১৬ বছর বয়স পর্ব ১৭+১৮

গল্পর নাম : #১৬_বছর_বয়স
#পর্ব_১৭ : #লগো_ডিজাইন
লেখিকা : #Lucky

সুইটি অনেক রাগ আর ক্ষোভ নিয়ে আমার দিকে এমন ভাবে তাকিয়ে আছে যেন আমাকে কাচা চিবিয়ে খেয়ে নিবে। মেয়েটাকে সুন্দর মনে করেছিলাম। কিন্তু এখন মোটেও তা মনে হচ্ছে না। সুইটি দাতে দাত চিপে বলল, How dare you?!
কথাটা বলেই সুইটি আমাকে থাপ্পড় মারার জন্য হাত তুলতেই শাওন আমার হাত ধরে টেনে সরিয়ে নিল।
সুইটি আরো রেগে গেল। কিন্তু সেই রাগের সাথে একটা ব্যঙ্গ হাসি দিল। অর্থাৎ তার সহ্য হচ্ছেনা এসব। আমি শাওনের দিকে তাকালাম। শাওন স্থির দৃষ্টিতে সুইটির দিকে তাকিয়ে আছে। সুইটি কিছু বলার আগেই সুমনা এসে আমার পাশে দাড়াল আর বলল, সুইটি দয়া করে এখানে সিন ক্রিয়েট করো না। অনেক হয়েছে। তোমার না এনগেজমেন্ট হয়ে গেছে? তাও কেন শাওনের লাইফে নাক গলাচ্ছ?
আমি শুনে অবাক হয়ে গেলাম। তাহলে বিষয় টা কি দাড়ালো? কয়দিন পরই ত মনে হয় বিয়ে হবে। তাও এই অবস্থা!
সুইটি রাগে গজগজ করে সুমনার দিকে তাকালো। তারপর একবার আমাদের হাতের দিকে তাকালো কারন শাওন আমার হাত এখনো ধরে আছে। আমি সুইটির দৃষ্টি বরাবর খেয়াল করে নিজের হাতের দিকে তাকালাম। তারপর শাওনের দিকে তাকালাম। শাওন ত সোজা রাগী চোখে সুইটির দিকে তাকিয়ে আছে। সুইটি আর কিছু না বলে চলে গেল। আমি নিজের হাত ছাড়িয়ে নিতে চাইলাম কিন্তু শাওন আরো শক্ত করে ধরল। আমি ধরে থাকা শাওনের হাতটা অন্য হাত দিয়ে ছাড়ানোর চেষ্টা করে বললাম, কি করছেন আপনি! লাগছে আমার।
শাওন আমার দিকে তাকিয়ে বলল, তোমাকে এসবের মধ্যে জড়াতে কে বলেছে?
আমি কিছু বলার আগেই সুমনা বলল, ও ত ঠিক ই করেছে।
শাওন আমার হাত ছেড়ে দিল। সুমনা বলল, অনেক হয়েছে এখন চল যাওয়া যাক।
গাড়িতে উঠে শাওন নিজের কোটটা খুলে পিছনের সীটে রাখল। আর টাই টা ঢিলে করে নিল। কারন পানিতে কোট সহ শার্টও কিছুটা ভিজেছে। সুমনা এসে আমার পাশের কাচে টোকা দিল। শাওন কাচ নামালো। সুমনা আমাকে বলল, আবার দেখা হবে। আজকের জন্য অনেক সরি। কি থেকে কি হয়ে গেল।
আমি হালকা হেসে বললাম, আবার দেখা হবে।
সুমনা শাওনের দিকে তাকিয়ে বলল, তোর মাথা ব্যথা গেছে? নাকি আমি ড্রাইভ করে দিয়ে আসব।
শাওন বলল, লাগবে না। পারব।
সুমনা আমার দিকে তাকিয়ে বলেন বলল, নিজের বরের খেয়াল রেখো।
আমি এই কথাটা শুনে বিব্রতকর দৃষ্টিতে সুমনার দিকে তাকালাম আর শাওন সুমনার দিকে ভ্রুকুচকে তাকালো।
তারপর সুমনা হাসিমুখে গুডনাইট বলে নিজের গাড়ির কাছে রওনা হলো। শাওন আবার কাচ উঠিয়ে দিতে যাওয়ার সাথে সাথে আমি ওনার হাত ধরে বললাম, এটা খোলা থাকুক না!
শাওন আমার দিকে তাকিয়ে তারপর নিজের হাতের দিকে তাকালো। আমি হাত সরিয়ে নিলাম। উনি আমার গায়ের দিকে তাকালেন। আমি বুঝতে না পেরে বললাম, কি?
“সীট বেল্ট” শাওন বলল।
আমি খেয়াল করলাম যে সীট বেল্ট পরিনি। তাড়াতাড়ি সীট বেল্ট লাগিয়ে নিলাম। শাওন গাড়ি স্টার্ট দিলো। যাক আজ জালানা খোলা পাওয়া গেল। অনেক সুন্দর বাতাস। বাইরে হাত বাড়িয়ে বাতাস অনুভব করতে লাগলাম। শাওন গম্ভীর গলায় বলল, হাত ভিতরে রাখো।
আমি ভ্রুকুচকে ওনার দিকে তাকালাম। শাওন আমার দিকে এক পলক তাকিয়ে আবার সামনে তাকালো। তারপর কাচ উঠিয়ে দিতে যেতেই আমি হাত ভিতরে রেখে ভ্রুকুচকে তাকিয়ে বললাম, হ্যা রেখেছি। অফ করবেন না।
তারপর জালানা দিয়ে বাহিরে তাকালাম। বাতাস এসে নাক মুখে লাগছে। সত্যি অনেক ভাল লাগছে আজ। খোলা চুল গুলো বাতাসের কারনে উড়ে মুখে পরছে।

