প্রণয়িনী,পর্ব:১১

প্রণয়িনী
খাদিজা আরুশি আরু
পর্বঃ১১

২২
সন্ধ্যা নামলো বলে, মোহদীঘির পাড়ে আলো আঁধারির খেলা চলছে। ছায়ানিকা আজ খুব সুন্দর একটা লাল শাড়ী পরেছে, সাধারনত না সাজলেও আজ সেজেছে। বিজয় পুরোপুরি ফরমাল গেট আপ এ এসেছে। হুট করে পুরো জায়গাটা মরিচ বাতির আলোতে ঝলমলিয়ে উঠলো। আজ আর বাড়ির পাশের জঙ্গলটাকে ভুতুড়ে মনে হচ্ছে না, বরং সেখানে এসে ভর করেছে অনাবিল সৌন্দর্য্য। বিজয় ছায়ানিকার সামনে হাঁটু গেড়ে বসে বললো,

-“ছায়া, আমি তোমার মায়ায় ইতোমধ্যে পড়ে গেছি। এ মায়া কাটানোর সামর্থ্য এ জন্মে আর আমার নেই, তুমি কি আমায় আমরণ তোমার মায়ার বাঁধনে বেঁধে রাখবে?”

ছায়ানিকা কিছু বলার আগেই রিদান ওকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলো, মাটিতে পড়ে পিছে তাকাতেই গুলির শব্দে ছায়ানিকা চমকে উঠলো। গুলিটা রিদানের বাহু ছুঁয়ে একটা গাছে লেগেছে। তার ঠিক এক মিনিটের মাথায় আরেকটা গুলি চললো, এবারের গুলিটা ছুঁড়েছে বিজয় নিজে। দিঘীর যে পাশে ছায়ানিকারা ছিলো তার ঠিক অপরপাশে কেউ একজন শুকনো পাতার উপর লুটিয়ে পড়েছে। ছায়ানিকা উঠে রিদানের কাছে গেলো, রিদানকে বাড়ির ভেতরে নিয়ে যেতে চাইলেও রিদান গেলো না। ওরা সবাই গেলো দীঘির অপরপাশে পড়ে থাকা লোকটার কাছে। পুরো বাড়ির বাহিরে, দীঘির চারপাশে, বাড়ির পাশের জঙ্গলটা মরিচবাতি দিয়ে সুন্দর করে সাজিয়েছিলো বিজয়। কাছে গিয়ে লাশটা উল্টাতেই বিজয় ভুত দেখার মতো চমকে উঠলো। তুর্জ তার কাঁধে হাত রাখতেই সে বললো,

-“আমাকে যে মানুষটা কোলে পিঠে করে মানুষ করলো সে মানুষটাই কি না আমার কাছ থেকে আমার সবচেয়ে প্রিয় মানুষটাকে ছিনিয়ে নিতে চাইছিলো! আমি পৃথিবীতে যে মানুষটাকে সবচেয়ে বেশি ভরসা করতাম আমার করা গুলিতেই কি না তার মৃত্যু হলো!”

একরাম সাহেবের কপাল বরাবর গুলিটা লেগে সঙ্গে সঙ্গে তিনি মারা গেছেন, ব্যাপারটা কেউ খেয়াল না করলেও ছায়ানিকার দৃষ্টি এড়ালো না। সাধারণত একজন দক্ষ শুটার না হলে এতো নিখুঁতভাবে কারো কপালে গুলি করে মাথা এফোঁড় ওফোঁড় করা সম্ভব না। তাছাড়া নিজের ভালোবাসার মানুষকে প্রেম প্রস্তাব দিতে আসার সময় কেউ সঙ্গে পিস্তল আনবে কেনো! কোনো যোগ্য যুক্তি স্থাপন করতে পারলো না ছায়ানিকা।

তুর্জ বিজয়কে ধরে বাড়ির ভেতরে নিয়ে গেলো, ছায়ানিকার কাঁধে ভর করে রিদানও ভেতরে গেলো। ভেতরে গিয়ে তুলি দৌঁড়ে ফাস্ট এইড বক্স আনতে উপরে চলে গেলো। রিদানের হাত ব্যান্ডেজ করা হয়ে গেলে সে ছায়ানিকার কাঁধে মাথাটা এলিয়ে দিলো। কিছুক্ষণ পর রিদান মাথা তুলে ছায়ানিকার পায়ের কাছে মেঝেতে বসে বললো,

