এবং স্ত্রী পর্ব – ২

#এবং_স্ত্রী
#পর্ব_২
#Jannatul_Ferdos

টিপ টিপ বৃষ্টিতে মন ভালো নেই
যারে যা মন, ভিজে আয় নারে

গুন গুন বাতাসে মন ভাল নেই
যারে যা মন, ভেসে যা না রে

সে কি জানে, তার জন্য
মন আমার ভাল নেই
যারে যা মন, তারে বলনা রে…

টিপ টিপ বৃষ্টিতে মন ভালো নেই
যারে যা মন, ভিজে আয় নারে
গুন গুন বাতাসে মন ভাল নেই
যারে যা মন, ভেসে যা না রে

চারিদিকে ঠান্ডা বাতাস শো শো করে বইছে।টুপটাপ বৃষ্টি পড়ছে।পরিবেশটা একদম অন্যরকম।কেমন নিরাবতা চারিদিকে।এক অন্যরকম ভালো লাগা কাজ করছিল নিরুপমার তাই তো গান ধোরল।নিরুপমার গানের আওয়াজ উৎসের কান অব্দি পৌছালো।ছোট থেকেই উৎসের ঘুম পাতলা।একটা মধুর কণ্ঠে কেউ গান গাইছে।উৎস গানের উৎস খুজতে থাকলো।তখন চোখ পড়লো বারান্দার দিকে।বারান্দায় বসানো দোলনায় বসে নিরুপমা গান গাইছে।অবাধ্য চুল গুলো বার বার মুখের উপরে আসছে।আর নিরুপমা বৃথা চেষ্টা করছে চুল গুলো আটকানোর। উৎসের ঘুম ভাঙ্গার জন্য তার প্রচন্ড রাগ হচ্ছে।কিন্তু এই বৃষ্টি ভেজা রাতের এমন সুমধুর গানকে অন্তত দূরে সরানো যায় না।তাই উৎসের রাগ হলে ও গান বন্ধ করতে বললো না সে।উৎস গিয়ে নিরুপমার পাশে দাঁড়ালো।কারোর উপস্থিত টের পেয়ে নিরুপমা গান বন্ধ করে ফিরে তাকালো পাশে দাঁড়ানো মানুষটির দিকে।কেন জানি এমন সুন্দর এক অনবদ্য পরিবেশে তার প্রবেশটা নিরুপমা মেনে নিতে পারছে না।তীব্র ব্যথা দিয়েছে মানুষটা তাকে।কিন্তু চেয়ে ও ঘৃনা করতে পারছে না।

নিরুপমা আবার পরিবেশ দেখায় ব্যস্ত হয়ে পড়লো।উৎস কেমন জানি ভ্যাবাচ্যাকা খেয়ে গেল।
মেয়েটা আমাকে ইগ্নোর করছে আমাকে?এই উৎস খানকে?দিন দিন বড্ড সাহস বাড়ছে।উৎস কিছুটা ধমকের সুরে বলল…
“এতো রাতে এইখানে কি করছো?
” দেখতেই তো পাচ্ছেন বসে আছি…অন্যদিকে ফিরে থাকা অবস্থায়ই উত্তর দিল
“বসে আছো তাতো আমি ও দেখতে পাচ্ছি।কিন্তু না ঘুমিয়ে বারান্দাতে কি করছো?
” ঘুম আসে নাই তাই ঘুমাই নাই।আপনি কেন ঘুমান নাই?ঘুমোন গিয়ে
“মধ্যরাতে যদি গলা ছেড়ে গান গাও কিভাবে ঘুমাবো আমি?তোমার না হয় ঘুম পায় না আমাদের তো পায় নাকি?
” নিচে ঘুমানোর থেকে এখানে বসে থাকাটা আমার কাছে বেশি সম্মানের মনে হয়েছে…..নিরুপমা কথাটি বলেই উঠে চলে আসলো।আর কিছু বলতে ইচ্ছে করলো না তার।এখন চাইলেই নিরুপমা অনেক কথা উত্তর দিতে পারতো কিন্তু তার একদমই এই অসুস্থ মস্তিকের মানুষটা সাথে কথা বলতে ইচ্ছা করছে না।নিরুপমা গিয়ে মুসকানের পাশে ঘুটি শুটি হয়ে শুয়ে পড়লো।
উৎস রুমে প্রবেশ করে নিরুপমাকে বিছানায় দেখেই মেজাজ বিগড়ে গেল….”এই মেয়ে বেড এ কেন শুয়েছো?
“আপনার যদি ঘুম এসে থাকে তো আপনি অপরপাশে শুয়ে পড়ুন।আর আমার সাথে শুতে ইচ্ছা না করলে যেখানে দুচোখ যায় যান।কিন্তু প্লিজ আমাকে একটু শান্তিতে ঘুমাইতে দেন, অন্তত আপনার মেয়ের কথা ভেবে আমার ঠিক মতো ঘুম না হলে আমি কাল মুসকানকে সামলাইতে পারব না।
উৎস নিরুপমার কথাই একটু ভরকে গেল।মেয়েটার হঠাৎ কি হলো এভাবে মুখের উপরে উত্তর দিচ্ছে।রাগে শরীর জ্বলছে উৎসের কিন্তু ঘুম ও পেয়েছে খুব।তাই আর কথা না বাড়িয়ে চুপচাপ শুয়ে পড়লো।

