তোমায় চেয়েছি পুরোটাই পর্ব -১০

#তোমায়_চেয়েছি_পুরোটাই
#পার্টঃ১০
#জয়ন্ত_কুমার_জয়

সারা বাড়িতে খুজেও মিষ্টিকে দেখতে না পেয়ে নীলু আপুর ঘরের কাছে গেলাম।দরজার পাশে দারাতেই কিছু মেয়ের হাসাহাসি কানে ভেসে এলো।নীলু আপুর ঘরে কারা এতো হাসাহাসি করছে? ওর বান্ধবীরা এসেছে নাকি? এই মুহূর্তে কি ওর ঘরে যাওয়া ঠিক হবে? বান্ধবীরা মিলে মজা করছে,সেখানে যাওয়া ঠিক হবে না।কিন্তু মিষ্টিকে কিছু গুরুত্বপূর্ণ কথা বলতে হবে।পরে বললেও হবে কিন্তু এখন না বললে রা গ টা কিছুতেই সামলাতে পারছি না।

দরজায় দারিয়ে এসব ভাবতেই কেউ একজন হা ত ধরে টে নে নীলু আপুর ঘরে নিয়ে গেলো।আচমকা এভাবে এতোগুলা মেয়ের সামনে উপস্থিত হয়ে খুব নার্ভাস লাগছে।যে ঘরে টে নে নিয়ে এসেছে সে ঈশা আপু।ঈশা আপুকে আমি একটু এড়িয়ে চলি,ওনি একটু বেশিই ফ্রী ভাবে মিশতে চায়, কিন্তু সেভাবে মেশা আমার কাছে খুব বিরক্তিকর সাথে অসহ্যও লাগে।ঘরে এনেই ঈশা আপু বললো

” কি বিষন্ন বাবু,দরজার ওপাশে দারিয়ে লুকিয়ে লুকিয়ে আমাদের কথা শুনছিলে? ”

অস্বস্তিতে বললাম ” আসলে তেমন কিছু না,আমি পাশ দিয়ে যাচ্ছিলাম তা….”

আমায় থামিয়ে দিয়ে ঈশা আপু বললো ” তুমি জানোনা? যখন কয়েকটা মেয়ে একসাথে থাকে তখন উল্টোপাল্টা সব বিষয় নিয়ে হাসিঠাট্টা করে,”

আমার খুব জানতে ইচ্ছে করছে সেই উল্টোপাল্টা বিষয় কি?কি নিয়ে তারা আলোচনা করে যে সবাই হাসিতে মেতে থাকে?। ঈশা আপুকে থামিয়ে দিয়ে তিশা বললো ” ঈশা,কি শুরু করলি তুই বলতো? কেনো এভাবে ওকে ল জ্জা দিচ্ছিস? দেখছিস না বেচারা ল জ্জায় লাল হয়ে গেছে ”

ঈশা আপু বললো ” তাতে কি হ’য়েছে? মেয়েদের কথা শুনবে কেন? আমি এতক্ষন যেসব নিয়ে বলছিলাম সেটা এই পিচ্চিটা শুনে ফেলেছে,এখন আমার যে কি ল জ্জা লাগছে সেটা তুই কি বুঝবি? ”

তিশা আপু আর কিছু বললো না।আমি বুঝতে পারলাম না ঈশা আপু কি এমন বিষয় নিয়ে কথা বলছিলো,যেটা আমি শুনলে ঈশা আপু ল জ্জা য় পড়ে যাবে?।আমি বিনীত স্বরে বললাম

” ঈশা আপু সত্যিই আমি তোমার কোনো কথা শুনিনি,বিশ্বাস করো,আমি মিথ্যা বলছি না ”

” আচ্ছা ঠিক আছে বিশ্বাস করলাম।এখন বলো কেনো দারিয়ে ছিলে,”

মিষ্টিকে খুজতে এখানে চলে এসছি,এই কথাটা কি বলবো? ঈশা আপু যেরকম মজা করে, যদি এটা বলি তাহলে এটা নিয়ে তোলপাড় শুরু করে দিবে।নাহ এটা বলা যাবে না।আশেপাশে নীলুপুকেও দেখতে পাচ্ছি না।বেশ স্বাভাবিক হয়ে বললাম

” নীলুপুকে খুঁজতে এসেছিলাম ”

” আর কাউকে খুজতে আসোনি?আমি কি খোঁজার মতো মেয়ে না? ”

