ডাহুক নদীর তীরে পর্ব -১১+১২

#ডাহুক_নদীর_তীরে (পর্ব-১১)
#হালিমা রহমান

ইউসুফের কথা শুনে খুব অবাক হয়ে গেল তথা।চোখদুটো বড় বড় করে বললঃ” আপনি রাজাকারের বাচ্চা?”

_” গালি দিলেন নাকি প্রশ্ন করলেন?”

_” না,না গালি দেইনি।এমনি জিজ্ঞেস করলাম।”

_” একাত্তরে এই বাড়ি ছিল শান্তি কমিটির অফিস।আমার দাদা ছিলেন কমিটির চেয়ারম্যান। মুক্তিযুদ্ধের ঘোর বিরোধী ছিলেন তিনি।আর বাদবাকি সদস্যরাও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল।”

_” দেশের স্বাধীনতা চায়নি কেন তারা?”

_” তা তো আমি জানি না।আমি তখন পৃথিবীতে ছিলাম না।মুক্তিযুদ্ধের বহু বছর পরে আমার জন্ম।আই ওয়াজ বর্ন ইন নাইন্টিন এইটি সিক্স।”

_” ছিয়াশি! তারমানে আপনার বয়স পঁয়ত্রিশ।কিন্তু আপনাকে দেখলে মনেই হয় না। আপনাকে দেখলে মনে হয় আপনার মাত্র সাতাশ-আটাশ বছর।”

_” প্রশংসা করলেন কামিনী ফুল? “—মুচকি হাসে ইউসুফ।
ইউসুফের কথার বিপরীতে তথাও হাসে।মৃদু হেসে বলেঃ” ধরে নিন।”

_” মাসে মাসে কাড়ি কাড়ি টাকা ঢালি জেন্টস পার্লার আর জিমে।সকাল- বিকাল ব্যায়াম করি,ডায়েট কন্ট্রোল করি।এতো কিছুর পরে বয়স বুঝবেন কি করে?আমি খুব স্বাস্থ্য সচেতন এবং শৌখিন।”

_” তা আপনাকে দেখলেই বুঝা যায়।”

_” আপনার কি ক্ষুধা চলে গেছে?চা খাবেন না?”

_” হ্যাঁ, চলুন।”

ইউসুফের সাথে পা মেলায় তথা।দু-পা এগোনোর পর কিছু একটা ভেবে মাথা ঘুরিয়ে পিছনে তাকায়।যা ভেবেছিল ঠিক তাই।শাফিন এখনো একইভাবে ওদের দিকে তাকিয়ে আছে।সে কি ভাবছে কে জানে।তবে তথা জানে,এরপর শাফিনের সাথে দেখা হলে সে কি বলবে।শাফিন নিশ্চয়ই বলবে,তথা সুন্দর বলেই একদিনের মাথায় বাড়ির মালিকের সাথে ভাব জমাতে পেরেছে।মেয়ে হয়ে তাদের লাভই হয়েছে।এবার মনে মনে একটা কঠিন সিদ্ধান্ত নেয় তথা।আবার যদি শাফিন এমন কিছু বলে তবে ঠাস করে একটা চড় বসিয়ে দেবে তার গালে।এতো নোংরা মন-মানসিকতার মানুষ চড়-থাপ্পড়েরই যোগ্য।
কৃষ্ণচূড়া গাছের নিচে কিছু ফুল পড়ে আছে।টকটকে লাল রঙের ফুল। সেখানে পুনম দাঁড়িয়ে আছে।সুন্দর ফুলগুলোর ছবি তুলছে পুনম।পরনে স্লিভলেস টপস। তথা চোখ ফিরিয়ে নেয়।পোশাকের ব্যাপারে সে এখনো অনেকটাই রক্ষণশীল। এমন খোলামেলা আবরণ কেন যেন সহ্য করতে পারে না সে।গেট পেরিয়ে বাইরে চলে এলো দুজনে।সুনসান রাস্তা।এদিকটায় খুব বেশি মানুষ আসে না বোধহয়।তীব্র রোদে গা পুড়ে যায়।পাকা রাস্তাটা মিশে গেছে সামনের একটা ক্ষেতে।দূর থেকেই দেখা যায়, সেখানে কয়েকজন কৃষক কাজ করছে।তথা মাথায় ওড়নার আঁচল টেনে ঘোমটা দেয়।রোদের তাপে মাথাটা একদম গরম হয়ে যাচ্ছে।

_” আপনাকে একদম নতুন বউয়ের মতো লাগছে,কামিনী ফুল।”

_” তাই নাকি?”

_ ” হুম।খুব সুন্দর দেখাচ্ছে আপনাকে।একটা ছবি তুলি?”

