শুচিস্মিতা পর্ব -০৬

#শুচিস্মিতা -৬
Tahrim Muntahana

~ তোর হাবভাব আমার ভালো ঠেকছে না ফাতিন। মনে কি চলতাছে জানতে চাই‌।

ফাতিন চমকায়। দৃষ্টি ঘুরায় বারংবার। ধরা পড়ার ভয়ে হাঁসফাঁস করতে থাকে।‌ মিসেস সেলিনা আবার বলেন,

~ খবর দার, মিথ্যা বলবি না। এমনি এমনি চুল পাঁকে নাই, এমন হাবভাব শত শত দেইখা আইছি‌।

ফাতিন হতাশ হয়, মা ধরে ফেলেছে আর লুকিয়ে কি হবে। লজ্জায় মাথা নিচু করে নেয় সে। মিসেস সেলিনা যা বুঝার বুঝে নেন। শান্ত স্বরে বললেন,

~ আনতারাও?

~ না আম্মা।

নিচু স্বরে কথাটুকু বলেই আবার মাথা নিচু করে নেয়। নিজের ভালোবাসার কথা মা কে বলতে অস্বস্তি হচ্ছে। এতক্ষণের পুষে রাখা রাগটা আর ভেতরে ঘাপটি মেরে থাকতে পারে না। খেঁকিয়ে বলে উঠেন,

~ যে পর্যন্ত গেছ ওই পর্যন্ত‌ই থাকো। সংসারে অশান্তি আমি চাই না। এটা কোনো ভাবেই সম্ভব না মাথায় ঢুকাইয়া নেও। অবাধ্য হলে খুব খারাপ হবে। রেডি হ‌ও চাকরি তে ফিরা যাবা।

মিসেস সেলিনা ঘর থেকে বের হয়ে গেলেন। ফাতিন স্তব্দ হয়ে মায়ের যাওয়া দেখে। সে তো ভেবেছিলো মা মেনে নিবে, মেয়েটাকে খানিক সমিহ তো সে করে। কিন্তু ভুল, তার মা রেগে গেছে। তার এই অনুভূতি মেয়েটার জন্য কাল হলো না তো? ভয়ে গলা শুকিয়ে আসে ফাতিনের। বড্ড ভুল করে ফেলেছে। একদিকে প্রেয়সী কে না পাওয়ার ব্যাথা, আরেকদিকে প্রেয়সীর জন্য ভীতি; কোণঠাসা হয়ে পড়েছে ফাতিন। কয়েকবার ঢোক গিলে গলা ভেজানোর চেষ্টা করে বিছানায় গা এলিয়ে দেয়। সকাল হলো কিছুক্ষণ, ঘুম থেকে উঠেই মনে পড়লো ছুটি শেষ তার। বস কে ফোন দিয়েই ছুটিই বাড়িয়ে নিচ্ছিলো, এর মধ্যে মিসেস সেলিনা ঘরে ঢুকেই নিজের অভিব্যক্তি প্রকাশ করে চলে গেল। আর ফাতিন কে ফেলে গেল এক অসহনীয় ব্যাথার কবলে। এই ব্যাথা যে সারার নয়, এই ব্যাথা শুধু বাড়বেই‌। হুট করেই জীবন টা তার রঙ্গীন হয়ে উঠেছিল, সেই পূর্ণিমা রাত তাকে জীবনের আরেকটা মানে বুঝিয়েছিল, বাঁচার আরেকটি কারণ দেখিয়েছিল, কৃষ্ণবর্ণের উপর অগাধ মায়া টের পেয়েছিল, সর্বোপরি হুট করে মায়ায় পড়েছিল, ভালোবেসেছিল কৃষ্ণমায়া কে! এখন মেয়েটি কে দেখে যখন সে মুগ্ধ হবে, খানিক পরেই মনে পড়বে মেয়েটি তার না, তার হবে না, তখন হয়তো সে মরে যাবে। প্রতিনিয়ত মরবে। যত দিন নিঃশ্বাস আছে ততদিন মরবে!

~ আমি ভালোবেসে বেঁচেছি, আবার ভালোবেসে মরেছি। জীবন মরণের এই সন্ধিক্ষণে আমি তোমাকেই চেয়েছি কৃষ্ণমায়া!

