এক মুঠো গোলাপ পর্ব ৬+৭

এক মুঠো গোলাপ
sinin tasnim sara
৬-৭

__
ভালোবাসা এক নিমেষে হয়ে যেতে পারে আমি এরকম মতবাদে বিশ্বাসী । সেদিন রাতের ঘটনার পর থেকে নিদ্র’র সাথে দ্যাখা হলো না অনেকদিন৷ আমার খুব অস্থির লাগতো , ভাবখানা এমন তাকে এক পলক না দেখলে আমার দম বন্ধ হয়ে আসছে । আমি ইনিয়েবিনিয়ে আভার কাছেই জানতে চাইতাম সব। আভা চোখ সরু করে দুষ্টুমি ভাব ফুটিয়ে জিজ্ঞেস করতো হুট করে তার প্রতি ক্যানো ইন্টারেস্ট বেড়ে গেল?
আমি একটা কথাও লুকোতাম না । প্রথমবারের মত কাউকে এক পলক দেখবার তীব্র আকাঙ্খা দমিয়ে রাখা আমার পক্ষে যেন অসম্ভব হয়ে উঠছিল ।
আমার আকুলতা আভার মনেও নাড়া দিয়ে গিয়েছিল হয়তো । এক শুক্রবার সকালে ওর বাসায় ডেকে পাঠালো আমায়৷ আভার বাসায় যাবো মানেই নিদ্র’র সাথে দ্যাখা হবে? ভাবতেই অন্যরকম সুখে চোখের কোন ভিজে উঠছিল ।
নিজেকে পরিপাটি করে আভার বাসার উদ্দেশ্যে রওয়ানা হলাম৷ বড় লোহার গেট খুলে আমাদের গাড়িটা যখন ভেতরে প্রবেশ করছিল তখন উত্তেজনায় কাঁপছিলাম আমি ।
আজ আভা আমায় রিসিভ করতে দাঁড়িয়ে ছিল বাসার নিচে ।
গাড়ি থামা মাত্র আমি হুড়মুড় করে নেমে গেলাম । লজ্জা লজ্জা ভাব নিয়ে আভার কানের কাছে ফিসফিসিয়ে জিজ্ঞেস করলাম_”সে কই?”
আভা মুখ কালো করে ফেললো । আমার ডান হাত চেপে ধরে সোজা ছাদে নিয়ে এলো । আমার বুকের ভেতরটা তখন ধুকপুক ধুকপুক করছে ।
দোলনায় বসিয়ে ও আমায় জিজ্ঞেস করলো_
— তুই হুট করে নিদ্র ভাই কে নিয়ে ভাবতে শুরু করলি ক্যানো?
— জানিনা হুট করে ভালো লেগে গেল ।
— হুট করেই?
— না মানে..
— তুই কি ভাইয়ার সাথে নিজের পরিস্থিতি ম্যাচ করানোর চেষ্টা করছিস?
প্রত্যুত্তরে আমি কিছু বললাম না কেবল মাথা নিচু করে রইলাম । আভা একটা দীর্ঘশ্বাস ছাড়লো ।
— নিদ্র ভাইয়ার প্রতি সিম্প্যেথীই থেকে কোনো ফিলিংস আনিস না সুপ্ত । সামহাউ তোদের আ্যাটাচমেন্ট হয়ে গেলে কিছুটা সময় স্পেন্ড করার পর তোর নিজেরই বিরক্ত লাগবে । দু’জনেই খারাপ পরিস্থিতিতে পড়ে যাবি । তুই কি অস্বীকার করতে পারবি প্রিয়কে তুই মৃত্যুর পূর্ব মুহুর্ত পর্যন্ত ভুলতে পারবি না!
