১৬ বছর বয়স পর্ব ১৫+১৬

গল্পর নাম : #১৬_বছর_বয়স
#পর্ব_১৫ : #ফেলবেন_না
লেখিকা : #Lucky

আমি ড্রয়ারটা আস্তে করে বন্ধ করে উঠে দাঁড়াতেই শাওন আমার এক হাত ধরে টান দিয়ে আমাকে বিছানায় নিয়ে এলো। আর আমার দুই হাত বিছানার সাথে চেপে ধরল। আমি চোখ বড়সড় করে তাকিয়ে বললাম আ… আপনি… ঘু…ঘু…ঘুমান নি!”
“এত রাতে আমার রুমে কি করছ?” শাওন বলল।
“আ…আমি ত।”
“তুমি ত!”
আমি একটা ঢোক গিলে হাসার চেষ্টা করে বললাম,”বাথরুমে এসেছিলাম আমি, হেহে।”

“বাথরুম ড্রয়ারে থাকে?” শাওন কড়া চোখে তাকিয়ে বলল।
আমি এদিক ওদিক তাকিয়ে বললাম,”ই… ইদুর ছিল।”
“আমার এই রুমে ইদুর, পেইনট্রিং এর রুমে বিড়াল, আর সারা রুম জুড়ে ঘুরে বেড়ায় তোমার মত একটা গাধা, চিড়িয়াখানা পেয়েছ?”
আমি মনে মনে বললাম, নিজে যে গরিলা সেটা বলতে ভুলে গেছে।
“না। এখন ছাড়ুন।”
শাওন আরো শক্ত করে হাত দুটো চেপে ধরল।
“কি করছেন আপনি! লাগছে ত!”
“কি করতে এসেছ?”
“আপনার সাথে ঘুমাব তাই এসেছি।” আমি রেগে বলে উঠলাম। আরো বললাম,”হয়েছে! খুশি আপনি শুনে!”
শাওনের রিএকশন বুঝতে পারছি না। অবাক ত হয়েছে কিন্তু ভ্রুকুচকে তাকিয়ে আছে।
“উফ আর কতসময়! এখন আর পারছি না। গরম লাগছে। আপনি প্লিজ ছাড়ুন আমাকে। আপনি আমাকে এভাবে ধরলে আর ছাড়তেই চান না। ফুলসজ্জার রাতে ত…”
শাওন ফট করে বলে উঠল,”Shut up, ষ্টুপিড।”
“আর আপনি কি!” আমি গোমড়া মুখ করে বললাম।
“তুমি সত্যিই গাধা৷” বলে শাওন উঠে বসল।
আমি শুয়ে থেকেই দুই হাত চোখের সামনে ধরে বললাম, “আপনি আবার লাল বানিয়ে দিয়েছে হাতের কব্জি।”
শাওন বলল, এখন যাও এখান থেকে।
আমি প্রশ্ন করে ফেললাম,”আপনি আমাকে ওই মুভিটা দেখতে দেবেন না কেন?”
শাওন কড়া চোখে তাকিয়ে বলল,”সেটা তোমার জানার দরকার নেই।”
“আপনি দেখেছেন, তাই না?” হাই তুলতে তুলতে বললাম।
শাওন রেগে গিয়ে বলল,”তুমি অতিরিক্ত কথা বলো।”
আমি শাওনের কথায় কান না দিয়ে মনমরা গলায় বললাম,”আমিও দেখতে চাই।”
সাথে সাথে শাওনের ফোন বেজে উঠল। আমি শুয়ে থেকেই ঘাড় ঘুরিয়ে আমার বাম পাশে পরে থাকা শাওনের ফোন টার দিকে তাকালাম। শাওন ফোন টা নিয়ে বিরক্তির সাথে কেটে দিল।
আমি ঘুম ঘুম চোখে তাকিয়ে রইলাম। কাটার পরেই আবার ফোন এসে ঢুকল। এদিকে আমার প্রচুর ঘুম পাচ্ছে। ইচ্ছা করছে এখানেই ঘুমিয়ে যাই। কি সুন্দর বিছানা!
শাওন ফোন আবার কেটে দিয়ে বলল,”get up and get out.”
আমি কোনো উওর দিলাম না। শাওন ভ্রুকুচকে তাকিয়ে বলল,”হেই, আমার এখানে ঘুমাচ্ছ কেন!”
আমি ঘুম ঘুম চোখে উঠে বসলাম আর বললাম,”হ্যা যাচ্ছি যাচ্ছি। আমার ত কাজ নেই আপনার সাথে ঘুমাব!”
ওনার রুম থেকে বেরিয়ে এসে সোফায় পরেই এক ঘুম দিয়ে দিলাম।
অনেক সকালে ঘুম ভেঙে গেল এক বাজে স্বপ্নে। উঠে বসলাম। হাতের মুঠোয় থাকা চাবিটা নিচে পরে আছে। সেটা হাতে তুললাম তারপর ঘড়ির দিকে তাকালাম। ভোর সাড়ে পাঁচটা?! শাওনের রুমের দরজার দিকে ঘাড় ঘুরিয়ে উকি দিলাম। ঘুমাচ্ছে মনে হয়। আমি একটা ঝলমলে হাসি দিয়ে সেই রুমের সামনে গেলাম। চাবি ঘোরাতেই দরজাটা খুলে গেল। আমি চাবি টা দরজা থেকে নিয়ে ঢুকলাম। জলদি ডাস্টবিনের কাছে গিয়ে খুজতে লাগলাম। এখানে নেই! তাহলে কোথায়! রাগে পা দাপাদাপি করে চিন্তা করতে লাগলাম। আমি আশেপাশে তাকিয়ে ওই টেবিলটার দিকে গেলাম। টেবিলটার চারটা ড্রয়ার আছে। আমি ড্রয়ারগুলো খুলতে লাগলাম। একদম নিচের টা খোলার জন্য যখন বসলাম তখনি দরজা খোলার আওয়াজ পেলাম। সাথে সাথে টেবিলের নিচে ঢুকে গেলাম। টেবিলটা কাঠের। এটা এক সাইডে ঢাকা আর যে সাইডে চেয়ার থাকে সেই সাইডটা খোলা। লুকানোর জন্য ত ভাল কিন্তু ধরা ত পরেই যাব মনে হয়। শাওন রেগে বলল,আমি জানি তুমি এখানেই আছ। Get out.
আমি টেবিলের নিচে বসে দুই পায়ের হাটু দুই হাত দিয়ে জড়িয়ে ধরে ভয়ে সামনে পিছনে হেলতে হেলতে মনে মনে বললাম,”এখন!”
শাওন রুমে ঢুকতে ঢুকতে গম্ভীর গলায় বলল, আমি জানি তুমি টেবিলের নিচেই আছো।

আমি কাচুমাচু হয়ে বসেই রইলাম। শাওন এসে টেবিলের কাছে দাঁড়িয়ে হাটু ভাজ করে নিচে ঝুঁকতেই আমি দুই হাত দিয়ে নিজের মুখ ঢেকে নিলাম।

শাওন বলল,”এখন কি বলবা? যে, রুমে কুকুর এসেছিল সেটাকে কামড়াতে এসেছো?”
আমি মুখ ঢেকেই বসে রইলাম। শাওন আমার দুই হাত টেনে নামিয়ে দিল। আমি চোখও বন্ধ করে ছিলাম। ঠোঁটে ঠোঁট চেপে আস্তে করে এক চোখ খুললাম। শাওন একটা ট্রাউজার এর সাথে সেন্ডো গেঞ্জি পরে আছে। অনেক ঘেমে গেছে। জিম করছিলো মনে হয়। আমি ত ঘুমাচ্ছে মনে করেছিলাম। আস্তে আস্তে দুই চোখ ই খুললাম। তারপর নিচের দিকে তাকিয়ে হাত দুটো ছাড়িয়ে নিলাম।
শাওন বলল,”বের হও এখনি।”
আমি ওনার দিকে একটু তাকিয়েই চোখ নামিয়ে নিলাম। মনে মনে বললাম,আজ বের হলে আবার যদি ডাইনিং এর সামনে টানতে টানতে নিয়ে ধাক্কা দেয়! তখন আবার হাত কেটে গেলে!
ভাবার সাথে সাথে না সূচক মাথা ঝাকালাম। অর্থাৎ আমি বের হব না।
শাওন ভ্রুকুচকে বলল,বের হতে বললাম না?
আমি আবার না সূচক মাথা ঝাকিয়ে বললাম, বের হলেই আপনি আমাকে আবার ব্যাথা দেবেন।
শাওন বিরক্তির সাথে বলল, আবার এই রুমে কেন এসেছ তাহলে? আর চাবি কই পেয়েছ?”
আমি এদিক ওদিক তাকাতে তাকাতে বললাম,
চা..চাবি! কিসের চাবি!