ঠোঁটের কোনে হাসির রেখা টানে তথা।মাথা নেড়ে বলেঃ” না,না ছবি তুলবেন কেন?আপনার ফোনে আরেক মেয়ের ছবি দেখলে আপনার বউ নিশ্চয়ই খুব রাগ করবে।”

ইউসুফের পা থেমে যায়,কপাল কুঁচকে যায়।মেয়েটা খুব বেশি বুঝে।ও কখন বলল ও বিবাহিত?

_” আমি এখনো বিয়ে করিনি।তবে করব সামনে।”

_” এখনো বিয়ে করেননি! আমি আপনাকে যত দেখছি ততো অবাক হচ্ছি।এই বয়সে ছেলেরা বাবা ডাক শোনে।আর আপনি নাকি বিয়েই করেননি।অতি আশ্চর্য! ”

_” ব্যবসা-বাণিজ্যে খুব ব্যস্ত থাকতে হয়। বিয়ে করার সময় কোথায়?”

_” কীসের ব্যবসা আপনার?”

_”এক্সপোর্ট-ইমপোর্ট। আমার কাজকে আমি জীবনের চাইতেও বেশি ভালোবাসি।”

_” ভালো।আপনি এখানে থাকেন নাকি পাকিস্তানে?”

_” বেশিরভাগ সময় পাকিস্তানেই থাকা হয়।এখানে আসি মাঝে মাঝে।এখানের মানুষদের সাথে তাল মিলাতে পারি না আমি।তাছাড়া,বাঙালিদেরকে খুব বেশি পছন্দও করি না।তাদেরকে দেখলেই খুব প্রতিশোধ নিতে ইচ্ছে করে।ওদের জন্যই আমার পুরো বংশ মরেছে।ইউজলেস ন্যাশন একটা।আই হেইট মোস্ট অফ দ্যা পিপল অফ ইয়োর কান্ট্রি।আমার দেখা সবচেয়ে খারাপ মানুষটাও বাঙালি ছিল।”

তথার পা থেমে যায়।ইউসুফের কথাগূলো ভিতরটাকে নাড়িয়ে দেয় একদম।কেমন একটা গা জ্বালা করা অনুভূতি হয়।অনুভূতিটা নতুন।এটা কি দেশপ্রেম?দেশ মায়ের প্রতি ভালোবাসার কথা শুধু বাংলা গল্প-উপন্যাস-কবিতা ও রচনায় পড়েছে।বাস্তবে খুব বেশি একটা দেশপ্রেম চর্চা করা হয় না।তবে ইউসুফের কথাগুলো চাবুকের মতো গায়ে লাগে।আত্মসম্মানের ভীতটাকেও নাড়িয়ে দেয় একদম।তথাও তো বাঙালি জাতির একজন।তার মানে তথার সঙ্গও নিশ্চয়ই ইউসুফের ভালো লাগছে না।বাঙালি জাতি এতোটা ঘৃণিত এই মানুষটার কাছে?ইতর কোথাকার। যুদ্ধের সময় যে তার বংশ নিজের জাতির সাথে প্রতারণা করেছে,সেটা মনে পড়ছে না?ফালতু।স্বাভাবিকভাবেই ইউসুফের কথাগুলো গায়ে লাগে তথার।রাগ উঠে খুব।তবে রাগটুকু দেখায় না তথা।বড় এক দম নিয়ে রাগ গিলে নেয়।

_” কামিনী ফুল,থেমে গেলেন যে?চলুন।”

_” আপনি যান, মি.আহমেদ।আমার ক্ষুধা নেই।”

_” সে কি মাত্রই তো বললেন…”

_” এখন আর ক্ষুধা নেই।আমিও বাঙালি।আপনার অপছন্দের জাতি।আপনি আগেই বলতে পারতেন,আমার সঙ্গ আপনার পছন্দ হচ্ছে না।অকারণে আমার সামনে আমার জাতিকে অপমান করলেন।আমি তো আপনার সাথে জোর করে আসতে চাইনি।বরং আপনিই নিয়ে এসেছেন।”

তথার পুরো কথা বোধগম্য হয় না ইউসুফের।বোকার মতো প্রশ্ন করেঃ” আপনার সঙ্গ খুব পছন্দ আমার।ইনফ্যাক্ট,আপনার সঙ্গ আমার আকাঙ্খা। এ কথা কেন বলছেন?”