— না অস্বীকার করতে পারবো না বাট আমার কাছে এটা সত্যি যে আমি নিদ্র কে ভালোবেসে ফেলেছি । তুই একটা কারণ বলবি আমি হুট করে সিদ্ধান্ত নিয়েছি? বিনিময়ে ওকে ভালোবাসার হাজারটা কারণ আমি দাঁড় করাতে পারবো তোর সামনে । আমি যদি বলি তোর বার্থডে প্রোগ্রামের রাতে সবাই ঘুমিয়ে যাওয়ার পর মাঝরাতে ঘুম ভেঙে মাইগ্রেনের ব্যথায় যখন কাবু হয়ে ছিলাম তখন নিদ্র আমায় পরম স্নেহে মাথায় হাত বুলিয়ে দিচ্ছিল , মশলা চা বানিয়ে খাইয়েছিলো । তোরা কেউ জানিস না আমি ব্যথার কারণে কিছু ঘটনা ভুলে যাই । এটা হয়তো সবার সাথে হয়না এটাকে রেয়ার বলতে পারিস । আমি পরদিন সকালেও নিদ্রর সাথে কাটানো মুহুর্তটা মনে রাখতে পারিনি কিন্তু এই ক’দিনে হাজারবার অতটুকু স্মৃতি মনে পড়ে গিয়েছে ।
কত হাজারবার ওর প্রোফাইল চেক করেছি , ওর বন্ধুদের থেকে ইনফরমেশন নিয়েছি । বলতে পারিস ওর ওপর থিসিস করে ফেলেছি । এই যে আজ এত পরিপাটি হয়ে এসেছি? ওর জন্য । ওকে মুগ্ধ করবার ক্ষমতা আমার হয়তোবা নেই তবুও আমি চেষ্টা করেছি । আমি এলোমেলো , পাগল মত কিন্তু নিজেকে গোটানোর চেষ্টা করছি । এই ক’দিনে আমি এক মুহুর্তও ওকে ভাবনা থেকে বাদ দিতে পারিনি । তবুও বলবি সিম্প্যেথীই কিংবা আ্যাট্রাকশন?
— আই আন্ডার্স্ট্যান্ড সুপ্ত । বাট.. তুই ভাইয়ার ফ্রেন্ডদের সাথেও কথা বলেছিস?
— হ্যাঁ বলেছি । সে আমার কাজিনেরও ফ্রেন্ড হয় এন্ড আমি এটা জেনেছি কিছুদিন আগেই । আপুর সাথে হ্যাংআউটের একটা পিকচারে ।
— তুই তাহলে শিওর ভাইয়ার জন্য ফিলিংস কাজ করে তোর মধ্যে?
— ইয়েস ১০০%
— যদি তাই হয় তাহলে এ ব্যাপারে আমি তোকে হেল্প করবো । আগে তার সম্পর্কে সবটা জানতে হবে তোকে ।
— তোর মুখ থেকে নয় তার মুখ থেকেই শুনতে চাই ।
— বাব্বাহ কনফিডেন্স লেভেল তো হাই ম্যাডামের ।
— আরে তুই আছিস না!
আমার প্যাম্পারিংয়ে খুশি হয়ে গেলো আভা । হান্ড্রেড পার্সেন্ট শিওর বাকিটা সে সামলে নিবে ।
খুশি উদযাপন হলো কিছুক্ষণ , এরপর শুরু হয়ে গেলো প্ল্যানিং ।
একটা নিউজ শুনে মন খারাপ হলো ,নিদ্র গতকাল রাতে ঢাকায় ব্যাক করেছে । ফিরবে কবে জানা নেই । আমার কান্না পেয়ে যাচ্ছিলো শুনে । এত কষ্ট করে সাজলাম কার জন্য!
তবে আভা আশা ছাড়তে মানা করে দিলো । সেদিনের মত কিছু উল্টোপাল্টা প্ল্যান করে বাসায় চলে আসলাম ।
___
বাসার পরিস্থিতি দেখে আমার মাথায় হাত । ড্রয়িংরুমের সোফায় আইসব্যাগ মাথায় নিয়ে বসে আছেন বাপি তার অপজিটে আপু এবং তৌহিদ ভাই । আপু ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে , আর তৌহিদ ভাই চোখ গরম করে তাকাচ্ছে তার দিকে ।
আমি নিঃশব্দে বাপির পাশে দাঁড়িয়ে বিস্মিত হবার ভঙ্গিতে প্রশ্ন করলাম_
— কি চলছে বাপি?
