তুমি বললে আজ ২ পর্ব -০২

#তুমি_বললে_আজ_২
লেখনীতেঃ #রিধিমা_জান্নাত_রূপা
পর্বঃ ০২.

.
মাঝে মাঝে অপ্রত্যাশিত কারোর দেখা পেলে যেমন খুশির সীমা থাকে না, তেমনি অনেক সময় বিরক্তির কারণও হয়। এই মুহুর্তে আমারও ঠিক তেমনি হলো। খুশি নয়, প্রচন্ড বিরক্ত এসে ধরা দিলো সামনের মানুষটাকে দেখে। আমার তো আগেই বোঝা উচিত ছিলো, এই ছেলেটা ছাড়া আমাকে এভাবে মা/র/বেই না কে? কপাল কুঁচকে প্রচন্ড বিরক্ত নিয়ে বলে উঠলাম,
“এই শয়*তান তুই এখানে কি করছিস? আমাকে না মা*রলে তোর কি শান্তি হয় না হা*রামি?”

“না…. তোকে না মারলে শান্তি কেন? পেটের ভাতও হজম হয় না।”

বলেই আবারও আমার মাথায় আস্তে করে মা*রলো রাহাত। না লাগলেও রেগে গেলাম আমি, কটমটে চোখে তাকিয়ে বেশ জোরে করেই মে/রে দিলাম পর বাহুতে। বললাম,
“আবার মা/র/লি শয়*তান? কেন এসেছিস এখানে, কে ঢুকতে দিয়েছে তোকে বাসায়?

সেকেন্ডের মতো সময় নিয়ে তড়িৎগতিতে আবারও বলতে লাগলাম,
“সেদিন কত করে বললাম আসলি না, তবে আজকে কেন এসেছিস? এক্ষুনি বেরিয়ে যাবি বাসা থেকে। শয়*তান কোথাকার!”

“আমার মামার বাসায় আমি আসবো, তাতে তোর কি রে পেতনী? সর সামনে থেকে। স*ঙ্গের মতো দাঁড়িয়ে আছিস কেন?”

বলেই আবারও মা/র/লো রাহাত। এবার বেশ জোরেই লাগলো। রেগে উঠে ওকে মা/রা/র জন্য এগিয়ে যেতেই ছুটে গেল সেখানে। দুই সেকেন্ডের মতো সময় যেতেই যখন বুঝতে পারলাম রাহাত পালাচ্ছে তখন সাথে সাথে আমিও দৌড়ে গেলাম ওর পিছনে। কিন্তু ধরতে পারলাম না, তার আগেই রুমে ঢুকে দরজাটা ভেতর থেকে লক করে দিলো। আমি দরজা খোলার জন্য ধাক্কা দিতে রাহাত বলে উঠলো,
“দরজা ধাক্কা দিয়ে কোন লাভ নাই, এত তাড়াতাড়ি আর দরজা খুলছি না।”

রাহাত, আমার ফুপাতো ভাই। আব্বুর চাচাতো বোনের ছেলে। চাচাতো বোনের চেয়ে নিজের বোন বললেও ভুল হবে না। গ্রামে আমাদের এক বিশাল জনগোষ্ঠীর পরিবার রয়েছে। যদিও এখন আর তেমন একটা যাওয়া হয় না সেখানে। রাহাতের মা রামিসা ফুপি এবং সামিরা ফুপি বড় দাদুর মেয়ে। ফুপিরা ছোট থাকতেই নাকি বড় দাদু মা/রা যান, বড় দাদুর কোন ছেলে না থাকায় কেউ দেখতে পারতো না তাদের। তখন থেকেই নাকি বড় চাচা এবং আব্বু মিলে চাচাতো বোন কম নিজের বোনের মতো করেই দেখাশোনা করে চলেছে। ফুপির সাথে সাথে রামিসা ফুপি এবং সামিরা ফুপিরও আসা যাওয়া লেগেই থাকে। সেই সাথে সামিরা ফুপির দুই ছেলে সাহিল ভাইয়া, সাগর ভাইয়া এবং রামিসা ফুপির দুই ছেলে মেয়ে রাহাত ও রিমারও যাওয়া আসা লেগেই থাকে বাসায়।
রিফাপুর পরেই রাহাতের সাথে আমার সম্পর্কটা বেশ সরল সহজ। তবে একে অপরেকে খোঁচা দেওয়া, মা/রা/মা/রি যেন লেগেই থাকে সবসময়।