নিরুপমা এই ১ মাসে ঢের বুঝে গেছে যদি উৎসের কটুকথা থেকে বাঁচতে হয় তাকে এভাবে স্ট্রোং থাকতে হবে না হলে বিয়ের আগের জীবনের মতো এই জীবনটা ও কষ্টে কাটবে।ওইযে কথাই আছে না শক্তের ভক্ত নরমের জম।

নিরুপমা সকালে উঠে নামায পড়ে রান্না ঘরের দিকে যায়।রান্না ঘরে তার শ্বাশুড়ি তনিমা বেগম সবজি কাটছিলেন আর চুলায় বসিয়েছেন।

” মা আমি দুঃখিত উঠতে দেরি হয়ে গেছে।
“আরে না মা ঠিক আছে।প্রতিদিনই তো আমার আগে উঠো।একদিন দেরি করে উঠলে কিছু হয় না।
” আমি অনেক ভাগ্যবতী মা আপনার মতো শ্বাশুড়ি পেয়ে।
তনিমা বেগম হাসলেন।
দুজনে মিলে রান্নার কাজ শেষ করল।ইতোমধ্যে মুসকান উঠে গেছে।নিরুপমা মুসকানকে কোলে নিয়ে ঘুরে বেড়াচ্ছে আর খাওয়ানোর চেষ্টা করছে।
“আলে আলে আলে আমার ফুফিটা কি করে
” তোমার ফুফি মায়ের আদর খায়….নিরুপমার কথায় নিরুপমা ও তার ননোদ প্রেমা হেসে দেয়
“আসো ফুফির কাছে আসো। ভাবি আমি মুসুকে দেখছি তুমি খেয়ে নাও যাও
” ঠিক আছে

আজ শুক্রবার তোর বাবা বাড়িতে থাকবে ভাবতেই রাগ হচ্ছে যতোক্ষন থাকবে ততক্ষণই উল্টোপাল্টা বলবে বজ্জাত একটা লোক…
“কিছু বললে?
নিরুপমা একটু কেঁপে উঠলো।মুসকানকে ঘুম পাড়ানোর সময় নিরুপমা কথা গুলো একা একাই বলছিল….
” কই না তো
“আমার মনে হলো তুমি কিছু বলছো
” কানে একটু বেশিই শুনে খাটাশটা….নিরুপমা একটু চাপা কণ্ঠে একাই বিড়বিড় করছিল
“কি বললে তুমি আমি কানে বেশি শুনি?আর কি বললে আমি খাটাশ?
” আমি কি তাই বললাম?কই নাতো আমি তো বলি নি। আমি তো বললাম কানে কম শুনেন…
“কিহহহহহ আমি কানে কম শুনি?….উৎস রাগে গরম পানির মতো টগবগ করে ফুটতেছে
” আপনি যে কানেন শুনেন না আজ জানলাম
“আমি কানে শুনি না?না শুনলে কথা বলছি কিভাবে তোমার সাথে?….ধমক দিয়ে বলল উৎস
” মানুষ কথা বলে মুখ দিয়ে এটাও জানেন না?মুসু তোর বাবা এটাও জানে না মানুষ কথা বলে মুখ দিয়ে…নিরুপমা খিল খিল করে হেসে উঠলো
” আর একটা ভুলভাল কথা যদি বলেছো না থাপড়িয়ে তোমার দাঁত ভেংগে দেব বিয়াদপ মেয়ে
“ওমা আপনি ভুল কথা বলবেন আর আমি ভুলভাল কথা বললেই দোষ… নিরুপমা মুখটা একটু বাকা করে বলল
” বের হও বলছি রুম থেকে…উৎস এইবার হুংকার দিয়ে বলল
“কানে কালা….কথাটি বলেই নিরুপমা মুসকানকে নিয়ে এক দৌড় দিল।
উৎস অগ্নি দৃষ্টিতে নিরুপমার যাওয়ার পথপানে তাকিয়ে থাকলো….

চলবে!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here