তিশা আপু একটু ধ ম কের স্বরে বললো ” ঈশা, তুই সবসময় মজা করিস এটা কিন্তু ঠিক না,বিষন্ন তুমি ছাঁদে দেখো ওখানে হয়তো নীলু থাকতে পারে,”

তিশাপুর কথা শুনে ঈশাপু একটু রে গে গেলো মনে হলো।তারমানে এখানেও মিষ্টি নেই,কোথায় তাহলে মিষ্টি?। আচ্ছা মিষ্টি কি চলে গেছে? আমার কথা এড়িয়ে চলে গেলো? আচ্ছা মিষ্টির কি আমার ওপর বিন্দু মাত্র ফিলিংস ও কাজ করে না? এসব ভাবে সাইডে তাকাতেই দেখলাম ওয়াসরুমে থেকে মিষ্টি চুল মুছতে মুছতে বেড় হচ্ছে। মিষ্টিকে দেখে আমি পাথরের মতো দারিয়ে আছি।মিষ্টি মাথার ওপর তোয়ালে দিয়ে চুল মুচছে,সামনে যে আমি সেটা ও দেখতেই পাচ্ছে না।মিষ্টির পরনে কটকটে লাল একটা টি-শার্ট,আর জিন্স এর একটা মিনি প্যান্ট।সেই লাল টি-শার্ট জলে ভিজে বু*কে*র সাথে চি প কে আছে।

চুল থেকে তোয়ালে সরাতেই আমায় দেখে মিষ্টি চোখ বড়বড় করে তাকিয়ে আছে।আমিও একপলকে তাকিয়েই আছি।ওর থেকে চোখ কিছুতেই সরাতে পারছি না।মিষ্টি মুহূর্তেই তোয়ালে দিয়ে নিজের শ রী র পেঁ চিয়ে বিপরীতে ঘুরে দারালো।আমিও লজ্জায় ওখান থেকে ছুটে পালিয়ে আসলাম।ঈশা আপুর হাসি কানে পড়লো।

নীলু ছাঁদ থেকে আচারের বয়াম নিয়ে দোতলায় নামতেই দেখলো বিষন্ন নিচ থেকে দৌড়ে ওর ঘরে ঢুকে ঠা স করে দরজা লাগিয়ে দিলো।নীলু একটু অবাক হয়ে তাকালো।মনে মনে ভাবলো , ” এর আবার হলো কি? এভাবে দৌড়ে এসে এতো জোড়ে দরজা বন্ধ করলো কেন? গিয়ে দেখবো? না থাক,”। এর পর আচারের বয়ামটা কিচেনে রেখে নীলু নিজের রুমে যেতেই দেখলো ঈশা খুব হাসছে।মিষ্টি গম্ভীর মুখে দারিয়ে আছে,তিশাও থমথমে মুখ নিয়ে বিছানায় বসে আছে।নীলু সোফায় বসতে বসতে বললো

” কিরে ঈশা, কি হলো? হাসছিস কেন?,”

ঈশা বললো ” দোস্ত তোর ভাই,”
বলেই আবারো হাসতে লাগলো।নীলু একটু ইতস্তত করে বললো

” বিষন্ন? কি করেছে বিষন্ন ? ”

ঈশা বললো ” তোর ভাই একটু আগে মিষ্টির ভে জা শ রী র দেখেছে ”

কথা শেষ হতেই তিশা ধ ম ক দিয়ে বললো ” ঈশা এইবার কিন্তু তুই অতিরিক্ত করছিস,বিষন্ন ইচ্ছে করে এমন করেনি,হঠাৎ চোখ পড়েছে, আর মিষ্টির’ও দোষ আছে,তুই বেড় হয়ে দেখবি তো আশেপাশে কে আছে ”

মিষ্টি হতভম্ব হয়ে বললো ” আরে আমি কিভাবে দেখবো,তোয়ালে দিয়ে চুল মুছতে তো আমার মুখ ঢাকা পড়েছিলো,আমি ইচ্ছে করে তো আর করিনি ”

নীলু কি বলবে বুঝতে পারলো না।তবুও ইতস্তত করে বললো ” বাদ দে দোস্ত, এটা ভুলবসত হয়ে গেছে, বাদ দে,”