_” বাঙালি জাতিকে আপনি পছন্দ করেন না,ঘৃণা করেন।আমি এই জাতির মেয়ে।আপনার কথা অনু্যায়ী আমাকেও আপনার পছন্দ না।খুবই ভালো কথা।তবে, পরের বার
কথা বলতে হলে সাবধানে কথা বলবেন মি.আহমেদ ইউসুফ। আপনার শরীরেও এই ইউসলেস জাতির রক্তই বইছে।নিজের জাতি সম্পর্কে এতো বাজে কথা কিভাবে বললেন?আমরা খুব দয়ালু জাতি বলেই রাজাকাররা এখনো এদেশে থাকতে পারছে।আপনার বাড়িতে থাকছি বলে খুব আফসোস হবে আমার। আমাদের আত্মসম্মান খুব বেশি তো তাই অপমান করার পরে সেখানে মুখ ডোবাতে পারি না।
চুক্তিবদ্ধ না হলে এখানে আর থাকতাম না আমি।বাধ্য হয়ে থাকতেই হবে।”

গটগট করে বাড়ির দিকে চলে যায় তথা।রাগে তার শরীরটা ফেটে যাচ্ছে।ইকবাল মিয়া সবসময় একটা কথা বলেন।রক্তের দোষ অথবা গুণ কেউ কখনো এড়িয়ে যেতে পারে না।আজ এই কথাটার সত্যতা হাড়ে হাড়ে টের পেলো তথা।রাজাকারের রক্ত বলেই নিজের জাতি সম্পর্কে এভাবে বলতে পারলো।তথা নিশ্চিত মুক্তিযুদ্ধের সময় ইউসুফ পৃথিবীতে থাকলে সেও বংশের মতো কুখ্যাত রাজাকার হতো।একপেট ক্ষুধা নিয়ে আবারো বাড়িতে ঢুকলো তথা।সকাল সকাল মেজাজটা খুব খারাপ হয়ে গেছে।বেয়াদব একটা লোক।ফালতু।
এদিকে ইউসুফ ঠায় দাঁড়িয়ে আছে রাস্তায়।গরমে ঘাম দেয় তার শরীরে।কপাল বেয়ে পড়ে নোনা পানি।ইউসুফ সেদিকে খেয়াল দেয় না।ঘামটুকু মুছেও নেয় না।রাগে তার শরীর জ্বলছে। ইউসুফের রাগ সবসময় নাকের ডগায় থাকে।মেয়েটার খুব সাহস। শুধু তথা বলে আজ রক্ষা।তথার জায়গায় অন্যকেউ থাকলে আজকে তার কি হাল হতো তা নিজেও ভাবতে পারে না ইউসুফ।রাস্তার পাশের বিশাল আমগাছে সজোরে লাথি দেয় সে।কপাল চেপে ধরে।মেয়েটাকে যতটা সহজ ভেবেছিল,ততোটা সহজ নয়।একে বাগে আনতে খুব কষ্ট হবে ইউসুফের।

***

_” কি গো আব্বা,সকাল সকাল কই যাও?”

খালেদা বানুর কথায় হাঁটা বন্ধ করে ইরফান।মুচকি হেসে ডাইনিংয়ে বসে থাকা মায়ের দিকে চলে যায়।চেয়ার টেনে বসে পড়ে জন্মদাত্রীর পাশে।

_” ধানমন্ডি যাব,মা।”

_” রেস্টুরেন্টে? ”

_ ” হ্যাঁ। অনেকদিন যাওয়া হয় না।তাই ভাবলাম আজ একটি ঘুরে আসি।”

_” আলহামদুলিল্লাহ, আমার আব্বার বুদ্ধি হইছে।মাইনষের উপরে ভার দিয়া কি আর ব্যবসা চলে?ব্যবসা সামলানো অনেক কঠিন ব্যাপার।হাড়-মাংস এক কইরা, রক্ত পানি কইরা ব্যবসা চালাইতে হয়।তোমার বাপেরে দেখ নাই?এরকম কষ্ট করতে হয় জীবনে।আজকে থেকা পত্যেকদিন যাইবা, ঠিক আছে?”

ইরফান মাথা নাড়ে।খালেদা বানু কথা একটু বেশি বলেন।সংসারের শুরুর দিকে খুব বেশি কথা বলতেন না।অবশ্য কথা বলার সময় ছিল কোথায়?সারাদিন তো সেই টিনশেড হোটেলের চটের বস্তার আড়ালেই থাকতে হতো।দুঃখের দিনের কথা কেউ শুনতে চায় না।তাই খালেদা বানুর বান্ধবী-টান্ধবী খুব বেশি ছিল না।সারাদিন একাই থাকতেন।মুখ বন্ধ রেখে কথা জমিয়ে রাখতেন।আজ সুখের দিনে তার বন্ধু-বান্ধবীর অভাব নেই।রোজ বিকালে তার ঘরে চায়ের আসর বসে।রাজ্যের কথা হয় সেখানে।খালেদা বানুও তার ঝাপি খুলে বসেন।জমিয়ে রাখা কথাগুলো এখন বন্যার পানির মতো মুখ দিয়ে বেরোয়।তিনি এখন আর কথা জমিয়ে রাখতে পারেন না।জমিয়ে রাখা কথাগুলো পেটের ভিতর কেমন যেন গুড়গুড় করে।

_” আব্বা, নাস্তা খাইলা না যে?”

_” ক্ষুধা নেই মা।”

_” এই কথা কইলে চলব?একটা কড়কড়া কইরা ডিম ভাইজা দেই।কয়ডা ভাত খাও।নাকি রুটি খাইবা?ডিম-পরোটা দিমু?”

