টক্সিক_রিলেশনশীপ পর্ব ১৯

#টক্সিক_রিলেশনশীপ
||১৯তম পর্ব||
-ঈপ্সিতা শিকদার
দুপুর হতেই সকলে ঢাকায় চলে আসে। বাসন্তীর মন ভিষণ ভালো মেয়েকে পেয়ে। সারাটা ক্ষণ তার মুখে হাসি ছেয়ে আছে।

এপার্টমেন্টের সামনে গাড়ি থামতেই গলা ফাটিয়ে কাঁদতে শুরু করে নাহিবা। বাসন্তী ব্যস্ত হয়ে পড়ে কান্না থামাতে।

“আরে মেয়ে, বাবুর ক্ষুধা লেগেছে তাই কাঁদছে। ফিডার দাও মুখে।”

“ফিডার তো খালি। শেষ হয়ে গেছে।” নত চোখে শুধায় বাসন্তী।

“তো আমার এখানে বসে আছো কেন? যাও, বাসায় যাও।” বিরক্তের সাথে বলে নায়িম।

বাসন্তী তাড়াতাড়ি গাড়ির দরজা খুলে বাবুকে নিয়ে নেমে যায়। তাদের ফ্ল্যাট চার তলায়, সিঁড়ি বেয়েই উঠতে নেয় বাসন্তী। কারণ এলিভেটর ফোবিয়া আছে তার। কিন্তু নায়িম আটকায় তাকে।

“এমনিতেই অসুস্থ এখন সিঁড়ি বেয়ে উঠা যাবা না। লিফটে চলো।”

“আমার ভয় লাগে তো।” বাচ্চাদের মতোন মিনমিনিয়ে বলে বাসন্তী।

নায়িমের হৃদয় শীতল হয়ে যায়। মেয়েটা তার অগ্নিময় জীবনে এক দমকা পবিত্রতা শীতল হওয়ার মতো। সে তার বসন্ত কুমারীর কোমর আঁকড়ে ধরে গা ঘেঁষে দাঁড়িয়ে আত্মস্থ করে বলে,

“আমি আছি না, কিচ্ছু হবে না।”

আর কী চাই বাসন্তীর? সবচেয়ে বিশ্বস্ত হাতটি তাকে আঁকড়ে এখন। কিন্তু সত্যিই কি সবচেয়ে বিশ্বস্ত না কি একমাত্র বিশ্বস্ত সেও এক প্রশ্ন। সায় জানিয়ে লিফটে উঠে পড়ে বাসন্তী।

ফ্ল্যাটে পৌঁছে বাসন্তী সোজা নিজের ঘরে চলে যায়। সে ঢোলা গোল জামার উপরে খিমারের উপরাংশ পরেছিল তা খুলে বাবুকে খায়িয়ে ঘুম পাড়াতে ব্যস্ত হয়ে পড়ে। প্রথমবার মা হলেও বাচ্চা লালমপালন ১করতে ভিষণ পটু সে। কারণ প্রতিটি মামাতো, খালাতো ভাইবোনের সন্তানের অঘোষিত আয়া তো সে-ই ছিল।

আনমনেই ব্যপারটি ভেবে মন খারাপ হয়ে যায় তার। একটু খোলা হাওয়া প্রয়োজন ভেবে পা বাড়ায় বারান্দার দিকে। বা’দিকে তাকাতেই চোখে পড়ে খোলা বারান্দাটি, স্পাইডার লিলির মিষ্টি সুবাস আসছে সেখান থেকে। মনে পড়ে যায় মৈত্রী ও সায়মানের কথা। আনমনেই ভাবে,

– এতকিছুর মাঝে তো জানাই হলো না উনারা আমাকে পেলো কীভাবে? আর মৈত্রী ভাবী, সায়মান ভাই-ই বা কই? এত বড় পাপ করতে যেয়েও কী করে স্বস্তিতে আছে এই মানুষরূপী জানোয়ারগুলো?

বেডরুমে নায়িমের আগমনের আভাষ পায় সে, সেই সাথে নাহিবার কান্নার শব্দ। দ্রুতপদে যেয়ে নাহিবাকে কোলে তুলে নেয়। কোলে তুলতেই শান্ত মেয়ে, মিটমিটিয়ে হাসছে।

অন্যমনস্ক হয়েই সে প্রশ্ন করে উঠে,

“আচ্ছা, মৈত্রী ভাবী আর সায়মান ভাইকে দেখছি না। উনারা কোথায় কিছু জানেন?”