কথাটা বলে চাপা শ্বাস ফেলে উঠে বসে ফাতিন। যন্ত্রণা থেকে মুক্তি বুঝি হবে না? চেষ্টা করতে ক্ষতি নেই তো। মা কে যদি মানানো যায়!

~ তুমি হীনা প্রতিটা ক্ষণ আমার কাছে মরণ যন্ত্রণা শুচিস্মিতা! খুব কি ক্ষতি হতো? আমার বুকে মুখ লুকিয়ে যন্ত্রণা থেকে মুক্তি দিলে!

দু বছরে আজকের সকাল টা ভিন্ন! একদম অন্যরকম। আজ সকাল যে রাশিদের অপারূপা কে দেখা হয়নি। চোখের তৃষ্ণা মেটানো হয়নি। এই সকাল টা তার কাছে অর্থহীন। ছাদের রেলিং ঘেঁষে দাঁড়িয়ে কথাটা বলেই হাতে থাকা ফোনের দিকে দৃষ্টি ঘোরালো। স্কিনে ভাসছে কলেজ ড্রেস পড়া কৃষ্ণবর্ণ মেয়ের ছবি। যাকে রাশিদ ভালোবেসে শুচিস্মিতা বলে ডাকে। রাশিদের মন পড়ে আছে সেই পরমানন্দপুর নামক ছোট্ট গ্রামে যেখানে তার অপরূপার গায়ের গন্ধ মিশে আছে, পায়ের ছাপ আঁকা আছে। ভাবনায় ব্যস্ত রাশিদ টের পায় নি তার পাশে কেউ এসে দাঁড়িয়েছে। যখন টের পেল বড্ড দেরী হয়ে গেছে, মানুষ টার চোখ ও যে মেয়েটির উপর পড়েছে। তড়িঘড়ি করে ফোন লুকিয়েও বিশেষ লাভ হলো না রাশিদের, সেই ফুফুর কাছে ধরা খেয়ে গেল। তবে রাশিদের মাথা নিচু হয়নি, শূণ্যে দৃষ্টি ফেলে‌ নিরবতা পালন করছে। রাশিদের ফুফু মিসেস রাবেয়া বললেন,

~ মেয়েটা আনতারা না? আহনাফ ভাইয়ের মেয়ে! বেশ মিষ্টি হয়েছে তো আগের থেকে।

রাশিদ অবাক হয়। তাকায় ফুফুর দিকে। মহিলার ঠোঁটের কোণে হাসি। কেন জানি রাশিদের মনে হয় অন্তত তার ফুফু ভেদাভেদ করবে না। রাশিদের ভাবনাটাই সত্য করে দিয়ে মিসেস রাবেয়া বললেন,

~ খুব ভালোবাসিস মনে হচ্ছে! দুটো বছর ফুফুকে দেখতেও এলি না!

রাশিদ কিছু বলে না, শুধু মুচকি হাসে‌। মায়ের মতো ফুফুর কাছে এসব বলতেও লজ্জা লাগে‌‌। কিছুক্ষণ সময় চলে যায়। রাশিদ ফুফুর দিকে ঘুরে। আমতা আমতা করে বলল,

~ তোমার আপত্তি নেই তো ফুফু। আমার সাথে থাকবে তো?