রাহাতের দরজা আঁটকে দেওয়ায় বেশ রাগ হলো আমার। জোরে করে দরজায় ধাক্কা দিতে দিতে বলে উঠলাম,
“তুই খালি একবার বের হু শয়*তান, তারপর দেখ তোর কি হাল করি আমি?”

রুমের ভেতর থেকে হেঁসে উঠলো রাহাত। বলতে লাগলো,
“ওই বে*হাল শরীর নিয়ে আমার কি হাল করবি তুই? নিজে আগে ৪০ থেকে ৪১ হয়ে দেখা তারপর আমার সাথে লাগতে আসিস।”

হো হো করে হাসতে হাসতে আবারও বলে উঠলো,
“যার টেনশনে দিন দিন এমন পাটকাঠি হয়ে যাচ্ছিস, তার টেনশন এবার ছেড়ে দে। সে বউ নিতেই দেশে ফিরবে, দেখিস।”

রাহাতের শেষ কথাটা কানে আসতেই চমকে উঠলাম যেন, একদম স্থির হয়ে গেলাম সাথে সাথে। ও যে তাসফি ভাইয়ার কথায় বললো, সেটা বুঝতে একটুও সময় লাগলো না আমার। কিন্তু বউ নিয়েই দেশে ফিরবে মানে? কাথাটা ঠিক মাথায় ক্যাচ করতে পারলাম না যেন। ছলছল করে উঠলো চোখ দুটো। তার মানে কি ওনার সেই বান্ধবীকেই বিয়ে…
না… আর ভাবতে পারলাম না কিছু, আর না পারলাম সেখানে দাঁড়িয়ে থাকতে। এতক্ষণ মনটা একটু ডাইভার্ড হলেও এখন আবারও তাসফি নামক মানুষটা বাসা বাঁধলো মনে এবং মস্তিষ্ক জুড়ে।

.
ঘুম প্রিয় মানুষের একটু বিছানা পেলেই রাজ্যের ঘুম এসে ধরা দেয়। আমিও সেই একই পথের পথিক। ঘুম প্রিয় একজন মানুষ। গোছল সেরে বিছানায় এসে একটু গা এলিয়ে দিতেই রাজ্যের ঘুম এসে ধরা দেয় চোখে। কখন যে ঘুমিয়ে পড়েছি বুঝতেই পারি নি। ১২ টার সময় খাবার খেয়েছিলাম, তাই হয়তো এতক্ষণে কেউ ডাকও দেয় নি।
ঘুমটা আরও একটু আলগা হতেই বুঝতে পারলাম মাথায় কেউ হাত বুলিয়ে দিচ্ছে। টিপটিপ করে চোখ মেলে তাকাতেই হাসি ফুটে উঠলো ঠোঁটে।

“কখন আসছো?”

ঘুম ঘুম গলায় বলেই মাথাটা উঠিয়ে ফুপির কোলে রাখলাম। আমার কান্ডে হালকা হাসলো ফুপি। মাথায় হাত বুলিয়ে দিতে দিতেই বললো,
“উঠবি কখন? একটু পরেই তো সন্ধ্যা হয়ে যাবে, দুপুরে কিছু খাস নি বলে? না খেয়ে শরীরটার কি অবস্থা করছিস? নিজের দিকে তাকিয়ে দেখ একবার।”

“উহুম! ভালো লাগে না। তুমি কখন আসছো? আমাকে ডাকো নি কেন?”

