এবং স্ত্রী পর্ব – ৫

#এবং_স্ত্রী
#পর্ব_৫
#Jannatul_ferdos

“কি হচ্ছে এইখানে এসব?
তখন নিরুপমার মায়ের কল পেয়ে নিরুপমা মুসকানকে প্রেমার কাছে রেখে এসে তাড়াহুড়ো করে বেড়িয়ে আসে। পারুল বেগম তাকে দ্রুত যেতে বলেছে।এসে দেখে তাদের বাড়ি ভর্তি লোকজন। পারুল বেগমের সাথে বেশ তর্কাতর্কি হচ্ছে খবির ব্যাপারির।তখন নিরুপমা উপস্থিত হয়ে কথাটি জোরে গলায় বলে..
নিরুপমার কথা শুনে উপস্থিত সকলে তার দিকে তাকায়।পারুল বেগম তো নিরুপমার হাত ধোরে কান্নাই করে দেয়..
” ওরে নিরু তুই আইসোস মা দেখ খবির ব্যাপারি আইসে কি করতাছে মানুষজন ডাইকা।তোর বাপজান ও বাড়িতে নাই। কইতাছে ঝুমুররে লইয়া যাইবো।তুই কো মা এই বুড়ো ব্যাটা যার কিনা আরো তিনডা বউ আছে তার সাথে আমার মাইয়া আমি কেমনে বিয়া দেই।মাইয়ারে দিয়া কি সতীনের ঘত করামু?হেরে কইতাছি আমি কয়দিন পরে টাকা দিয়া দিমুনে শুনাতেছে না রে।
নিরুপমার খুব হাসি পাচ্ছে।বিপদে পড়লে মানুষ কতোকি করে।তখন ইবলিশ শয়তানের মতো মানুষজন ও ফেরেস্তার মতো ব্যাবহার করে৷ একটা সময় এই পারুল বেগম কি অত্যাচারটাই না করছে নিরুপমার উপরে।মাস শেষে যদি নিরুপমা টাকা দিতে না পারছে কি না করেছে সে।আচ্ছা সব মাসেই যে সময় মতো বেতনের টাকা দেবে এর কি কোনো নিশ্চয়তা আছে?নিরুপমা ভাবনা বাদ দিয়ে তার মায়ের উদ্দেশ্যে তাচ্ছিল্যের হাসি দিয়ে বলল…
“বাহ মা তুমি আমাকে মা বলে ডাকছো?আচ্ছা বলো তো লাস্ট কবে তুমি আমাকে মা বলে ডেকেছো?
” ইয়ে মানে
“মানের কিছুই নেই মা।তুমি কখনোই আমাকে মা বলে ডাকো নি।আজ যখন বিপদে পড়লে অমনি আমি মা হয়ে গেলাম?আর কি বললা তোমার মেয়েকে তুমি এই তিন বউওয়ালা বুড়ো লোকের সাথে বিয়ে দিবে না।তোমার মেয়েকে তুমি সতীনের ঘর করাবা না।আমি কি মেয়ে ছিলাম না মা?আমাকে যখন ওই লোকটার সাথে বিয়ে দেওয়ার কথা বলেছিলে আমি ও ওইটুকুই ছিলাম মা।ঝুমুর তো আমার বেশি ছোট না মাত্র ২ বছরের ছোট।নিজের মেয়েকে একটা বউওয়ালা বুড়ো লোকের সাথে বিয়ে দিবে না অথচ অন্যের মেয়েকে তুমি বিয়ে দিতে একবার ও ভাবলে না।যখন নিজের মেয়ের কথা আসল তখন মাথায় এলো লোকটা বুড়ো।বউ আছে তিনটা।আমাকে কি জানি বলেছিলে?ব্যাপারির টাকা আছে মেলা আমি সুখিই থাকব।আমি চাইলে বলতে পারতাম মা ঝুমুরকে দিয়ে দাও টাকা আছে সুখিই থাকবে।কিন্তু আমি পারলাম না মা বলতে কারন আমি তো তোমার আর তোমার মেয়ের মতো বিবেকহীন না। আমার মনুষ্যত্ববোধ আছে।Revenge of nature বলে একটা কথা আছে মা, প্রকৃতি কখনো তার প্রতিশোধ নিতে ভুলে না।সে তার প্রতিশোধ নিয়েই ছাড়ে।আজ প্রকৃতি তার প্রতিশোধ নিয়েছে আর আমাকে তার বিচারক করে নিয়ে এসেছে।