~ ভাইয়ার অনেক বছর পর আমার জন্ম হয়েছিল। বলতে গেলে বাবা-মা’র বৃদ্ধ বয়সের সন্তান আমি। কি খুশি সবাই। তোর আর আমার বয়সের পার্থক্য প্রায় দশ বছরের মতো হবে। বয়স যখন সতেরোর কাছাকাছি হঠাৎ করেই আমির ভাই কে মনে ধরে। আবেগের বয়স কত‌ই না পাগলামি করতাম। অযহত তার সামনে ঘুরঘুর করতাম, কারণ ছাড়ায় কথা বলতে যেতাম, আমির ভাই বুঝতে পেরেছিল। আমাকে খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছিল তালুকদার বাড়ির সাথে তাজ‌ওয়ার বাড়ির মিলমিশ থাকলেও কোনো রকম সম্বন্ধ সম্ভব না। কি কান্নায় না সেদিন কেঁদেছিলাম। ভাই যখন ব্যাপারটা বুঝতে পারলো, আমাকে মেরেছিল। মায়ের লাঠি টা দিয়ে এমন‌ ভাবে মেরেছিল পনেরো টা দিন বিছানা থেকে উঠতে পারি নি। ভাই কিন্তু ভালো ছিল না, আমাকে মেরে সেও কষ্ট পেয়েছিল। বাবারও এক কথা তালুকদার’রা সম্বন্ধ করার জন্য নয়। ছোট্ট মন ভেঙে গেল, পড়াশোনায় খারাপ করলাম। বিয়ের ব্যবস্থা করলো, নতুন ঘর নতুন মানুষ টাও একসময় আপন হয়ে গেল। ভালোবাসা জন্ম নিলো, মানুষ‌টা পরিবারের সবার অমতে আমাকে পড়াশোনা করালো। তার ত্যাগ দেখে আমিও ঝুঁকে পড়লাম সংসারে। আজ দেখ আমি একজন সফল মানুষ। কিন্তু মাঝে মাঝে ওই মানুষ টা মনের কোণে উঁকি দেয়। তবে আফসোস হয় না। আমি চাই না আমার ছেলের মনে এই আফসোস থাকুক। যে ছেলে মেয়েটার জন্য ভবঘুরে হয়ে গেল তার ভালোবাসা’র উপর প্রশ্ন তুলতেও তে সাহস লাগে বাপ। আমাকে পাশে সবসময় পাবি। তবে বলবো মেয়েটাকে কষ্ট দিস না! ছোট থেকে অপ্রাপ্তি তে বড় হয়েছে।

রাশিদ তাকিয়ে রইল ফুফুর দিকে। মানুষ টা আসলেই সফল, কলেজে শিক্ষকতা করছে, স্বামী সন্তান নিয়ে ভালো আছে। কিন্তু সে ভালো থাকবে না, ওই‌ মেয়েটিকে ছাড়া তার নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে। মিসেস রাবেয়া ফিরে যেতে গিয়েও থেমে গেলেন। হঠাৎ করেই তার আরেকটি কথা মনে হলো। আবার রাশিদের বরাবর দাঁড়িয়ে বললেন,

~ আহনাফ ভাইয়ের আনতারা কে অবহেলা’র কারণ জানিস?

~ গাঁয়ের রং কালো, তাছাড়া কি?

হাসলো মিসেস রাবেয়া। শুধু মাত্র এর জন্য? হয়তো না। কিছুক্ষণ চুপ থেকে বললেন,

~ আয়েশা ভাবির মৃত্য’র কারণ আনতারা, রাশিদ!

চমকায় রাশিদ। তিন বছরের মেয়ে মায়ের মৃত্যর কারণ হলো কি করে? মিসেস রাবেয়া শূণ্যে দৃষ্টি মেলে বললেন,

~ আনতারা’র বয়স তখন তিন। আহনাফ ভাই তো মেয়ে কে চোখে হারাতেন। মাটিতে পা পড়লে মাটি লেগে যাবে! এমন ভাব। আয়েশা ভাবি পুকুরের কাপড় ধুতে গিয়েছিল, ছোট্ট আনতারা খেলতে খেলতে আয়েশা ভাবি কে ধাক্কা দিতেই আয়েশা ভাবির মাথাটা শানের সাথে লেগে যায়‌। যদিও ওতটুকু বাচ্চা’র ধাক্কায় তেমন ক্ষতি হ‌ওয়ার কথা ছিল না তবে আয়েশা ভাবির যে মাথায় আগে থেকেই সমস্যা ছিলো। আনতারা পেটে থাকতে পা পিছলে ওয়াশরুমে পড়ে গিয়েছিল। এরপর থেকে মাথায় যন্ত্রণা হতো আবার ব্যাথা পেয়ে যন্ত্রণা যেন দ্বিগুণ হয়ে গেল। কয়েকদিন পরেই প্রচন্ড মাথা ব্যাথায় অজ্ঞান হয়ে গিয়েছিল। সেই অজ্ঞানেই পৃথিবী ছেড়েছে। এটা যদিও আনতারার দোষ‌ নয়, সৃষ্টি যেমন উপর ওয়ালা করেছেন, মৃত্য ও তার হাতে। তবে গ্রামের মহিলাদের টিটকারি, কুসংস্কার; আহনাফ ভাইয়ের মনেও আনতারা’র জন্য বিরূপ প্রভাব পড়ে। সেই দুরত্ব যে তৈরি হয়েছে, এখন পর্যন্ত স্থায়ী। দেখ যদি মেয়েটার দুঃখ ঘুচাতে পারিস!

