজন অস্ট্রেলিয়ান সুন্দরী তাকে তার অনুষ্ঠানের মডেল হিসেবে নির্বাচন করেছিলেম। সেই অনুষ্ঠানের প্রত্যেকটি মেয়ের ত্বকের রঙ ছিল কালো। কিন্তু অরিন ছিল সবার মধ্যে বিশেষ। ‘ব্ল্যাক ইজ বিউটি’ নামের সেই অনুষ্ঠানের একটা ভিডিও ক্লিপ ভাইরাল হতে হতেই অরিনের পরিচিত যথেষ্ট প্রসার লাভ করে। তারপর মিডিয়া থেকে মানুষ-জন আসতে শুরু করে, অরিনের ইন্টারভিউ নেওয়া হয়। ডিরেক্টররা তাকে সিনেমার প্রস্তাব দেয়। কালো রঙের অত্যাশ্চর্য সুন্দরী মেয়েটি বিজ্ঞাপন, পপ সং এ কাজ করলেও কখনও মুভি নিয়ে চিন্তা করেনি। বাস্তবজীবনে সে ঐকিক। তাই বড়পর্দায় কারো সাথে জুটি বাঁধার ইচ্ছে হয়নি কখনও। তবে একক সিনেমা হলে অভিনয় করতে দ্বিধা নেই বলেও জানিয়েছেন তিনি। তার এই ঐকিক জীবন সম্পর্কে মানুষ অবগত। কিন্তু এই একাকিত্বের রহস্য ভেদ করার সৌভাগ্য কারো হয়নি। তবে এ নিয়ে অনেক প্রচলিত গুজব আছে। একেকজনের মুখে একেক রকম কথা শোনা যায়। সবচেয়ে বানোয়াট ও প্রচলিত গুজবটি হলো কালো রঙের জন্য একসময় শ্বশুরবাড়ি থেকে বিতাড়িত হয়েছিল অরিন তাবাসসুম। তারপর তিনি নিজের সৌন্দর্য্য বিকশিত করার লক্ষ্যে মডেলিং এর পেশা বেছে নেন। আর আজ তিনি জনপ্রিয় ফ্যাশন আইকন। অরিনের এই বানোয়াট জীবন কাহিনী আজ মানুষের ইন্সপিরেশনের কাজে লাগে। ম্যাগাজিনেও এই নিয়ে প্রতিবেদন বের হয়েছে। সেই প্রতিবেদনের লেখা পড়ে অরিনের হাসি থামে না। জনপ্রিয় সাংবাদিক জনসন অরচার্ড লিখেছেন,” মিসেস অরিন শ্বশুরবাড়িতে খুব অবহেলিত, নির্যাতিত হতেন। গায়ের রঙ কালো বলে শ্বাশুড়ি মা তাকে রান্নাঘরে শুতে দিতেন। বাসি খাবার খাওয়াতেন। অনাড়ম্বরপূর্ণ ছিল অরিন তাবাসসুমের বিবাহিত জীবন। অরিনের স্বামী কখনও স্বীয় স্ত্রীর মুখ দেখেননি। তিনি কালো স্ত্রীকে ঘৃণা করতেন এবং নারী নেশায় মত্ত ছিলেন…”
পুরো প্রতিবেদনে শুধু ওই একটা কথাই সত্যি। অরিনের স্বামী নারী নেশায় মত্ত ছিলেন৷ তাই অরিন তাকে ছেড়ে এসেছে৷ কিন্তু এটা কি আদৌ অরিনের কালো রঙের দোষ? কে জানে? বুক ভারী করে দীর্ঘশ্বাস ছাড়লো অরিন। সে তার ব্যক্তিগত ব্ল্যাক পাজেরোর বামপাশের সিট দখল করে বসে আছে। তার থেকে সামনের আসনে ঠিক ডানপাশে ড্রাইভার হ্যারি। গাড়ি থামলো গোল্ডেন হ্যাভেনে। এই প্যালেস অরিনের নিজের টাকায় কেনা। গাড়িটাও নিজের টাকার। এইখানে যা কিছু আছে সব অরিনের নিজস্ব অর্জন। অরিনের মা হালিমা বেগম ও মেয়ে সাদিকাকে নিয়েই এখন অরিনের সংসার। অরিনের বাবা গত হয়েছেন ছয়মাস আগে। খুবই কষ্টের দিন ছিল। সাদিকা তার নানাভাইয়ের জন্য সে কি কান্না! মাত্র চার বছরের ছোট্ট মেয়েটিও যেন বুঝতে পেরেছিল প্রিয়জনের মৃত্যু সবচেয়ে করুণ সত্য। গাড়ির দরজা খুলে দিল বাড়ির দাড়োয়ান। অরিনের গায়ে গাঢ় রঙের সিল্ক শাড়ি, হাতাকাটা ব্লাউজ। চুলগুলো কার্ল করে সামনে ছড়িয়ে দেওয়া। শ্যুটিং শেষ করে বাড়িতে প্রবেশ করতেই সাদিকা দৌড়ে নেমে আসল। মা এসেছে, মা এসেছে বলে হল্লা শুরু করল। সারাদিনের ক্লান্তির পর ছোট্ট মেয়েটার চেহারা দেখে কিছুটা স্বস্তি অনুভব হলেও অরিন বিরক্তির সুরে বলল,” তুমি এখনও ঘুমাওনি মা? নানু কোথায়?”