– জানোনা কিসের চাবি?
আমি একটু আড় চোখে তাকিয়ে আবার চোখ নামিয়ে নিলাম।
শাওন কিছু একটা চিন্তা করে বলল, কাল রাতে এজন্যই ড্রয়ার হাতাহাতি করছিলা!
আমি যেন কিছুই জানিনা এমন ভান করে তাকালাম।
শাওন আমার কোলের উপর পরে থাকা চাবির দিকে তাকালো। আমি সাথে সাথে চাবিটা হাতের মুঠোয় নিয়ে ফটাফট বলে ফেললাম, হ্যা ঠিক ধরেছেন চাবি নিতে গেছিলাম। আমার ল্যাগেজ থেকে পাখি দুইটা নিয়েছেন কেন!
শাওন আমার কথায় পাত্তা না দিয়ে বলল, চাবি এদিকে ফেরত দেও।
আমি হাতটা পিছনে সরিয়ে নিলাম। তারপর ওনার দিকে ভয়ে ভয়ে তাকালাম। আবার রেগে যাচ্ছে! উফ উনি অফিসে যাবার পর আসলে এমন ঝামেলা হতই না।
শাওন বলল, তাহলে আজ সারাদিন এই রুমেই থাকো। বলেই শাওন উঠে দাড়াল। আমি শুনে ভয়ে সাথে সাথে বের হলাম। শাওন হেটে দরজার বাহিরে গিয়ে সেটা আটকাতে যেতেই আমি হাত দিয়ে দরজা ধরলাম আর কাদো কাদো গলায় বললাম, বের ত হয়েছি। আটকাবেন না প্লিজ।
শাওন গম্ভীর মুখ করে আমার দিকে তাকিয়ে দরজা ছেড়ে দিল। আমি সাথে সাথে বাহিরে এসে দাড়ালাম আর আড়চোখে ওনার দিকে তাকিয়ে চোখ নামিয়ে নিলাম।
শাওন আমার দিকে এক পা এগিয়ে এসে বলল, চাবি দেও।
আমি পিছিয়ে গিয়ে বললাম, না দিব না।
শাওন আমার হাতের দিকে হাত বাড়াতেই আমি আবার পিছিয়ে গেলাম।

– আগে পাখি দুইটা দিন তারপর দিব।
শাওন রেগে এগিয়ে আসতেই আমি আরো পিছাতে গিয়ে টাঙানো আগাছার পেইনটিং এর ফ্রেমের কোনার প্রান্তের সাথে পিঠে গুতো খেলাম। ঠিক যেখানে কাটা ফুটেছিল। আসলে কাটা ছেড়া জায়গাতেই এসে সব গুতো লাগে।

আমি ব্যথায় উফ বলে উঠলাম আর পিঠের পিছনে হাত দেওয়ার চেষ্টা করলাম। শাওন একটা বিরক্তির নিঃশ্বাস ফেলে এসে আমাকে টান দিয়ে পিছনে ঘুরালো। তারপর বলল, চুল বাধতে পারোনা! কি সারাদিন ছেড়ে রেখে দেও! সরাও চুল।
আমি ভ্রুকুচকে মনে মনে বললাম, সারাদিন কখন খুলে রাখি! আর রাখলেও সেটা আমার ইচ্ছা।
শাওন আবার বলল, কি হলো, সরাও!
আমি মুখ ভেংচি দিয়ে তারপর সরালাম।
“মাতবারি করে ব্যান্ডেজ খুলেছ কেন?”শাওন বলল।আমি কিছু না বলে কপাল কুচকে সামনের দিকে তাকিয়ে রইলাম।
“এখানে চুপ চাপ দাড়াও।” গম্ভীর গলায় বলে শাওন নিজের রুমে গিয়ে আবার সেই ব্যান্ডেজ আর এন্টিসেপটিক ক্রিম নিয়ে আসল।
আমি বললাম, আমি নিজেই পারব।
শাওন আমার কথায় কান না দিয়ে পিঠে ক্রিমটা লাগিয়ে দিল। শাওনের ছোঁয়ায় একটু কেমন কেমন লাগলেও নড়লাম না। তারপর ব্যান্ডেজ টা লাগিয়ে দিতে দিতে বলল, এটা যেন এখানেই থাকে।
আমি ওনার দিকে ঘাড় ঘুরিয়ে বললাম, গোসলের সময় আমি খুলে ফেলব।
“এটা water proved গাধা” বলেই শাওন নিজের রুমে চলে গেল।

আমি একবার ওই রুমটার দিকে আবার তাকিয়ে তারপর মন মরা হয়ে নিজের সোফায় গিয়ে বসলাম। তারপর ডাইনিং এ তাকিয়ে দেখলাম কোনো নাস্তা তৈরি এখনো করেনি শাওন।
যাক ভালো! আমি আজ কুমড়া খেতে চাচ্ছিনা। তাই ফট করে কিচেনে চলে গেলাম। ফ্রিজ থেকে একটা ডিম বের করে ফ্রিজ বন্ধ করতে গিয়েই থেমে চিন্তা করলাম, উনি কি খাবেন? দুইটা ভাজি করব!
এদিক ওদিক তাকিয়ে ভাবলাম, নিই দুইটা। না খেলে আমিই খেয়ে নিব। হুহ।
রুটি বেলে ফ্রিজে আগে থেকেই রাখা। একটা রুটি আবার একটা টিস্যু তার উপর আবার আরেকটা রুটি এইভাবে। তাই রুটি নিয়ে সেকে নিলাম। আর পেয়াজ ও আলু কুচি করে নিয়ে তেলের উপর ভেজে ডিম দিয়ে দিলাম। অনেক দিন পর ডিম খাব। কি যে মজা লাগছে। গরিলাটা কুমড়ো খাওয়াতে খাওয়াতেই মারত আমাকে।

আমি টেবিলে খাবার রেডি করতেই শাওন গোসল করে একটা কালো টি শার্ট পরে বেরিয়ে এলো।
আমি ওনার দিকে আড়চোখে তাকিয়ে টেবিলে বসে গেলাম। শাওন দূর থেকেই টেবিলের দিকে ভ্রুকুচকে তাকিয়ে বলল, তোমাকে আমি…
আমি ওনাকে থামিয়ে দিয়ে ব্যঙ্গ করে বললাম, হ্যা হ্যা, রান্নাঘরে যেতে মানা করেছেন। রোজ রোজ কুমড়ো খেয়ে আমি কুমড়োর মত হয়ে যাচ্ছিলাম তাই আজ ডিম খাব।
শাওন কিচেনের দিকে যেতে লাগল। তখন আমি আবার বলে উঠলাম, আপনার জন্যও…ডিম।
শাওন আমার দিকে কপাল কুচকে তাকিয়ে আবার কিচেনের দিকে রওনা দিল। আমি বলে উঠলাম, ভয় নেই খেলে আপনি মরে যাবেন না।
শাওন রান্নাঘরে ঢুকতে ঢুকতে বলল, shut up.
আমি একটা মুখ ভেংচি দিলাম তারপর নিজের প্লেটে মনোযোগ দিলাম।
শাওন একটু পরেই এসে টেবিলে বসল। সাথে করে আনল গাজর ভাজি।
ওই ভাজির দিকে তাকিয়ে একটা নিঃশ্বাস ফেলে মনে মনে বললাম, ‘ভিটামিন এ’ খেতে এত ভালো লাগে! তবে এই কুমড়া, গাজর আর ছোট মাছ আমি খেতেই পারিনা। আমার পছন্দের পুরোই উলটো ওনার পছন্দ।
ডিম খেলেন না। আমার সেকে আনা রুটি দিয়ে ওই গাজর ভাজি খেয়ে নিলেন। আর খাওয়ার সময় সর্বদা হাতে থাকবে ফাইল না হলে ফোন। আজও আছে তবে ফোন।

খাওয়া শেষ করে শাওন বের হচ্ছিল। তখন আমিও গুটি গুটি পায়ে ওনার পিছনে বেরিয়ে আসতে লাগলাম। শাওন ভ্রুকুচকে বলল, তুমি কোথায় যাচ্ছ?

