এক ঝাঁক জোনাকির আলো পর্ব ৩

#একঝাঁক~জোনাকির ~আলো~🍁
#writer~হাফসা~আলম🍂
.
.
৩.
হসপিটাল থেকে বাসায় এসেই নিভ্র শুনতে পায় অভ্র কোমড়ে ব্যাথা পেয়েছে।তাই উপরে না উঠেই তার কাছে চলে যায়।কোমড়ে আইস ব্যাগ দিয়ে উপুত হয়ে শুয়ে আছে অভ্র।শোয়া অবস্থায় থেকেই বলে উঠে…..
—তা তুই চলে এসেছিস??দেখনারে কোমড় কি গেছে নাকি আছে??
.
নিভ্র সাদা শার্টের হাতার ভাঁজটা আরো তুলতে তুলতে নিজের স্টেথোস্কোপটা টেবিলে রেখে এফ্র্যানটা খাটের একপাশে রেখে অভ্রর পাশে এসে বসে পড়ে।ডান হাতটা অভ্রর কোমড়ে রেখে একটু জড়েই চাপ দেয়।অভ্র প্রায় লাফিয়ে উঠে বসে পড়ে।নিভ্র নিজের শুষ্ক ঠোঁট জোড়া জিহ্বা দিয়ে ভিঁজিয়ে বলে উঠে….
—তোর কোমড় জীবিত আছে।এবার বল ব্যাথা কিভাবে পেলি???
.
অভ্র কপাট রাগ নিয়ে বলে উঠে….
—শালা এত জোড়ে চাপ দেওয়ার কি ছিল??ওহহ্ ওই মেয়ে যতটুকু না ভেঙেছে তুই তার থেকেও বেশি ভেঙে দিলি।আজ থেকে আমাকে ভাইয়া বলে ডাকবি।কড়ায়গণ্ডায় ছয় মাসের বড় তোর। বড় ভাইয়ের সাথে এভাবে বেয়াদোপির শাস্তি তো তোকে দিবই।
.
নিভ্র সব কথাকে উপেক্ষা করে চোখ বাঁকিয়ে একটু ঝুঁকে বলে উঠে…..
—মেয়ে ভেঙ্গেছে মানে???
—আরে আর বলিসনা আজ ভার্সিটির প্রথম দিনেই এক ভয়ঙ্কর মেয়ের সাথে দেখা।মার্বেল ছুড়ে ফেলে দিয়েছে আমাকে।একদম ধাড়াম করে।কি যে ব্যাথা।তার উপড় বলে কিনা সরি বলেছিত!!অদ্ভুত…
.
নিভ্রর কেন যেন হঠাৎ করেই হসপিটালে রেখে আসা সেই বকবক করা মেয়েটার কথা মনে পড়ে গেছে।সে না চাইতেই এমনটা কেন হল এটা নিভ্র যানে না।নিজেকে একবার ঝাঁকিয়ে সে বলে উঠে….
—তুই কি মেয়েটাকে এমনি এমনি যেতে দিলি??
—তা নাহলে আর কি করব।সরি বলার সাথে সাথে বলে দিয়েছে তাকে যাতে আর কোন শাস্তি টাস্তি না দি।আর কি করার।যানোস ক্লাসে তার ভাব দেখে আমি নিজেই অবাক তার ভাব খানা এমন আমাকে চিনেই না।অথচ আমাকে ক্লাস শুরুর আগেই ফেলে চিৎপটাং করে দিয়েছিল…
.
নিভ্র এবার বিরক্তি নিয়ে উঠতে উঠতে বলে উঠে…
—ঔষুধ পাঠিয়ে দিব রহমত চাচার হাতে খেয়ে ঘুমিয়ে যাস।আর এত বকবক কিভাবে পারস।আহহহ্
.
অভ্র তো রেগে বলে উঠে…
–তুই রোবটের মত থাকবি দেখে কি আমরাও থাকব নাকি??আর যা তুই টায়ার্ড মনে হয় আজ। কটা অপারেশন করেছিস??
—দুইটা।
—যা ফ্রেশ হ আমি খাবার নিয়ে আসি..
—এই না তুই ঘুমা।আমি নিজেই খেয়ে নিব।আর মেয়ে টেয়েকে মাথা থেকে ঝাড়….
.
বলেই নিভ্র রুম থেকে নিজের রাখা জিনিস গুলো তুলে রুম ত্যাগ করল।অভ্র বসে বসে ভাবছে এই ছেলের যে কি হবে??অস্ত একটা নিরামিষ…..

🍁

–স্যার ওই মশফিকে পাওয়া গেছে। ঢাকা ইউনিভার্সিটিতে মাস্টার্স করছে।আপনি কি সেখানে আবার জাবেন??