______________

ছাঁদের চারপাশটা মরিচবাতিতে চকচক করছে।সেখানে বড়সড় হয়ে সবাই বসে আছে।মিষ্টি আর নীলুপু একসাথে বসে আছে।এখানে আসার পর থেকে মিষ্টির থেকে চোখ সরাতে পারছি না।এই মেয়েটা কি আমায় বাঁ চ তে দেবে না? কি দরকার ছিলো সাদা ব্লাউজ, কালো শাড়ি পড়ার? আবার চোখে কাজলও দিয়েছে,কানে কি ফুল দিয়েছে ওইটা? ঠিক বুঝতে পারছি না,পরে একসময় জেনে নিতে হবে,হাত ভর্তি কালো চুড়ি।চুড়ির টুংটাং শব্দ হচ্ছে।নীলুপুও একই ভাবে সেজেছে।ওকেও সুন্দর লাগছে।কয়েকবার মিষ্টির সাথে চোখাচোখি হলো,মিষ্টি প্রত্যকবারই লজ্জায় মুচকি হেসে অন্য দিকে তাকিয়েছে।ওকে দেখে নিজেকেও কেমন অচেনা লাগছে,কিছুতেই নিজেকে আঁটকে রাখতে পারছি না।

বিষন্নের বাবা রে গে উঠে দারালেন।কড়া গলায় বললেন

” ওই গা*ধা*টা কোথায়? গান বাজনা হবে বলে এখন নিজেই উধাও,কই ব্যান্ড পার্টির লোকজন কোথায়? ”

মিষ্টি আমতা আমতা করে বললো ” আ..আঙ্কেল, কোনো ব্যান্ডপার্টি আসবে না ”

তিনি ভ্রু কুঁচকে বললেন ” আসবে না মানে? আঠারো হাজার টাকা দিয়েছে ওদের,আসবে না কেনো?।আর ছাদে তো প্যান্ডেল করার কথা, শুধু কয়েকটা মরিচবাতি জ্বলছে, কোনো সাজসজ্জা নেই,গা*ধা*টা কোথায়? বিষন্ন, তোমার মামাকে ডেকে আনো যাও,এক্ষুনি, বলো আমি ডেকেছি ”

_________

মামাকে ডাকার জন্য সিঁড়ি দিয়ে নামতেই ঈশা আপুর সাথে মুখোমুখি হলাম।ঈশা আপুও শাড়ি পড়েছে।মনে হচ্ছে চার বান্ধবী মিলে ঠিক করেছে শাড়ি পড়বে।মেয়েরা এক জোট হয়ে সাজে,কোনো অনুষ্ঠান হলে সবাই মিলে সেইম ড্রেসআপ করবে।ঈশা আপু বললো

ল” কোথায় যাচ্ছো হ্যান্ডসাম ”

” মামাকে ডাকতে যাচ্ছি আপু,”

” কি সবসময় আপু আপু করো হ্যা? নাম ধরে ডাকবে, ঈশা বলবে,মনে থাকবে? ”

” কিন্তু আপু ”

” আবার? বললাম না নাম ধরে ডাকবে? বলো ঈশা,না বললে যেতে দিবো না ”

ঈশা আপুকে কেমন যেন লাগছে।কথা না বাড়িয়ে বললাম

” ঈশা তুমি ছাদে যাও,ছাঁদে সবাই আছে,”

” উফফফ তোমার মুখে ঈশা নামটা শুনে বু*ক*টা কেমন কেঁ*পে উঠলো।বিশ্বাস না হলে আমার বু কে হাত দিয়ে দেখো!”

ঈশা আপু কি বলছে এসব? এমন ভয়ঙ্কর কথা নিঃসংকোচে বলে ছাঁদে চলে গেলো।বিষয়টা এড়িয়ে মামার ঘরে গিয়ে কয়েকবার ডাকতেই দরজা খুলে মামা বেড় হলো।মামাকে বললাম, ” মামা তোমার ডাকছে ছাঁদে, চলো”।মামা গম্ভীর হয়ে বললেন ” তুই যা,আমি আসছি ”

ছাঁদে সবাই গোল হয়ে বসে আছি।কাজিনরাও সবাই উপস্থিত। মামা ছাঁদে এলেন।তার মুখ ভার।তাকে দেখে বাবা বললেন

” তুমি নাকি ব্যান্ডপার্টি আনো? টাকা নিলে এখনো নাই যে? ”