বাসায় ঢুকতেই স্নোবেল সোফা থেকে লাফ দিয়ে নেমে আমার কাছে দৌড়ে এলো। খুশিতে সে লেজ নাড়ছে আর লাফাচ্ছে। আমি হাটু ভাজ করে স্নোবেলকে মাথায় হাত বুলিয়ে দিতে লাগলাম। শাওন স্নোবেলের দিকে ভ্রুকুচকে তাকিলো তারপর নিজের কোর্টটা সোফার উপর রেখে সোফায় বসে পরল। কিছুক্ষণ কপালের দুই পাশ দুই হাতের চার টা আঙুল দিয়ে চেপে ধরে তারপর সোফার পিছনে মাথাটা হেলিয়ে চোখ বন্ধ করে রইল। আমি খেয়াল করে বুঝলাম যে এখনো মাথা ব্যথা আছে।

স্নোবেলকে ইশারায় চুপ করে বসতে বললাম। কিন্তু সে এটা বুঝতে পারছেনা। এটা শিখাই নি যে। সে ওভাবেই লাফাচ্ছে। তাও ভালো মুখ দিয়ে ঘেউ ঘেউ করছে না। আমি শাওনের পিছনে গিয়ে দাঁড়ালাম।
তারপর সাত পাঁচ চিন্তা না করেই ওনার কপালে হাত দিলাম। শাওন ফট করে আমার হাতটা ধরে নিয়ে ওভাবেই চোখ খুলল।
আমি থমকে তাকালাম। শাওন আমার চোখের দিকে কিছুক্ষণ তাকিয়ে তারপর বলল, কি করছ তুমি!
আমি একটা ঢোক গিলে থেমে থেমে বললাম, এটা… ক…করলে ঠিক হয়ে যায়… মাথা ব্যথা।
শাওন বলল, no need.

বলেই মাথা তুলতে গেল আমি সাথে সাথে ওনার দুই কাধ টেনে সোফার সাথে লাগিয়ে দিলাম। উনি মাথা আবার পিছনে হেলিয়ে বিস্ময়কর দৃষ্টিতে তাকিয়ে বললেন, what the hell! কি করছ তুমি?
আমি ভ্রুকুচকে বলে উঠলাম, আপনার বাবা মা জন্মের সময় আপনার মুখে মধু দেয় নি? খ্যাটা খ্যাট ছাড়া কিছুই করতে পারেন না! তাই চুপ চাপ থাকুন।

শাওন কি বলবে বুঝতে না পেরে তাকিয়ে রইল। ওনার এভাবে তাকিয়ে থাকা দেখে আমার নিজেরই ত কেমন কেমন লাগছে। শাওন ভ্রুকুচকে বলল,”কি করতে চাচ্ছ!”
আমি একটা ঢোক গিলে বললাম, “চোখটা একটু বন্ধ করেন ত!”
শাওন বলল, কেন?
আমি একটা নিঃশ্বাস ফেলে বললাম, তাহলে আর কি! তাকিয়েই থাকুন।
বলেই এদিক ওদিক তাকাতে লাগলাম। উনি মাথা তুলে বসলেন। এদিকে স্নোবেল এত সময় আমার মনোযোগ পাওয়ার জন্য পায়ের কাছে গা ঘেঁষে ঘুরে বেড়াচ্ছিল। তাই আমি বসে স্নোবেলকে আদর করতে লাগলাম। শাওন উঠে নিজের রুমে চলে গেল। আমি আড়চোখে তাকালাম তারপর আবার স্নোবেলকে নিয়ে ব্যস্ত হয়ে গেলাম।

রাতের দিকে টেলিফোন বেজে উঠল। আমি তখন ঘুমানোর জন্য মাত্র সোফায় বসেছি। ফোন তুলে কানে দিলাম। সুমনা ফোন করেছে।
“ঘুমাচ্ছিলে?” সুমনা জিজ্ঞেস করল।
আমি বললাম, “না। এখনো ঘুমাই নি।”

“আমাদের ট্যুরের বিষয় বলেছিলাম মনে আছে?”
আমি ফোনটা অন্য কানে নিয়ে বললাম, হ্যা আছে।
এই শুক্রবার যাব। রিসোর্ট বুক করে নিয়েছি। সব ফ্রেন্ডও ফ্রি। ভালো মত ব্যাগ গোছাও। আর আমি তোমার জন্য ড্রেস কিনব। মানে একসাথে কাল শপিং যাব, ওকে?
“কিন্তু…!”
সুমনা বলল,”কোনো কিন্তু না। কাল যাচ্ছি ব্যাস। কাল ছুটি আমাদের অফিস তাই শপিং যাব এটা ফিক্সড।”

পরদিন সকালে সুমনা এসে বাসায় কলিং বেল চাপ দিল। আমি সোফাতেই বসে স্নোবেলকে চুপ করতে বললে কিভাবে চুপচাপ বসে থাকতে হয় সেটা শিখাচ্ছিলাম। শাওন গিয়ে দরজা খুলে দিল। সুমনাকে দেখে শাওন বলে উঠল, তুই এখানে কেন?