মিসেস রাবেয়া চলে যায়। আহনাফ তালুকদারের উপর বেজায় রাগ হয় রাশিদের। একজন শিক্ষিত মানুষ হয়ে এমন ব্যবহারের জন্য সে আগে থেকেই দেখতে পারতো না, আজকের পর যেন আরো চোখের কাটা হলো। দাঁতে দাঁত চেপে বলে উঠে,

~ একবার শুচিস্মিতা বিয়েতে রাজি হোক, মাস কেন বছরেও মেয়ের মুখ দেখতে পারবেন না। তখন বুঝবেন জ্বালা।

~ তোমার কাপড় গুছিয়ে দিয়েছি, তোমার বাবা ২ টাই বাসের টিকিট ও কেটে রেখেছে, তৈরি হয়ে নাও।

মিসেস সেলিনা’র কথায় ফাতিনের মুখশ্রী মলিন হয়ে এলো, করুণ দৃষ্টি ফেলে মায়ের দিক তাকালো। তার মা এতটা নিষ্ঠুর কি করে হলো? ছেলের করুণ দৃষ্টিও মিসেস সেলিনা কে ছুঁতে পারে না, ঠেলেঠুলে তৈরি হতে পাঠায়। বুকের ব্যাথা গোপন করে তৈরি হয়ে নেয় ফাতিন। কিছু বলতে চায় মা কে, মিসেস সেলিনা যেন আজ পণ করেছে যাই হয়ে যাক ছেলের সাথে আলাদা কথা বলবেন না। শেষ মেষ হতাশ হয়ে ফাতিন সবার থেকে বিদায় নিয়ে সদর দরজার দিকে হাঁটা ধরে। মেয়েটাকে দেখা হলো না। আফসোস গুলো পূরণ হবার নয়!

বেলকনির পর্দার আড়ালে দাঁড়িয়ে ফাতিনের চলে যাওয়া দেখে আনতারা। কেমন যেন মন খারাপ অনুভব করে‌। ফাতিন ভাইয়ের সাথে ঘুরাঘুরি গুলো মিস করবে। তাকে একবারো জানিয়ে গেল‌না ভেবেও অভিমান হয়। কারণ খুঁজে পায় না, এর আগেও তো না বলে গিয়েছে। তখন তো এমন মনে হয়নি। তাহলে? মানুষ টা দুটো দিন ভালোবাসা দিয়েছে বলে এমন হচ্ছে বুঝি? হয়তো তাই। ভালোবাসার কাঙাল রা একটু এরকম‌ই হয়‌। ফাতিন কে যতদূর দেখা যায় আনতারা দেখে, বড়চাচী কে ঘরে ফিরতে দেখে নিজের ঘর থেকে বেরিয়ে যায় আনতারা। ড্রয়িং রুমের সোফায় বসে বলে উঠে,

~ ফাতিন ভাই কে এবার বিয়েটা করাও বড়চাচী। বয়স তো কম হলো না। ব‌উ থাকলে ঘন ঘন বাড়ি ফিরবে। ফাতিন ভাই থাকলে ভালো লাগে‌।

মিসেস সেলিনা হা না কিছুই বললেন‌ না, নিজের ঘরে চলে গেলেন। আনতারা বুঝলো না বিষয়টা। অবাক হয়ে তাকিয়ে র‌ইলো। মিসেস কামরুন্নাহার আনতারা’র পাশে বসে বললেন,

~ মন খারাপ ভাবির, ছেলে মেয়ে দুটোই বাইরে। তুই কিছু খাবি?

