প্রিয় পরিণতি পর্ব ১০

গল্প: প্রিয় পরিনতি!
পর্ব: ১০!
লেখক: তানভীর তুহিন!

পাচ মিনিট পরে আবিদ বাইক পার্ক করে ক্যাফেতে ঢুকলো। রাতুল আর মেঘ হাসা-হাসি করে কথা বলছিলো। হঠাৎ আবিদকে দেখে রাতুলের মেজাজ গরম হয়ে যায়। আবিদের মুখটা এখনও ভুলেনী রাতুল। আবিদকে দেখেই রাতুল নিজে নিজে বলে, ” স্যুট পড়ে একটা অসামাজিক জীব ঘুরছে! “। কিন্তু পরক্ষনে যখন আবিদ এসে ওদের টেবিলের সামনে দাঁড়িয়ে ওকেই হাসিমুখে সালাম দেয় তখন খানিক হতভম্ব হয় রাতুল। এই বেয়াদব ছেলেটাকে মেঘ কীভাবে পছন্দ করতে পারে?
আবিদ এসে রাতুলকে সালাম দেয়, ” আসসালামু আলাইকুম ভাইয়া! “। রাতুল আবিদের সালামের উত্তর না দিয়েই দাঁড়িয়ে যায়। মেঘকে জিজ্ঞেস করে, – ” এই কী তোমার পছন্দ করা ছেলে আবিদ? ”
– ” হ্যা ভাইয়া ও ই আবিদ! ”
– ” শোনো মেঘ এই যদি তোমার পছন্দ হয়। তাহলে এ ছেলের সাথে তোমার বিয়ে হবে না। আমি জেনে শুনে কোনো বেয়াদব, ম্যানারলেস অসামাজিক জীবের কাছে আমার বোনের বিয়ে দিবো না! ”

আবিদ আর মেঘের হাসিমাখা মুখটা নিমিষেই কালো হয়ে গেলো!

একথা শুনে আবিদ যেনো কান দিয়ে আর কিছু শুনতেই পারছে না। আবিদ ঠিক বুঝতেই পারছে না মেঘের ভাইয়া এসব কী বলছে? কাকে বলছে আর কেনো বলছে? কারন এর আগে আবিদ মেঘের ভাইয়াকে কখনও দেখেই নী । তাহলে মেঘের ভাই কেনো এসব বলছে?

রাতুলের কথা শোনার পরে মেঘের তো কলিজা কেপে গেছে পুরো। মেঘের কণ্ঠস্বর যেনো বের হচ্ছে না। মেঘ ভেজা কন্ঠে কাপা স্বরে রাতুলকে জিজ্ঞেস করলো, ” কী হয়েছে ভাইয়া? ”
– ” কী হয়েছে সেটা বলে নাহয় এই কুলাঙ্গারকে আর লজ্বা না ই দিলাম। অবশ্য এর লজ্বা আছে বলে আমার তেমন মনে হয় না! ”