_” না,মা।তাহলে ভাতই দাও।কম পেয়াজ দিয়ে একটা ডিম ভাজতে বলো।আর রাতের বাসি ডাল আছে নাকি?”

_” হ আব্বা, আছে।খাইবা?”

_” হুম।দাও তাহলে।”

খালেদা বানু সন্তুষ্টির হাসি হেসে ছেলের খাবার আনতে যান।ছেলে-মেয়েদের খাবারের ব্যাপারে তিনি খুব সচেতন।এই একটা বিষয়ে তিনি কাজের লোকদের উপর বিশ্বাস রাখতে পারেন না।
ইরফান চেয়ারে হেলান দেয়।ব্লেজারটাকে খুলে পাশের চেয়ারে রাখে।আজকে একটা নতুন সকাল তার জন্য।আগে তো ঘুম থেকে উঠে কোনোমতে ব্রাশ করেই তথার বাড়ির দিকে ছুটতো।তথা এই সময়ে ভার্সিটিতে যায়।তাকে পাহারা দিতে হবে না?রিকশা ঠিক করে দিতে হবে,বাজে ছেলেরা যাতে নজর না দেয় সেদিকে খেয়াল রাখতে হবে।তথার পিছু পিছু ভার্সিটি পর্যন্ত যেয়ে আবার ফিরে আসতো ইরফান।এলাকায় আসতে আসতেই অনেক সময় দশটা বেজে যেতো।বাড়ি ফেরা হতো না তখনো।এলাকার কোনো একটা দোকান থেকে দুটো পরোটা আর খানিক ডাল-ভাজি অথবা একটা ডিম পোচ দিয়েই নাস্তা সাড়তো।তারপর কিছুক্ষণ এলাকার পঞ্চায়েত আর কিছুক্ষণ পাড়ার মোড়ে চায়ের দোকানে আড্ডা চলতো।এরকম এদিক-ওদিক ঘুরে ঠিক বারোটা বাজে আবার তথার ভার্সিটির সামনে চলে যেত।আবারো তথাকে পাহারা দিয়ে বাড়ি পর্যন্ত নিয়ে এসে তারপর নিজের বাড়িতে ফিরতো ইরফান।রেস্টুরেন্টে মোটেও যেতে ইচ্ছে করতো না তার।সেখানে তো আর তথা নেই।বিগত দিনগুলিতে প্রেয়সীর জন্য কত কত পাগলামি করেছে ইরফান।ঘটনাগুলো মনে করে কিছুক্ষণ নিজের মনেই হাসে সে।কালকের সকাল আর আজকের সকালে রাত-দিন তফাৎ। কালকেও তথার সাথে এই সময়ে বাস স্টেশনে দাঁড়িয়ে ছিল ইরফান।কাল সে ছিল কান্ড-জ্ঞানহীন এক পাগল প্রেমিক।আর আজ? আজ সে মোহমুক্ত এক কাঠখোট্টা কর্মজীবী। নিজেকেই আজ চিনতে পারে না ইরফান।কেমন যেন নতুন নতুন লাগে সব।ইরফান স্বস্তির নিঃশ্বাস ছাড়ে।অবশেষে সেই হৃদয়হীনার কাছ থেকে মুক্তি মিললো।ইরফান আর কখনো তথার দিকে ফিরে তাকাবে না।তথাকে পুরোপুরি বয়কট করেছে সে।তথার কথা মন থেকে মুছে ফেলত চেষ্টা করে ইরফান।তথার সাথে আর কখনো দেখা না হওয়ার প্রার্থনাও করে মনে মনে।

_” হা করো আব্বা।আমিই খাওয়ায় দেই।তোমার আর হাত দেওয়ার দরকার নেই।”

ইরফান মায়ের কথার অবাধ্য হয় না।স্কুল পড়ুয়া বাচ্চাদের মতো মায়ের হাত থেকে একের পর এক লোকমা মুখে নেয়।

_” আব্বা,আমার তো বয়স হইছে।নাতী-নাতিন নিয়া খেলার বয়স হইছে আমার।এহন একটা সঙ্গীর দরকার।তোমার বাপে কয়দিন ধইরাই তোমার বিয়ার কথা কইতাছে।তোমার কি কোনো পছন্দ আছে,আব্বা?”

বিয়ের কথা শুনে বিষম খায় ইরফান।অন্য সময় হলে হয়তো পছন্দ হিসেবে তথার নাম বলেই দিতো।কিন্তু এখন বললো না।একটু পানি খেয়ে গলা শক্ত করে উত্তর দেয়ঃ” আমার কোনো পছন্দ নেই,মা।তোমার পছন্দই আমার পছন্দ।”

খালেদা বানুর মুখে হাসি ফুটে।ইরফানটা ভীষণ লক্ষ্মী। এমন সোনার টুকরা কয়জনের কপালে জুটে?

