তুমি বললে আজ ২ পর্ব -৩০(শেষাংশ)

#তুমি_বললে_আজ_২
লেখনীতেঃ #রিধিমা_জান্নাত_রূপা
পর্বঃ ৩০ ( শেষাংশ)

.
চার বছর সময়টা কম না, অনেক বেশিই সময়। সময়ের আওতায় থেকে বেরিয়ে গেলে অনুভব করা যায় ঠিক কতটা সময় নিজের জীবন থেকে বেড়িয়ে গিয়েছে, হারিয়ে গেছে কতকিছু।
চার বছরের অপেক্ষার পর অভিমান গুলো দূরে ঠেলে, ওনাকে কাছে টেনে নিয়েছিলাম। সবকিছু ভুলে আবারও নতুন ভাবে বিশ্বাস করেছিলাম ওনাকে। কিন্তু? কিন্তু আবারও একবার হেরে গেলাম নিজের কাছে, নিজের ভালোবাসার কাছে, ওনাকে করা বিশ্বাসের কাছে।
কিছু সময় আগেও তো ভাবতে পারি নি আবারও এভাবে ঠকে যেতে হবে আমাকে, ভেঙে যাবে আমার বিশ্বাসগুলো। সদ্য জোড়া লাগা বিশ্বাসটা আবারও ভেঙে গেল তাসফি ভাইয়ের প্রতি। শুধু বিশ্বাস ভাঙে নি, সেই মানুষটার প্রতি ঘৃণাও জন্ম নিলো নতুন ভাবে।

কিন্তু এখন? এখন কিভাবে নিজ চোখে সত্যিটা দেখার পরও মেনে নিবো সেই মানুষটাকে? চার বছর আগের সেই ঘটনাকে ভুল মনে করে ভুলে গেলেও কিছুক্ষণ আগের এই ঘটনাকে কিভাবে ভুলে যাবো? কথাগুলো নিজের ভাবনাতে আনতেই চোখের দৃশ্যপট হলো কিছু অপ্রিয় সত্য। দু’হাতে মুখ চেপে আবারও ফুঁপিয়ে কেঁদে উঠলাম।

.
তখন কিয়ানা আপু পাশে বসতেই কেমন জানি ইতস্তত হতে লাগলো আমার মাঝে। মুখ ফুটে কিছু বলতে পারলাম না। গভীর রাতের নিস্তব্ধতায় কিছুটা সময় কেটে যেতেই কিয়ানা আপু আস্তে করে বলে উঠলো,

“জানো রূপা, এখন থেকে প্রায় ১০ বছর আগে তাসফিকে আমি প্রথম দেখি। কলেজের নবীন বরণে।”

চমকে উঠলাম আমি। বুকের টিপটিপ শব্দটা আগের চেয়েও দ্বিগুণ হয়ে উঠলো। এতক্ষণে তাসফি নামক যে ভয়টা মনের কোণে উঁকি দিচ্ছিলো সেই ভয়টায় যেন এক মুহুর্তে সত্যি হয়ে গেল। ঘাড় ঘুরিয়ে কিয়ানা আপুর দিকে তাকালাম, সামনের দিকে তাকিয়ে আছে এক ধ্যানে। মনে হচ্ছে আমি যে তাকিয়েছি তার বিন্দু পরিমাণের আভাস পর্যন্ত নেই। আমি তার দিকে তাকিয়েছি সেটা বুঝতে পেরেই আবারও অদ্ভুত ভাবে হাসলো। বললো,

“তাসফির সাথে আমার ফ্রেন্ডশিপটা হঠাৎই হয়ে যায়। তখন থেকেই আলাদা এক সম্পর্ক গড়ে উঠে আমাদের মাঝে। কোন এক অজানা কারণে আমাকে কাছে টেনে নিয়েও বারবার দূরে ঠেলে দিতো তাসফি। কিন্তু মনের বিরুদ্ধে যুদ্ধ করে আবারও দিন শেষে আমার কাছে এসেই স্বস্তি পেত। এক সময় বন্ধুত্ব থেকে গভীর সম্পর্কে রুপ নেয় আমাদের। সেই গভীর সম্পর্ক টা যে ঠিক হতে পারে, সেটা নিশ্চয়ই বুঝতে পারছো?”