রাতুলের মুখে এসব কথা শুনে আবিদের পায়ের রক্ত মাথায় উঠে গেছে। পারছে না এখানেই খুন করে ফেলে রাতুলকে। কিন্তু সে মেঘকে কথা দিয়েছে যে সে রাগ দেখাবে না। তাই স্বাভাবিক ভাবেই রাতুলকে বললো, ” দেখুন ভাইয়া। আপনার কোথাও ভুল হচ্ছে। আমরা বসে কথা বলে ব্যাপারটা মিটিয়ে নেই প্লিয! ” আবিদ একদম নম্রতা ভদ্রতা মিশিয়েই কথাটা বলে। কিন্তু রাতুল চিৎকার করে বলে, ” জাস্ট শাট ইওর মাউথ অফ। আমি আমার বোনের সাথে কথা বলছি তোমার সাথে নয়। আর কী মিটিয়ে নিবো? তোমার মতো একটা অসভ্য অসামাজিক জীবের সাথে আমি আমার বোনের বিয়ে কখনই দিবো না! ” রাতুলের চিৎকারে ক্যাফের সবাই ওদের দিকে তাকিয়ে আছে। আবিদ চারপাশে দেখলো। আবিদের মনে চাচ্ছে রাতুলের মাথাটা ধরে জাস্ট মাটিতে পুতে দিতে। কিন্তু না তার ধৈর্য্য রাখতে হবে। আবিদ নিজেকে কন্ট্রোল করে স্বাভাবিকভাবে জিজ্ঞেস করলো, ” ভাইয়া আপনি ঠিক কোন ঘটনার পরিপ্রেক্ষিত আমায় এসব তকমা দিচ্ছেন প্লিয বলবেন? ”
– ” আবার জিজ্ঞেস করছো? সকালে একটা ট্রাফিক পুলিশকে ভরা রাস্তায় মারলে। ধাক্কা দিয়ে একটা বাবার বয়সি বুড়ো মানুষকে ফেলে দিলে। তোমার জন্য অতোগুলো মানুষ জ্যামে দুর্ভোগ পোহালো। সবাই তোমার তামাশা দেখতে তোমার চারপাশে জড়ো হলো। তারপরেও তুমি সাফাই গাইবে যে তুমি বেয়াদব,অসভ্য,ম্যানারলেস অসামাজিক জীব নও? ”
আবিদের কাছে এবার ব্যাপারটা পরিষ্কার হলো। তাই আবিদ নিজেকে শান্ত করে রাতুলকে বোঝানোর জন্য বললো, ” দেখুন ভাইয়া আপনি যা বলছেন তা ঠিক। কিন্তু আপনি পুরো ব্যাপারটা জানেন না। আমায় ব্যাখ্যা দেবার একটা সুযোগ দিন। আই ক্যান এক্সপ্লেইন! ”
– ” কীসের এক্সপ্লেইন? যে ছেলে রাস্তায় দাঁড়িয়ে তামাশা করতে পারে তার ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড কেমন হবে। তার সম্মানবোধ কেমন হবে তা আমার বোঝা হয়ে গেছে! ”
আবিদ আর নিজেকে কন্ট্রোল করতে পারলো না। ফ্যামিলির কথায় প্রতিবাদ করেই ফেললো, ” একেতো আপনি না জেনে আমায় অপবাদ দিচ্ছেন। তার উপরে সিনক্রিয়েট করছেন। আমার ফ্যামিলি নিয়ে কথা বলছেন, আমার সেল্ফরেসপেক্ট নিয়ে কথা বলছেন। আমি নাকি ভরা রাস্তায় তামাশা করেছি তাহলে আপনি এখানে কী করছেন? আপনিও তো একটা পাবলিক প্লেসে সীনক্রিয়েট করছেন। তাহলে আপনার আর আমার মধ্যে তফাৎটা কোথায়? ”
– ” তুমি যদি আমার বোনের পরিচিত না হতে তাহলে আমার সাথে এভাবে কথা বলার জন্য তোমার দাতগুলো আমি খুলে ফেলতাম। কিন্তু তোমার মতো মানসম্মানহীন একটা অসামাজিক জীবের সাথে কথা বলে আমি নিজের মান-সম্মান হারাতে চাচ্ছি না! ”
আবিদ চুপ করে দাঁড়িয়ে রাগ নামানোর চেষ্টা করছে। আবিদের শরীর গরম হয়ে গেছে রাগে। প্রচুর ঘেমে গেছে আবিদ। চোখ লাল হয়ে গেছে আবিদের।আবিদ ভদ্রতা দেখানোর জন্য আর নিজের রাগ নিয়ন্ত্রনের জন্য নিচের দিকে তাকিয়ে আছে।

মেঘ ঠায় দাঁড়িয়ে আছে। তার পৃথিবীটাই যেনো উলটে গেছে। চোখ দিয়ে অনবরত পানি পড়ছে মেঘের!