আমায় দেখে বাপি- আপু দু’জনেরই যেন আত্মায় পানি ফিরে পাওয়ার দশা হলো ।
বাপি দাঁতে দাঁত চেপে বললেন_
— সুইট মামণি তোমার এই ছাগল বোনটাকে বোঝাও তৌহিদের সাথে বিয়েতে যাতে ও রাজি হয় ।
আপু বিরোধ করে বলল_
— নাহ্ সুপ্ত তুই এই উল্টোবুদ্ধি তৌহিদকে বলে দে আমি ওকে বিয়ে করবো না না না ।
আমার কিছু বলবার আগেই তৌহিদ ভাই খেঁকিয়ে উঠলেন_
— রাফনিদ অনেক বাড়াবাড়ি হয়েছে । আর না বললাম । বাবা আমাকে পারমিশান দিন আমি ওকে তুলে নিয়ে কাজি অফিসে ফেলবো তারপর দেখি ও কীভাবে বিয়েতে রাজি না হয়!
তৌহিদ ভাইয়ের কথা শুনে আমি চোখ বড় বড় করে তাকালাম । আপু “নাআআ” বলে মৃদু চিৎকার দিয়ে আমার পেছনে এসে লুকোলো, অনুনয় করে বলল_”সুপ্ত কলিজা আমার । বাঁচা আমাকে”
তৌহিদ ভাই সটান দাঁড়িয়ে আমার দিকে তাকিয়ে আদেশ করলেন_”সুপ্ত তোমার বোনের হাত শক্ত করে চেপে ধরো । আজ ওকে বিয়ে না করে ছাড়ছি না আমি”
আমি হতবুদ্ধি হয়ে গেলাম । ডানে যাবো নাকি বাঁয়ে যাবো? করুণ চোখে মায়ের দিকে তাকালাম । মা মুখ চেপে হাসছে ।
আমি বুঝে গেলাম এরকম চিড়িয়া ঘরে কোনো সমস্যার সমাধান সম্ভব নয় ।
আপুকেই রাজি হতে হবে শেষ পর্যন্ত । আপুর হাত ধরে সামনে এনে সোফায় বসিয়ে দিলাম । ওর পাশে হাঁটু মুড়ে বসে তৌহিদ ভাই কে উদ্দেশ্য করে বললাম_
— ভাইয়া আপনি কি আমার বোন সম্পর্কে সবটা জেনে তারপর বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন?
তৌহিদ ভাই মাথা নেড়ে হু বললেন ।
আমি আবারও প্রশ্ন করলাম_
— আপনারা আমার সিনিয়র বিয়ের মত ভারী একটা শব্দের গুরুত্ব কিংবা মহত্ত্ব আমার চাইতে ভালো জানেন তবে একটা কথা বলে রাখি আমি আপুর ব্যাপারে ভীষণ পোজেসিভ । ওর চোখে এক ফোঁটা পানি আমার সহ্য হয়না । বিয়ের পর ওর একটা অক্ষমতাকে কেন্দ্র করে যদি আপনার ফ্যামিলি কিংবা আপনার কাছ থেকেই কোনো কটু কথা শুনতে হয় এবং ও যদি কষ্ট পায় তা’হলে আমি আপনাদের ছেড়ে কথা বলবো না । স্যরি ফর ইন্টারফেয়ারেন্স আমি খোঁজ খবর নিয়ে জেনেছি সমাজ স্বীকৃত নাদিম হক চৌধুরীর ওয়াইফ বর্ষা হক চৌধুরী আপনার স্টেপ মম?
ইউজুয়ালি দ্বিতীয় পক্ষ প্রথম পক্ষের সন্তানদের পছন্দ করেন না এবং জীবনের প্রতিটা পদক্ষেপে তারা বাঁধার সৃষ্টি করেন । আপনার আর আপুর বিয়েটা নিয়ে যদি ওনারা কোনো ঝামেলার সৃষ্টি করেন?