কথাটা বলতে দেরি নায়িমের উগ্র হতে নয়। যুবক প্রায় ভুলেই বসেছিল সেসব ঘটনা বাসন্তীর কথায় মনে পড়ে গেল। মনে পড়ে গেল সে কীভাবে একজন পরপুরুষের হাত ধরে বাসা ছেড়েছিল, এসকর্ট সার্ভিসে যেয়ে সে কীভাবে একজন পরপুরুষের প্র‍তি সহানুভূতিশীল হয়ে পড়েছিল।।শক্ত হাতের বন্ধনে চেপে ধরে তার দু’কাঁধ।

“অনেক মিস করতাসোস তোর আশিক আর গুরুরে মনে হচ্ছে! এত পিরিত জাগে সায়মানের জন্য? তোর আশিক আর গুরু এখন হয় কোনো খানে বান্দি খাটছে, নয় মরে পড়ে আছে। বুঝলি!”

নিজের বচন শেষ করেই ঠিক-বেঠিক জ্ঞান শূণ্য হয়ে ধাক্কা দেয় বাসন্তীকে। বাসন্তীর সহ কোলে থাকা ছোট্ট নাহিবার পড়ে যাওয়ার দশা। কিন্তু সৌভাগ্যবশত তখন দরজার সম্মুখে দাঁড়িয়ে ছিল অনিমেষ। সে ধরে ফেলে বাসন্তীকে।

“নায়িম তোর মাথা ঠিক আছে? এখনই তো নাহিবা পড়ে যেতো!” বেশ ভড়কে উঠেছে অনিমেষ। সে নায়িমের সব টুকু আক্রোশ মেনে নিয়েছে। তবে ছোট্ট শিশুটির ক্ষতি কোনো ক্রমেই হতে দিবে না।

বড় দুটো শ্বাস নিয়ে শান্ত গলায় শুধায়,

“তুই এখনই আমার সাথে সাইকাইট্রিস্টের কাছে যাবি! তোর সব কিছু মেনেছি, কিন্তু ছোট্ট বাচ্চাটার সাথে অন্যায় মেনে নিব না।”

ঘটনার আকস্মিকতায় নায়িম নিজেই থতমত হয়ে গেছে। কিন্তু তবুও রাগ ও গম্ভীরতার আড়ালে নিজের অনুভূতি লুকানোর অপ্রাণ চেষ্টা।

“আমি কি পাগল না কি যে পাগলের ডাক্তার দেখাব? আজাইরা কথা বাদ দে অনি।”

অনিমেষ বিরক্তের সহিত ভাবে,

– বাঙালির এই এক মূর্খতা, মানসিক স্বাস্থ্য বলতে যে কিছু আছে ভুলেই যায়। মানসিক সমস্যা মানেই বুঝা হয় পাগল হয়ে গেছে। আর মনোবিশেষজ্ঞ মানেই পাগলের ডাক্তার। তাই তো রোগ পুষে রেখে রোগ বাড়ায়, তবুও মান-সম্মানের ভয়ে ডাক্তার দেখায় না।

“যাবি না মানে কী? তোর এত এক্সট্রিম রাগ বা অতিরিক্ত ডমিনেটিং নেচার বা আচারণ তোর স্বাভাবিক লাগে? আমি কিছু শুনছি না তুই আমার সাথে এখনই মিস্টার ভট্টাচার্যের কাছে যাবি।”

“হোয়াদ্দা হেল! বলছি না যাব না, তোর মন চাইলে তুই যা। আ’ম টোটাল্লি ফাইন।” তেঁতে উঠে নায়িম।

“বাংলাদেশের মানুষদের মানসিক স্বাস্থ্যের উপর করা ২০১৮ সালের জরিপ অনুসারে, ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষের মধ্যে মানসিক ব্যাধিগুলির সামগ্রিক বিস্তার ছিল ১৮.৭%। আর এরা সবাই-ই মনে করে তারা সুস্থ ও স্বাভাবিক। কারণ সুস্থতা খালি একটাই শরীরের ভালো থাকা, মানসিক অসুস্থতা যাক তেল নিতে।”

ব্যঙ্গাত্মক বচন অনিমেষের। নানাভাবে নায়িমকে বোঝাতে তৎপর হয় সে, কিন্তু তবুও নায়িম মানতে নারাজ। শেষে উপায়হীন হয়ে নায়িমকে হুমকিই দিতে হয় অনিমেষের। এমন হুমকি যার দরুণ হাজারবার নত হবে যুবক।

“দেখ তুই যদি আমার কথা না মানিস। তাহলে ভাবী আর নাহিবাকে আমি আমার বাসায় নিয়ে যাব।”

“তুই কিন্তু অতিরিক্ত করছিস অনি!”