“তুই যখন ঘুমিয়ে পড়িস, তাই আর ডাকা হয় নি। এখন উঠ, ফ্রেশ হয়ে নে।”

“আর একটু থাকি না, এভাবে…. ”

“ফুপি আম্মু ডাকছে তোমায়, পায়েস রান্না করবা বলল্….”

রিফাপু রুমে এসে কথারা বলতে বলতে থেমে গেল। আমি একটু নড়েচড়ে রিফাপুর দিকে তাকালাম। বোঝার চেষ্টা করতে লাগলাম কিশোর পায়েস রান্নার কথা বলতে বলতে থেমে গেল। রিফাপুর দিকে তাকিয়ে বলেই ফেললাম,
“কি হয়েছে রিফাপু?”

রিফাপু কিছু বলার আগেই ফুপি বলে উঠলো,
“সামিরা আপা আর রামিসা আপাও আসতে, তাই টুকটাক রান্না করছি, তুই ফ্রেশ হয়ে বাইরে আয়।”

বলেই আর বসে থাকলো না ফুপি, আমার মাথাটা কোল থেকে উঠিয়ে দূত পায়ে রুম ছেড়ে চলে গেল।রেহেনা ফুপি, আমার সব থেকে কাছের একজন মানুষ। আমাকে যেন একটু বেশিই ভালোবাসে ফুপি, আর আমিও ফুপিকে যেমন ভালোবাসি তেমনি শ্রদ্ধা ও সম্মানটাও করি। আমাকে সবসময় আগলে রাখার চেষ্টা করে ফুপি, বিশেষ করে তাসফি ভাইয়ার ধমক থেকে সবসময় আগলে রাখতো। গত চার বছর ধরে অবশ্য তার প্রয়োজন পরে না, বরং ফুপিই আফসোস করে তাসফি ভাইয়ের জন্য।

ফুপি রুম ছেড়ে যেতেই আড়মোড়া ভেঙে বিছানা ছেড়ে উঠে বসলাম। রিফাপু কে উদ্দেশ্য করে বললাম,
“হঠাৎ ফুপিরা দলবল বেঁধে চলে আসলো কেন রিফাপু? বাসায় কিছু হচ্ছে নাকি?”

কিছু বলতে গিয়েও চুপ হয়ে গেল রিফাপু, আমি কপাল কুঁচকে তাকাতেই আবার বললো,
“সারাদিন ম/রা/র মতো না ঘুমিয়ে বাইরে আয়, তাহলেই বুঝতে পারবি।”

অবাক হয়ে গেলাম কিছুটা। কি এমন হলো যে, সবাই একসাথে চলে আসলো? অবশ্য একসাথেই আসা হয় সবার, কিন্তু হঠাৎ আজকে? রিফাপু কে আর কিছু বলেও জানতে পারলাম না, আমাকে সেই সুযোগটা না দিয়েই রুম ছেড়ে বেড়িয়ে গেল। আকাশ পাতাল ভাবতে ভাবতে অলসতা কাটিয়ে বিছানা ছেড়ে উঠলাম। চটপট ফ্রেশ হয়ে নিলাম বাইরে যাবার জন্য।

.
চুপচাপ স্থির হয়ে বসে আছি সোফার এক কোণায়৷ এই মুহুর্তে যেন কোন রিয়াকশন দিতেই ভুলে গেছি আমি। সকালে দেখা স্বপ্নটা যে এভাবে সত্যি হয়ে যাবে, সেটা আমার সকালের পর আর মাথাতেই আনি নি। সকালের স্বপ্নটাই শেষমেশ সত্যি হলো। কিন্তু এখন কি করবো আমি? ওনার থেকে পালিয়েই বা থাকবো কি করে?