— সম্ভব নয় কারণ আমার বউকে নিয়ে আমি আমার বাসায় থাকবো আমার বাবা’র বাসায় নয় । বলতে লজ্জা নেই আমার বাবা এবং তার স্ত্রীর সঙ্গে আমার কোনো প্রকার সম্পর্ক নেই । আমি ছোটোবেলা থেকেই আমার নানাজান-নানীবু এর সাথে থাকি । বাবার সাথে আমার তেমন একটা সম্পর্ক নেই শুধুমাত্র অফিশিয়াল কিছু ডিসকাশন ছাড়া এবং আমি আমার বাবার টাকায় চলাফেরা করিনা । আজ আমার যতটুকু আছে সব আমার এবং আমার মায়ের কষ্টার্জিত সম্পদ ।
রাফনিদ কে আমি ভালোবাসি সুপ্ত । ওকে ছাড়া একটা মুহুর্ত কল্পনা করা অসম্ভব আমার পক্ষে । ওর সব খামতি মেনে নিতে রাজি আমি শুধু আমায় একটু ভালোবাসবে , আর কিচ্ছু চাইনা আমার কিচ্ছু না ।
একটাবার তোমরা আমাকে বিশ্বাস করে দেখো? আমি যদি বিশ্বাসের মর্যাদা না রাখতে পারি তখন যা শাস্তি দিবে মাথা পেতে নিবো ।
তৌহিদ ভাইয়ের চোখের কোনে জল । তার চোখের ভাষাই বলে দিচ্ছে আমার আপুটার জন্য এক পৃথিবী ভালোবাসা বুকে নিয়ে বসে আছে ।
আমি মৃদু হেসে আপুর দিকে চাইলাম । মাথা নিচু করে বসে আছে ।
ওর গালে একটা চুমু দিয়ে বললাম_
— মানুষটা তোকে সত্যিই ভীষণ ভালোবাসে রে ।
আপু তবুও মাথা নেড়ে বলল_ আমি বিয়ে করবো না ।
আমি তৌহিদ ভাইয়ের চোখে চোখ রাখলাম , একটু ইশারা করতেই ওনার মুখে বিজয়ের হাসি ফুটে উঠলো ।
এক মুহুর্ত দেরি না করে উনি সোজা আপুকে কাঁধে ফেলে বললেন_
— শুধুমাত্র তোমার জন্য লজ্জার মাথা খেয়ে শ্বশুর-শ্বাশুড়ির সামনে দিয়ে তুলে নিয়ে যাচ্ছি , এর শাস্তি তোমাকে পেতেই হবে নিদ ।
তারপর মা-বাপিকে উদ্দেশ্য করে বিনীত ভঙ্গিতে বললেন_
— স্যরি মা , স্যরি বাবা এই মেয়ের ত্যাড়া আচরণের জন্য এতবড় স্টেপ নিতে হলো । প্লিইজ মাফ করবেন ।
বাপি-মা দু’জনেই কিংকর্তব্যবিমূঢ় , কোনো রকমে মাথা নেড়ে সম্মতি দিলে তৌহিদ ভাই ঝড়ের গতিতে বেরিয়ে গেলেন ।
আপু তো ঐদিকে চিৎকার চেঁচামেচি করছেই ।
আমি মূর্তমান বাপির পাশে বসে বললাম_
— তৈরি হও কণ্যাসম্প্রদান করবে না?
বাপির রসগোল্লা সাইজের চোখ এবার বড় আলুতে পরিণত হয়ে গেলো । আমি লাজ লজ্জা ঝেড়ে ফেলে ড্যাং ড্যাং করে তৈরি হতে চলে আসলাম । বোনের বিয়ে , ছবি ভালো আসা চাই তো ।
__
নাকের পানি চোখের পানি এক করে বিয়েটা কমপ্লিট হলো আপুর । তৌহিদ ভাইয়ের ফাইনাল পরীক্ষা বলে আজই আপুকে নিয়ে যাবেন ঢাকায় , আপু কিছুতেই যাবে না । শেষে ধমকা ধমকি করে তাকে গাড়িতে ওঠালেন তৌহিদ ভাই ।
গাড়ি ছাড়বার মুহুর্তে আপু আমার কানে কানে ফিসফিসিয়ে বলল_
— জানিস এই ডাকাত ছেলেটা আমায় কি বলেছে?
টুনাইট হি উইল মেসম্যারাইজ মি উইথ কাপঝাপ ।
— কাপঝাপ? হোয়াট ইজ দ্যাট?
— জানিনা । ভয় লাগছে আমি যাবো না রে প্লিইজ..