নিরুপমার কথার মাঝেই খবির ব্যাপারি বিরক্ত সুরে বলে উঠলেন…
“নিরু তোগো এতো কথা শুনার আমার সময় নাইকা৷তুই তোর মা রে এহন জিগা তোর মা এহন এসব নাটক করে ক্যান?আমার কাছে তোরে বিক্রি করার সময় মনে আছিল না?আমারে বলছিল তোরে আমার সাথে বিয়া দেবে তার বদলে ৫০হাজার টাকা দিতে।তোরে আমার অনেক আগেরতেই ভালা লাগত তাই আর না ভাইবে রাজি হয়ে গেলাম।এর মধ্যেই তোর বাপে তোরে বিয়া দিয়া দিল তহন আমি এলাকাই ছিলাম না।আইসা হুনি তোর বিয়া হয়ে গেছে।আমি তারে একবার আইসা কইয়া গেছি এই মাসে যেন আমার টাকা আমার ফেরত দেয় কিন্তু এই মহিলা তাও আমার টাকা দিল না?অহন তো আমি ওর ওই মাইয়া রে লইয়া যামু।কচি মাইয়া তোরে না পাইলে কি হইছে ওরে লাইয়া যাই।
নিরুপমা ঠাস করে একটা থাপ্পড় মেরে দেয় খবির ব্যাপারির গালে।তার লোকজন নিরুপমার দিকে তেড়ে আসতে গেলে সে পা থেকে জুতা খুলে হাতে ধোরে।
” আয় কোন কুত্তার বাচ্চা আসবি আয়।মেয়েদের কি পাইছিস তোরা ভোগ করার পন্য?তোদের লজ্জা নাই?আর ব্যাপারি সাহেব আপনি, আপনার না ৩ বউ?তাদের ৩ জনের মিলায়ে তো মনে হয় আপনার ৮জন ছেলে মেয়ের তার মধ্যে মেয়ে ৫ জন।তা ব্যাপারি সাহেব ঝুমুর এর বয়সী একজন ও তো মনে আছে তাই না?কি জানি হুম মনে পড়েছে লুবা।তা ওরে কি আপনি আপনার মতো একটা বুড়ো তিন বউ ওয়ালা লুইচ্ছা ব্যাটার কাছে বিয়ে দেবেন?বা বাকি আরো যে ৪টা মেয়ে আছে তাদের দেবনে কোনো দুশ্চরিত্র লম্পট বুড়ো লোকের সাথে বিয়ে দিতে?
“নিরুপমা বেশি করতেছিস তুই এর ফল কিন্তু ভোগ করতে হইবো কইলাম… ব্যাপারি গালে হাত দিয়ে ফসফস করতে করতে কথা গুলো বললেন
” আরে রাখেন আপনার ফল ভোগ করা।অন্যের মেয়ের দিকে কুনজর দেওয়ার আগে নিজের মেয়েদের কথা ভাবেন।৫মেয়ের পিতা আপনি।আজ আপনার মেয়েদের দিকে অন্য কেউ কুনজর দিচ্ছে না তার কি গ্যারান্টি? আজ আপনাদের মতো কিছু বদমাশ, ফালতু মানুষের জন্য পুরো পুরুষ জাতি ধর্ষক বলে পরিচিত। একটা ছোট বাচ্চা মেয়ে ও পুরুষ জাতিকে দেখলে ভয়ে কুকড়ে উঠে।অথচ আমার বাবা ভাই আরো অনেক পুরুষ মানুষের মতো মানুষ আছে তারা ধর্ষক না তারা পুরুষজাতি তারা বাবাজাতি।যাদের বলা হয় আমাদের বটবৃক্ষ।কিন্তু আপনাদের মতো নোংরা কীটের জন্য পুরো পুরুষজাতিকে অপমানিত হতে হয়।আপনার ৫০ হাজার টাকা তো আমাকে ২ মাস সময় দিন আমি দিয়ে দিব।এর মধ্যে একবারের জন্য ও আমার বাড়িতে আসবেন না।আমার বোনের আশে পাশে ও যেন না দেখি।
ঝুমুর দৌড়ে এসে নিরুপমাকে জড়িয়ে ধরে কান্না করে দেয়…
“আপু আমারে তুই মাফ করে দে।ছোট বেলার থেকে তোরে আমি কত অপমান করছি।মায়ের কথা শুনে তোর সাথে খারাপ ব্যবহার করেছি।মা সবসময় আমাকে আর লতিফকে বলতো তুই আমাদের সৎ বোন।কিন্তু লতিফ কখনোই মায়ের কথা শুনত না তোকে অনেক ভালোবাসত।কিন্ত আমিই কেন জানি তোরে দেখতে পারতাম না। আজ আমার এতো বড় অপমান এতো বড় ক্ষতি হওয়ার থেকে রক্ষা করলি আপু।আমাকে ক্ষমা করে দে।
” আরে নারে বোন আমি তোকে অনেক আগেই ক্ষমা করে দিয়েছি কাদিস না।
“কিন্তু এতোগুলা টাকা কই পাবি তুই?
” আমি দিব টাকা…
সবার মাঝখান থেকে উৎস বলে উঠে কথাটি।নিরুপমা অবাক হয়ে তাকিয়ে আছে উৎস কিভাবে জানল সে এইখানে?

চলবে!.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here