“আপনার সাথে যাচ্ছি।” আমি কপাল কুচকে বললাম।
শাওন রেগে বলল, আমি বলেছি যে নিয়ে যাব?
আমি বললাম, রেগে যাচ্ছেন কেন? আমার সারাদিন বসে থাকতে ভাল্লাগেনা। আমিও যাব।
বলেই ওনার উওরের অপেক্ষা না করেই লিফটের সামনে এসে দাড়িয়ে পরলাম। উনি দরজা অফ করে বিরক্তির সাথে আমার পাশে এসে দাড়িয়ে বললেন, তোমার সমস্যা কি?
আমি বললাম, আমার ত কোনোই সমস্যা নেই।
শাওন কিছু বলার আগেই লিফট চলে আসল। তাই আমি উঠে পরলাম।
শাওন আমার পাশে দাঁড়িয়ে বলল, আজ ই লাস্ট।
আমি কোনো কথা না বলে মুচকি হাসলাম।
গাড়িতে বসে খুশি মনে সীট বেল্ট লাগালাম। আজ আবহাওয়া টা সত্যিই অনেক সুন্দর। এই রাস্তাটাতে সকালে একটু কম জ্যাম থাকে। মোটামুটি ফাকা রাস্তায় সাথে এই ঝলমলে রোদে বাহিরের দৃশ্যটা অনেক ভালো লাগছে। এছাড়া পুরো নীল আকাশে মেঘগুলো উড়ছে। মেঘগুলোকে জড়িয়ে ধরতে ইচ্ছা করছে। ইস জালানা টা খোলা হলে ভালো হত! এসি ছেড়ে কি পায় বুঝিনা! জালানা খোলা হলে সেটা দিয়ে কত সুন্দর বাতাস আসত! ফুরফুরে বাতাসে মনও ফুরফুরে হত। এগুলা জানেনা বলেই ত অনেক বড় গোমড়া মুখো হয়ে যাচ্ছে দিন দিন।
আমি শাওনের দিকে তাকালাম তারপর একটু চিন্তা করেই বলে উঠলাম, জালানার কাচ টা নামিয়ে দিন না।
শাওন সামনেই তাকিয়ে আছে যেন শুনতেই পায় নি। তাই আমি জোড়ে বলে উঠলাম, কাচটা নামিয়ে দিন।

শাওন রেগে আমার দিকে তাকিয়ে আবার সামনে তাকালো। আর বলল, আর একটা এক্সট্রা কথা বললে এখানেই নামিয়ে দিয়ে চলে যাব।
আমি মেজাজ খারাপ করে ওনার দিকে তাকিয়ে তারপর মুখ গোমড়া করে সামনে তাকিয়ে রইলাম। সত্যিই গরিলাও এর চেয়ে ভালো।

শাওনের অফিসে এসে পৌছেই বড় কাচের দেওয়াল দিয়ে বাহিরের দৃশ্য দেখতে লাগলাম। আজ যদি গ্রামে থাকতাম তাহলে অবশ্যই পুকুরে গোসল করতে যেতাম। শাওন চেয়ারে বসে লেপটপ নিয়ে কাজ শুরু করে দিয়েছে। একটু পরেই সুমনা এসে ঢুকলো। আমাকে দেখেই বলল, ওরে তুমি এসেছ আজ ও। অনেক অনেক ভাল করেছ। এমনিও আমি ফোন করতাম। কিন্তু ভুলে গেছিলাম।
আমি হাসি মুখে সুমনার দিকে তাকালাম। সুমনা আমার দিকে এগিয়ে এসে বলল, সামনে আমাদের অফিসের প্রতিষ্ঠা বার্ষিকী আছে। আমরা সবাই থাকব। আমি চাই তুমিও আসো। মজা হবে অনেক।

আমি শাওনের দিকে তাকালাম। সে কাজেই ব্যস্ত। সুমনা বলল, ওর দিকে তাকানো লাগবে না। আমি ইনভাইটেশন দিয়েছি ওর কিছু করার নাই।

শাওন এবার এদিকে তাকালো। আমিও তাকালাম। শাওন কিছু না বলে আবার নিজের কাজ করতে লাগল। সুমনা ফিসফিসিয়ে আমার কানে কানে বলল, নীরবতা সম্মতির লক্ষন।
তারপর আমার দিকে তাকিয়ে একটা চোখ মারল সুমনা। আমি নিঃশব্দ হাসি দিলাম।

সুমনার আজ কাজ আছে। ওকে ক্লাইন্টদের সাথে মিটিংয়ে বসতে হবে। আজ ওকে পাওয়া যাবেনা। তাই আমি কি করব ভাবতে লাগলাম। যদিও করার কিছুই নেই। তাই কাচের জালানার কাছে দাঁড়িয়ে রইলাম। যতই দেখি ততই তাকিয়ে থাকতে ইচ্ছা করে।
অনেক ক্ষন পর চোখ সরিয়ে শাওনের চেয়ারের দিকে তাকালাম। শাওন নেই। বাহিরে গেছে হয়ত।
ভাবলাম চেয়ার টেনে এইখানে বসে দৃশ্য দেখব। তাই চেয়ার টা নিতে গেলাম। হঠাৎ মনে হলো শাওনের এই বুক সেল্ফের থেকে বই নিয়ে পরলে কেমন হয়? দারুন হবে। এমন মনোহর দৃশ্যের সামনে চেয়ার পাতিয়ে পায়ে পা তুলে বই পড়ার মজাই আলাদা হবে। গায়ে এসে হালকা রোদ পরবে। এসির ঠান্ডায় শীতকাল শীতকাল পরিবেশ তৈরি হবে। আর আমি মনোযোগ দিয়ে বই পড়ব। সাথে এক কাপ চা হলে আরোই ভাল হয়। কিন্তু সেটা পাওয়া যাবেনা জানি। তাই যেটুকু পাচ্ছি তাই যথেষ্ট।
আমি কাঠের উচু বুকসেল্ফ টার দিকে এগিয়ে গেলাম। সব বই ই প্রায় ইংলিশ এ। আমার ঠাকুর মায়ের ঝুলি পড়তে ভালো লাগে। স্কুলে ওগুলোই পড়তাম। সাথে বিভিন্নি ইংলিশ গল্প পড়তাম যেগুলো বিশেষ বিশেষ মানুষদের জীবন নিয়ে লেখা। এখানে ত তেমন কিছু পাব বলে মনে হয় না! উচুতে কয়েকটা বই থাকতে পারে মনে করে চেয়ার টেনে নিয়ে উঠে দাঁড়ালাম। সত্যিই অনেক বড় সেল্ফ। উপরের বইগুলো কিভাবে নাগাল পাবে কেউ? অবশ্য গরিলাটা বই অাদৌ পড়ে কিনা আর শুধু সাজিয়ে রাখার জন্য রেখেছে কিনা কে জানে!