_” তাইলে মাইয়া দেখা শুরু করি?”

_” করো।”

ইরফানের গলা শুকিয়ে যায়।ভাতগুলো গলা চিড়ে নিচের দিকে নামছে যেন।ভিতরের অস্থিরতা বাড়ে।তবে সেসব পাত্তা দেয় না সে।নিজের মনকে ছেলে ভুলানো কথা শুনিয়ে শান্ত করে।আবারো চেয়ারে হেলান দেউ ইরফান।মনে মনে বলেঃ” খুব বাঁচা বাঁচলাম।হৃদয়হীনা লৌহ মানবীর কবল থেকে একেবারের জন্য মুক্তি পেয়ে গেলাম আমি।”

এই সান্ত্বনায় ইরফানের মন ভালো হলো কিনা কে জানে! মানুষের মন তো।বাইরে থেকে একে বুঝা একেবারেই দুঃসাধ্য।
#ডাহুক_নদীর_তীরে (পর্ব-১২)
#হালিমা রহমান

সকাল সকাল গোসলটা সেরে ফেললো সোনালী। কাল রাতে সুযোগ পেলে রাতেই করে ফেলতো।কত কিছুর ভিতর দিয়ে কাল পথ চলতে হয়েছে।মাটিতে শুতে হয়েছে,ঝোপঝাড়-কাটাগাছের ভিতর দিয়ে হামাগুড়ি দিতে হিয়েছে,হাঁটার সময় শুকনো পাতা ভাঙার শব্দ যাতে না হয় সেজন্য খালি পায়ে হাঁটতে হয়েছে।হাম্মামখানার এককোনে একটা বড় জানলার মতো আছে।আগে হয়তো জানলাটা আরো ছোট ছিল।কিন্তু এখন দেয়াল ভেঙে, কাঁচ ভেঙে তার আকার দ্বিগুণ হয়েছে।ইউসুফ ও মামুনের চোখ বাঁচিয়ে জানলা দিয়েই বাড়িতে ঢুকেছে সোনালী।হাম্মামখানার পাশেই এক বিশাল কাঠাল গাছ আছে।সেই কাঠাল গাছের ডাল থেকে জানলায় লাফ দিয়ে বিড়ালের মতো বাড়িতে ঢুকতে হয়েছে।কনুইয়ের দিকটায় ব্যাথা পেয়েছে খুব।জানলায় গ্রিল না থাকায় রক্ষা। গ্রিল থাকলে খবর ছিল কালকে।কাঠাল পাতার ফাঁক দিয়ে কি যেন একটা পোকা পড়েছিল ঘাড়ের উপর। পোকাটাকে সাথে সাথে মেরে ফেললেও ঘাড়ে কেমন যেন চিনচিনে ব্যাথা অনুভব হয়েছে।সকাল থেকেই ঘাড়ের ব্যাথাটা বেড়েছে।ব্যাথার সাথে সাথে চুলকানিও আছে।মনে হচ্ছে এলার্জি হয়ে গেছে ঘাড়ের উপর।সোনালীর সারা শরীর ব্যাথা।এই প্রথম এতো কাজের চাপ একসাথে নিতে হচ্ছে।এটা সোনালীর জন্য গোল্ডেন চান্স।সঠিকভাবে কাজটা শেষ করতে পারলেই হলো।আর পিছু ফিরে তাকাতে হবে না। এরপর সোনালীর নাগাল আর কে পায়!

সোনালী ব্যাথা কমার মলম লাগিয়ে নিলো ঘাড়ে।কনুইয়েও একটুখানি দিলো।খাওয়ার পর ব্যাথার ঔষধ খেতে হবে।নাহয় আজ আর চলতে পারবে না সে।হাম্মামখানা থেকে বেরোলেই এক বিশাল বারান্দা সামনে পড়ে।দোতলার ঘরগুলো বারান্দার এককোনে।সোনালীর কাছে বাড়িটাকে অনেকটা হাসপাতালের মতো লাগে।তথার চোখে এটা যত সুন্দর,সোনালীর চোখে এটা ততোটাই সাদামাটা।একদম হা করে দেখার মতো কোনো বাড়ি এটা না।বারান্দার সর্বশেষের ঘরটা ইউসুফের। তাদের পাশের ঘরটা সোনালীদের।সোনালী গুনগুন করে গান গাইতে গাইতে বারান্দা দিয়ে হাঁটে।বিশাল বারান্দায় কয়েকটা ফুলের গাছ লাগালে মন্দ হতো না।বারান্দার রেলিং ধরে একবার নিচের দিকে তাকায়।যে যার মতো হাঁটছে,কথা বলছে,ছবি তুলছে।ডিরেক্টরও দেখা যাচ্ছে এককোনে।বসে বসে ইউসুফের সাথে কথা বলছে।উপর থেকেই ইউসুফের দিকে তাকিয়ে মৃদু হাসে সোনালী।সে নিজেও জানে না কিসের মধ্যে ফেসে গেছে ।রেলিঙের উপর দু-হাতে ভর দিয়ে নিচের দিকে ঝুকে দাঁড়ায় সোনালী।মনে মনে কিছু হিসাব কষে।কাঙ্ক্ষিত একজনকে চোখে পড়তেই মুখের হাসিটাকে আরেকটু চওড়া করে।একচোখ বন্ধ করে ইউসুফের দিকে কনিষ্ঠ আঙুলের সাহায্যে ইশারা করে।ঠোঁট গোল করে ফিসফিসিয়ে বলেঃ” ওই যে,হারামীটা ওখানে।”