— কিচ্ছু হবেনা আপু ভয় পাচ্ছিস কেনো? আমি আছি তো ।
আমাদের সাথে থাকার জন্য আপু একপ্রকার নাকে কান্না শুরু করলো । কিন্তু নাকে কান্না করেও বিশেষ লাভ হলো না । আমরা সবাই নিষ্ঠুরতম আচরণ করলাম তার সাথে ।
আপুকে বিদায় দিয়ে মা-বাপির চোখ থেকে সুখের অশ্রু ঝরতে দেখা গেলো ।
আমি আবারও একটা বড় সিদ্ধান্ত নিয়ে ফেললাম আপুর সন্তানের কমতিটাও আমিই পূরণ করবো । আমার গর্ভের সন্তান মা হিসেবে রাফনিদকেই চিনবে জীবনভর ।

এক মুঠো গোলাপ


নিদ্রকে ফেরানোর জন্য অস্থির হতে শুরু করছিলাম আমি। সরাসরি তাকে মেসেজ দিতে পারতাম না। ইনবক্সে হাজারখানিক শব্দ জড়ো করে কতবার যে ব্যাকস্পেস চেপে সব ক্লিয়ার করে দিয়েছি তার ইয়ত্তা নেই।
মনে মনে সাজানো পাগলাটে চিন্তাগুলো শব্দ ছকে বেঁধে সেন্ড বাটনে ক্লিক করবার পূর্বে মনে হতো তার সাথে তো আমার কোনো সম্পর্ক নেই। আমি মেসেজ দেয়ার পর যদি সে পাল্টা প্রশ্ন করে_ আমি ফিরবো কার জন্য?
তখন আমি কি বলবো! আমার জন্য ফিরুন?
সে তখন ভ্রু কুঁচকে বলবে, তুমি আমার কে হও যে তোমার জন্য আমায় ফিরতে হবে!
ভয় পাচ্ছিলাম আমি। রিফিউজ হবার ভয়ে মাথা খারাপ হয়ে যাচ্ছিলো আমার।
প্রায় প্রতিদিন আভার কাছে গিয়ে কাঁদতাম। আভা মাঝেমধ্যে হেসে কুটিকুটি হয়ে যেত, আবার মাঝেমধ্যেই এক ধমক দিয়ে বলতো_ প্রেমে পাগল হয়ে বোধবুদ্ধি হারাতে শুরু করেছিস কেন? ধৈর্য্যশক্তি নামক একটা শব্দ আছে ভুলে গেছিস!
আমি প্রতুত্তরে কিছুই বলতাম না। কেবল পাওয়া না পাওয়ার সংশয়ে ভেতরে ভেতরে শেষ হয়ে যাচ্ছিলাম ।
পরিস্থিতি এমন হয়ে গেলো ঐসব চিন্তায় পড়াশোনা ভুলে গেলাম, বন্ধুদের সাথে আড্ডায় বসা বন্ধ হয়ে গেলো, বাপি-মায়ের সাথে কথাবলা কমিয়ে দিলাম। মানে আমার সরল সোজা জীবনটা হুট করে পরিবর্তন হয়ে গেলো।
প্রাইভেট কলেজ হওয়ায় আমাদের পরীক্ষা ছিলো বেশি। সেবার প্রথম প্রিপারেশন ছাড়া পরীক্ষা দিতে গিয়ে আমি মোটে ৪ টা সাবজেক্টে ফেইল করলাম।
আমার রেজাল্ট কার্ড দেখে বাপি মা তো বটেই, ক্লাসের অন্যান্য সহপাঠীরা এমনকি টিচার রাও হতভম্ব হয়ে গেলেন।
বাপির চাকরির জোরে কিংবা আমি প্রথম সারির স্টুডেন্ট হওয়ায় কলেজে আমার একটা আলাদা ইমেজ ছিলো। প্রি টেস্টে ফেইল করে সেই ইমেজ এক নিমেষে গুঁড়িয়ে যাওয়ার দশা হলো।
রেজাল্ট পাবলিশ হবার তিনদিন পর প্রিন্সিপাল স্যার গার্ডিয়ান সমেত আমায় ডেকে পাঠালেন অফিসে।
ভয়ে লজ্জায় সংকুচিত হয়ে আমি উপস্থিত হলাম বাপিকে নিয়ে। আমার চোখ মুখের অবস্থা তখন করুণ।