আমি পা উঁচু করে বই খুজতে লাগলাম। একটাও ত পড়ার মত না। সব কি সব আর্ট সমন্ধে লেখা বই। হঠাৎ শাওন পিছন থেকে বলল, কি করছ তুমি?
আমি চমকে উঠলাম। বুকে এক হাত রেখে হালকা ঘাড় ঘুরিয়ে বললাম, দেখছেন না? বই খুঁজছি। পড়ব।
“তোমার জন্য ওখানে কোনো বই নেই। নামো।” শাওন বিরক্তির সাথে বলে উঠল।

আমি ওনার কথায় কান দিলাম না। বই খুজতে লাগলাম। আর একটা পেয়েও গেলাম। ডেল কার্নেগীর বই। বাহ আর কি লাগে! এই লোক অনেক সুন্দর লেখে। কীভাবে জীবনে সফল হওয়া যায় এছাড়া আরো অনেক কিছু। কিন্তু বইটা একটু বাম দিকে। নেমে চেয়ার সরিয়ে আমার উঠলে হাতে পাব। কিন্তু নামতে ইচ্ছে করছে না। আমি ওভাবেই হাত বাড়িয়ে বইটা কোনো মতে হাতে নিলাম সেই সময়ই শাওন এসে আমার চেয়ার নাড়িয়ে বলল, নামতে বললাম না!
ওনার এই চেয়ার নাড়ানোর জন্য আমি ব্যালেন্স না রাখতে পেরে পড়ে গেলাম।
ভয়ে চোখ মুখ বন্ধ করে নিলাম। কিন্তু অবাক কান্ড হলো ব্যাথা লাগল না। তাই আস্তে আস্তে ঠোঁটে ঠোঁট চিপে একটা চোখ খুললাম। তারপর চোখ বড়সড় হয়ে গেল। শাওন ধরে নিয়েছে! যাক বাবা বাঁচলাম। কিন্তু ওনার চোখে মুখে যে রাগের আভাস দেখছি তাতে মনে হচ্ছে আমাকে এখনি ফেলে দিবে। এক হাত দিয়ে আগে থেকেই ওনার কাধ ধরা ছিলাম। সেই হাতেই বইটা আছে। আর এখন ভয়ে ভয়ে অন্য হাত দিতে ওনার কাধের কাছের শার্ট চিপে ধরে বললাম, “ভুলেও ফেলবেন না একদম!”
শাওন আমার শার্ট চিপে ধরে থাকা হাতটার দিকে তাকালো তারপর রেগে আমার দিকে তাকালো। আমি ভয়ে একটা ঢোক গিয়ে বললাম,”আপনাকে আপনার মায়ের দিব্যি একদম ফেলবেন না।”
গল্পর নাম : #১৬_বছর_বয়স
#পর্ব_১৬ : #স্নোবেল
লেখিকা : #Lucky

আমি ভয়ে একটা ঢোক গিয়ে বললাম,”আপনাকে আপনার মায়ের দিব্যি একদম ফেলবেন না।”
শাওন ভ্রুকুচকে বলল,”what!”
আমি এদিক ওদিক তাকিয়ে বললাম, আমাকে নামান।
আমার কথা শেষ হতে না হতেই সুইটি এসে কেবিনে ঢুকল। আমি ঘাড় ঘুরিয়ে তাকালাম সাথে শাওনও তাকালো।
আমাদের এভাবে দেখেই সুইটি প্রথমে শাওনের দিকে তাকিয়ে তারপর আমার দিকে রেগে তাকিয়ে রইল।
এই অবস্থায় আমার মনে হয় কোল থেকে নেমে পরাই উচিত। না জানি সতিন টাও কিনা আমাকে টর্চার শুরু করে। কারন গ্রামে একবার দুই মহিলার সেই পরিমাণে চুল টানাটানি হয়েছিল। দুই মহিলার এই চুল টানাটানির কারন ছিল এক পুরুষ। যিনি কিনা ওদের মধ্যকার একজনের স্বামী। আর অন্য মেয়েটার প্রেমিক। মারামারিতে যদিও বউ টাই জিতেছিল। তবে সেই মহিলার এক পা ল্যাংরা হয়ে গিয়েছিল আর অন্য মেয়েটার এক চোখ কানা হয়ে গিয়েছিল। আমি বাবা ল্যাংরা হয়ে এক পা নিয়ে বাঁচতে পারব না!
আমি নামার জন্য চেষ্টা করলাম কিন্তু শাওন সুইটির দিকে গম্ভীরভাবে স্থির দৃষ্টিতে তাকিয়ে আমাকে ধরেই রইল।
আমি মনে মনে বললাম, এখন! এটা আবার কেমন বিপদ! গরিলাটা কি ওই মেয়েকে দিয়ে আমাকে ল্যাংরা বানিয়ে ছাড়বে নাকি!
আমি কিছু বলার জন্য মুখ খুলতেই শাওন সুইটিকে বলল,”নক করে পারমিশন নিয়ে ঢুকতে বলেছিলাম।”
তাই আমার মুখের কথা মুখেই রয়ে গেল। সুইটি রেগে অনেক জোরে দরজা অফ করে দিয়ে চলে গেল।
আমি সুইটির চলে যাওয়ার দিকে তাকিয়ে রইলাম। তারপর আস্তে আস্তে শাওনের দিকে তাকিয়ে কাদো কাদো বললাম, এখন আমার কি হবে! আমার পা থাকবে ত!

শাওন ভ্রুকুচকে তাকিয়ে আমাকে কোল থেকে নামিয়ে দিল। আমি রাগে গজগজ করে বললাম, একটু আগে নামাতে বলেছিলাম তখন নামান নি কেন?
শাওন কিছু না বলে নিজের চেয়ারের দিকে যেতে লাগল।
আমি বলে উঠলাম, কি করতে চাচ্ছেন আপনি এখন?
শাওন চেয়ারে বসতে বসতে বলল, মানে?

ইচ্ছা করল বলি যে আপনার বাপের মাথা। মানে মানে মানে করতেই থাকে। আবার আমাকে বলে গাধা। নিজেই ত গাধা।
আমি বইটা নিয়ে চেয়ার টেনে কাচের দেয়ালের সামনে বসলাম। রাগ লাগছে অনেক। তাই বই খুলে পড়তে বসে গেলাম।

লাঞ্চের সময় সুমনা আসলো। আজও তিনজন একসাথে খেতে বসলাম। সুমনা খেতে খেতে শাওনকে বলল, আমরা এইবার কোথায় ভ্যাকেশনে গেলে ভাল হবে?!
শাওন শুধু তাকালো কিছু বলল না। সুমনা আমার দিকে তাকিয়ে বলল, জানো আমরা প্রতি বছরে একটা গেট টুগেদার করি। আমাদের সব ভার্সিটির ফ্রেন্ডরা মিলে। অনেক মজা হয়। কুয়াকাটা গেছি গতবার। অনেক অনেক মজা হয়েছিল জানো মিলা। জ্বলজ্বল চোখে কথাগুলো বলছে সুমনা। আমি শুধু সুমনার কথা শুনছি।
“এবার সাজেক যাব সিওর” সুমনা চামচ রেখে হাতে তালি দিয়ে বলে উঠল। তারপর শাওনের দিকে তাকিয়ে বলল, তুই কি বলিস?
শাওন বলল, ভাল। খারাপ না।
“জলদি ই যাব। মজা হবে! মিলা তোমাকেও নিয়ে যাব।”
শাওন আমার দিকে তাকালো। আমি বিব্রতকর পরিস্থিতিতে পরে গেলাম। আসলে আমি সাজেক এর বিষয়ে ভ্রমনকাহিনী খবরের কাগজে এমনকি বইয়েও পড়েছি। এছাড়া আরো অনেক জায়গার বিষয়েও পড়েছি। সাজেক অনেক সুন্দর জায়গা জানি। তাও আমি কি বলব বুঝতে না পেরে সুমনার দিকে হাসিমুখে তাকিয়ে রইলাম।