নিশ্বাসের আনাগোনা যেন হঠাৎই ভারী হয়ে উঠলো আমার, অনেক কষ্টে টেনে টেনে শ্বাস নিতে লাগলাম। একটু থেমে কিয়ানা আপু আবারও বলে উঠলো,
“প্রথম দিকে আমাদের সম্পর্কের মাঝে দূরত্ব থাকলেও চার বছর আগে সবকিছুই ঘুচিয়ে গেছে, বিশাল গভীরতায় চলে গেছে। এই চার বছরে নতুন রুপে, নতুন ভাবে বারবার তাসফিকে কাছে পেয়েছি। কি বিশ্বাস হচ্ছে না আমার কথা?”

বলেই আমার দিকে একবার তাকালো কিয়ানা আপু। হাতে থাকা মোবাইলে কিছু একটা বের করতে লাগলো। আধা মিনিটের মতো সময় নিয়ে ‘তাহলে এগুলো দেখো’ বলেই ফোনটা আমার দিকে ত্যাগ করে ধরলো। কৌতুহলী চোখ দু’টো সাথে সাথে চলে গেল সেদিকে। থমকে গেলাম এক মুহুর্তের জন্য, নিজের স্তম্ভিত হারিয়ে স্তব্ধ হয়ে তাকিয়ে রইলাম মোবাইলের স্ক্রিনের দিকে। দরদর করে ঘামতে লাগলো শরীর। আর এদিকে একের পর এক মোবাইলে স্ক্রিনের ছবিগুলো পাল্টাতে লাগলো কিয়ানা আপু। তাসফি ভাইয়ের সাথে আরও ঘনিষ্ঠ অবস্থায় শেষ ছবিটা দেখিয়েই বন্ধ করে দিলো ফোন। আমার দিকে তাকাতেই আবারও বলে উঠলো,

“এটা তো শুধু এক রাতের কিছু মুহূর্ত দেখালাম। এই চার বছরে প্রতিটা রাতে প্রতিটা মুহুর্তে তাসফির সাথে এমন হাজারো ঘনিষ্ঠ মুহুর্ত আছে, এর থেকেও আরও গভীর ঘনিষ্ঠ মুহুর্ত স্মৃতি হয়ে আছে আমাদের। উঁহু! ঠিক স্মৃতি বলা যায় না। স্মৃতি তো হবে তখন, যখন আমরা আলাদা হয়ে যাবো, আমাদের মাঝে চলে আসবে তৃতীয় কেউ।”

থামলো কিয়ানা আপু। সেকেন্ডের মতো সময় নিয়ে বলে উঠলো,
“পরিবারের খুশি হোক বা তোমার নিজের খুশি, আমাদের মধ্যে তৃতীয় ব্যক্তি হয়ে এসো না রূপা। তাসফির সাথে কখনোই সুখী থাকবে না তুমি, কারণ তাসফি তোমাকে চায় না, ভালোবাসে না তোমাকে। তোমাকে জুড়ে ওর সমস্ত কেয়ার করা, খেয়াল রাখা শুধুই দ্বায়িত্ববোধ। ওর দাদুকে দেওয়া কথা রাখা ছাড়া আর কিছুই না। তাসফির ভালো থাকাটা শুধু আমার কাছেই আছে। তোমাকে যদি ও ভালোই বাসতো তাহলে কখনোই তোমাকে ছেড়ে যেতো না আমার সাথে আমেরিকয়। তোমাকে ভুলে থাকার জন্য উপেক্ষা করতো না, যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখতো না তোমার সাথে, রাতের পর রাত কাটাতো না আমার সাথে….”

টপটপ করে অশ্রুকণা গড়িয়ে পড়তে লাগলো চোখ থেকে, কথাগুলো কিছুতেই সহ্য করতে পারলাম না। বারংবার একটু আগের দেখানো ছবিগুলো ভেসে উঠতে লাগলো চোখের সামনে। মৃদু চিৎকার করে থেমে যেতে বললাম কিয়ানা আপুকে। কিন্তু থামলো না সে। বলে উঠলো,

“তাসফির দ্বায়িত্ববোধে ভালোবাসাকে দূরে ঠেলে দিবে কিন্তু নিজের দ্বায়িত্ব কখনোই এড়িয়ে যাবে না রূপা, সেটা তুমি খুব ভালো ভাবেই জানো। আমাকে দূরে ঠেলে তোমাকে ঠিকই কাছে টেনে নিবে, কিন্তু ভালোবাসতে পারবে কি? কখনোই পারবে না, ভালোবেসে আপন করে নিতে পারবে না তোমাকে। তোমার দ্বায়িত্ব থেকে মুক্তি করে নাও নিজেকে, মুক্তি দাও তাসফি কে। ভালো থাকতে দাও ওকে, বাঁধা হয়ে এসো না আমাদের মাঝে।”