.
নিভ্র চেয়ার ঠেলে উঠে দাড়ায়। বেশ কিছু দিন আগেই এক হ্যাকার তার বাবার কোম্পানির গুরুত্বপূর্ণ কিছু তথ্য হ্যাক করেছে।এতে তার বাবার বেশ ক্ষতিই হয়েছে।যার কারনে সে তাকে হন্নের মত খুজে বেড়াচ্ছে। আগের বার তার সাথে বেইমানি করে বিপক্ষ দলকে খবর দিতো যে তাকেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চত্তরে পাওয়া গেছে।নিভ্রর মনে হচ্ছে সেখানে ভালো ছাএ গুলো দিন দিন খারপ হয়ে যাচ্ছে এই সব অপদার্থ গুলোর জন্যে।মুখুশ পড়ে সেখানে লুকিয়ে থাকাই এদের কাজ।ছাএ কেউ কিছু বলবেনা এটা জানে তাই এই পদ্ধতির এপ্লাই করছে এরা।এদের একটা শিক্ষা তো দিতেই হয়।নিভ্র একটা বাঁকা হাঁসি দিয়ে বলে উঠে….
—অবশ্যই যাব।তবে অভ্র যাতে না যানে আমি সেখানে গিয়েছি।যেহেতু ও সেখানের প্রফেসার। আই থিং ইউ আন্ডারস্ট্যান্ড??
—ইয়েস স্যার…
.
বলে আরিফ বেড়িয়ে গেল।নিভ্র নিজেকে রেডি করছে।মুখে মাস্ক চোখে সানগ্লাস। হাতে গ্লাবস,কালো জেকেট,পায়ে বুট পড়ে সেও বেড়িয়ে পড়েছে।গন্তব্য বিশ্ববিদ্যালয়। তার সাথে সাথে তার বিস্তর বডিগার্ডস টিমও বেরিয়ে পরল।
.
🍁
.
সাফা রেডি হয়ে ভার্সিটিতে আসতেই সেই ছেলেটার সাথে দেখা যে তাকে বিরক্ত করে।সাফা প্রচণ্ড রাগ নিয়েই ভার্সিটিতে প্রবেশ করেছে।ছেলেটা পিছন পিছন কিছু দূর যাওয়ার পড়ে অভ্রকে দেখে সরে দাড়ায়।শত হোক স্যার মানুষ।সাফা হাটঁছে একটু অনমনেই হুট করে কেউ সামনে আসায় সে ডানপাশে সরে গেছে তার সাথে সাথে ছেলেটাও ডানপাশে সরে গেছে।সাফা আবার বাম পাশ হতেই তারও সেম অবস্থা। সাফা এমনেই রেগে ছিল তার উপড় এই লোকের কাজ দেখে সে আরো বিরক্ত তাই রেগে তাকাতেই অভ্রকে দেখতে পায়। অভ্র একটু ভ্রুকুঁচকে তাকিয়ে আছে।সাফা বিরক্তি নিয়ে একটু জোড়পূর্বক হাঁসি দিয়ে বলে উঠে…
—কি চাই স্যার??
.
অভ্র অবাক। মেয়েটা স্যারকে জিগ্যেস করছে কি চাই??হোয়াট এ ইস্টুপিট টাইপের প্রশ্ন যার সম্মুখীন এই পর্যন্ত সে হয় নি।আসলে কোন মেয়েই তাকে এমন প্রশ্ন করেনি।সব সময় দেখলেই গায়ে পড়ে মেয়েরা।কিন্তু এতো তাকে প্রশ্ন করছে।অভ্র নিজেকে সামলিয়ে বলে উঠে……
—কিছু না।
—-তাহলে এমন ডান বাম করছেন কেন??
—তুমি ওতো করছ??
—আরে স্যার আপনি আগে করছিলেন আমি না।তাও আবার সরি।আমার তো মনে হয় আমার জীবনটাই সরি বলতে বলতে শেষ হয়ে যাবে।আপনিই বলেন আপনার সাথে দেখা হয়েছে দুই দিনে আমি কত বার সরি বলে ফেললাম।উপপ্ ভাললাগেনা।(বলেই পাশ কাটিয়ে হাঁটা দিল)
.
অভ্র হা করে তাকিয়ে আছে।মেয়েটা অদ্ভুত। সবার থেকে আলাদা ব্যক্তিত্ব নিয়ে তৈরি।তার দেখা দুটি অদ্ভুত মানুষ হল এক নিভ্র আর এক এই মেয়ে।তবে দুজনের ব্যক্তিত্বই ভিন্ন।একজনে চুপচাপ স্বভাবের আর একজনের মনে হয় মুখ দিয়ে খই ফুটে।সামান্য আশপাশ নিয়েও সে একগাদা কথা বলে গেল।ব্যাপারটা ভাবতেই অভ্র হেঁসে দিল।আজ আর ক্লাস নিবে না।বাসা থেকে কল করা হয়েছে।তাকে নাকি আজ বাসায় থাকতে হবে।
.