অফিস শেষে ফেরার পথে প্রতিদিনের মত আজও গাড়িতে বসে বন্ধ জালানা দিয়ে বাহিরে তাকিয়ে আছি। আজ আকাশে চাঁদ মামাকে দেখা যাচ্ছে না। তারাগুলো জ্বলজ্বল করছে। খানিক বাদেই জ্যামে পরলাম। ঢাকাতে এই একটাই সমস্যা। জ্যাম আর জ্যাম। বিরক্ত লাগছে। হঠাৎ আমার রাস্তার পাশের একটা জিনিসে নজর পড়ল। আমি ফট করে নিজের সীট বেল্ট খুলে সজোরে ধাক্কা দিয়ে গাড়ির দরজাটা খুললাম। যাক কুমড়ো খেয়ে গায়ে জোর বেড়েছে। শাওন ওর পাশে থাকা কাচের জালানার দিকে তাকিয়ে ছিল। আমাকে ফট করে গাড়ির দরজা খুলতে দেখে চমকে আমার দিকে তাকালো। তারপর ভ্রুকুচকে বলল, কি সমস্যা তোমার! কোথায় যাচ্ছ?
আমি গাড়ি থেকে নামতে নামতে বললাম, এখনি আসছি।
শাওন বলল, হেই! কোনো রকম স্ট্রিট ফুড খাওয়া চলবে না এখন।
শাওনের কথায় শেষ হবার আগেই আমি ফুটপাতের কাছে চলে এসেছি। শাওন রেগে তাকিয়ে আছে। গাড়ি থেকে নামতেও পারছে না।
আমি গিয়েই আবার কিছুক্ষনের মধ্যে ফিরে এলাম। সাথে করে একটা ছোটো কুকুরের বাচ্চা নিয়ে আসলাম। বাচ্চাটা দেখতে সাদা তার উপর অনেক হালকা কমলা রঙ বয়ে গেছে। কমলাও না ঠিক, কেমন রঙ তা বর্ননার বাহিরে। কিন্তু অনেক সুন্দর। আমি গাড়িতে উঠে বসতে বসতে হাসিমুখে বললাম, সুন্দর না?
শাওন থমকে তাকিয়ে আছে। আমি কুকুরটাকে আদর করতে ব্যস্ত হয়ে গেলাম। শাওন ভ্রুকুচকে বলল, রাস্তা থেকে এটাকে নিয়ে এসেছ, এটা কার না কার! জানো?
আমি বললাম, যার ই হোক এখন আমার। তার চেয়ে বড় কথা হলো রাস্তায় ঘুরে বেড়াচ্ছে এটা৷ কারো হবে বলে মনে হয় না।
আমি আমার মুখে একটা উজ্জ্বল হাসি নিয়ে পাপ্পিটাকে আদর করতে লাগলাম। পাপ্পিটাও আমাকে পেয়ে অনেক খুশি। শাওন একবার আমার আর একবার পাপ্পিটার দিকে তাকিয়ে বলল, এটাকে আমি আমার সাথে রাখব না।
আমি শাওনের দিকে চোখ পাকিয়ে বলে উঠলাম, এটা এমনিও আপনার সাথে থাকবে না। এটা আমার সাথে থাকবে।
শাওন রেগে বলে উঠল, আমার বাসা আমি বুঝব।
আমি কুকুরটার দিকেই মনোযোগ দিয়ে বললাম, পিশামনি বলেছে বাসা অর্ধেক আমার অর্ধেক আপনার।
তারপর শাওনের দিকে তাকিয়ে বললাম, আপনার এই নিরীহ প্রানীটাকে নিয়ে সমস্যা টা কোথায়?

“আমার পছন্দ না এসব। সো আমি যা বলেছি সেটাই তুমি শুনবে।”
আমি মুখ ভেংচি দিয়ে বললাম, ভালো কোন জিনিস টা আপনার পছন্দ? তার চেয়ে বড় কথা আমার ভালো লাগা কোন জিনিসটা আপনার পছন্দ?!
শাওন ভ্রুকুচকে বলল, তোমার ফালতু পছন্দের সাথে আমার টার মিল থাকবেও না।
আমি সামনের দিকে তাকিয়ে বললাম, নিন চলুন সামনের গাড়িগুলো ত যাচ্ছে চলে।
শাওন আরো কিছু ত বলতে চাচ্ছিল কিন্তু পিছনের গাড়িগুলো হর্ন বাজাচ্ছে। তাই রেগে আমার দিকে কটমট করে তাকিয়ে গাড়ি স্টার্ট দিলো।

গাড়ি পার্ক করে গাড়ি থেকে নেমেই শাওন বলল, আমি এটা আমার বাসাতে রাখব না। সো এটা বাহিরে ফেলে তারপর আসবা।
আমি কুকুরের বাচ্চাটাকে কোলের মধ্যে জড়িয়ে ধরে বললাম, মোটেও এটাকে আমি ফেলব না।
শাওন রেগে এক পা এগিয়ে আসতেই আমি জলদি হেটে চলে আসলাম। শাওনের কুকুরের বাচ্চাটাকে পছন্দ হচ্ছেনা কেন আমি বুঝতে পারছি না।
লিফটে উঠে আমার দিকে রেগে তাকালো। আমি বুঝতে পেরেও না বুঝার ভান করে কুকুরের বাচ্চাটার দিকে মনোযোগ দিলাম।
যাক অনেক কষ্টে ঘর পর্যন্ত আনতে পারলাম। এনেই ওকে আমার সোফায় বসিয়ে দিলাম। শাওন বিরক্তির সাথে নিজের রুমে চলে গেল। এই ছোট্টো পাপ্পিটার একটা নাম ত দেওয়াই দরকার! কি নাম দেওয়া যায়?
এটা ছেলে নাকি মেয়ে তাও ত জানিনা। আপাতত ওর নাম স্নোবেল রাখি। হ্যা এটাই সুন্দর নাম। আমি ওর এক পা ধরে নাড়িয়ে বলে উঠলাম, তোর নাম স্নোবেল। বুঝলি? এই নামে ডাকলেই যে প্রান্তে থাকিস চলে আসবি।
স্নোবেল আমার হাত চাটতে লাগল। আমি খুশি হয়ে ওর মাথায় হাত বুলিয়ে দিতে লাগলাম। শাওন ফ্রেস হয়ে বেরিয়ে কিচেনের দিকে গেল। মনে হয় ডিনার রেডি করবে। আমি স্নোবেল কে নিয়ে ফ্রেস হতে চলে গেলাম। আমি ওকে বাথরুমের সামনে রেখে ফ্রেস হতে ঢুকলাম। স্নোবেল দরজার কাছে বসে লেজ নাড়তে লাগল। আমি বের হবার সাথে সাথে আমার কাছে দৌড়ে এলো। যাক এখন এই বাড়িতে আমার আর একা একা লাগবে না! এখন কেউ ত আছে আমার নিজের।
শাওন ডাইনিং এ খাবার রেডি করে বসে পড়ল। আমি ডাইনিং এ এসে বসেতে বসতে চিন্তা করতে লাগলাম যে স্নোবেল কে কিসে খেতে দেব। ভেবেই কিচেনের দিকে গেলাম। স্নোবেলও পিছন পিছন রওনা দিল। শাওন অতন্ত্য বিরক্তির সাথে কুকুরটার কার্যক্রম দেখছে। এমন মনে হচ্ছে যেন কুকুরটা ডেলি মেনুতে শাওনের কলিজা খেতে চেয়েছে।
আমি একটা বাটি নিয়ে ডাইনিং এ এলাম। শাওন ভ্রুকুচকে আমার দিকে তাকিয়ে বলল, এটা কিসের জন্য!
আমি বললাম, স্নোবেল খাবে এটাতে। বলেই আমার প্লেট থেকে ভাত নিয়ে মাছের ঝোল আর মাছ দিয়ে ভাত মাখতে লাগলাম।
“তোমাকে না বলেছি এটাকে বাহিরে ফেলতে।” শাওন বলে উঠল।
আমি বললাম, পারব না। এটা আমার সাথেই থাকবে।
স্নোবেল লেজ নাড়িয়েই যাচ্ছে। শাওন তুলনামূলক ভাবে একটু জোরে বলে উঠল, এটাকে বের করো না হলে আমি তোমাকে সহ ওকে বের করে দেব।