স্যার আমাদের দেখেই এগিয়ে এসে আন্তরিকতার সহিত রিসিভ করলেন বাপিকে।
আমি এক কোণে দাঁড়িয়ে রইলাম। স্যার ভালোমন্দ জিজ্ঞাসা করে বাপির সাথে আলোচনায় ব্যস্ত হয়ে পড়লেন। তাদের দু ঘন্টার দীর্ঘ আলোচনার সারমর্ম হলো এই, “আমি একজন প্রথম সারির স্টুডেন্ট । আমার ফিউচার ব্রাইট। কিন্তু ইদানীং একেবারেই পড়াশোনা ছেড়ে দিয়েছি। মাসটা নভেম্বর । এই সময় পড়াশোনা থেকে মনোযোগ উঠে যাওয়া মানে এইচএসসিতে বিরাট ক্ষতির সম্মুখীন হওয়া। এইচএসসিতে ক্ষতি মানে জীবন বরবাদ। আমার এমন রেজাল্ট মোটেই কাম্য নয়। আমি যাতে আনুসঙ্গিক চিন্তাভাবনা বাদ দিয়ে সম্পূর্ণরূপে পড়াশোনায় মন দেই এজন্য বিশেষ ভাবে বলা হলো বাপিকে। টু থ্রীর বাচ্চাদের মত উনি যাতে পাশে বসে থেকে পড়া কমপ্লিট করে নেন এরকম সাজেশন দিলেন স্যার। ”
বাপির সাথে কথা শেষে স্নেহমাখা দৃষ্টিতে আমার দিকে তাকালেন স্যার। আমায় কাছে ডেকে মাথায় হাত বুলিয়ে বললেন_”তুমি তো এরকম ছিলে না মা। নিজ হাতে জীবনটা নষ্ট করছো কেন? তোমাকে নিয়ে আমাদের কত গর্ব। তুমি আমাদের বিশ্বাস, স্বপ্নগুলো নষ্ট কোরো না। জীবনে ভালো খারাপ পরিস্থিতি আসবে। শক্তভাবে মোকাবিলা করতে না পারলে তো টিকে থাকা মুশকিল হয়ে যাবে। বুঝতে পারছো আমি কি বলছি?”
আমি কান্না আটকে ঘাড় কাত করে সম্মতি দিলাম।
সেদিন আর আমার ক্লাস করা হলো না।
স্যারের রুম থেকে বেরুনোর পর বাপি আমার কাঁধে হাত রেখে মোলায়েম কণ্ঠে বললেন_”সুপ্ত মামণি তুমি ঠিক কি কারণে ভেঙে পড়ছো আমি জানিনা। জিজ্ঞেসও করবো না তবে এতটুকু জেনে রাখো তুমি কিন্তু লক্ষ্যচ্যুত হয়ে যাচ্ছো। তোমার জন্মই হয়েছে লড়াই করার জন্য। সতেরো বছরের এই ছোট্টো জীবনে এত বেশীই ভয়ংকর ঘটনার সম্মুখীন হয়েছো যে এই ছোটোখাটো বিষয়ে মুষড়ে পড়া ঠিক মানাচ্ছে না তোমায়।
আমরা তো সবসময়ই তোমার পাশে আছি, নিদের মত একটা বড় বোন আছে তোমার। আমাদের সাথে তোমার কষ্টগুলো শেয়ার না করে ভেতরে ভেতরে শেষ হয়ে যাচ্ছো দিস ইজ নট ফেয়ার বাবু।
লাইফ ইজ ভেরি বিউটিফুল । কষ্ট পেয়ে, কেঁদে জীবনকে নষ্ট করার কোনো মানেই হয়না।
বাবা-র স্নেহমাখা কণ্ঠ শুনে আমার হুট করে কান্না পেয়ে গেলো। বাপির কাঁধে মুখ গুঁজে কেঁদে ফেললাম আমি।
বাপি আদুরে ভাবে আমার মাথায় হাত বুলিয়ে দিলেন এবং সব গুরুত্বপূর্ণ কাজ ফেলে আমার মন ভালো করার কাজে লেগে পড়লেন। মধ্যাহ্নবেলা থেকে একদম বিকেল পর্যন্ত আমরা বাপ মেয়ে শহর চষে বেড়ালাম৷ এতদিন পর ঘোরাফেরা করে আমার মন সত্যিই ভালো হয়ে গেলো। নেগেটিভ চিন্তা ভাবনা সব পজিটিভ চিন্তায় রূপান্তরিত হয়ে গেলো।