.
মাঠের বিশাল ময়দানে নিভ্র চেয়ারে বসে আছে আর তার সামনে হাটুগেড়ে বসে আছে মুশফিক। মুখ দিয়ে গড়গড় করে রক্ত পড়ছে তার।নিভ্র পায়ের উপড় পা দিয়ে বসে বসে দেখছে সব।তার লোকেরা ইচ্ছা মত পিটিয়েছে মুশফিকে।রক্তে সারা শরীর একাকার অবস্থা।এ যেন এক ভয়ঙ্কর দৃশ্য। তবে তা নিভ্রর কাছে মনে হচ্ছে না।সে নিজের মত তাকিয়ে আছে।
.
সাফা স্কেচ বানিয়ে ফেলেছে।এবং সেটা সাথে নিয়ে নিয়ে ঘুড়ছে।ক্লাস শেষে বাহিরে আসতেই বিশাল ভিড় দেখল তবে মাঠে না তার আশেপাশে। সাফা বিস্মিত কন্ঠে বলে উঠে…
—ঝুমা দেখ ভার্সিটির ক্যাম্পাসে মাহফিল হচ্ছে।
.
ঝুমা চোখবুলিয়ে দেখে বলে উঠে….
—আরে আবাল ওটা মাহফিল না মারামারি হচ্ছে।
.
সাফার চোখমুখ মুহূর্তে চকচক করে উঠে।মারামারি ঝগড়া এগুলো তার দারূন লাগে দেখতে।যদিও বাবা বলে এগুলো খারাপ।খারাপ ত খারাপ তার কি সে তো শুধু একটু দেখবে।কিন্তু বাবা এটা মানতে নারাজ তাই সে বাবার প্রতি প্রচণ্ড বিরক্ত। এই সুযোগ হাত ছাড়া করা যাবে না তাই সে এগিয়ে গেল।তার পিছনে পিছনে ঝুমাও এই এই চেঁচিয়ে যেতে লাগলো।কিছু দূর যাওয়ার পড়েই ক্যাম্পাস খালি করার নির্দেশ দেওয়া হল।সাবাই এক এক করে জান নিয়ে পালাচ্ছে। কিন্তু সাফা নিজের কৌতুহল নিয়ে আরো এগিয়ে যেতেই নিভ্রকে দেখেই তার মেজাজ বিগড়ে যায়।ব্যাগ থেকে স্কেচ বের করে একটু খুটিয়ে দেখে, তা আবার ব্যাগে ঢুকিয়ে ঝুমাকে বলে উঠে….
—পেয়ে গেছিরে ঝুমা।পেয়েগেছি।সাব্বির কোই শালারে ডাক।
.
ঝুমা অবাক হলেও বলে উঠে….
—ওই ত সাব্বির কেন??
—ওরে বল একটা স্টিক নিয়ে আসতে।
—কেন??
—ওহ এত প্রশ্ন করিসনা তো যা করতে বলেছি তাই কর।
.
ঝুমা সাব্বিরকে বলে একটা স্টিক নিয়ে এল।আর সাফা ভিড় ঠেলে রাইফেল হাতের মানুষদের পিছনে ফেলে নিভ্রনীলের সামনে এসে দাড়িয়ে পড়ে।তাকে এভাবে ভিতরে ডুকতে দেখে প্রায় উপস্থিত সবার চোখ কোটর থেকে বেড়িয়ে আসছে প্রায়।নিভ্রনীল আজও মাস্ক পড়েছে।সাফার হাতে হকিস্টিক.. স্টিকটা সে এবার ক্রমাগত ঘুড়াতে শুরু করে।রাগে তার মুখশ্রী লাল আভায় ফুটে উঠেছে।প্রচন্ড রাগনিয়ে সে তার হাতের স্টিকটা দিয়ে নিভ্রনীলের মাথায় আঘাত করে।নিভ্র নিজের জায়গা থেকে দুই পা পিছিয়ে পড়ে তার মাথাটা হালকা কাত হয়ে পড়ায় সানগ্লাসটি একটু ঝুঁকে পড়ে।বাড়ি দেওয়ার সাথে সাথে সাফার মাথায় দশ বারোটা রাইফেল অনায়াসে উঠে গেছে।সাফা একবার উপড়ের দিকে তাকিয়ে আবার নিভ্রের বরাবর মুখ করে তাকিয়ে থাকে।মা বলেছিল ভয়কে জয় করতে সাহস লাগে।রাতে ভূতের মুভি দেখে সে ভয়ে বাবা মায়ের মাঝে গুটিশুটি মেড়ে ঘুমানোর সময় মা বলত।ভয় পেলে পিছনে তাকাতে নেই।তাহলে বিপক্ষ দল দূর্বল ভাবে।তাই সেও তাকাবেনা।তাই নিভ্রের দিকে তাকিয়ে আছে।নিভ্রের মাথার একসাইডে রক্তের গড়াগড়ি হচ্ছে। তবুও সে স্ট্রং.. ডান হাত তুলে ইশারায় রাইফেল গুলো নিচে নামাতে বলে তারা রাইফেল নামাতেই সাফা এক বিস্তর হাসি দিয়ে বলে উঠে…..