উঠে দাঁড়ালো কিয়ানা আপু। আবারও বললো,
“তোমার বয়সটা অনেক কম রূপা, ভালোবাসার চেয়ে আবেগটা প্রাধান্য বেশি পাবে। খুব তারাতাড়ি তাসফির প্রতি তোমার এই আবেগটা মিলিয়ে যাবে, দেখো। শুধু ওর থেকে একটু দূরত্ব বজায় রেখো, তাসফিকে আমার কাছে ফিরিয়ে দিও। আর যদি ওকে ভুলে যেতে না পারো, তবে আমার বলা কথাগুলো আর ওই ছবিগুলোর কথা মনে করো। ব্যাস! এতটুকুই বলার ছিলো তোমাকে, ভালো থেকো।”

.
কিয়ানা আপুর বলা কথার বিপরীতে কোন কথায় বের হয় নি আমার মুখ ফুটে, শুধু চোখের অশ্রুগুলোই বিসর্জন হয়েছে।
ফজরের আজানের শব্দ কানে আসতেই কান্না থামিয়ে দিলাম। এতটা সময় চলে গেল বুঝতেই পারলাম না। দু’ হাতে চোখের ওানি মুছে স্বাভাবিক করার চেষ্টা করলাম। কিন্তু হলো না, বারবার অশ্রুগুলো ঝড়ে পড়ে ভিজিয়ে দিতে লাগলো পুরো মুখ। না…. এভাবে ভেঙে পড়লে তো আমার চলবে না, ওই ঠকবাজ মানুষটার জন্য নিজে এতটা কষ্ট পেলে চলবে না। শক্ত রাখবো নিজেকে, ভুলে যাবো ওনাকে, ফিরিয়ে দিবো ওনার ভালোবাসা, মুক্তি দিবো ওনাকে।

জোরে জোরে নিশ্বাস টেনে অনেক কষ্টে স্বাভাবিক করে নিলাম নিজেকে। গায়ে জড়িয়ে রাখা ওড়না দিয়ে পুরো মুখটা মুছে নিয়ে উঠে দাঁড়ালাম। সারারাত বারান্দায় কাটিয়ে রুমে আসলাম। বিছানার দিকে তাকাতেই তাসফি ভাইয়ের আর দু’টো বান্ধবী সহ কিয়ানা আপুকে চোখে পড়লো। বিষন্নতায় ছেয়ে গেল মন। আবারও বার কয়েক জোরে শ্বাস টেনে নিলাম। সোজা ওয়াশরুমে ঢুকে ওজু করে বেরিয়ে এলাম। রুমের এক কোণায় জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করে নিলাম। তারপর বিছানায় এসে এক কোণায় গুটিশুটি হয়ে গা এলিয়ে দিলাম। ক্লান্তিতে ভরা শরীর মিলিয়ে গেল বিছানায়, চোখ দুটো আপনা আপনিই বন্ধ হলে এলো।

.
কারোর হালকা চেঁচিয়ে বলা কথায় কিঞ্চিৎ মাথা ব্যাথায় ঘুমটা আলগা হয়ে এলো। মিটমিট করে চোখ খুলতেই একদল আলো এসে ধাক্কা খেল চোখে। খিঁচে বন্ধ করে নিলাম চোখ দুটো। পাশ ফিরে বালিশ জড়িয়ে আবারও ঘুমানোর চেষ্টা করতেই ভেসে আসলো আম্মুর কর্কশ গলায় বলা কথাগুলো।

“সারারাত কি চুরি করে গেছিলি, যে ঘুমাতে পারিস নি? এত বেলা হয়ে গেল এখনো পড়ে পড়ে ঘুমাচ্ছিস কেন? খাবি কখন? না খেয়ে থেকে থেকে শরীরটার কি হাল বানিয়েছিস দেখ তো। বাড়ি ভর্তি মানুষ, সকলে উঠে গেছে অথচ বাড়ির মানুষ হয়ে এখনো ঘুমাচ্ছিস কি করে? রিফার ওখানে যেতে হবে না? উঠ তাড়াতাড়ি।”

“উফ্! আম্মু, যাও তো তুমি। মাথা ব্যাথা করছে আমার, ঘুমাতে দাও একটু।”