সাথে সাথে স্নোবেল শাওনের দিকে তাকিয়ে ঘেউ ঘেউ করা শুরু করে দিল। শাওন রাগ মিশ্রিত চোখে স্নোবেলের দিকে তাকালো।
আর আমি হাস্য উজ্জ্বল অবাক চোখে স্নোবেলের দিকে তাকালাম।
যাক অবস্থার কোনো পরিবর্তন ত হয়নি কিন্তু পার্থক্য হচ্ছে এটাই যে আগে শাওন আমার উপর চিল্লাত আমি তার উপর চিল্লাতাম। কিন্তু এখন শাওন আমার উপর চিল্লালে আমি সহ স্নোবেলও এখন চিল্লায়। তাছাড়া আরেকটা বিষয় হলো শাওন আমার দিকে রেগে তাকালে আমি না হয় চুপ হয়ে যাই কিন্তু স্নোবেল উলটা দ্বিগুল চিল্লায় মানে ঘেউ ঘেউ করে। বাহ! কি জোস একটা জিনিস বাসায় এনেছি! ভেবেই খুশিতে নাচতে ইচ্ছা করছে।
রাতে ঘুমানোর সময় টি-টেবিলটা টেনে নিয়ে স্নোবেলকে সেখানে ঘুমাতে দিলাম।

পরের দিন সকালে আর শাওনের সাথে অফিসে গেলাম না। যাবার আর প্রয়োজনও নেই। কারন আমি আমার সঙ্গী পেয়েই গিয়েছি। সকালে ব্রেকফাস্ট করার সময় একটু ঝামেলা হয়েছিল। স্নোবেলও কুমড়ো পছন্দ করেনা। উফ এই গরিলাটা সত্যিই একটা অসহ্য।
কষ্ট করে আমি ত খেলাম কিন্তু স্নোবেল খেল না। কি আর করার! পরে ফ্রিজ থেকে মাছ বের করে দিলাম। শাওন তার মত অফিসে চলে গেল। সে যদিও এখনো বিরক্ত। তাতে আমার অবশ্য কিছু যায় আসে না।
আমি ত স্নোবেলকে নিয়ে সারাদিন মজাতেই কাটিয়ে দিলাম। স্নোবেল কে অনেক জিনিস শিখলাম। যেমন আমি আঙুল ঘুরালে, ও ঘুরবে। হাত দিয়ে ইশারা করলে কাছে আসবে। আর যে কোনো রুমে বসে হাতে তূরী বাজাতেই সাথে সাথে আমাকে খুঁজে আমার কাছে আসবে। এমন অনেক কিছু।
আর একটা খুশির বিষয় হচ্ছে পুরো বাসা হাতিয়ে শেষে শাওনের জিম করার রুমের ডাস্টবিনেই হলুদ ও নীল পাখি দুইটা পেলাম।

সন্ধ্যার দিকে টেলিফোন বেজে উঠল। আমি ফোন তুলে কানে দিলাম।
সুমনা ফোন করেছে।
– মিলা।
– হ্যা।
– আমি আসছি তোমাকে নিতে বুঝলে। জলদি রেডি হও।
আমি বুঝতে না পেরে বললাম, মানে?
সুমনা বলল, আরে বলেছিলাম না আমাদের কোম্পানির anniversary party?”
– ওওও। হ্যা।
– এজন্যই আমি তোমাকে নিয়ে একবারে পার্টিতে ঢুকব। শাওন বিজি আজ অনেক।
আমি বিব্রত বোধ করে বললাম, আমার যাওয়া কি ঠিক হবে?
সুমনা বলল, কেন ঠিক হবে না! নিজের ওয়াইফ দের সবাই ই আনতে পারবে। তারচেয়ে বড় কথা এই পুরো কোম্পানিই চালায় শাওন, তোমার হাসবেন্ড। তুমি যাবা না ত কে যাবে?
আমি মনে মনে বললাম, হাসবেন্ড না ফাসবেন্ড সেটা ত আমিও বুঝিনা।
“কি হলো চুপ কেন?” সুমনা বলল।
– আচ্ছা আমি রেডি হচ্ছি।

কলিং বেল বাজতেই আমি এসে দরজা খুলে দিলাম। সুমনা এসেছে। সুমনাকে আজ অন্যরকম সুন্দর লাগছে। ও আজ কালো একটা সুন্দর ড্রেস পরেছে। যেটার হাতার দুই পাশে গোল করে ছেড়া টাইপ ডিজাইন। সুমনা আমাকে দেখে বলল, এমা!রেডি হতে বলেছিলাম না?
আমি নিজের দিকে তাকিয়ে বললাম, রেডি ই ত।
আমার পরনের হালকা গোলাপি শাড়ির দিকে তাকিয়ে সুমনা বলল, তোমার কাছে হট কিছু নেই?
আমি না বুঝতে পেরে বললাম, হট কিছু মানে?
সুমনা মুখটা একটু বাকিয়ে কি যেন চিন্তা করতে লাগল। তারপর বলল, চলো আগে দেখি তোমার কাছে আছে টা কি!
ঘরে ঢুকে স্নোবেলকে দেখে সুমনা অবাক হয়ে গেল। আর প্রশ্ন করল, এটা কার?
আমি হাসি মুখে বলেলাম, আমার। কাল পেয়েছি।
সুমনা চোখ কপালে তুলে বলল, শাওন রাখতে দিয়েছে? ও ত কোনো কিছু পোষা পছন্দই করেনা। আমার বাসার বিড়ালটাকেও পছন্দ করে না।
আমি বললাম, মোটামুটি যুদ্ধ করে রেখেছি।
সুমনা বলল, যাক ভাল। চলো, তোমার জামাকাপড় কই দেখি।

আমি ল্যাগেজ বের করলাম। সুমনা আমার জামাকাপড় ল্যাগেজে দেখে প্রশ্ন করে উঠল, তুমি এখনো ল্যাগেজেই সব রাখো?
আমার উওরের অপেক্ষা না করেই ল্যাগেজ থেকে শাড়ি বের করে করে দেখতে লাগল সুমনা।
“সেই পিংক জামাটা কোথায়?” সুমনা প্রশ্ন করল।
আমি বলে উঠলাম, ওটা আমি পরব না।
সুমনা একটা নিঃশ্বাস ফেলে বলল, “আগে জানলে আমি নিজই নিয়ে আসতাম জোস জোস ড্রেস। But It’s my bad. যাই হোক এই লাল শাড়িটা পরো আর সাথে এই লাল ব্লাউজ। নেও।”
বলেই সুমনা আমার হাতে ধরিয়ে দিল।
আমি বললাম, কেন! এই পিংক টাতে কি সমস্যা?
সুমনা আমাকে বলল,সেটা তুমি বুঝবে না জলদি করে যাও বাথরুমে আর চেঞ্জ করে আসো।
কিছুক্ষণের মধ্যেই আমি শাড়ি পরে বের হলাম। তারপর সুমনা আমাকে নিয়ে এক্সপেরিমেন্ট শুরু করে দিল। ওর হাত ব্যাগে থাকা কি কি সব দিয়ে আমাকে সাজিয়ে দিল। শেষে ঠোঁটে লাল লিপস্টিক দিয়ে আমাকে আয়নার সামনে এনে দাড় করিয়ে দিয়ে বলল, Here you go! কেমন?
আমি নিজেই নিজেকে দেখে অবাক।
সুমনা বলল, এটাকে বলে হট। আর তুমি ত এমনিতেই বিউটিফুল।
আমি সুমনার দিকে তাকিয়ে বললাম, কেমন কেমন যেন লাগছে!
সুমনা চোখ বড়সড় করে বলল, কি! পছন্দ হয়নি?
আমি সাথে সাথে বলে উঠলাম, না না। পছন্দ অবশ্যই হয়েছে। আসলে আমি এভাবে কোনদিন সাজিনি।
সুমনা হেসে বলল, “কিন্তু এখন সাজেছ। তাই চুপ চাপ কোনো কথা না বলে চলো। সময় হয়ে যাচ্ছে।”