-কেন? আসতে পারিনা নাকি!
বলেই সুমনা ঢুকে পরল। আমি সুমনাকে দেখে হাসিমুখে তাকালাম আর বললাম, কেমন আছ?
সুমনা আমার পাশে বসে স্নোবেলকে আদর করতে করতে বলল, আমি ভাল। এখন বলো, রেডি?
শাওন বুকের কাছে হাত গুজে তাকিয়ে আছে। আমি শাওনের দিকে তাকিয়ে আবার সুমনার দিকে তাকালাম।
শাওন সুমনাকে বলল, কিসের জন্য রেডি?
“শপিং এর জন্য রে। আজ আমরা শপিং যাচ্ছি।” সুমনা বলল।
শাওন কিছু বলতে যাবে এর আগেই সুমনা আবার বলল, তোর আপত্তি থাকলেও যাচ্ছি। না থাকলেও যাচ্ছি। বেশি সমস্যা হলে তুইও চল।
শাওন বলল, আমার যাওয়ার কোনো ইচ্ছে নেই।
সুমনা একটা হাসি দিয়ে আমার দিকে তাকিয়ে বলল, তাহলে আর কি! চল মিলা। আজ তোমাকে বসুন্ধরা ঘুড়ে দেখাব।
শাওন নিজের রুমে চলে গেল।

আমি সুমনার সাথে রওনা দিলাম। গিয়ে সেই বড় বসুন্ধরা শপিং মলে ঢুকলাম। বাবা গো এত বড় শপিং মল! আমি হা হয়ে গেলাম। অনেক সুন্দর।

সুমনা অনেক ওয়েস্টার্ন ড্রেস দেখাতে লাগল। কিন্তু আমি তার কোনোটাই নিতে রাজি না। আমি সুমনাকে থ্রি পিসের কথা বললাম। সুমনা তাতে রাজি না। আমি অনেক কষ্টে সুমনাকে বুঝিয়ে থ্রি পিস কিনলাম। কিন্তু সেগুলোর দাম শুনে আমার মরে যাওয়ার মত অবস্থা।
সুমনার একটা কার্ড ব্যবহার করেই সব কিনে নিল। আমি চোখ বড়সড় করে তাকিয়ে রইলাম।

বাসায় আসার সাথে সাথে টেবিলে আমরা দুপুরের খাবার প্রস্তুত পেলাম। স্নোবেল আমাদের দেখে খুশিতে দৌড়ে এলো। আমরা সোফার উপর সব ব্যাগ রেখে আমরা ফ্রেস হয়ে বসে পরলাম। সুমনা খাবার টেবিলে বসে গল্প আরম্ভ করল যে সাজেক গিয়ে কি কি করবে।
আমি অনেক আগ্রহের সাথে শুনছি। শাওন চুপ চাপ খাচ্ছে। আজ মেনুতে কুমড়ো পেলাম না এখনো। মনে হয় রাতে কুমড়ো হবে।
সুমনা খাওয়া শেষে বলল, এখন আমরা মুভি দেখব।
শোনার সাথে সাথে শাওন বলে উঠল, নিজের বাড়ি গিয়ে দেখ।
সুমনা বলল, কেন? তোর কি সমস্যা?
– ওসব মুভি এখানে চলবে না।
সুমনা ভ্রুকুচকে তাকিয়ে বলল, কোন সব মুভি?

শাওন সুমনার দিকে রাগী চোখে তাকালো। সুমনা বলল, “বেবি’স ডে আউট দেখব। এতে কি সমস্যা আছে তোর আবার?”
বলেই সুমনা হাসল লাগল। আমি শাওনের মুখের দিকে তাকিয়ে রইলাম। বুঝিনা ওনার আমার মুভি দেখাতে এত নাক গলানো লাগে কেন!