আনতারা মাথা নেড়ে না করে মিসেস কামরুন্নাহারের কোলে মাথা রেখে শুয়ে পড়ে। হুট করেই চোখ ভিজে আসে তার, বাবার আদর বুঝি মিষ্টি হয়? ভেজা কন্ঠে বলল,

~ আচ্ছা ছোটচাচি, বাবা’র আদর কেমন হয়?

মিসেস কামরুন্নাহার আনতারা’র মুখের দিকে তাকালেন, আরেকবার তাকালেন পেছনে দাঁড়িয়ে থাকা আহনাফ তালুকদারের দিকে। আনতারা জানে না তার বাবা আজ বাড়িতেই আছে‌। জানলে হয়তো ঘর থেকেই বের হতো না। মেয়ের মুখে এমন কথা শুনে আহনাফ তালুকদারের বুকটা মুচড় দিয়ে উঠে। তড়িঘড়ি করে বের হয়ে যান ঘর থেকে। কামরুন্নাহার কিছু বলবেন এমন সময় তড়িঘড়ি করে ফরিদ তালুকদার বাড়িতে ঢুকে। স্ত্রীকে হাঁক ছেড়ে ডেকে বলে উঠেন,

~ ক‌ই গো ফাতিনের মা, এদিকে আহো। মেয়ের শশুড়বাড়ি থেকে লোক আসতাছে। রান্না চাপাও।

মেয়ে আসবে শুনে মিসেস সেলিনা হাসি মুখে বের হয়। ফরিদ তালুকদার সাথে করে বাজার নিয়েই এসেছেন। বোনের আসার কথা শুনে আনতারা’র মন টাও ভালো হয়ে যায়। বড়চাচির আগেই বাজারের ব্যাগ নিজের হাতে তুলে‌ নেয় সে। রান্না ঘরে ছুটে যায়, বিকেলের দিকে আসবে, এখন তো দুপুর হয়ে এলো। অনেক কাজ!

তিন নারীর হাতে হাতে কাজ করায় সময় কম ‌ই লেগেছে। তবে আনতারা একটু বেশীই ক্লান্ত। আজ বড়চাচির ব্যবহার আনতারা’র খটকা লাগছে। প্রয়োজনের তুলনায় তাকে আজ বেশীই কাজ করালো। যদিও আনতারা’র আপত্তি নেই তবে কিন্তু একটা থেকেই যায়। মিসেস কামরুন্নাহার ভাবির ব্যবহার শুধু ঠোঁট কামড়ে দেখে গেলেন। মেয়েটার দোষ না থাকা সত্তেও মেয়েটাকে শাস্তি দিচ্ছে। প্রথম বার বলে মেনে নিয়েছে, এরপরের বার এমন করলে সে কিছুতেই মানবে না। ফাতিন কে বাড়ি এনে ঠাস ঠাস করে চড় লাগাবে, তখন বুঝবে জ্বালা। কাজ শেষ হতেই রাগে গজগজ করতে করতে নিজের রুমে ঢুকলেন মিসেস কামরুন্নাহার। আমির তালুকদার একটু আগেই এসেছেন ভাতিজির আসার খবর শুনে‌। ব‌উয়ের রাগি মুখ দেখে হা হয়ে গেলেন‌। এমন রাগ তার ব‌উয়ের কোনো দিন দেখে নি। শান্তশিষ্ট নরম মনের মেয়েটা রাগ যেন করতেই জানে না। স্বামীকে এভাবে তাকিয়ে থাকতে দেখে মিসেস কামরুন্নাহার বলে উঠলেন,

~ আমার মেয়ের উপর বিনা কারণে চোটপাট করলে আমি কিন্তু মেনে নিবো না। অনেক দেখেছি এদের স্বার্থপরতা। চুপ থাকি বলে এই না যে আমি কথা বলতে পারি না। সংসার একত্র করতে চাইলে তোমার বড় ভাই ব‌উ কে বুঝাও। মেয়ের এক মা মরলেও আমি কামরুন্নাহার কিন্তু মরি নি।