-“চিকা, তুই আমাকে ছাড়া অন্য কাউকে ভালোবাসলে আমি মরে যাবো। আমার সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা সকলের সঙ্গী তুই। কখনো দেখেছিস তুই ছাড়া অন্য কারো সঙ্গে মজা করতে? দেখিস নি তো? দেখবিও না। কেনো জানিস? কারন তুই আমার অনুভূতির বাক্স। আমার সব অনুভূতি তোর কাছেই জমা থাকে। আমি বরাবরই কম বুঝি জানিস তো? বিজয়ের সঙ্গে তোকে কথা বলতে দেখে আমার মাথা ঠিক ছিলো না, আজ যখন দেখলাম কেউ তোকে উদ্দেশ্য করে গুলি ছুঁড়ছে ওই মুহূর্তে আমার মাথায় একটা কথাই চলছিলো, তা হলো, “তোকে ছাড়া আমার চলবে না, তোর কিছু হলে আমি বাঁচবো না।” এই সামান্য কথাটা উপলব্ধি করতে আমার কতো বছর লেগে গেলো বল তো? আজ এমন সময় এ ব্যাপারটা অনুভব করলাম যখন কি না তুই অন্য কারো জীবনে অলমোস্ট পা দিয়ে দিচ্ছিলি… ভালোবাসি না ভালোবাসি না বলতে বলতে আমি সত্যিই তোকে নিজের চেয়ে বেশি ভালোবেসে ফেলেছি। আমাকে ছেড়ে কখনো যাস না, প্লিজ…”

ছায়ানিকা মন্ত্রমুগ্ধের মতো রিদানের চোখের দিকে তাকিয়ে ছিলো, রিদানের একটা হাত নিজের হাতের মাঝে নিয়ে বললো,

-“আমি আমরণ তোর পাশে থাকবো রিদান, আমিও তোকে ছাড়া থাকতে পারবো না। আমি যেমন তোর অনুভূতির বাক্স তেমনি তুই আমার অনুভূতির ভান্ডার।”
-“অবশেষে আমারও উনিশশো কটকটি সালের প্রেম হয়ে গেলো বল? আজ সত্যিই তোর চোখটাকে সমুদ্র বলে ভ্রম হচ্ছে…”

রিদানের কথার কোনো প্রত্যুত্তর করলো না ছায়ানিকা, কেবল মুচকি হাসলো। তুর্জ দূরে দাঁড়িয়ে শিশ বাজাচ্ছে আর তুলি খুশিতে লাফিয়ে লাফিয়ে হাত তালি দিচ্ছে…

বিজয় অনেকক্ষণ যাবত ছায়ানিকার হাতে আবদ্ধ রিদানের হাতটার দিকে তাকিয়ে ছিলো, হঠাৎ টি টেবিলের উপরে থাকা ফুলদানীটাকে গুলি করে ছিন্ন বিচ্ছিন্ন করে দিলো বিজয়। উপস্থিত সকলে চমকে গেলো। ছায়ানিকা চেঁচিয়ে জিজ্ঞেস করলো,

-“তোমার সমস্যা কি বিজয়? গুলি ছুঁড়ছো কেনো?”

বিজয় চিৎকার করে বললো,

-“গুলিটা তোমার বুকে ছুঁড়তে চেয়েছিলাম ছায়া, কিন্তু ভালোবাসিতো তাই হাতটা কেঁপে গেলো। তোমার জন্য কিছুক্ষণ আগে আমি আমার সবচেয়ে কাছের মানুষকে খুন করেছি ছায়ানিকা, আর তুমি এখন আমাকে সান্তনা না দিয়ে এই ছেলেটার হাতে হাত রেখে বসে আছো! যদি ওকেই ভালোবাসো তবে আমার এতো কাছে এসেছিলে কেনো?”
-“আমি তোমাকে কখনো ভালোবাসি নি বিজয়, কেবল একটা ভালোলাগা কাজ করেছিলো তোমার প্রতি…”

শব্দ করে হাসলো বিজয়, তারপর বললো,

-“একটা খুন করলে যে শাস্তি হয়, একাধিক খুন করলেও তো একই শাস্তি হয় তাই না ছায়ানিকা?”

চমকে বিজয়ের দিকে তাকালো ছায়ানিকা, কি বলতে চাইছে সে! বিজয় আবার বললো,

-“এই ছেলেটার জন্য আমায় প্রত্যাখ্যান করছো তো? যদি এ ছেলেটাই না থাকে তখন?”