খাওয়া শেষ করে সুমনাকে চলে যেতে হলো। ওর নাকি কাজ আছে। আমি সব গুলো শপিং ব্যাগ খুলে ড্রেস গুলো বের করে করে সোফায় সাজাতে লাগলাম। তারপর একসাথে করে নিয়ে শাওনের রুমে উঁকি দিলাম। উনি বাথরুমে! যাক ভাল।
আমি তাড়াতাড়ি নিজের ল্যাগেজে খুলে সব গুলো জামা কাপড় রাখলাম। স্নোবেলও আমার পেছনে পেছনে চলে এসেছে। আমি ল্যাগেজ আবার ড্রেসিং টেবিলের সাইডে সরিয়ে রাখলাম। কিন্তু বের হতে যাব এমন সময় শাওনের টি-টেবিলে রাখা ফাইলটার দিকে চোখ পরল।
আমি অবাক হয়ে সেটা হাতে নিলাম। সেই হেয়ারস্টাইল এর লগো ডিজাইন এর ফাইল। নিউ কয়েকটা লগো এঁকেছে শাওন। তার মধ্যে লাস্ট এর দিকের টা তে একটা মেয়ে মাথার চুল পিছনে সব ঝুলিয়ে দিয়ে বসে আছে এমন একটা ডিজাইন। আমি সিওর এটা আমি। আমার মত চুল। তারচেয়ে বড় কথা আমি এভাবে চুল শুকাই ফ্যান ছেড়ে। ভ্রুকুচকে তাকিয়ে রইলাম। হঠাৎ পিছন থেকে শাওন বলল, আমার জিনিস তোমাকে ধরতে মানা করেছি।

আমি ঘাড় ঘুরিয়ে তাকিয়ে আমার মত করে আকা ডিজাইন দেখিয়ে বললাম, এটা আপনি আমাকে এঁকেছেন, তাই না?
শাওন ভ্রুকুচকে তাকিয়ে বলল, তোমাকে আঁকতে যাব কেন?
বলেই ফাইলের দিকে হাত বাড়ালো। আমি সাথে সাথে ফাইল নিয়ে সরে এসে বললাম, মিথ্যুক।
শাওন কড়া চোখে তাকিয়ে বলল, এদিকে দাও ফাইল।
স্নোবেল আমাদের দুইজনের মাঝ বরাবর বসে একবার আমার দিকে একবার শাওনের দিকে তাকাচ্ছে।
আমি বললাম, আমাকে কেন এঁকেছেন?
“shut up.” শাওন রেগে বলল
আমি বললাম, কিসের Shut up!
শাওন আমার দিকে এগিয়ে এসে আমার হাত ধরে টান দিতেই আমি মাঝখানে বসে থাকা স্নোবেলের সাথে পায়ে বেধে ব্যালেন্স হারিয়ে ফেললাম। কারন স্নোবেলের গায়ে যেন পা না লাগে সেই ভাবে পা ফেলতে গিয়েই শাওনের বুকে এসে পরলাম।
গল্পর নাম : #১৬_বছর_বয়স
#পর্ব_১৮ : #শুরু
লেখিকা : #Lucky

শাওন আমার দিকে এগিয়ে এসে আমার হাত ধরে টান দিতেই আমি মাঝখানে বসে থাকা স্নোবেলের সাথে পায়ে বেধে ব্যালেন্স হারিয়ে ফেললাম। কারন স্নোবেলের গায়ে যেন পা না লাগে সেই ভাবে পা ফেলতে গিয়েই শাওনের বুকে এসে পরলাম।
আমি নিজেই চমকে গেলাম। তাড়াতাড়ি নিজেকে সামলে নিয়ে সরে দাড়ালাম। শাওন এক টানে হাত থেকে ফাইলটা নিয়ে গেল। আমি হা হয়ে গেলাম। শাওন গম্ভীর গলায় বলল, Get out। তারপর ফাইল নিয়ে বেলকোনিতে চলে গেল।
আমি মুখ ভেংচি দিয়ে বের হয়ে গেলাম।

সন্ধ্যার দিকে টিভি দেখতে বসলাম। কার্টুন চ্যানেলে এখন যেটা হচ্ছে সেটা আমি দেখিনা।
চ্যানেল চেঞ্জ করতে গিয়ে ক্রিকেট খেলার চ্যানেল চলে এলো। কত দিন পর ক্রিকেট। গ্রামের মাঠে বসে খেলা দেখার মজাই আলাদা ছিল। সেটা এখন টিভিতে দেখেই কাটাই, কি আর করার!
ইন্ডিয়ার নিজেদের মধ্যেই খেলা হচ্ছে। কিন্তু এরা ভালই খেলছে।
আমি মনোযোগের সাথে দেখছি। স্নোবেল আমার কোলে মাথা রেখে চুপচাপ বসে আছে। ছক্কা মারার সাথে সাথে আমি খুশিতে লাফিয়ে জোরে বলে উঠলাম,”ছক্কা!”
স্নোবেল বেচারা উল্টো পরে গেল সোফায়। আমার সেদিকে খেয়াল নেই। পিছন থেকে শাওন বলে উঠল, হেই, শাট আপ। চিল্লাচ্ছ কেন?
আমি ঘাড় ঘুরিয়ে তাকালাম। উনি কিচেনে ছিলেন? কখন থেকে? যাই হোক আমি ওনাকে পাত্তা না দিয়ে খেলায় মনোযোগ দিলাম।
স্নোবেল আবার আমার কোলে এসে মাথা দিল। কিছুক্ষণ পর চার মারার সাথে সাথে আমি আবার লাফিয়ে উঠলাম। স্নোবেল এবার সোফা থেকে নিচে পরল। আমি এবার খেয়াল করে জলদি জলদি স্নোবেলকে সোফায় তুললাম।
শাওন বলে উঠল, তুমি কি বাচ্চা? সাধারণ ক্রিকেট দেখে লাফিয়ে বেড়াচ্ছ!
আমি শাওনের দিকে ফিরে বললাম, আপনার এত সমস্যা হচ্ছে কেন? আমার পা আমি লাফাচ্ছি। আপনি দয়া করে আপনার কুমড়ো ভাজেন আর খান।