ওয়াশরুমে ঢুকে পড়লেন তিনি। আমির তালুকদার বুঝলেন বড়ভাবি আবার আনতারা’র সাথে খারাপ ব্যবহার করেছে। মাঝে মাঝে নিজের‌ও রাগ হয় তবে বড়ভাইয়ের উপর কথা বলতে পারে না বলেই চুপ থাকে‌। আজ মনে হয় একটু বেশীই করে ফেলেছে নাহলে তার ব‌উ এতটা ক্ষেপে যেত না। নিজের ঘর থেকে বের হয়ে আনতারা’র ঘরের দিকে হাঁটা ধরে সে। একটু সময় কাটানো যাক মেয়েটার সাথে‌।‌ এমনি তো সময় ই হয়ে উঠে না।

বিকেল চারটের মতো বাজে। ফারাহ’র শশুড় বাড়ির লোকজন সবে এলো। লোকজন বলতে ফারাহ, শাশুড়ি, দুই জা, নিরব, নিয়ন, নিবিড়। শশুড়, বড়ভাসুর আসে নি, সবাই আসলে কাজগুলো কে করবে! ফারাহ এসেই বোনের ঘরে ঢুকেছে‌ খোশ গল্পে মেতে উঠেছে। কিছুটা সময় পেরিয়ে যেতেই আনতারা কে সুন্দর একটি থ্রি পিস পড়িয়ে বাইরে নিয়ে আসে। যদিও আনতারা চাইছিল না। সবার সামনে এসেই আনতারা’র সালাম দেয়। ফারাহ’র শাশুড়ি তীক্ষ্ম চোখে মেয়েটাকে পর্যবেক্ষণ করে, নাহ চলে! সালামের জবাব দিয়ে বসতে বলে, আনতারা ভ্রু কুঁচকে বোনের দিকে তাকায়।‌ ফারাহ জোর করে বসিয়ে দেয়, ফারাহ’র শাশুড়ি বলে উঠেন,

~ ভাইসাব আপনারে তো বলছিই একটু। আমার ছোট ছেলে রে দিয়া আপনার ভাতিজি কে চাই। কি বলেন?

আনতারা সহ মিসেস কামরুন্নাহার চমকে উঠেন‌। নিতে চায় মানে? আজ তাকেই দেখতে এসেছে? এর জন্য‌ই ফারাহ’র মুখে এত হাসি। অবিশ্বাস্য দৃষ্টি তে ফারাহ’র দিকে তাকালো। ফারাহ তার মায়ের সাথে কথা বলছে। আনতারা আরেক পলক বাড়ির পুরুষদের দিকে তাকালো, তারা স্বাভাবিক। মানে আগে থেকেই জানতো। মিসেস কামরুন্নাহার স্বামীর দিকে রাগান্বিত দৃষ্টিতে তাকাতেই তার মুখটা অসহায় হয়ে যায়, সে একটু আগেই জানলো। ফরিদ তালুকদার বললেন,

~ আপা আপনাদের সম্পর্কে সব‌ই জানি। তবে মেয়ের সাথে আগে কথা বলা দরকার। আলোচনা করে নাহয় পরে আগাবো।

~ ভাইসাব কি বলেন, আপনেরা যা বলবেন মাইয়া তাই মানবে‌‌। গুরুজন দের উপর মাইয়ার আবার কি কথা থাকবো? আমার পোলা লাখে এক।

আহনাফ তালুকদার ফরিদ তালুকদার কে নিয়ে একটু দূরে গিয়ে দাঁড়ায়। মহিলাকে দেখেই বুঝা যাচ্ছে আগে থেকেই পরিকল্পনা করে এসেছে। ফরিদ তালুকদার বলেন,

~ কি বলমু আহনাফ। না করে দিলে তো ফারাহ’র উপর অশান্তি হ‌ইতে পারে। কিন্তু আনতারা যে পড়বো।

~ ভাই আমাদের ভাবতে হবে কেন? যেখানে ফারাহ আছে সেখানে আনতারার অসুবিধা হ‌বে না। ছেলে ভালো, বিয়ের পর পড়াবো মনে হয়। আর না করে দিলে সংসারে টিকতে ফারাহ’র সমস্যা হ‌ইবে‌। দুজনের কথায় ভাবা লাগবো।

আহনাফ তালুকদারের কথায় ফরিদ তালুকদার বুঝে তার ভাই রাজি। খুশি হন তিনি। কোনো বাবাই চায় না মেয়ের সংসারে অশান্তি হোক। আবার সবার সাথে গিয়ে বসেন। আহনাফ তালুকদার বলেন,

~ দিন তারিখ কি আজ‌ই ঠিক করবেন আপা?