তখন রুম ছেড়ে বেড়িয়ে সোজা ড্রয়িং রুমে চলে আসি, ফুপিদের সাথে কথা বলে রিফাপু ও রিমার সাথে আড্ডা দিতে শুরু করি। তিন জনের আড্ডার মাঝে কখন যে সন্ধ্যা পেরিয়ে রাত গিয়েছে, বুঝতেই পারি নি। আম্মু বড়মা ও ফুপির রান্না তবুও শেষ না হওয়ায় হঠাৎ কি জানি মনে করে, একটু রান্না ঘরে উকি দিয়েছিলাম। এতএত রান্না দেখে বেশ অবাকই হয়েছিলাম, জিজ্ঞেস করলেই বড়মা বলে উঠে, ফুপিরা আসছে জন্য এত রান্না হচ্ছে। কিন্তু তবুও যেন ঠিক বিশ্বাস করতে পারি নি বড়মার কথাটা। আবারও ড্রয়িং রুমে ফিরে এসে, এত এত রান্না কেন হচ্ছে বাসায়? বলতেই রিমা ফট করে বলে উঠলো,
“কেন রূপা, তুই কি জানিস না, আজকে তাসফি ভাইয়া আসবেন। সেজন্যই তো আমরা সকলে মিলে চলে আসলাম। ইস্ কতদিন পর ভাইয়া আসছে।”

রিমার কথাগুলো শুনে আমি নিরুত্তর হয়ে গেলাম। রিফাপুর দিকে তাকাতেই দেখলাম কেমন করে জানি তাকিয়ে আছে আমার দিকে। বুঝতে আর এতটুকুও সময় নষ্ট হলো না যে সত্যিই আজকে তাসফি ভাইয়া আসছেন।
সকলের মাঝে আর বসেও থাকতে পারছিলাম না। উঠে চলে আসতেই ফুপি বাধা দিলো। হাত ধরে টেনে নিয়ে গিয়ে সোজা ডাইনিং টেবিলে বসিয়ে দিলো। এক প্লেট খাবার সামনে দিয়ে বকতে শুরু করলো আমাকে। ঠিক ভাবে খাই না কেন, বাড়তি বয়সে না খেয়ে না খেয়ে এমন শুখিয়ে যাচ্ছি কেন? সবগুলো খাবার যেন শেষ করি। ফুপির সাথে সাথে আম্মুরও বকাঝকা শুরু হয়ে গেল, আর সেটা ফুপির থেকেও দ্বিগুণ ভাবে। ইচ্ছে না থাকা সত্ত্বেও এক ভাবে খাবারগুলো গি*লতে শুরু করলাম। তা না হলে আম্মুর বকাটায় হয়তো হজম হয়ে যাবে। আমার অবস্থা দেখে মিটিমিটি হাসতে হাসতে রিফাপু ও রিমাও এসে বসলো ডাইনিং টেবিলে। ওদের হাসিতে ভীষণ রাগ হলো আমার, তবুও কিছু না বলে চুপচাপ খেয়ে নিলাম। আপাতত এখান থেকে যেতে পারলেই বাঁচি আমি। কোন ইচ্ছে নেই ওনাদের আদরের ছেলে আসার পর সবার আদিক্ষেতা দেখার।
খাওয়া শেষ করে, উঠে রুমে আসার জন্য পা বাড়াতেই আম্মু বলে উঠলো,
“কোথায় যাচ্ছিস?”

“কোথায় যাবো আবার? রুমে যাচ্ছি।”

“এখনি যাচ্ছিস কেন? এতদিন পর ছেলেটা আস….”

কথার মাঝেই থেমে দিলাম আম্মুকে, বেশ করেই বুঝতে পারলাম ঠিক কি বলতে চায় আম্মু। বলে উঠলাম,
“তো? আমার তো এখানে কোন কাজ নেই। তোমাদের আদরের ছেলে আসছে, এতএত রান্না করছে খাওয়াও তাকে, মাথায় তুলে রাখো। আমি কি করবো তাতে?”