বলেই মুখ ঘুরিয়ে নিলাম। ওনার চোখ গরম দেখার টাইম নাই। উনি ওনার রান্না শান্তিতে করলেই ত পারে!
স্নোবেল এবার আর আমার কোলে মাথা দিল না। সোফাতে বসে লেজ নাড়াতে লাগল। পরবর্তী খেলা আর বেশি জমল না কারন পিছনে এক জম আছে। লাফালাফি না করেই দেখতে লাগলাম।

রাতের খাবারে আবার কুমড়ো। সাথে আছে ডাল আর গাজর ভাজি। আমি আর স্নোবেল মুখ চাওয়া চাওয়ি করতে লাগলাম।
শাওন ভ্রুকুচকে তাকিয়ে বলল, কি সমস্যা তোমার!

আমি মনে মনে বললাম, আপনি আর আপনার কুমড়ো হলো আমার আর আমার স্নোবেলের সমস্যা।
যাক কি আর করার। একটা ম্লান হাসি দিয়ে বললাম, কিছুই না।
স্নোবেল না খেয়েই রইল। কারন আজ মাছ নেই। আর ডাল দিয়েও সে খাবেনা। কি আর করার।
তবে সকালে ঘুম থেকে উঠে বসে টি-টেবিলের ওপর তাকিয়ে স্নোবেলকে পেলাম না। উঠে দাড়িয়ে এদিকে ওদিকে খুজতেই দেখলাম যে সে রাতের মাখা ডাল ভাতই খাচ্ছে। যাক ভালো। খিদে লাগলে সব ই খাওয়া যায়।
সকালে শাওন অফিসে চলে যাবার পর সুমনা ফোন করল। এটাই জানানোর জন্য যে কাল আমরা সাজেক যাচ্ছি আর সুমনা আমাদের দুইজনকে এখান থেকে পিক করে নিবে।
খুশি লাগার জায়গায় লাগছে অন্যরকম। তাও ব্যাগ প্যাক করে ফেললাম। এখন স্নোবেলকে কি করব? শাওন ত ওকে নিতে দিবে বলে মনে হয় না। আমরা ওখানে যাওয়া আশা বাদে এক দিন থাকব।
স্নোবেল বসে বসে লেজ নাড়ছে। আমি ম্লান চোখে ওর দিকে তাকিয়ে আছি।

পরেরদিন খুব ভোরে শাওন আমাকে টেনে ঘুম থেকে উঠিয়ে দিল। আমি ঘুম ঘুম চোখে তাকিয়ে বললাম, এখন আবার কি হলো!
শাওন একটা বিরক্তির নিঃশ্বাস ফেলে বলল, সুমনা চলে এসেছে।
আমি ঘুম ঘুম ভাব নিয়ে বললাম, ত আমি কি করব? সামনের সোফা দুটোতে বসতে দেন। আমি ঘুমাই।

শাওন ওর এক হাত দিয়ে আমার মুখটা চেপে ধরে ওর দিকে তুলে বলল, সাজেক যাচ্ছি আমরা আজ।

‘উফ’ বলে আমি শাওনের হাত টা ছাড়িয়ে নিয়ে বললাম, আমার গাল টাও এখন ব্যথা করে দিল।

তারপর দুই হাত গালে দিয়ে ভ্রুকুচকে তাকালাম। শাওন গম্ভীর গলায় বলল, জলদি করো।
সাথে সাথে কলিং বেল বাজল। শাওন গিয়ে খুলে দিল। সুমনা এসেছে। আমি ঘাড় ঘুরিয়ে তাকালাম।
“তুমি সোফায় বসে আছ কেন? রেডি হবে না?”
আমি জলদি করে উঠে দাড়িয়ে বললাম, হ্যা এখনি হব।
বলেই ল্যাগেজ থেকে একটা হলুদ থ্রিপিস নিয়ে বাথরুমে ঢুকে পরলাম।

সবাই রেডি হয়ে সুমনার গাড়িতে উঠলাম। এখান থেকে এগিয়ে গিয়ে সামনে এক জায়গায় যাবে যেখানে সব ফ্রেন্ডরা থাকবে। সবার জন্য একটা এসি বাস পুরো ভাড়া করা হয়েছে সেই বাসেই প্রথমে যাবে তারপর জিপ গাড়ি নিয়ে সাজেক যাবে। সুমনার ড্রাইভার গাড়ি চালাচ্ছে তার পাশে সুমনা। পিছনে আমি আর শাওন। আর আমার কোলে স্নোবেল। সুমনা স্নোবেলকে ড্রাইভারের সাথে ওর নিজের বাড়িতে পাঠিয়ে দিবে। যদিও আমি নিয়ে যেতে চাই তাও গরিলাটার জন্য হবেনা।