আনতারা আতকে উঠে। তার একটা কথা শোনার প্রয়োজন মনে করলো না‌। বাবার দিকে নিবিড় দৃষ্টিতে তাকায়। বোঝা তাহলে হয়ে গেছে। নিবিড়ের মুখে চ‌ওড়া হাসি‌। মিসেস নাজমা বললেন,

~ বিয়ের তারিখ ও ঠিক হবে। বলতেছিলাম মেয়ের সাথে কিছুমিছু দিবেন না, সরাসরি কথা বললে ভালা হয় আরকি। বুঝতেই পারতেছেন মেয়ে একটু নিম।

হাসিখুশি ফারাহ’র মুখটা চুপসে যায়। আনতারা মুচকি হেসে আপায়ের দিকে তাকায়, চোখ থেকে গড়িয়ে পড়ে তপ্ত নোনা জল। জল টুকু যেন বলছে, এটাই তো চেয়েছিলে আপায়, আমাকে অপমানিত হতে দেখতেই চেয়েছিলে! ফারাহ কথা বলার ভাষা খুঁজে পায় না। স্বামীর দিকে তাকায়, নিয়ন ও যে চমকে গেছে সে বুঝতে পেরে চুপ করে থাকে‌। পারভিন শাশুড়ির মতিগতি আগেই বুঝেছিলেন, তাই তো নাহিদ কে নিয়ে আসতে তার এত সমস্যা। নাহিদ আসলে যৌতুকের কথা বলতেই পারতো‌ না। নিবিড়ের কোনো হেলদোল নেই। রিনু বলে উঠে,

~ আপনাদের মেয়ের‌ই তো থাকবে, দুই মেয়ে একি বাড়িতে থাকবে কত ভালো হলো আপনাদের। ফারাহ’র বেলায় তো কথা ছিল না তবে আনতারা গাঁয়ের রং এর জন্য একটু তো ছাড় দিতেই হবে বলেন। হয়েই আসছে এরকম।

ফরিদ তালুকদার বুঝেন। আনতারা কে ছাড়াতে এমনিও টাকা লাগতো, তাদের এতে সমস্যা নেই। তবে মেয়েটা কি মেনে নিবে? আনতারা একপলক নিবিড়ের দিকে তাকায়, মাথা নিচু করে ঠোঁটে হাসি ঝুলিয়ে বসে আছে। এই ছেলে কখনো তার যোগ্য হতে পারে না! উঠে দাঁড়ায় আনতারা, ফারাহ হাত টেনে ধরতেই মুচকি হেসে হাত ছাড়িয়ে নেয়। তাচ্ছিল্য করে বলে উঠে,

~ এভাবে নিলামে তুলার হলে আগেই তুলতে আপায়, ঘটা করে তোলার কি ছিল!

চলে যায় আনতারা। ফারাহ বিষ্ময় নিয়ে তাকিয়ে আছে আনতারা’র যাওয়ার দিক। মিসেস নাজমা ফারাহ’র দিকে কটমট করে তাকায় , তা দেখে ফারাহ আনতারা’র থেকে নজর ঘুরিয়ে বাবাকে বলে,

~ আব্বা সব তো আমাদের‌ই থাকবে, রাজি হয়ে যাও।

~ রাজির পর্ব পরে হবে ফারাহ। আগে খাওয়ার পর্ব শেষ হোক। আমার মেয়ে জলে ভেসে যায়নি, তোমাকে মনে করিয়ে দিচ্ছি।