বাসায় ফেরার মুহুর্তে ইকোনমিক্স, স্ট্যাটিসটিকস এবং ইংরেজি প্রাইভেট ঠিক করে ফিরলাম। বাবা-র তিনজন পছন্দের কলিগসের পরিচিত হোম টিউটর আমায় পড়াতে আসার জন্য রাজি হলেন।
একটা সাবজেক্ট বাকি রইলো তা হলো আইসিটি।
দীর্ঘদিন পর ঘোরাফেরা করে মেজাজ যখন ফুরফুরে হয়ে গেলো আমার, তখন একেকটা নতুন নতুন আইডিয়া উদ্ভব হতে শুরু করলো।
সন্ধ্যেবেলা পুরো সময় মা’য়ের সাথে রান্নাবান্না গসিপিং করে কাটিয়ে পড়াশোনায় লেগে পড়লাম আমি।
আমাদের বন্ধুমহলের আড্ডাবাজির একটা বিশেষ টাইম বেঁধে দেয়া আছে রাত্রি বারোটা থেকে ভোররাত তিনটে পর্যন্ত ।
পড়াশোনা শেষ করে অনেকদিন পর আবার আড্ডায় যোগ দিলাম।
আভা পারসোনালি কল দিয়ে খোঁজ খবর নিলো আমার। এবং নিদ্রকে ফেরানোর এক অদ্ভুত আইডিয়া শেয়ার করলো আমার সাথে।
আমাদের যেহেতু পরীক্ষার আর বেশি সময় নেই এবং লাস্ট মোমেন্টে আমরা রেজাল্ট খারাপ করেছি তাই কয়েকটা সাবজেক্টের স্পেশাল প্রিপারেশন দরকার। নিদ্র যেহেতু ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করেছে তাই আমাদের আইসিটি এবং ম্যাথ রিলেটেড সাবজেক্ট সে ই পড়াতে পারে।
তাকে এই দোহাই দিয়ে ডাকাই যায়।
আভার কথায় আমি প্রশ্ন করলাম_”আমাদের প্রাইভেট পড়াতে সে অতদূর থেকে আসবে কেন?”
জবাবে আভা বললো_ নিদ্র তাকে ভীষণ স্নেহ করে। পড়াশোনার ব্যপারেও সে স্ট্রিক্ট আর তাই পড়ার কথা বললে না করতে পারবে না।
আভার আইডিয়ায় আমি খুশি হয়ে গেলাম। পরদিনই আন্টির মাধ্যমে কল করে নিদ্রকে আসতে বলবে এরকম কথায় আশ্বস্ত করলো ও আমাকে।
এক্সাইটমেন্টে আমার ঘুম উবে গেল সে রাতে।
পুরোটা রাত আমি ভবিষ্যতের চিন্তা করে কাটালাম।
___
আভা অলওয়েজ তার কথায় পাক্কা। সে ঠিকই ভুজুংভাজুং দিয়ে নিদ্রকে মানিয়ে নিলো। আমাদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এই উইকেন্ডে রংপুর ফেরার সংবাদ পাঠালো নিদ্র।
বলে রাখা ভালো সে তার ফার্স্ট ক্লাস জব ইস্তফা দিয়েই ফিরছিলো । জব ছেড়ে দেয়ার কথা শুনে প্রথমে আমি ধাক্কা খেয়েছিলাম ছোটোখাটো । পরে অবশ্য জানতে পেরেছি পারসোনাল কোনো কারণেই জবটা ছেড়ে দিয়েছে সে।
এবার রংপুরেই কোথাও একটা ট্রাই করবে।
আমার মাথায় তখন ক্যারিয়ার নয় ভালোবাসার ব্যাপারটাই ঘুরপাক খাচ্ছিলো তাই ও কোথায় জব করছে, জব কেন ছেড়ে দিচ্ছে এসব নিয়ে মাথা ঘামালাম না আমি।
___
অতি উৎসাহে নিদ্র আসার ডেইট কাউন্ট করতে শুরু করলাম। আমার শখের ক্যালেন্ডারে লাল কালি দিয়ে দাগ কেটে কেটে দিন গুনতাম।