কয়েক সেকেন্ড পড়ে আবারো সোজা হয় সোনালী। তার কাঙ্ক্ষিত মানুষটা দৃষ্টিসীমার বাইরে চলে গেছে।চুল থেকে তোয়ালে খুলে চুলগুলোকে একবার ঝেড়ে নেয় মেয়েটা।নরম তোয়ালেতে আলতোভাবে চুলগুলো মুছে পিঠের মাঝ বরাবর ছুঁড়ে মারে।গলায় তুলে গানের সুর।

_” আধোরাতে যদি ঘুম ভেঙে যায়..”

_” ছোট্ট মেয়ে রাত আর নেই।এখন সকাল।সবার ঘুম ভেঙেই গেছে।”

চমকে পিছু ফিরে সোনালী।তার পিছনেই মামুন দাঁড়ানো।তার হাতে খাবারের ট্রে।মামুনের আগে খাবারের দিকে চোখ যায় সোনালীর।অমনিই পেটের ক্ষুধা তাদের অস্তিত্ব জানান দেয়।খুব ক্ষুধা পেয়েছে তার।তাছাড়া মেয়েটা খুব ভোজনরসিক। সেকেন্ডে সেকেন্ডে তার ক্ষুধা পায়।

_” ছোট্ট মেয়ে,আপনারও কি ক্ষুধা পেয়েছে?”

_” হ্যাঁ, খুব।আপনারা খাবার দিতে খুবই দেরি করেন।”

অকপট অভিযোগ। মনে মনে হাসে মামুন।মেয়েটা ভীষণ সহজ-সরল।হাঁটতে হাঁটতে বলেঃ” খুব ক্ষুধা পেলে এতোক্ষণ বলেননি কেন?”

_” কাকে বলতাম?আপনারা দুজন ছাড়া এখানে সবাই নতুন।একটাও কাজের লোক নেই এখানে।এতোবড় বাড়িতে কোনো কাজের লোক নেই কেন?”—মামুনের সাথে সোনালীও পা বাড়ায়।

_” কখনো প্রয়োজন হয়নি তাই।তবে আপনাদের আর সমস্যা হবে না।আজকেই একজন নতুন কাজের লোক আসবে।রান্নাবাড়ার সব দায়িত্ব তার।”

_” এগুলো কার জন্য নিয়ে যাচ্ছেন?”

_” তথা ম্যামের জন্য।”

_” নিশ্চয়ই মি.ইউসুফ পাঠিয়েছেন।”

_” হ্যাঁ। ”

_” হায় আল্লাহ! সকাল সকাল কি একটা দৃশ্য দেখলাম।আমার ক্রাশ তার প্রেমিকার জন্য আমার চোখের সামনে দিয়ে খাবার পাঠাচ্ছে।ইশ! কি নিষ্ঠুর। আমাকে কি তার চোখে পড়ছে না?”

_” তথা ম্যামকে স্যার পছন্দ করেন,তা আপনি জানলেন কি করে?”

মামুনের কথায় মনে মনে হাসে সোনালী।তার মানে ও যা ভেবেছে তাই ঠিক।তথা সত্যিই আহমেদ ইউসুফের পছন্দের মানুষ।কথার প্যাঁচে কথা আদায় করতে খুব ভালো জানে মেয়েটা।

_” আপনার স্যারের চোখ-মুখই বলে দেয় যে সে তথা আপুর প্রতি দূর্বল।”

_” কিন্তু তথা ম্যাম তো বুঝতে পারেনি।”

_” আপনার ম্যামের চোখ নেই তাই বুঝতে পারেনি।আমার ক্রাশ সুন্দর হলে কি হবে,তার রুচি খুবই খারাপ।আপনার তথা ম্যামের চাইতে আমি বেশি সুন্দর,হুহ।”

_” আপনি তথা ম্যামকে হিংসা করছেন নাকি?”

_” মোটেও না।আমার রুচি অতোও খারাপ নয় যে পরের গোয়ালের গরুর দিকে নজর দেব।পরের গরু কখনো আমার গান গাইবে?”