রান্না ঘরের দিকে চলে যান মিসেস কামরুন্নাহার। মিসেস সেলিনাও পিছু নেন। ডাইনিং সাজিয়ে খেতে ডাকতেই সবাই উঠে আসে। খাবার শেষ হয়। মিসেস নাজমা আর আগের মতো আলাপ জমাতে পারে না। ফারাহ থেকে যায় দু’দিনের জন্য। আর সবাই চলে যেতেই মিসেস সেলিনা মিসেস কামরুন্নাহার কে উদ্দেশ্য করে বলে উঠে,

~ হেরে নাহার, জলে ভেসে যায় নি মানে? আমরা কি জলে ভাসিয়ে দিতাছি নাকি? বেয়ানের সামনে কি বললি? নতুন সংসার, যদি অশান্তি করে।

~ আমি সেসবে এগোতে চাচ্ছি না ভাবি। আমি শুধু জানতে চাই আমার মেয়ের বিয়ের জন্য রাজি হ‌ওয়া হলো অথচ কেউ আমার মতামত নেওয়ার প্রয়োজন মনে করলো কি কারণে?

~ তোর মতামত নিতে হবে কেন? ফাতিনের বাপ, আনতারা’র বাপ আছে না?

মিসেস সেলিনা’র এই কথায় মিসেস কামরুন্নাহার হেসে উঠলো‌। স্বামীর দিক তাকিয়ে বলল,

~ তোমার কিছু বলার নেই এখানে?

আমির তালুকদার মাথা নিচু করে নেয়, নরম সুরে কিছু বলবে তার আগেই আহনাফ তালুকদার বলেন,

~ কারো কিছুই বলা লাগবো না। ফারাহ’র সংসার জড়িয়ে আছে এখানে। ছেলে ভালো, না করবো কেন? আমার মেয়ে আমি রাজি।

~ বাপের অধিকার দেখাবেন না ভাই, আপনি বাবা হিসেবে কেমন অনেক দেখছি। ভাতিজির জন্য‌ই তো এত চিন্তা? আর বড়ভাই তো কিছু বলবে না আমি জানি, তার মেয়ের সংসার বাঁচাতে আমার মেয়েকে বলি দিবে। আমি এটা কিছুতেই হতে দিবো না সাফ সাফ বলে রাখলাম। আর তুমি? মিওমিও করা বাদ দাও, এসব আমার একদম পছন্দ না।

নিজের ঘরে চলে যায় মিসেস কামরুন্নাহার। ফরিদ তালুকদার আর আহনাফ তালুকদার স্তব্দ হয়ে তাকিয়ে আছে। সংসারে অশান্তি শুরু হয়ে গেছে। মিসেস সেলিনা তো রাগে ফুঁসফুঁস করতে করতে নিজের ঘরে চলে যান। এই মেয়েকে বিদায় করতে পারলেই তার ছেলের জন্য ভালো। ওমন কালি কে ছেলের ব‌উ করবে না সে। ফারাহ ভাবছে নতুন সংসার, শাশুড়ির কথায় চলে, না করা হলে সংসারে যে ফারাহ’র দাম থাকবে না ঢের বুঝতে পারছে সে। নিবিড় ও গলা উঁচিয়ে কথা বলতে পারবে না যেখানে নাহিদ ই চুপ থাকে। এতক্ষণ আড়াল থেকে সব‌ই শুনছিলো আনতারা। তার মনে হচ্ছে মিসেস কামরুন্নাহার ছাড়া আর কেউ ই তার আপন না, কেউ না। নিজের ঘরে চলে যাবে এমন সময় ফারাহ গলা শুনে থেমে যায় সে,

~ আমার তো সংসারে টিকে থাকা মুশকিল হবে আব্বা। এখন আমি কি করবো? আনতারা একবারো ভাবলো না।

~ আড়াল থেকে বের হয় আনতারা। ফারাহ’র মুখোমুখি দাঁড়ায়। মুখে মুচকি হাসি বজায় রেখেই বলে উঠে,

~ যে আমার আত্মসম্মানের কথা ভাবে না তার সংসারের কথা আমি ভাববো, ভাবলে কি করে আপায়?

চলবে..?

(কালকের পর্বটা বড় করে দিবো। রিয়েক্ট করার অনুরোধ র‌ইলো। শুকরিয়া!)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here