আমরা রওনা হলাম। সুমনা একটা বড় হোটেলে এসে গাড়ি পার্ক করল। আমরা নেমে হোটেলে ঢুকলাম। বিশাল হোটেল। এটার আট নাম্বার ফ্লোরে পার্টি। অনেক বিশাল একটা হল রুম। রুমের মধ্যে লাল নীল সবুজ এমন আলো। বেশি কেউ এখনো আসেনি। সুমনা বলল, “আমরা জলদিই আসতে পেরেছি। এখনো আধা ঘন্টার বেশি সময় আছে।”
তখনি সুমনার ফোন বেজে উঠল। সুমনা বলল, শাওন ফোন করেছে। মেবি চলে এসেছে।
সুমনা ফোন তুলে বলল, হ্যা এসেছিস? ওকে। আমরাও চলে এসেছি।
সুমনা ফোন রেখে বলল, তুমি ঘুরে ঘুরে দেখতে থাকো। আমি ড্রিংকস নিয়ে আসি।
আমি শুধু মাথা নাড়লাম।
এই চক্করমক্কর লাইট আমার একটুও ভালো লাগছে না। আমি এদিক ওদিক ঘাড় ঘুরিয়ে দেখতে লাগলাম। এখন অনেকেই এসে পরছে। সুমনা আমাকে এত গুলো অচেনা মানুষের মধ্যে রেখে কই যে গেল।

আমি এদিক ওদিক তাকিয়ে সুমনাকে খুঁজতে লাগলাম। কোথায় গেল কে জানে! আমি হেটে এক পাশে সরে এলাম। কারন অনেকেই আমার দিকে তাকাচ্ছে। নিজেকে এলিয়েন মনে হচ্ছে।
হঠাৎ মনে হল সামনের ছেলেটা আমার দিকে তাকিয়ে এগিয়ে আসছে। আমি একটু থমকে গেলাম।
ছেলেটা আমার সামনে এসে দাঁড়িয়ে কিছু একটু চিন্তা করেই ভ্রুকুচকে বলে উঠল, তুমি শাওনের ওয়াইফ?
আমি কি বলব বুঝতে না পেরে চুপ করে রইলাম। ছেলেটা আবার বলে উঠল,”Yeah, I am right. তুমিই।”
তারপর একটা শয়তানি হাসি দিয়ে বলল, age কত তোমার? দেখে ত অনেক কম মনে হয়।
আমি কোনো উওর না দিয়ে পাশ কাটিয়ে চলে যেতে চাইতেই ছেলেটা এসে আবার আমার সামনে দাঁড়িয়ে পরল। আমি হকচকিয়ে গেলাম। ছেলেটা আবার সেই হাসি দিয়ে বলল, আরে দাঁড়াও দাঁড়াও। আমিও একটু দেখি শাওন শেষ পর্যন্ত সুইটিকে রেখে কাকে বিয়ে করে নিল। বাট দেখতে কিন্তু মন্দ না।

সুইটি নাম শুনেই আমি চমকে উঠলাম। এখন এই ছেলে আবার কে!
ছেলেটা বলে যেতে লাগল, আরে ভয় পেও না। আমি তোমাকে খেয়ে ফেলব না। কথা হচ্ছে তুমি এখানে একা কেন? শাওন কোথায়?
আমার বিরক্ত লাগছে এখন। কি গায়ে পরা ছেলে রে বাবা! দেখছে কথা বলতে চাই না তাও জ্বালাচ্ছে। আমি এদিক ওদিক তাকিয়ে সুমনাকে খুঁজতে লাগলাম।
ছেলেটা আমাকে বলল, তোমার গালে কি হয়েছে!
আমি ভ্রুকুচকে ছেলেটার দিকে তাকালাম।
ছেলেটা আমার দিকে হাত বাড়িয়ে দিতেই আমি একটু পিছিয়ে গেলাম। তখনি শাওন এসে ছেলেটার হাত ধরে মুচড়ে দিল। আমি হা হয়ে তাকিয়ে রইলাম। আশেপাশের কয়েকজন ও তাকালো।
ছেলেটা “What the…” বলেই শাওনকে দেখে চুপ হয়ে গেল।
শাওন ছেলেটার হাত ছিটকে ছেড়ে দিল। ছেলেটা অন্য হাত দিয়ে নিজের হাতটা চেপে ধরে রেগে বলল, What the hell are you doing?

শাওন একটা ব্যঙ্গ হাসি দিয়ে বলল, এটা আমার প্রশ্ন হওয়া উচিত যে what the hell were you doing?
এখনো চরিত্র ঠিক করতে পারোনি!
ছেলেটা রেগে কিছু বলতে গিয়েও আশেপাশে তাকিয়ে আর কিছু না বলেই চলে গেল।
শাওন এবার আমার দিকে ভ্রুকুচকে তাকিয়ে বলল, তুমি কি গাধা? নিজেকে কিভাবে প্রটেক্ট করতে হয় জানোনা?
আমি ভ্রুকুচকে তাকিয়ে রইলাম।
“এমনি ত অতিরিক্ত কথা বলো জায়গা মত এসে মুখের কথা কই যায়?” শাওন বলল।
“কি! আমি অতিরিক্ত কথা বলি?” আমি বলে উঠলাম।
শাওন আর কিছু না বলে চলে যেতে লাগল। আমি হেটে এসে শাওনের গায়ের কোটের এক কোনা চেপে ধরলাম। শাওন দাঁড়িয়ে আমার দিকে ঘাড় ঘুরালো।
আমি ছেড়ে দিয়ে ভ্রুকুচকে বললাম, “আমিও যাব আপনার সাথে।”
তারপর শাওনের পিছু পিছু একটা টেবিলে গিয়ে বসলাম। টেবিলটায় ফল সাজানো। একটা ওয়েটার এসে আমার পাশে দাঁড়িয়ে ড্রিংকস নেওয়ার জন্য অনুরোধ করল। আমি খুশি মনে একটা গ্লাস উঠিয়ে নিয়ে টেবিলে রাখতেই শাওন নিয়ে গেল সেটা। আমি চোখ মুখ কুচকে বললাম, কি করলেন এটা! নিজের টা নিজে নিতে পারেন না? আমার টা এদিক দিন। বলেই হাত বাড়াতেই শাওন ড্রিংকস টা অন্য হাতে নিয়ে নিল। আর কপাল কুচকে বলল, হ্যা, এগুলা খেয়ে পরে আমার মাথা খাও! সামনে ফল আছে ওগুলো খাও।
আমি মুখ ভেংচি দিয়ে অন্য দিকে তাকিয়ে রইলাম। উনি গ্লাসটা অন্য একটা ওয়েটারের হাতে ধরিয়ে দিলেন।
সুমনা ড্রিংকস আনতে গিয়ে কোথায় গুম হয়ে গেল কে জানে? ভাবতে ভাবতেই সুমনা এসে আমাদের টেবিলেই বসল।
আমি বলে উঠলাম, এত ক্ষন কোথায় ছিলে?
সুমনা বসতে বসতে বলল, আর বলো না এক ওয়েটারের সাথে ধাক্কা লেগে পুরো ড্রিংকস আমার গায়ে। এজন্য শাওনকে বললাম তোমার কাছে দাঁড়াতে।
আমি বললাম, ওওও।
আমি শাওনের দিকে তাকালাম। উনি টেবিলে এক হাত ভাজ করে রেখে কপাল ধরে আছেন।
সুমনা শাওনকে বলল, তোর কি বেশি মাথা ধরেছে? তাহলে বাসায় যা।
আমি সুমনার দিকে তাকিয়ে আবার শাওনের দিকে তাকালাম। ওনার মাথা ব্যাথা? অবশ্য সারাদিন কপাল আর ভ্রু কুচকে থাকলে ত হবেই।
শাওন ওভাবে কপালে হাত রেখেই বলল, আমি ঠিক আছি।
সুমনা আমাকে কানে কানে বলল, ড্রিংক করবা? অনেক মজা।
আমি কি বলব বুঝতে না পেরে তাকিয়ে রইলাম।
সুমনা আমাকে বলল, কি হলো?
শাওন সুমনার দিকে তাকিয়ে বলে উঠল,”ও কোনো রকম ড্রিংক করবে না।
সুমনা বিড়বিড় করে বলল, শুনে নিল কিভাবে?
আমি নিজেও হা হয়ে গেলাম। সুমনা বলল, তাইলে আর কি! এভাবে বসে থেকে ত লাভ নাই! আসো ঘুরে বেড়াই।
আমার যদিও ইচ্ছে নেই। কারন লোকজন কাউকেই চিনিনা তার উপর বখাটের শেষ নেই ঢাকাতে।
তাই কি বলে এড়িয়ে যাওয়া যায় খুজতে লাগলাম। সামনে পরে থাকা ফলগুলো দেখে বলে উঠলাম, “আমি কমলালেবু খাব।”
তারপর সামনে থেকে কমলা লেবু নিয়ে খোসা ছাড়াতে লাগলাম।
সুমনা বলল, তাহলে থাকো আমি আসছি।
শাওন এখন টেবিলের উপর দুই হাত রেখে সামনে তাকিয়ে আছে।
আমি কয়েকটা কমলা খুলে নিয়ে ওনার সামনে ধরে বললাম, নিন।
শাওন আমার হাতের দিকে তাকিয়ে তারপর আমার দিকে তাকালো। আর বলল, No need.
আমি বললাম, নিন নিন। এটা কুমড়োর ছোট ভাই। একটু টক সহ মিষ্টি। মাথা ব্যাথাও ভালো হয়ে যাবে।