“কী! এখন মারবি আমায়? এই প্রতিদান আমার পবিত্র বন্ধুত্বের? এত বছর রোদ হোক, বৃষ্টি হোক সবসময় ছায়ার মতো তোর পাশে থেকেছি তার বিনময়ে এই কাজ তোর!” আবেগপ্রবণ ভঙ্গিতে বলে অনিমেষ। কখনো এই কপটতাও কাজ করতে পারে।

“আচ্ছা, সেন্টি খাইস না। যাব আমি। কিন্তু আজকেই ফার্স্ট আর আজকেই লাস্ট।”

অনিমেষ নিজের কথায় রাজি করানোর উত্তেজনায় জড়িয়ে ধরে নায়িমকে। নায়িম মৃদু ধাক্কায় সরিয়ে বারান্দায় চলে যায়৷ সে বিপুল রেগে আছে।

নায়িমের আচারণের তোয়াক্কা করল না অনিমেষ। বরং, চেঁচিয়ে বলল,

“বিকেলে বের হব, রেডি হয়ে থাকিস ভাবী আর তুই। গুলশানে বাপির এক পরিচিত মনোবিশেষজ্ঞ আছে, তাকেই দেখাব।”

(বিঃদ্রঃ অনেকে নায়িম আর সাদিক সাহেবের সম্পর্ক বুঝতে পারেননি। নায়িমের মা নুসরাত মোস্তফার দাদুর বিয়ে বাদেও অবৈধ সম্পর্ক ছিলই। তার ফল হলেন নুসরাত মোস্তফার সৎ ফুপি বাতাসী। মিসেস বাতাসীর ছেলেই হলেন সাদিক মিয়া। সম্পর্কে সাদিক নুসরাত মোস্তফার কাজিন এবং নায়িমের দুঃসম্পর্কের মামা। বাতাসীর স্বামী এবং সাদিক মিয়ার বাবা শামসুর মিয়া প্রচণ্ড অর্থ লোভী ব্যক্তি। মোস্তফা বংশের গোটা সম্পত্তি হাসিলেই তিনি সাদিক ও নুসরাত মোস্তফার বিয়ে দিতেই চেয়েছিলেন। নুসরাত মোস্তফার বাবা তথা নায়িমের নানা তা জানতে পেরে বাতাসী ও শামসুর মিয়াকে অপমান করে আসেন এবং নুসরাত মোস্তফার সাথে নায়িমের বাবার বিয়ে দেন। সরি, ভুলটা আমার ছিল। বুঝাতে পারিনি, ক্ষমাসূচক দৃষ্টিতে দেখবেন)
___

অরবিন্দ ভট্টাচার্যের সামনে বসে আছে নায়িম, অনিমেষ ও বাসন্তী। নায়িমের বিরক্ত লাগছে। কারণ আসার পর থেকে একদৃষ্টিতে সবাইকে পর্যবেক্ষণ করে যাচ্ছে, স্বাগতম জানানো ছাড়া একটা শব্দও উচ্চারণ। ডাক্তার তো ডাক্তার, সাথের মেয়েটির আসক্তিকর, ফ্লার্টি চাহনি আরও বিরক্তিকর লাগছে।

“এত বিরক্ত বা রাগ হওয়ার কিছু নেই, ইয়াং ম্যান। আমার মেয়ে তোমার গানের ভক্ত তাই এমন করছে। আর আমায় তো তোমার চাল-চলন, অঙ্গভঙ্গি, আচার-আচারণ পর্যবেক্ষণ করতেই হবে নাহলে রোগ কী করে ধরব?”

নায়িম বিস্ময়কর দৃষ্টিতে তাকায়। তা দেখে যেন বেশ মজা পায় প্রায় চল্লিশ উর্ধ্ব লোকটি। গা দুলিয়ে হেসে উঠে।

“একটু বেশি আত্মবিশ্বাস আর অহংকার তোমার।এত অহং ভালো না যুবক, কখন ভেঙে গুঁড়িয়ে যায় কে জানে? সবই উপরওয়ালার খেলা।”

অনেক কষ্টে নিজেকে নিয়ন্ত্রণ করছিল নায়িম, ঐ যে ইমেজ, তা রক্ষার্থেই। কিন্তু এ কথায় একদম তেলে বেগুনে জ্বলে উঠে সে।

“গো টু হেল উইথ ইউর জাজমেন্ট। আই ডোন্ট কেয়ার! আর অনি এই ডাক্তার না তুই-ই দেখা, আ’ম নট ইন্টারেস্টেড।”

হনহনিয়ে বেরিয়ে যায় সে। যাওয়ার আগে ঠাশ করে দরজাটা লাগিয়ে যায়। কেঁপে উঠে বসে থাকা সকলেই।

“ইশ! কী এটিটিউড নায়িম বাবুটার!”
অরবিন্দ ভট্টাচার্যের মেয়ে অনামিকা যেন এতেও অভিভূত হয়েছে। বাসন্তীর এবার বিরক্ত লাগছে মেয়েটাকে।