আঁতকে ওঠে ছায়ানিকা, কি বলতে চাইছে বিজয়! বিজয় রিদানের দিকে পিস্তলটা তাক করে বলে,

-“আমি তোমাকে নিজের করে পাবার জন্য হাজার জনকে মারতে পারি ছায়ানিকা।”
-“আমাকে পাবার জন্য হাজারবার মরতে পারে রিদান।”

কথাটা শুনের চমকে ছায়ানিকার দিকে তাকালো বিজয়। ছায়ানিকা আবার বললো,

-“কাউকে মারার মাঝে স্বার্থকতা নেই বিজয়, কাউকে বাঁচানোর চেষ্টা করার মাঝেই লুকায়িত স্বার্থকতা। তোমরা দুজনই আমাকে ভালোবাসো কিন্তু তুমি আমার জন্য মারতে পারো আর রিদান আমার জন্য মরতে পারে। এই সুক্ষ পার্থক্যটা রিদানের ভালোবাসার পাল্লাকে হাজারগুণ ভারী করে দিয়েছে। তুমি রিদানকে মেরে ফেললেও আমাকে কখনোই পাবে না…”

বিজয় গুলি করতে যাবে এমন সময় হুট করে মাথার উপরে থাকা বিশাল ঝাড়বাতিটা ওর উপরে খুলে পড়ে গেলো। শর্ট সার্কিট হয়ে মুহূর্তেই দাউ দাউ করে আগুন ছড়িয়ে পড়তে লাগলো মুহূর্তেই। বিজয়কে ওভাবে রেখেই ছুটে বেরিয়ে এলো ছায়ানিকা, রিদান, তুর্জ আর তুলি।

কথা বলতে বলতে বুদ্ধি করে সেন্টার টেবিলের উপর থেকে গাড়ীর চাবিটা নিয়ে নিয়েছিলো ছায়ানিকা, চাবিটা তুর্জর দিকে ছুঁড়ে মেরে বললো,

-“জলদি গাড়ী স্টার্ট দে তুর্জ। আগুন ছড়িয়ে পড়ছে…”

তুর্জ ড্রাইভ করছে গাড়ীটা, তুলি তার পাশের সিটে বসা। পেছনে রিদানকে সঙ্গে নিয়ে বসে আছে ছায়ানিকা। তাদের কোনো জিনিসপত্র আনা হয় নি, কেবল নিজেরা প্রাণে বেঁচে ফিরেছে। পেছন ফিরে ছায়ানিকা দেখলো আগুণ মায়াজাল থেকে জঙ্গলেও ছড়িয়ে পড়েছে। দাউ দাউ করে জ্বলছে পুরো বাড়ি আর জঙ্গলটা। সকাল হতে হতে এখানে আর কিছুই অবশিষ্ট থাকবে না হয়তো, না বাড়িটা, না বিজয়ের লাশ, না বিজয়ের বড় বাবার লাশটা… জীবনটা কি অদ্ভুত, কি থেকে কি হয়ে গেলো!

তখন থেকে ফোন বেজে চলছে ছায়ানিকার, অথচ ছায়ানিকা এক দৃষ্টিতে পেছনে ফেলে আসা জলন্ত বাড়িটার দিকে তাকিয়ে আছে। তুর্জ বিরক্ত হয়ে বললো,

-“ফোনটা ধরছিস না কেনো ছায়া?”

তুর্জর কথায় ঘোর কাটে ছায়ানিকার, ফোনের স্ক্রিনে আননোন নাম্বার দেখে কিছুটা অবাকও হয় সে। কল রিসিভ করে ছায়ানিকা কিছু বলার আগেই ওপাশ থেকে কেউ বলে,

-“আপু তুমি কোথায়? তোমাকে সারপ্রাইজ দিতে এসে তো নিজেরাই সারপ্রাইজড হয়ে গেলাম। তুমি জানো, আমি, জেঠু, জেঠিমনি সবাই তোমার জন্য না খেয়ে বসে আছি? জেঠিমনি তোমার সব পছন্দের খাবার রান্না করেছে… কখন আসবে?”
-“মেধা তুই! মা-বাবা, তুই, তোরা বাংলাদেশে?”