মা রুমে আসলেই ভ্রু কুঁচকে জিজ্ঞেস করতেন_ বাবু ক্যালেন্ডারে দাগাচ্ছিস কেন? কি বিচ্ছিরি লাগে।
আমি প্রতুত্তরে একগাল হেসে বলতাম_ তোমার মেয়ে জামাই আসতে চলেছে তারই অপেক্ষায় দিন গুনি।
মা মুখ বাঁকিয়ে চলে যেত।
এদিকে আমি ভাবলাম নিদ্রকে দু একটা করে মেসেজ দেয়া উচিৎ । হোয়াটস আ্যাপে টুকটাক কথা শুরু হলো আমাদের ।
সে ট্রেনে ওঠার পূর্বে আমায় জানালো রংপুরে আসছে। আমি ঠোঁট চেপে হাসি আর ভাবি ডিয়ার আসছো তো তুমি আমার জন্যই।
ও যখন রংপুরে নামলো তখন সময় সকাল সাতটা। রওয়ানা হওয়ার পূর্বে যেমন মেসেজ দিয়েছিল তেমনই গন্তব্যে পৌঁছে আরেকটা মেসেজ করে দিলো।
ঠিকঠাক ভাবে পৌঁছুতে পেরেছে জেনে স্বস্তির নিঃশ্বাস ফেললাম আমি।
তারপরই ঘুম এসে ভর করলো চোখের পাতায়।
ঘুমের মধ্যে একটা অদ্ভুত স্বপ্ন দেখলাম। স্বপ্নটা অনেকটা এরকম_
কাঁচা হলুদ রঙের একটা শাড়ি পরে আয়নার সামনে দাঁড়িয়ে ভেজা চুল সযত্নে মুছতে মুছতে গুনগুনিয়ে গান গাইছি।
ঐ মুহুর্তে কোথা থেকে নিদ্রর আগমন। হাতে একটা চিকন কঞ্চির বেত নিয়ে সে এগিয়ে আসছে আমার দিকে। আয়নার ভেতরে তার রণমুর্তি দেখে ভয়ে চোখ বড় বড় হয়ে গেলো আমার। টাওয়াল ফেলে আমি ঘুরে তাকালাম। চিৎকার দেবার পূর্বে সে আমার মুখ চেপে ধরে রক্তাভ চোখে তাকিয়ে শাসানোর ভঙ্গিতে বললো_
— এ্যাই ফেল্টুস আমাকে ভালোবাসার মত দুঃসাহস তোমার কি করে হয়! যেই মেয়ে পরীক্ষার আগে চার সাবজেক্টে ফেল করে সে স্বপ্ন দেখে নিদ্রকে বিয়ে করার!
আর একবার যদি তোমার মুখে আমার নাম শুনেছি তাহলে এই বেত দেখছো। শুটিয়ে লাল করে দেবো বুঝতে পেরেছো?
আমি ভয়ে কাচুমাচু হয়ে মাথা নাড়ালাম। সে কঞ্চিটা ড্রেসিং টেবিলে বাড়ি মেরে আবারও ধমক দিলো _
— চুল ভেজা কেন তোমার। আর শাড়ি পরে রঙঢঙ শুরু করেছো কেন? আমি আসছি বলে ভেবে নিয়েছো বিদেশ ফেরত জামাই আসছে? হলুদ ব্যাঙ কোথাকার।
তুমি জানো এই কাঁচা হলুদ শাড়িতে তোমাকে চুপসে যাওয়া হলুদ ব্যাঙ মনে হচ্ছে ।
খবরদার আর আমার সামনে শাড়ি পরে এসেছো তো। হলুদ ইট দিয়ে বাড়ি দিবো মাথায়। ভর্তা হয়ে যাবা ফাজিল ব্যাঙকন্যা।
.
শেষ ধমকে আমি ধড়ফড় করে উঠে বসলাম। ভয়ে ঘেমে অস্থির হয়ে গিয়েছি। বাপরে জল্লাদ একটা। স্বপ্নে এসেও ভয় দেখায়।
আমাকে হলুদ ব্যাঙ বলা না? এখন আমি সবসময় শাড়ি পরেই ঘুরঘুর করবো তোমার সামনে পেছনে। দেখি তোমার রাক্ষসের মত রাগ কতদিন বিদ্যমান থাকে। হুহ্!

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here