_” স্যার শুনলে খবর আছে আপনার।”

_” আপনি না বললে কিভাবে শুনবে?আপনার আবার কথা লাগানোর স্বভাব আছে নাকি?”

মামুন অবাক হয়ে যায় সোনালীর কথা শুনে।মেয়েটার কি ভয়-ডর নেই?

_” আপনি খুব ইঁচড়েপাকা, ছোট্ট পেয়ে।অকালে পেকে গেছেন।আপনার বয়স আর কত হবে?বড়জোড় সতেরো-আঠারো।এই বয়সের মেয়েরা এতো বেশি বুঝে না।”

_” আপনি জানেন না, মেয়েদের বয়স নিয়ে কোনো কথা বলতে নেই?কিন্তু আপনি যেমন ভাবছেন আমি তেমনটা নই।”

_” আপনি তবে কেমন?”

_” আমি ভীষণ অন্যরকম।”—অকারণেই খিলখিল করে হেসে উঠে সোনালী।
মামুনের শরীরে ঠান্ডা স্রোত বয়ে যায়।অনেকটা কালবৈশাখির দমকা হাওয়ার মতো শীতল বাতাস আচমকাই তাকে ছুঁয়ে দিয়ে যায়।তার হৃদমাঝারের বন্ধ কপাটে অস্বচ্ছ এক প্রতিচ্ছবি কড়া নাড়ে।মামুন অপলক চেয়ে থাকে সোনালীর দিকে।মেয়েটা কেমন যেন।চেহারায় তীব্র কৈশোরের ছাপ।তার চলন-বলনে চঞ্চলতা যেন চুয়ে চুয়ে পড়ে।সোনালীর সবকিছু সুন্দর।পায়ের আঙুল থেকে শুরু করে মাথার চুল–সবকিছু।একটুখানি সূর্যের আলো মেয়েটার কমলার কোয়ার মতো নরম ঠোঁট দুটোকে ছুঁয়ে দিচ্ছে।এই সাধারণ দৃশ্যটাও নজর কাড়ে মামুনের।সবুজ রঙের জামায় সোনালীকে একদম অপ্সরীর মতো লাগে মামুনের চোখে।সে দ্রুত চোখ ফিরিয়ে নেয়।তার হাসফাস লাগছে খুব।মামুন সোনালীকে রেখেই হাঁটা ধরে।প্রেমে-ট্রেমে পড়ার ইচ্ছে নেই তার।নিজের অবাধ্য মনকে ধমক দিয়ে শান্ত করে মামুন।হতচ্ছাড়া মন কি ভুলে গেছে, মামুনের সন্যাস জীবন পালন করার ইচ্ছে আছে ?সোনালীকে পিছনে রেখেই আপনমনে বিড়বিড় করে মামুন।মেয়েটা ভীষণ ফাজিল।এতো ঢং করে কথা বলার দরকার আছে কোনো?বেয়াদব পাকনা মেয়ে।

মামুনের অবস্থা দেখে প্রাণ খুলে হাসে সোনালী।জাল বিছানো শুরু সবে।সেও দেখবে এই জাল কেটে মামুন আর ইউসুফ কিভাবে বের হয়।

***

_” আসব ম্যাম?”

তথা শুয়ে ছিল।পুরুষের কন্ঠ পেয়ে হকচকিয়ে উঠে বসে।বালিশের পাশ থেকে ওরনা টেনে গায়ে দেয়।মাথা বাড়িয়ে দরজার দিকে তাকায়।মামুন দাঁড়িয়ে আছে।

_” জ্বি,আসুন ভাইয়া।”

নিচের দিকে তাকিয়ে ঘরে ঢুকে মামুন।বিছানার পাশের টেবিলে খাবারের ট্রে রাখে।মাথা নিচু করেই বলেঃ” স্যার পাঠিয়েছেন। ”

_” আমার জন্য?”

_” জ্বি।”

একটু অবাক হয় তথা।সকালে কথা কাটাকাটি হওয়ার পর ইউসুফের সাথে আর দেখা হয়নি।সকালে তথার কথাগুলো একটু কটুই ছিল।এতো কটু কথার পরেও যেচে খাবার পাঠালো! আশ্চর্য! এ নিছক অতিথিপরায়নতা নাকি অন্যকিছু?

_” আপনার কি আর কিছু লাগবে ম্যাম?”

_” জ্বি, না। এখন থেকে কি সবার খাবার ঘরেই পাঠানো হবে?”

_” জ্বি, না।আপনার ক্ষুধা পেয়েছে বলেই।স্যার পাঠিয়ে দিলেন।”

_” ওহ,আচ্ছা।আমার রুমমেটকে কোথাও দেখেছেন?”