সুমনার গাড়ি থেকে নেমেই আমরা বাস দেখতে পেলাম। দশ বারো জনের জন্য এই পুরো গাড়ি। নামার সাথে সাথেই অনেক জনকে গাড়ির সামনে দেখতে পেলাম। এরাই হয়ত আমাদের সাথে যাবে। অর্থাৎ এরাই শাওনের ফ্রেন্ড।

সবাই মনে হয় অনেক দিন পর এক জায়গায় হয়েছে। কারন তাদের কোলাকুলির শেষ নাই। শাওন কারো সাথেই কোলাকুলি করল না। এমনিই কথা বলছে৷ তাও দেখো মুখে কোনো হাসি নাই!
আমি দেখে মাথা নেড়ে মনে মনে বললাম, গরিলার ভবিষ্যৎ তিতা।

হঠাৎ ওর ফ্রেন্ডরা এখন আমার দিকে তাকালো। বুঝলাম আমি তাদের মধ্যে মঙ্গল থেকে আসা অতিথি। না জানি কি হবে! সুমনা এক ঝলক হাসি দিয়ে আমার পাশে এসে দাঁড়িয়ে বলল, গাইজ এটা মিলা। শাওনের লাইফ পার্টনার।
শাওন সুমনার দিকে ভ্রুকুচকে তাকালো।

সব ফ্রেন্ডগুলো মুখ হা করে তাকিয়ে বলল, ওওওও।

তারপর এক এক জন আমার দিকে এগিয়ে এসে এসে নিজের নাম বলতে লাগল।
আমি দিয়া
আমি তন্ময়
আমি তিলক
আমি চঞ্চল
আমি জয়
আমি রবিন
আমি ইফান
আমি রোহান

আমি চোখ বড়সড় করে সবার নাম শুনতে লাগলাম। মেয়ে বলতে খালি সুমনা, আমি আর এই দিয়া।

পিছনে আর একটা ছেলেও আছে। সে নিজের নাম না বলে হা করে তাকিয়ে আছে।
সুমনা বলল, তোর কি হলো?
ছেলেটা চোখ দুইবার পলক ফেলে আমার দিকে এগিয়ে আসতে আসতে বলল, ভাই, জোস কিউট।

ছেলেটা এগিয়ে এসে আমাকে জড়িয়ে ধরার জন্য দুই হাত বাড়াতেই শাওন পিছন থেকে ওর শার্টের কলার টেনে ধরে সরিয়ে দিল। তারপর ভ্রুকুচকে তাকিয়ে রইল।
পিছন থেকে দিয়া ছেলেটার মাথায় একটা মারল। আর ফিসফিস করে বলল, তোর আক্কেল হবে কবে?

ছেলেটা কোনোদিকে পাত্তা না দিয়েই খুশি মনে বলল, আমি মোহিত।
পরোক্ষনেই হেসে বলে উঠল, আমাদের দুজনেই নাম ই ‘ম’ দিয়ে। ফ্রেন্ডস?

বলেই আমার দিকে হাত বাড়িয়ে দিল হেন্ডসেক করার জন্য। আমি একটু হকচকিয়ে গেলাম। ছেলেটা হাসি মুখে হাতটা আর একটু বাড়িয়ে দিলো।
আমি ইতস্তত বোধ করেই হাত মিলালাম। ছেলেটা হাত ধরে মিষ্টি হাসিসহ তাকিয়েই আছে।
আমি মনে মনে বললাম, এ কি পাগোল নাকি!
শাওন ভ্রুকুচকে তাকিয়ে বলল, তোদের পরিচয় পর্ব শেষ হলে আমরা রওনা দিই?

“অহ সিওর” বলেই ছেলেটা হাত ছেড়ে দিল। তবে ছেলেটাকে দেখে ছেচ্রা মনে হয়না। ভালই। কিন্তু গায়ে পরা। চেহারা বিদেশি আবার বাঙালী মিক্স।

সুমনা আমার কানে কানে বলল, ও একটু এমন ই। আক্কেল কম। বিদেশে বড় হয়েছে ত তাই এমন। ওর বাবা বাঙালী আর মা বিদেশি। তুমি কিছু মনে করো না।
আমি অবাক হয়ে বললাম, ওওওও।
মনে মনে বললাম, এজন্যই কথা বার্তা একটু কেমন যেন। বিদেশীরা বাংলা শিখে বললে যেমন লাগে শুনতে, তেমন।