” আমাকে ঘুম পাড়াতে গিয়ে নানুমণিই ঘুমিয়ে পড়েছে। কিন্তু আমি ঘুমাইনি। ঘুমের ভাণ করে শুয়েছিলাম।”
অরিন চোখ রাঙিয়ে বলল,
” দুষ্টু মেয়ে!”
মেয়েটা মুখ টিপে হেসে উঠল। অরিন বুকের বামপাশে তীক্ষ্ণ, সুচালো এক ঝলসে দেওয়া ব্যথা অনুভব করল। তার মেয়েটা এতো সুন্দর কেনো হয়েছে? কৃষ্ণকলীর ঘরে এমন সোনালী চাঁদ কি মানায়? মেয়েটার গাঁয়ের রঙ চকচকে সোনালী। ছোট ছোট পাগুলো যখন সে টিপিয়ে হাঁটে, সিল্কি চুলের পনিটেইল পিঠের এই পাশ ওই পাশ দুলতে থাকে। ওই অবস্থায় মেয়েটাকে যে কি সুন্দর লাগে! অরিনের খুশিতে কান্না পায়। বুকে জড়িয়ে ধরে বলতে ইচ্ছে করে,” আমার মেয়ে, তুই শুধুই আমার মেয়ে। ”
অরিন হাঁটু গেড়ে সাদিকার সামনে বসে বলল,” তাই? মাম্মামের জন্য অপেক্ষা করছিলে? এখন তো মাম্মাম এসে গেছি। এখন ঘুমাবে তো?”
” হ্যাঁ ঘুমাবো। তার আগে আমার কিউরিয়াস মাইন্ড তোমাকে একটা কুয়েশ্চন করতে চায়। ইউ হ্যাভ টু এনসার মি।”
” ওকে বেবি। তোমার সব কুয়েশ্চনের এনসার আমি দিবো। এখন চলো।”
মেয়েটার নাক টেনে অরিন তাকে কোলে নিয়ে বেডরুমে এলো। হালিমা বিছানায় শরীর এলিয়ে ঘুমাচ্ছেন। অরিন সাদিকাকে বিছানায় রেখে আগে ওয়াশরুমে গিয়ে ফ্রেশ হয়ে নিল। শাড়ি পাল্টে টি শার্ট আর স্কার্ট পড়লো। তার চোখে এখন রাজ্যের ঘুম। কিন্তু সাদিকা না ঘুমালে সে নিজে কিছুতেই ঘুমাতে পারবে না। সাদিকার জন্য আলাদা রুম আছে। সাদিকা রাতে নিজের রুমে একা ঘুমায় না। কিন্তু সারাদিন সেই রুমেই একাই থাকে। রাত হলেই তার যত ভয়। তখনি মায়ের কথা মনে পড়ে। অরিন সাদিকাকে কোলে নিয়ে সাদিকার রুমে চলে এলো। এই রুম অসংখ্য, পুতুল, টেডি বিয়ার দিয়ে সাজানো। অরিন বিছানায় শুয়ে সাদিকার সিল্কি চুলে হাত বুলিয়ে দিতে দিতে বলল,” এইবার শুনি তো, আমার প্রিন্সেসের কিউরিয়াস মাইন্ডের কুয়েশ্চনটা কি?