_” হ্যাঁ। ঘরেই আসছে বোধহয়। আমি তাহলে আসছি।”

_” জ্বি,আচ্ছা।”

মাথা নিচু করেই ঘর থেকে বেরিয়ে যায় মামুন।খুব অদ্ভুত লাগে তথার।খাবারের ট্রের দিকে একনজর তাকায় সে।পাউরুটি,কলা,জেলী আর একগ্লাস জুস।সব বাইরের খাবার।নিজেকে খুব বিশেষ একজন মনে হচ্ছে।কলার খোসা ফেলে এক কামড় বসায় তথা।ইউসুফের এই আচরণটুকু ভাবাচ্ছে খুব।এতো যত্নের কারণ কি?সবার প্রতি কি একই আচরণ করে সে?নাকি এসব শুধু তথার জন্যই বরাদ্দ?

_” একা একা খাচ্ছ কেন?আমার মতো ক্ষুধার্ত মানবীকে চোখে পড়ছে না?”

_” জ্বি,না।যে সবসময় ক্ষুধার্ত থাকে,তাকে আমার চোখে পড়ে না।”

আবারো হাসে সোনালী।মেয়েটার হাসি সুন্দর বলে অকারণেই হাসে সে।ডানহাত দিয়ে একটা পাউরুটিতে একটুখানি জেলি মেখে নেয়।মুখে পুরতে পুরতে বলেঃ” তোমার সাথে থেকে সুবিধাই হচ্ছে আমার।তোমার বদৌলতে বেশ যত্ন-আত্তি পাওয়া যাবে।”

_” বুঝলাম না।”

_” কালকে বাস স্টেশনে তোমার একজন প্রণয় ভিক্ষুককে দেখেছিলাম।কি যেন নাম,ইরফান না?”

_” হ্যাঁ।”

_” আরেকজন পাগল ইরফানকে দেখার জন্য প্রস্তুত হও।তোমাকে দেখলে একজনের চোখের ভাষা বদলে যায়।খেয়াল করলেই দেখতে পাবে।”

ভাবলেশহীনভাবে কলা চিবোয় তথা।সোনালী কি ইঙ্গিত করেছে তা বোঝার মতো যথেষ্ট বয়স তার হয়েছে।সোনালীর কথা ফেলে দিতে পারে না সে।সত্যিই কি আরেকটা পাগল প্রেমিকের দেখা মিলবে এখানে?এখানেও একটু স্বস্তি পাবে না সে?আহ! যন্ত্রণা।ভালো লাগে না এসব আর।

***

রুবাইদা-মাহাদী স্কুলে চলে গেছে।তথা নেই।আকলিমা খাতুনের ঘর পুরো খালি।ঘরে থাকতে তার ভালো লাগে না। ইচ্ছে করে সব ছেড়েছুড়ে একদিকে চলে যেতে।তথাকে একটু বেশিই ভালোবাসেন তিনি।রান্নাঘরে বসে বসে একমনে রান্না করছেন আকলিমা খাতুন।একচুলায় ভাত আর অন্য চুলায় ডাল বসিয়ে দিয়েছেন।রান্নাঘরের ফ্লোরে লেপ্টে বসে লাউ কুটছেন। তার পাশেই ছোট বাটন ফোনটা।তথাকে দু’বার কল করেছেন।মোবাইল বন্ধ বলছে।ওখানে নেট নেই বোধহয়।

_” লিমা,একটু শুইনা যাও তো।”

ইকবাল মিয়া এখনো কাজে যাননি।পেশায় একজন আদমবেপারি তিনি।কম খরচে বিদেশে লোক পাঠান।আগে এই পেশায় আয় খুব বেশি ছিল।কিন্তু এখন কমছে।ইকবাল মিয়ার হাতে কাজ এখন খুব কম।তাই এদিক-ওদিক টইটই করেন বেশি।চুলার আঁচ কমিয়ে শোবার ঘরে ছুটে যান আকলিমা খাতুন।ইকবাল মিয়া খাটে বসে আছেন।তার সামনে একতাড়া নোট।হাতেও অনেকগুলো টাকা।সেগুলো গুণে গুণে সামনে রাখছেন।আকলিমা খাতুনের সামনেই সবগুলো টাকা গুণে শেষ করলেন ইকবাল মিয়া।কিছু টাকা পকেটে রেখে বাকি টাকা স্ত্রীর দিকে এগিয়ে দেন।

_” এই টাকাগুলো রাখো লিমা।যত্ন কইরা রাইখো।কয়েকদিন পরেই কাজে লাগব এগুলা।নব্বই হাজার আছে এখানে।আলাদা কইরা রাইখো টাকাগুলা।আজ বিকালে আরো নব্বই হাজার দিমু।”

এতো টাকা দেখে খুব আশ্চর্য হয়ে যান আকলিমা।খাতুন।গলায় সন্দেহের সুর তুলে প্রশ্ন করেনঃ” এতো টাকা কই পাইছেন আপনে?এডি তো কাজের টাকা না।আপনে কহনো আমার কাছে কাজের টাকা রাখতে দেন না।তাইলে? কিসের টাকা এগুলা?”

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here