মেধা নামটা শুনে চমকে পেছনে তাকালো তুর্জ আর তুলি, ছায়ানিকার চেহারায় খুশির জ্বলক। রিদান ছায়ানিকার কোলে শুয়ে বেঘোরে ঘুমোচ্ছে, নতুবা এ মুহূর্তে ছায়ানিকার চেহারা দেখে সবচেয়ে বেশি খুশু সম্ভবত সে’ই হতো। ছায়ানিকা হাতের ইশারায় জিজ্ঞেস করলো, “কি?” তুর্জ আর তুলি কিছু না বলেই সামনে তাকালো, দুজন দুজনের দিকে তাকিয়ে মুচকি হেসে ফিসফিস করে একসঙ্গে বললো, “পৃথিবীতে তো অনেক মেধা আছে, নামটা অতোটাও গুরুত্বপূর্ণ না। বৃথাই ভয় পাচ্ছি…”

ছায়ানিকা কল কেটে তুর্জকে বললো,

-“প্রথমে আমাকে বাসার সামনে নামিয়ে দিবি, এতো বছর পর বাবা-মা দেশে ফিরেছে তাও মেধাকে নিয়ে… আমার আর তর সইছে না।”

তুর্জ মাথা দুলিয়ে হ্যাঁ বললো, তুলি জিজ্ঞেস করলো,

-“মেধা কে রে? আগে কখনো নাম শুনি নি তো…”
-“আমার চাচাতো বোন, চাচা-চাচি মারা যাবার পর ওইদেশে মা-বাবার কাছে থেকে পড়াশুনা করছে। তোদের সঙ্গে একদিন দেখা করিয়ে দেবো নি, খুবই লক্ষী আমার বোনটা।”

তুর্জ আর তুলি কিছুই বলে না।

ছায়ানিকাকে ওর বাড়ির সামনে নামিয়ে দিয়ে গাড়ী নিয়ে সরাসরি তুলির হোস্টেলের সামনে চলে যায় তুর্জ। ততোক্ষণে রিদানের ঘুম ভেঙেছে, তুলিকে নামিয়ে দিয়ে দুইভাই বাড়ির দিকে রওনা দেয়।

২৩
জালাল হোসেন এর কেবিনের বাহিরে দীর্ঘসময় যাবত অপেক্ষা করছিলো ছায়ানিকা। ভেতর থেকে ডাক আসার পর দরজা ঠেলে ভেতরে প্রবেশ করলো ছায়ানিকা। জালাল সাহেব ছায়ানিকাকে দেখে দাঁড়িয়ে বললো,

-“এসো, এসো ভাগ্নে বউ। তা কি খবর তোমার? আমার ভাগ্নেকে তো প্রেমের জলে ডুবিয়ে মারছো।”

জালাল সাহেবের কথায় লজ্জায় মাথা নামিয়ে ফেললো ছায়ানিকা, মুচকি হেসে বললো,

-“আপনি কি যে বলেন না মামা, ওমন কিছু না।”
-“দাঁড়িয়ে আছো কেনো? বসো…”
-“জ্বী।”

জালাল সাহেব একটা ফাইল ছায়ানিকার দিকে এগিয়ে দিয়ে বললো,

-“কাজ শেষ ছায়ানিকা, বর্তমানে ওই পুরো জমিটা আমার। আগামী মাসেই ওই জমিতে গড়ে উঠবে আমার স্বপ্নের প্রজেক্ট… সবটা তোমার জন্য সম্ভব হয়েছে, অসংখ্য ধন্যবাদ তোমাকে।”
-“ধন্যবাদ তো আমার আপনাকে দেয়া উচিত মামা, আমার বোনের সঙ্গে হওয়া অন্যায়ের প্রতিশোধ আমি কখনোই নিতে পারতাম না যদিনা আপনি আমাকে সাহায্য করতেন। আমি আপনার কাছে চির কৃতজ্ঞ মামা…”

কিছুক্ষণ চুপ থেকে ছায়ানিকা আবার বললো,

-“আপনাকে একটা সুসংবাদ দেয়ার আছে মামা, আমার আর রিদানের আকদটা আমার বাবা-মা বিদেশে ফিরে যাবার আগেই হবে। আপনি নিশ্চয়ই আসবেন।”
-“অভিনন্দন ছায়ানিকা, আমি অবশ্যই আসবো।”
-“আপনার স্বপ্নের প্রজেক্ট বাস্তবে রূপ নিতে যাচ্ছে মামা, আপনাকেও অভিনন্দন।”

দরজা ঠেলে বাইরে বেরিয়ে আসে ছায়ানিকা, আপাতত রিদানকে ভাবা ছাড়া তার কোনো কাজ নেই… লোক মুখে শুনেছে, বিয়ের আগে মেয়েদের বিয়ের রোগে ধরে। তারা শুতে-বসতে, হাঁটতে-চলতে কেবল বরের কথা ভাবে… ছায়ানিকার মতো বুদ্ধিমতী, কঠোর, অনড় মেয়েটাকেও কি তবে বিয়ের রোগে ধরলো!

“সমাপ্ত”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here