বলেই জোরে একটা নিশ্বাস ছাড়লাম। তারপর ফুপির দিকে তাকিয়ে বললাম,
“আমি রুমে যাচ্ছি ফুপি। সবাইকে বলে দিবা, কেউ যেন না ডাকে আমাকে।”

আর না দাঁড়িয়ে হনহন করে চলে আসলাম সেখান থেকে। রুমে এসে দরজা ভালোভাবে লক করে বার কয়েক নিশ্বাস নিলাম জোরে জোরে। কেমন জানি অদ্ভুত অনুভূতি হতে লাগলো, সেই সাথে বুকের টিপটিপ শব্দটা ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করলো। বুকের বা পাশে হাত দিয়ে চেপে ধরে থাকলাম কয়েক মিনিট, তবু্ও যেন কোন কাজে দিলো না। ভেতর থেকে কান্নাগুলো যেন দলা পাকিয়ে আসতে লাগলো, কিন্তু চেষ্টা করেও চোখ দিয়ে একফোঁটা অশ্রু গড়াতে পারলাম না।
ফ্লোরে বিছানার সাথে হেলান দিয়ে হাঁটু গেড়ে বসে পড়লাম। কিছু একটা মনে করে মোবাইল নিয়ে অনলাইনে ঢুকলাম। ফেসবুকের সেভ অপশনে গিয়ে কয়েকটা ছবি বের করতেই চোখ দুটো ছলছল করে উঠলো। টপটপ করে চোখের অবাধ্য অশ্রুগুলো পড়তে লাগলো অনায়াসেই।

চার পাঁচ বছর আগের তাসফি ভাইয়ের কিছু ছবি জ্বলজ্বল করছে মোবাইলের স্ক্রিনে। হাসি মুখে বিভিন্ন স্টাইলে দাঁড়িয়ে আছেন সবার সাথে, কোন কোন ছবিতে নিজেই সেলফি উঠিয়েছেন। ছবিগুলো রিফাপু এবং রাহাতের আইডি থেকে পোস্ট করা। হুটহাট করেই যখন ওনাকে দেখতে ইচ্ছে হয়, তখনই অবাধ্য মনটাকে বাঁধা না দিয়ে ছবি গুলো দেখতে থাকি। কেন দেখি সেটা নিজেও জানি না। হয়তো পুরানো কিছু স্মৃতিতেই একটু তৃপ্তি খুঁজে পাই, অবাধ্য মনটা একটু শান্তনা খুঁজে পায়।

.
সকালে ঘুম থেকে উঠে, নিজেকে বিছানায় পেয়ে বেশ অবাকই হলাম। বুঝতে পারলাম না বিছানায় কখন আসলাম। যতদূর মনে আছে, কাল রাতে তো আমি ফ্লোরে-ই বসে ছিলাম। তাসফি ভাইয়ের ছবিগুলো দেখতে দেখতে ভেবে চলেছিলাম, সদ্য কিশোরী বয়সের প্রথম ভালোলাগা আর আবেগের কথাগুলো। কখন যে রাতের দুইটা বেজে গেছিলো নিজেই বুঝতে পারি নি। হঠাৎ পানির তেষ্টা পেয়েছিলো, রুমে পানি না থাকায় বেড়িয়েও এসেছিলাম বাইরে। বোতল ভর্তি করে পানি নিয়ে সাথে সাথেই চলে এসেছিলাম রুমে। আবারও ফ্লোরে বসে খাটের সাথে হেলান দিয়ে দেখে চলেছিলাম তাসফি ভাইয়ের সেই পুরোনো ছবি গুলো। তারপর? তারপর…. কখন যেন ঘুমিয়ে গেছিলাম নিজেরই মনে পড়ছে না। কিন্তু বিছানায় আসলাম কিভাবে, সেইাই বুঝতে পারছি না। দরজার দিকে তাকিয়ে দেখলাম, দরজাটাও লাগানো আছে। হয়তো ঘুমের মাঝেই বিছানায় এসেছিলাম। এই ছোট বিষয়টা নিয়ে আর মাথা ঘামালাম না। মোবাইলে সময়টা দেখে বেশ অবাকই হলাম। সাড়ে নয়টা বাজে। বেশি রাত জাগার ফলে অনেকটা দেরিতেই ঘুমটা ভেঙেছে, ভাগ্যিস আজকে কলেজ নেই। তবুও নিজের অলসতা কাটিয়ে বিছানা ছেড়ে উঠে গেলাম। ফ্রেশ হয়ে আসতেই, অনুভব করলাম প্রচন্ড খুদায় পেটের মাঝে ডাকাডাকি শুরু করে দিয়েছে। আর দাঁড়িয়ে না থেকে রুম ছেড়ে বেড়িয়ে আসলাম কিছু খাওয়ার উদ্দেশ্যে।