” আমার বাপ্পা কোথায় মাম্মাম?”
অরিন হতাশার নিঃশ্বাস ছাড়ল। বাবাকে সে ‘বাবা’ বলতে পারে না। ‘বাপ্পা’ বলে। প্রতিদিন ঘুমানোর আগে এই প্রশ্নটা সে করবেই। অরিন তখন বানিয়ে বানিয়ে তাকে বাবার গল্প শুনায়। অরিনের মাঝে মাঝে মনে হয়, শুধু গল্প শুনেই সাদিকা তার কাল্পনিক বাবাকে ভালোবেসে ফেলেছে। আর সেই ভালোবাসাটা হয়তো বাস্তবের মায়ের চেয়েও বেশি। সাদিকা মায়ের থেকে তার বাবাকেই বেশি ভালোবাসে। কি আশ্চর্য! অরিন গল্প বলতে শুরু করল,
” একদিন আমি আর তোমার বাপ্পা বিশাল সমুদ্রে ঘুরতে গেছিলাম। তুমি তখন অনেক ছোট ছিলে। কুট্টি একটা বাবু চুপটি করে তার বাবার কোলে শুয়ে ছিল। তারপর হঠাৎ সেই সমুদ্রে ঝড় এলো। সবকিছু লণ্ডভণ্ড করে দিল সেই ঝড়। আমাদের সুখের তরী ভেঙে চুরমার হয়ে গেল। তোমার বাবা তোমাকে বুকে আগলে রেখে বাঁচিয়েছে। তোমাকে বাঁচাতে গিয়ে সে নিজেই সমুদ্রের অতলে হারিয়ে গেছে। আমি তোমাকে খুঁজে পেয়েছি। কিন্তু গহীন সমুদ্রে তোমার বাবাকে কোথাও খুঁজে পাইনি। স্রোতের সাথে ভাসতে ভাসতে সে বিলীন হয়ে গেছে। হারানোর আগে তোমার বাবা বলেছিল, সাদিকা যেনো রোজ স্কুলে যায়, মন দিয়ে লেখাপড়া করে, সময়মতো ঘুমায়, বেশি করে ভেজিটেবলস খায় আর সবসময় মায়ের কথা মেনে চলে। তাহলেই বাবা অনেক খুশি থাকবে৷ তুমি বাবাকে খুশি রাখতে চাও?”
সাদিকা ছোট্ট হাতে চোখের জল মুছে। ভেজা কণ্ঠে বলে,” চাই।”
অরিন দুইহাতে মেয়েকে জড়িয়ে ধরে বলে,” তাহলে এখন ঘুমাও মা, কত রাত হয়ে গেছে। দেরি করে ঘুমালে বাবা রাগ করবে না?”
সাদিকা এইবার কোনো জবাব দিল না। একটু পর বলল,” সমুদ্র খুব পচা মাম্মাম। কেনো বাপ্পাকে নিয়ে গেল? সমুদ্র কেন বাপ্পাকে আমার কাছে আসতে দেয় না? ”
” সমুদ্রে কেউ একবার হারিয়ে গেলে আর কখনও ফিরে আসে না মা।”
” আই হেইট সমুদ্র। আই হেইট ওশ্যান।”
অরিন চোখের পানি মুছে মুছে বলল,” আমিও মা। আমিও সমুদ্র অনেক ঘৃণা করি।”
এরপর একগুচ্ছ নীরবতা। আস্তে আস্তে সাদিকার ঘুমে বিভোর হওয়া। আর অরিনের সারারাত নির্ঘুম জেগে থাকা।

চলবে

-Sidratul Muntaz

( আর ১ পর্ব প্লিজ। তারপরই শেষ করে দিবো। আসলে বড় করে লিখতেই পারছি না। ধৈর্য্য হারিয়ে ফেলি। বড় করে লিখতে পারলে আরও আগেই শেষ হতো।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here