আমরা সবাই গাড়িতে উঠে বসলাম। সুমনা আমার পাশে বসল। আবার সেই এসি।
আমি আর সুমনা দ্বিতীয় সারিতে বসলাম। আমি জালানার পাশে বসলাম যদিও জানালা বন্ধ। আমার সোজা সামনে শাওন।
কিন্তু ঝামেলার বিষয় হলো শাওনের পাশেই মোহিত বসেছে। আর ঘাড় ঘুরিয়ে সীটের উপর দুইহাত রেখে তার উপর ওর মাথা রেখে আমার দিকে হাসিমুখে তাকিয়ে আছে।
আমি বিব্রতবোধ করে হাসলাম। শাওন ওর ফোনে কি যেন করছে।
মোহিত আমার দিকে তাকিয়ে আছে দেখে সুমনা ম্লান হাসি দিয়ে বলল, ভাই আমি সরে যাব এখানে এসে বসবি?
মোহিত সাথে সাথে বলল, সিওর।
শাওন মোহিতের দিকে তাকালো। শাওনের মনোযোগ পুরো ফোনের দিকে ছিল তাই সুমনাকে প্রশ্ন করল, কি হয়েছে?
সুমনা ঠোঁট উলটে বলল, কি আর হবে!
সুমনা আমার দিকে তাকালো। আমি মোহিতের দিকেই তাকিয়ে আছি। আমার সাথে বসে কি করবে! পাগোল নাকি?
আমি চোখ সরিয়ে সুমনার দিকে তাকালাম। সুমনার মুখে মুচকি হাসি। ব্যাপার কি!
সুমনা হাসিমুখে উঠে দাড়ালো তারপর মোহিতকে ইশারা করে বসতে বলল।
মোহিত উঠে এসে প্রচুর খুশির সাথে আমার পাশে বসে পরল। আমি নড়েচড়ে বসলাম। শাওন ভ্রুকুচকে সুমনার দিকে তাকালো। সুমনা শাওনের পাশে বসতে বসতে বলল,
ওরা দুইজন গল্প করুক। আর আমি আর তুই ফোন টিপি চল।
শাওন ঘাড় ঘুরিয়ে মোহিতের দিকে তাকালো। কিন্তু মোহিত অনেক খুশির সাথে আমার দিকে তাকিয়ে আছে। আমি আড়চোখে জালানার দিকে তাকিয়ে আছি। এ কেমন জ্বালা রে বাবা। আমার দিকে এভাবে তাকিয়ে আছে কেন! এমন অদ্ভুত মানুষও হয় দুনিয়ায়?
সুমনা শাওনকে বলল, তুই এদিকে ফোনের দিকে তাকা। তোর ত কোনো সমস্যা হবার কথা না!
শাওন বিরক্তির সাথে সুমনার দিকে তাকিয়ে তারপর বাহিরে তাকিয়ে রইল।
মোহিন অনেক ক্ষন আমার মুখের দিকে তাকিয়ে বলল, I really like you.
শোনার সাথে সাথে আমি চমকে তাকালাম। শাওনও ঘাড় ঘুরিয়ে ভ্রুকুচকে তাকালো মোহিতের দিকে।
ওদিকে সুমনা মুখে হাত দিয়ে হাসছে।
মোহিত একটু থেমে বলল, as sister in law. হাহা।

আমি অবাক হয়ে শুধু মাথা নাড়লাম যে আচ্ছা!
“কিন্তু তোমাকে দেখতে একটা হিরোইনের মত। আমার প্রিয় হিরোইন you know!”
শাওন বলল, তুই মুখ বন্ধ রাখ।
মোহিত শাওনের দিকে তাকিয়ে হাসিমুখে বলল, you are busy with phone always. So i better talk with someone who will listen to me.
তারপর আমার দিকে তাকিয়ে বলল, রাইট সিস্টার ইন ল।
আমি চোখ পিটপিট করে তাকিয়ে আছি। এই ছেলের প্রকৃতি বুঝতে পারছি না।
পাশের সীটে বসা ছেলেদের মধ্যে একজন বলে উঠল, ও এমন ই। সমস্যা হলো পুরো পথ তোমার মাথা খেয়ে ফেলবে। এজন্য ওকে আমরা সাধারণত শাওনের পাশেই বসাই। হাহা।
আমি বললাম, ওওও।

গাড়ি একটু আগেই ছেড়ে দিয়েছে। জালানাটা খুলতে ইচ্ছে করছে। কিন্তু করার কিছুই নেই।

এদিকে মোহিত সত্যিই অনেক কথা বলতে পারে। এত সময় ওর বাপ দাদার চৌদ্দ গুষ্টির কাহিনী বলে শেষ করেছে। সামনে বসে শাওন আর সুমনাও শুনে বোর হয়ে গেছে। কিন্তু আমার বোর লাগছে না। কারন বকুলও এমন পক পক করত।
মোহিত হঠাৎ করে বলল, এবার তুমি বলো।
আমি হকচকিয়ে বললাম, আমি কি বলব!
“তোমার বিষয় বলবে। এত সময় ত আমি বললাম।” মোহিত বলল।
আমি হালকা হাত নাড়িয়ে বললাম, না না আপনি বলুন আমি শুনছি।
মোহিত হাত দিয়ে আমাকে আর শাওনে দেখিয়ে বলল, তাহলে তোমাদের ভালোবাসার গল্প বলো। তোমাদের প্রথম দেখা, you know! How you two met? How did you two fall in love?
শাওন কড়া চোখে মোহিতের দিকে তাকিয়ে বলল, you are irritating me now.