দৃষ্টি আকর্ষণের জন্য গলা খাঁকারি দিয়ে উঠে অরবিন্দ ভট্টাচার্য।

“পেশেন্ট সম্পর্কে আমার কিছু জানার আছে আপনাদের থেকে। আমি যা যা প্রশ্ন করব তার ঠিক ঠিক উত্তর দিবেন। কিচ্ছু লুকাবেন বা হোয়াইট ওয়াশ দেওয়ার চেষ্টা করবেন না।”

“নায়িম কি পারফেকশনিস্ট? মানে খুবই স্পেসিফিক সবকিছু নিয়ে বা কোনো কিছু ঠিক-ঠাক না থাকলে এবং ঘরের কাজে ত্রুটি থাকলে খুব খ্যাঁচম্যাচ করে?”

বাসন্তীকে বলতে না দিয়েই অনামিকা উত্তর দেয়,

“কী যে বলো না বাপি শি ইজ দ্য মোস্ট ডিজায়ারেব্যাল ব্যাচেলর নায়িম! অভিয়াসলি তার সবকিছুই পারফেক্ট।”

এবার একমাত্র বাসন্তী নয় উপস্থিত সবাই-ই বিরক্ত হয়।

“অনা, তুমি বাহিরে যাও তো। বাপি কাজ করছি।”

অনামিকা মুখ গোমড়া করে চলে যায়। বাসন্তী বলে,

“হ্যাঁ, উনার সবকিছু খুবই পারফেক্ট চাই। চামুচের স্থানে চামুচ থাকতে হবে, কাপড়ের জায়গায় কাপড়। এগুলোতে ঝামেলা হলে খুবই রেগে যান।”

“ওহ, আই গ্যাসড সো। আচ্ছা, এখন কিছু পার্সোনাল প্রশ্ন করব। আপনি তো নায়িমের ওয়াইফ তার ব্যবহার আপনার সাথে কেমন? খুবই পজেজিভ, প্রোটেক্টিভ, সন্দেহপ্রবণ এমন কিছু কী? হুট-হাট রেগে যাওয়া আপনার উপর? ছোট ছোট বিষয়ে ভায়োলেন্ট হয়ে যাওয়া?”

বাসন্তী ছোট্ট এক শ্বাস ফেলে। তার দৃষ্টি পায়ের দিকে স্থির। সেভাবেই নায়িমের আচারণ কেমন কোনোরকম কপটতা ছাড়াই বলতে শুরু করে। সব শুনে ডাক্তার যা বলে তা শুনতে কেউ-ই প্রস্তুত ছিল না।

“নায়িমের সুপিরিয়রিটি কমপ্লেক্স আছে। এটা কিছুই না, বরং একটা অন্ধ বিশ্বাস মাত্র যা কিছু মানুষের জীবনে ওতপ্রোত ভাবে জুড়ে। মানে এই মানুষগুলো সর্বদা বিশ্বাস করে এবং মানে তারা সবদিক দিয়ে হোক সেটা গুণ, ইমেজ অথবা সাক্সেস সবকিছুতেই অন্যান্যদের চেয়ে ভালো এবং সবসময় সবার চেয়ে ভালো থাকতে হবে। এ ধরনের মানুষ সাধারণত খুব বেশি প্রতিযোগিতামূলক হয়। একদমই পরমতসহিষ্ণু হয় না। ভুল করলেও মানতে চায় না। বরং, কারো মতামত নিতে পারে না, মন্দ আচারণ করে। ইমেজ নিয়ে খুবই সতর্ক হয়। কার্যক্ষেত্রেও সবসময় প্রথম থাকতে চায়।

সত্যি বলতে এটা একটা বিশ্বাস। সাধারণত সুপিরিয়রিটি কমপ্লেক্স কোনো অফিশিয়াল ডিজঅর্ডার না। এটার তেমন কোনো চিকিৎসাও নেই। হ্যাঁ, সাধারণত কিছু টকিং সেশন বা থেরাপির দ্বারা শুধরানোর চেষ্টা করা হয়। তবে তাতেও নিশ্চিত নয় ঠিক হবে কি না এবং এক্ষেত্রে পেশেন্টের কোওপারেশন অনেক জরুরি। যা মনে হয় না নায়িমের ক্ষেত্রে সম্ভব।”

ধক্ করে উঠে বাসন্তীর বুকটা। তবে কি হবে না তার সুখের সংসার নায়িমের সাথে? স্বাভাবিক হবে না নায়িমের চিন্তাধারা, আচারণ একটুও?

চলবে…
দুঃখিত, রাইটার ব্লকে ছিলাম, কিছুই মাথায় আসছিল না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here