মামা সহজ ভঙ্গিতে বললো ” আমি ওদের কিছু জানাইনি দুলাভাই,এজন্য আসেনি ”

বাবা ধ ম ক দিয়ে বললেন ” কেন জানাওনি? একটা দায়িত্বও কি তুমি ঠিক ভাবে পালন করতে পারো না ? ”

” দুলাভাই আমি একজন কবি,কবিদের সাথে এভাবে রুঢ় আচরণ করবেন না দুলাভাই।এতে মনে কষ্ট পাই ”

” তুমি কবি? ”

” হ্যা কবি।এবারের বই মেলায় আমি যে বেস্ট সেলার অ্যাওয়ার্ড পেয়েছি এটা আপনার অজানা নয় দুলাভাই ”

” তা এর সাথে ব্যান্ডপার্টির না আসার কারন কি? ”

” কবিদের কোনো দায়িত্ব থাকে না দুলাভাই, তারা থাকে উদাসীন,তারা থাকে মনভুলো।আমিও তার বেতিক্রম নই। আপনি ঢ়ে দায়িত্ব দিয়েছেন সেই দায়িত্বে উদাসীন ছিলাম।কবিরা উদাসীন থাকে সবসময় ”

বাবা রা গ সামলে বসলেন।মা তাকে কি যেন বলে শান্তনা দিচ্ছে। আমি বললাম

” আচ্ছা বাবা ব্যান্ডপার্টি নেই তাতে কি? আমার গিটারটা নিয়ে আসি,গিটার প্লে করে গান গাওয়ার তুলনা নেই ”

কথাটা শুনে বাবার মুখ হাসিহাসি হয়ে উঠলো।বাবাও হয়তো চেয়েছিলেন বিবাহবার্ষিকীর আগের রাতটায় সবাই মিলে আনন্দ করতে,হাসি মজায় মেতে উঠতে।

রাত বাজে দুইটা।বাবা,মা, নীলুপু সবাই গান গেয়েছে।মিষ্টিকে হাজারবার বলার পরেও গান গায়নি,তার নাকি গলা ভালো না।অথচ এখানে সবার থেকে মিষ্টির গানের গলা সুন্দর।এই মেয়েটার সবকিছুই কেন জানি সুন্দর।বাবা বললেন অনেক রাত হয়েছে,কাল আবার আসর বসবে,সবাই ঘুমোতে যাও। সবাই একে একে নিচে নেমে গেলো।আমি গিটারটা ব্যাগে রাখতে গিয়ে দেরি হলো।দেখলাম সবাই গেলেও একজন থেকে গেলো।সেটা ঈশা আপু।ঈশা আপুকে দারাতে দেখে আমি আরো ধীরে গিটারটা ব্যাগে রাখছি,যেন ঈশা আপু নেমে যায়।কিন্তু সেটা হলো না।বরং ঈশা আপু আমার পাশে বসলো।ছাঁদে এখন কেউ নেই।

গিটার ব্যাগে রেখে উঠে দারাতেই ঈশা আপু তার দুইহাত আমার গলায় জরিয়ে ধরে দারালো।আমি সরাতে গেলে আরো শক্ত করে ধরে বললো

” তুমি তো খুব সুন্দর গিটার বাজাতে পারো বিষন্ন,আমাকেও একটু শিখিয়ে দিবে? ”

” আচ্ছা দিবো,আপু তুমি আমার গ লা ছাড়ো,”

” ছাড়বো তো একটু কাছে পেয়ে নিই আগে,তারপর নাহয়”

কথা শেষ না হতেই কাচ ভাঙ্গার শব্দ হলো।সামনে তাকাতেই দেখলাম মিষ্টি দারিয়ে আছে।ওর হাতে পিরিচ,কাপটা নিচে ভেঙ্গে পড়ে আছে।মিষ্টির চোখ টলমল করছে।ঈশা আপু আমার ঘা ড় থেকে দুহাত সরিয়ে নেমে গেলো।আমি হতভম্ব হয়ে মিষ্টির দিকে তাকিয়ে রইলাম।মিষ্টি চোখের জল মুছে দৌড়ে নিচে নামলো।দুবার ডাকলাম,কিন্তু মিষ্টি শুনলো না।বুঝতে পারলাম এইটুকুতেই অনেককিছু হয়ে গেছে।মিষ্টি এখন আমায় খারাপ চরিত্রের ছেলে ভাবছে।

চলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here