মোহিত ভ্রুকুচকে হালকা হেসে বলল, why?
তারপর আমার দিকে তাকিয়ে বলল, আচ্ছা তাহলে আমি আমার টা বলি। My First love!
সুমনা আর শাওন ঘাড় ঘুরিয়ে মোহিতের দিকে তাকালো। ওরা এই গল্পও মনে হয় কয়েক শত বার শুনেছে।
মোহিত খুশির সাথে বলতে লাগল, When I was in 8th grade a new girl got transfered in our school. She was really beautiful, you know. My seat was near her seat. But we never talked to each other.
এটুকু শুনে আমি বলে উঠলাম, আপনি এত কথা বলেন তাও ওই মেয়েটার সাথে কোনো কথাই বলে নি?
আশেপাশের সবাই হেসে উঠল আমার প্রশ্ন শুনে। একটা ছেলে বলে উঠল, ওয়াও! গুড পয়েন্ট মিলা। আমরা এতদিনে এই পয়েন্ট ধরতেই পারিনি।

মোহিত বলল, I was a shy guy you know.
আরেকটা ছেলে বলে উঠল, ইহাও বিশ্বাস যোগ্য নয়।
সবাই আবার হেসে দিল।
মোহিত আবার গল্প শুরু করল। শুনে যা বুঝলাম তা হলো, মেয়েটাকে মোহিত তার মনের কথা কোনোদিনো বলতে পারেনি। কারন যেদিন সে একটা চিঠি লিখে দিবে বলে মনে করেছিল সেদিন জানতে পারে মেয়ের বয়ফ্রেন্ড আছে। সেই বয়ফ্রেন্ড ছেলেটা মেয়ের সামনের বেঞ্চে বসত।
এটা গেল ফার্ট লাভ। এরপর সেকেন্ডটা যেই বলতে যাবে তখনি শাওন মোহিতকে থামিয়ে দিয়ে বলল, সামনে আয় তুই।
সুমনা বলে উঠল, “হালকা রোমান্টিক কিছু শুনলে তোর বউ মরে যাবে না। এমনিও বেচারিকে তুই কোনো মুভি ত দেখতে দিবিনা। এখন গল্প শুনেই শিখুক।”
মোহিত আর আমি কিছু না বুঝে তাকিয়ে আছি। শাওন সুমনার দিকে রেগে তাকিয়ে তারপরই মোহিতের দিকে তাকালো। আর বলল, এখনি ফালতু গল্প বন্ধ করবি।
আমি শাওনের দিকে তাকিয়ে বলে উঠলাম, আমি শুনব।
শাওন রাগী চোখে আমার দিকে তাকালো। আমি একটা ঢোক গিললাম।
মোহিত শাওনকে রেগে যেতে দেখে বলল, ওকে রিলাক্স। আমরা অন্য গল্প করি ওকে?

আমি রেগে বলে উঠলাম, না যেটা বলা শুরু করেছেন সেটাই শুনব।
শাওন কড়া চোখে আমার দিকে তাকালো। আমি মুখ ঘুরিয়ে জালানার দিকে তাকিয়ে রইলাম।
শাওন ঘাড় ঘুরিয়ে সামনে তাকালো।
মোহিত কি করবে বুঝতে না পেরে আমাকে ইশারাতে এদিকে আসতে বলল কারন কানে কানে কিছু বলবে। আমি একটু মাথা এগুতেই মোহিত ফিসফিস করে বলল, সাজেক গিয়ে বলব। ওকে?
বলে বুড়ো আঙুল দেখালো। আমিও হাসিমুখে বুড়ো আঙুল দেখালাম।
আশ্চর্য বিষয় হছে গরিলাটার ফ্রেন্ড গুলা অনেক ভাল আর হাসিখুশি। কেমন করে এরা এর মত এক গরিলার ফ্রেন্ড হলো কে জানে।

মোহিত এখন অন্য গল্প শুরু করেছে। কিন্তু আমার এখন ঘুম ঘুম পাচ্ছে। তাই আমি মাথাটা সীটে হেলিয়ে দিয়ে ওর দিকে তাকিয়ে শুনতে লাগলাম। শুনতে শুনতে কখন ঘুমিয়ে গেলাম বুঝলাম না। অনেক বড় ঘুম দেওয়ার পর চোখ খুললাম। জালানা দিয়ে হালকা রোদ এসে চোখে পরছে আমার। কিন্তু এক মিনিট! আমি এটা কার কাধে মাথা রেখে ঘুমাচ্ছিলাম এত সময়!সাথে সাথে মাথা তুলে পাশে তাকালাম।
“আ..আপনি?” আমি হকচকিয়ে গেলাম। শাওন আমার দিকে তাকিয়ে বলল, ঘাড় ব্যথা করে দিয়েছ তুমি আমার।
আমি কি বলব বুঝতে না পেরে এদিক ওদিক তাকাতে লাগলাম। আরেকটা আশ্চর্যকর বিষয় হলো বাসে কেউ নেই। একটা মানুষও নেই। কিন্তু কেন! শুধু আমারা দুইজন কেন?

(চলবে)
(চলবে….)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here