ডাইনিং রুমে আসতেই সবার আগে ফুপিকে নজরে এলো। ফুপিকে দেখেই বলে উঠলাম,
“তাড়াতাড়ি কিছু খেতে দাও ফুপি, প্রচন্ড খুদা লাগছে।”

আমার কথার ভঙ্গিতে হাসলো ফুপি। আমাকে বসতে বলে চলে গেল রান্নাঘরে। এবার বড়মা আর আম্মুরও দেখা পেলাম। আমাকে দেখেই আম্মুর সেই বিখ্যাত বকাগুলো শুরু হয়ে গেল। প্রতিত্তোরে কিছুই বললাম না আমি, কিছু বললেই আরও বেশি কিছু শুনতে হবে এটা নিশ্চিত আমি। তাড়াতাড়ি খাওয়া শেষ করে ড্রয়িং রুমে গিয়ে বসে পড়লাম। সোফায় বসে মোবাইলটা হাতে নিতেই ফ্লোরে বিছিয়ে থাকা কিছু কাগজ এবং শপিং ব্যাগের দিকে চোখ পড়লো। কৌতুহলী চোখে তাকিয়ে দেখতে লাগলাম আসলে ব্যাগগুলো কীসের হতে পারে।
হঠাৎ কিছু একটা মনে পড়তেই তড়িৎগতিতে লাফিয়ে উঠলাম সোফা ছেড়ে। ধুকপুক করতে লাগলো বুকে। তার মানে ত..তাসফি ভাইয়া এসেছেন রাতে? হঠাৎ এদিক ওদিক তাকিয়ে দেখতে উনি আছেন কি না। বুকের ধুকপুক শব্দের সাথে সাথে নিশ্বাসের আনাগোনাও বাড়তে লাগলো। না…. আর এক সেকেন্ডও এখানে দাঁড়িয়ে থাকা যাবে না, কিছুতেই ওই মানুষটার সামনে পরা যাবে না আমার। নিজেকে ধরা দিতে চাই না আমি ওনার সামনে, আর না ওনাকে দেখতে চাই। এক মুহুর্তও দাঁড়িয়ে না থেকে এক প্রকার ছুটতে লাগলাম নিজের রুমের দিকে।

বড় ড্রয়িং রুম পেরিয়ে দরজার কাছে আসতেই আচমকা সামনে থেকে ধাক্কা লাগলো কারোর সাথে। ভয়ে চোখ মুখ খিঁচে বন্ধ করে ফেললাম। বুকের টিপটিপ শব্দটা ভয়ের তাড়নায় দ্বিগুণ থেকে দ্বিগুণ হয়ে উঠলো। আধা মিনিটের মতো সময় যেতেই যখন একটু একটু করে অনুভব করলাম, কারো উন্মুক্ত বুকের সাথে নিজের হাত দু’টো আঁটকে আছে, তখন চট করে চোখ দুটো খুলে ফেললাম। মাথা উঠিয়ে সেই মানুষটার মুখের দিকে তাকাতেই প্রচন্ড গতিতে কেঁপে উঠলাম। সেই সাথে হাত পায়ের শক্তিটাও যেন হঠাৎই গায়েব হয়ে গেল।

.
.
চলবে……

ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই পাঠন মূলক মন্তব্য করার চেষ্টা করবেন, যেন বরাবরের মতোই লেখার আগ্রহ থাকে। ভালোবাসা সবাইকে।🖤

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here