“করবে না মাথা ব্যাথা? খাওয়া দাওয়া ছেড়ে সারাদিন শুয়ে বসে থাক, তাহলেই তো মাথা ব্যাথা করবে না।”

আম্মুর বকবকানিতে নিজেকে আর টিকিয়ে রাখতে পারলাম না বিছানায়। দু’হাতে মাথা চেপে ধরে উঠে বসলাম। সারারাত না ঘুমানোর ফলে প্রচন্ড ভার হয়ে আছে মাথাটা। সেদিকে পাত্তা না দিয়ে আম্মুকে ‘আমি আসছি’ বলে যেতে বললাম। দ্বিমত করলো না আম্মু, বেরিয়ে গেল রুম ছেড়ে।
অলসতা কাটিয়ে বিছানা ছেড়ে উঠে গেলাম। অল্প সময়েই ফ্রেশ হয়ে বেরিয়ে এলাম রুম ছেড়ে। ডাইনিং রুমে আসতেই একে একে সবাইকেই চোখে পরে গেল। শুধু তাসফি ভাইয়া, কিয়ানা আপু সহ তাদের বন্ধু মহল ছাড়া। একটুকুও অবাক হলাম না তাতে। অজানা এক চাপা কষ্টে মন ভারী হয়ে উঠলেও প্রকাশ করলাম না কিছুতেই। শক্ত করতে হবে নিজেকে, খুব করে বোঝাতে হবে অবাধ্য এই অবুঝ মনকে, মুক্তি দিতে হবে ওনাকে ওনার দ্বায়িত্ব গুলো থেকে।

.
সাদিক ভাইয়ার বাসায় যাবার জন্য সবাই রেডি হলেও আমি চুপচাপ বসে রইলাম রুমে, দেখতে থাকলাম একের পর এক সবার প্রসাধনীর সাজ। আমাকে নিয়ে যাবার জন্য সবাই জোড়াজুড়ি করলেও মাথা ব্যাথা ও সেদিনই গিয়েছিলাম বলে বারণ করে দেই। সবাই যাবার জন্য হাজারো বললেও আমার জেদে হার মেনে নেয়। সবাই একে একে রেডি হয়ে বেরিয়ে পরে, আর আম্মু, বড়মা, ফুপি চাচীদের সাথে আমিও বাসায় থেকে যায়।

সবাই চলে যেতেই নিজের রুমে এসে দরজা আঁটকে বিছানায় শুয়ে পরি। বালিশে মুখ গুঁজে ফুপিয়ে কেঁদে উঠলাম। বারবার মনে হতে লাগলো তাসফি ভাইয়ের আমাকে এরিয়ে চলা। কিয়ানা আপুর বলা ‘তোমাকে তাসফি ভালোবাসে না’ কথাটার স্পষ্টতা ফুটে উঠলো যেন। সবাই আমাকে তাদের সাথে যাবার জন্য বললেও তাসফি ভাইয়া একবারও বলেন নি, আমি যেতে না চাইলেও আমার কথায় সায় জানিয়ে বাসাতেই থাকতে বললেন। বলবেন-ই বা কপন? উনি তো আমাকে ভালোবাসেন না, ওনার সবকিছুই তো কিয়ানা আপুর জন্য। আর আমি তো শুধুই দ্বায়িত্ব বোধ।

তাসফি ভাইয়ের সাথে কাটানো প্রতিটি মুহুর্ত গুলো মনে হতেই সমানে ঝড়তে লাগলো চোখের অশ্রুগুলো। বৃষ্টির দিনের সেই রাত থেকে গত কয়েকদিনের প্রতিটি মুহুর্ত মনে হতেই রি রি করে উঠলো পুরো শরীর। ওনার করা প্রতিটি স্পর্শের মুহুর্ত গুলো চোখের দৃশ্যপট হতেই কিয়ানা আপুর দেখেনো সেই ছবিগুলো ভেসে উঠলো চোখে। সাথে সাথে একরাশ ঘৃণা জন্ম নিলো ওনার প্রতি। বালিশে মুখ গুঁজে চিৎকার করে কেঁদে উঠলাম। কান্নার আওয়াজ গুলো সেই আমাতেই এসে আঁটকে গেল শুধু।

.
.
চলবে……

কোন সমস্যার সম্মুখীন না হলে রেগুলার দিবো ইনশাআল্লাহ। আর কয়েক পর্বেই শেষ হয়ে যাবে গল্পটা। ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🖤

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here