শাওন আমার দিকে ভ্রুকুচকে তাকিয়ে শুধু “Shut…” কথাটা বলে শেষ করতে না করতেই আমি কমলা লেবু খানিকটা শাওনের মুখে ঢুকিয়ে দিয়ে বললাম, “হ্যা জানি Shut up.”
শাওন অবাক হয়ে তাকিয়ে রইল। আমি ততক্ষণে কমলা খেতে ব্যস্ত। খানিক বাদেই এক জন ইংলিশ এ বক বক শুরু করে দিল। আরকি এই কোম্পানির চৌদ্দ গুষ্টির কাহিনী বর্ননা করল যা বুঝলাম। বর্ননার শেষে হালকা মিউজিক ছেড়ে দিল। এমন বোরিং সেলিব্রেশন ত আমি বাপের জন্মে প্রথম দেখছি। অবশ্য কোম্পানির দায়িত্ব কার কাছে দেখতে হবে না! গরিলা একটা!
সবাই সবার মত ব্যস্ত। কিন্তু কয়েকটা মেয়ে বার বার আমার দিকে তাকাচ্ছে। বুঝলাম না কেন! শাওনের মনে হয় মাথা ব্যাথা করছে তাই সে চুপচাপ চেয়ারে বসে টেবিলে হাত রেখে কপাল ধরে আছে। আমি কিছু বললে ত আবার ক্ষেপে যাবে। তাই আমি আড়চোখে মাঝে মাঝে তাকাচ্ছি কিন্তু মুখে কিছু বলছি না।

যে মেয়েগুলো আমার দিকে তাকিয়ে ছিল তারা সুইটির কলিগ আর ফ্রেন্ড ছিল। ফ্রেন্ডদের মধ্যে দুই একজন এমন থাকে যারা সর্বদা খোটা মেরে কথা বলতে ভালোবাসে। তেমন ই একজন হলো লিলি। সে সুইটির দিকে এগিয়ে গিয়ে বলে উঠল, শাওনের সাথে ওই মেয়েটা কে রে?
লিলি খুব ভালো করেই সব জানে। তাও এই প্রশ্ন করল। সুইটি মুখে একটা হাসি দিয়ে বলল, মানে?
লিলি মুচকি হেসে বলল, না আর কি দেখছি মেয়েটাকে। সত্যিই মেয়েটা অনেক সুন্দর। তোর জায়গা নিয়ে নিয়েছে মনে হয়।
টিটকারি মারার জন্য যে এই কথা গুলো লিলি বলছে তা সুইটি বুঝল। মুখের হাসি উবে গেল সুইটির। রীতিমতো রাগে গা জ্বলে যাচ্ছে ওর।
লিলি বলল, যাক, নেভার মাইন্ড।

একটু পরেই ডিনার নিয়ে সবাই বসল। তখন সুমনা এসে বসতে বসতে বলল, তুমি ত সারাক্ষণ বসেই রইলে।
আমি নিঃশব্দে হাসলাম। ডিনার করার টাইমে শাওনের ফোন বাজল। শাওন ফোন বের করে দেখে পুরো বন্ধ করে রেখে দিল। সুমনা বিষয় টা বুঝে কিছু বলল না। আমি শুধু আড়চোখে তাকালাম।
ডিনার শেষে সবাই যাবার জন্য প্রস্তুতি নিচ্ছে। কয়েকজন এখন আবার একটু ড্রিংক করছে। আমি আর সুমনা ওয়াসরুমে গেলাম।
ওয়াসরুম থেকে আমি আগেই বেরিয়ে এলাম। আমাদের টেবিলের একটু দূরে দাড়িয়ে পরলাম। কারন সুইটি শাওনের সাথে কথা বলছে। আমি শাওনের সোজা পিছনে একটু দূরে দাঁড়ানো। সুইটির থেকে কিছু দূরে সেই মেয়েগুলো দাড়িয়ে কাহিনী দেখছে। আমি কি হচ্ছে বুঝতে পারলাম না।
আমি এসে শুধু এটুকুই শুনলাম শাওন সুইটিকে বলল, Get the hell out of my sight and never show up again.
আমি চোখ বড়সড় করে চিন্তা করলাম আমার জন্য বেধে গেল নাকি! এখন কি করব! আমার পা থাকবে ত?

হঠাৎ সুইটি টেবিলে রাখা এক গ্লাস পানি নিয়ে শাওনের মুখে মারল। সুমনা সেই মূহুর্তে আমার পিছনে এসে দাড়িয়ে হা করে থেকে গেল। আর আমি অবাক হয়ে ভ্রুকুচকে তাকালাম। আশেপাশে যারা যারা ছিল সবাই হা হয়ে গেল। ওইপাশে দাঁড়িয়ে থাকা মেয়েগুলোর কয়েকজন মুখ ঢেকে হাসছে আর কয়েকজন হা করে তাকিয়ে আছে। শাওন মুখটা হালকা ঘুড়িয়ে নিয়েছিল। পরে আস্তে করে সুইটির দিকে ফিরল। অবশ্যই রেগে গেছে উনি আমি জানি। আমিও ত একদিন মেরেছিলাম। কিন্তু এভাবে ওনার অপমান করা সুইটির ঠিক হচ্ছেনা। তাই আমি এগিয়ে গিয়ে অন্য এক টেবিল থেকে একটা মদের গ্লাস তুলে নিয়ে শাওনের সামনে গিয়ে দাঁড়িয়ে সুইটির মুখে মেরে দিলাম। সুইটি অনেক চমকে গেল আর পরোক্ষনেই রাগে জ্বলে আমার দিকে তাকালো। আশেপাশের মানুষদের এখন মুখের হা আরো বড় হয়ে গেল। লিলি ফিক করে নিঃশব্দে হাসল।
আমি আবেগে কাজটা করে ত ফেললাম। কিন্তু এখন চোখ এদিক ওদিক করে চিন্তা করতে লাগলাম, “এখন!”

(চলবে….)
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here