.
এবার হল ইকল ইকল..ট্রিট ফর ট্রেট..(নিভ্রের হাত টেনে তাতে কিছু টাকা দিয়ে বলে উঠে)দশহাজার আছে।এর বেশি আর লাগবে না।আপনি নিজের ট্রিকমেন্ট করিয়ে নিয়েন।মি.ভিলেলললন..বাবা বলেছে অন্যায় যে করে এবং যে সহে সকলেই সমান অপরাধি তাই আমি আপনার পাওনা দিয়ে নিজেকে অপরাধ মুক্ত করলাম।আমাকে মেড়েছেন এবার আমিও মেড়েছি..সোধ বোধ…আর হ্যাহ্যা এতই যখন নিজেকে শক্তি শালী মনে হয় তবে এই সব চেলা পেলা রাখার কি আছে বলেন তো।আমার তো মনে হয় আপনি নিজে কিছুই করতে পারেন না।শুধু এদের কে দিয়ে করান।আসল বীর সেই যে বডিগার্ড নিয়ে ঘুড়ে না।বুঝলেন ?? ফ্রিতে জ্ঞান দিলাম… কাজে লাগাতে পারেন.. টা টা
.
কথাটা বলে স্টিকটা ফেলে দিয়ে নিজের গায়ের উড়নাটা উড়িয়ে দিতেই নিভ্রের চোখে মুখে রেশম পালকের মত তা আছড়ে পড়ে।ঝাপসা চোখে নিভ্র সাফার দাতঁ কেলানো হাসিই দেখতে পেল।তারপরই সাফা ভিড় ডেলে আবার চলে গেল।এত এত লোকের ভিড় থেকে বেড়িয়ে সে এক সস্তির নিঃশ্বাস নিল। তারপর এক হাসি হাসল।মনটা কেমন নেচে নেচে উঠছে।ফুরফুরে মেজাজের লাগছে তাকে।মনে মনে ঠিক করেছে ঝুম,মুক্তা,শিরিন,সাব্বির, আর অভি ভাইয়াকে ট্রিট ট দিবে…
.
নিভ্র এখনো দাড়িয়ে আছে। তার মত প্রভাবশালী ছেলেকে একটা পুচকি মেয়ে এভাবে মেড়ে যাবে ব্যাপারটা তার লোকেরা স্বপ্নেও ভাবে নি।তাদের এটা ভেবেই ভয় লাগছে।না যানি এ রগ চটা ছেলে তাদের কি হাল করে।কিন্তু নিভ্র তেমন কিছুই করলো না। সে একদৃষ্টি নিক্ষেপ করেই চলেছে সাফার দিকে।সাফা তো বহু আগেই গায়েব কিন্তু নিভ্র এখনো তাকিয়ে আছে।নিভ্রর হঠাৎ মাথা ঘুড়ে উঠেছে।সে দাড়াঁতে পারছে না।কিছু সময়ের মাঝেই সে মাঠে পড়ে যায়। তার লোকেরা তাকে তাড়াতাড়ি ধরে হসপিটালে নিয়ে আসে।
.
.
#চলবে…………🍁
ভুলগুলো আল্লাহর দেওয়া মহান গুন ক্ষমার চোখে দেখবেন…….🍂

নায়ক কে হবে তা আপনারা পড়তে পড়তেই বুঝতে পারবেন। গল্পটাতে ইন্টেরেস্টিং টুইস্ট আছে সেটা পড়তে পড়তে পাবেন।তাই ধর্যের সাথে পড়েন।গল্পের কয়েক পার্ট পরে গল্প বুঝা যায় না।তাই গল্প পড়তে থাকেন।আর কেমন লিখি তা তো আগের গল্প পরেই বুঝতে পেরেছেন।গল্প ভিন্ন হলেও লেখক এক।তাই ধর্য্য ধরেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here