রাতুল মেঘের দিকে তাকিয়ে বললো, ” শোনো মেঘ। এরকম একটা ছেলের সাথে আমি তোমার বিয়ে দিতে পারবো না। আমি তোমায় আগেই বলেছি যে আমি তোমার বিয়েতে ভিলেন হবো না। কিন্তু তুমি যাকে পছন্দ করেছো সে নিজেই মস্তবড় ভিলেন। তুমি ভালো করেই জানো আমি এক কথার মানুষ। তাই বলছি এর সাথে তোমার বিয়ে অসম্ভব। অসম্ভব মানে অসম্ভব! ” কথাটা বলেই রাতুল বেড়িয়ে যেতে নিলো। আবিদ রাতুলের পেছনে যেতে যেতে বললো, ” ভাইয়া একটাবার শুনুন। আপনি সম্পূর্ন ভুল বুঝছেন। ভাইয়া আল্লাহর দোহাই লাগে একটাবার শুনুন! ” কিন্তু কোনো লাভ হয় না রাতুল কোনো কথা না শুনেই চলে যায়।

আবিদ ক্যাফেতে ঢুকে দেখে মেঘ নিচে বসে বসে কাদছে। আবিদ মেঘের কাছে গিয়ে মেঘের সামনে বসে মেঘের দুই বাহু ধরে বলে, ” কিছু হয় নাই বাবু, আমি সব ঠিক করে দিবো! ” মেঘ চোখমুছে আবিদের দিকে তাকিয়ে বলে, ” তুমি কী ঠিক করে দিবে আবিদ? কী আছে আর ঠিক করার মতো? আমি তোমায় বলেছিলাম তো যে এই দুইটা দিন কোন ঝগড়ায় জড়িয়ো না, জড়িয়ো না তোমার আল্লাহর দোহাই লাগে কোনো ঝগড়ায়, ঝামেলায় জড়িয়ো না। কিন্তু তুমি কী করলে আবিদ? ভরা রাস্তায় হাঙ্গামা দাড় করিয়ে দিলে! এখন সব শেষ। সারা জীবনের জন্য হারিয়ে ফেললাম আমি তোমায়। এখন তুমি খুশি হয়েছে আবিদ? তোমার কলিজা ঠান্ডা হয়েছে তো? “। চিৎকার করে এসব বলতে থাকে মেঘ। মেঘের এমন ভিত্তিহীন কথায় আবিদ অপমানবোধ করে খুব। মেঘ কখনও আবিদের সাথে এভাবে কথা বলে নী।আর মেঘ আবিদের সাথে এভাবে কথা বলতে পারে তা আবিদের কল্পনার ও বাহির। আবিদ ভেবেছিলো মেঘ ওর কাছে সত্যিটা জানতে চাইবে কিন্তু না মেঘও ওর ভাইয়ের মতো অপবাদ দিচ্ছে। তবুও আবিদ মেঘকে ধরে উঠানোর চেষ্টা করে বললো, ” সবাই দেখছে মেঘ। চলো এসব নিয়ে পরে কথা হবে! “। মেঘ আবিদকে ধাক্কা মেরে বলে ” আর কী কথা হবে আবিদ? আমি জানতাম যে তুমি এরকম কিছু একটা করবা। ঠিক এই ভয়টাই হচ্ছিলো আমার। তুমি আসলেই একটা ম্যানারলেস, বেয়াদব অসামাজিক জীব।নাহয় আমার ভাই কাউকে এসব বলার মানুষ না! ” মেঘের মুখে এসব কথা শোনার পরে আবিদের রাগ আর তার নিয়ন্ত্রনে থাকলো না। সে এবার বলা শুরু করলো। বলা বললে ভুল হবে চিৎকার করা শুরু করলো।

” কী বললি? আমি ম্যানারলেস? আমি বেয়াদব? আমি সামাজিক জীব নই? এই তোর ভালোবাসা? এই চিনসস তুই আমারে? তোর বিশ্বাস হয়ে গেলো ওসব,’ যে আমি শুধুই একটা মানুষের গায়ে হাত তুলে ফেলবো তাও আবার একটা পুলিশের গায়ে?’ আরে একটা বুড়ো রিকশাওয়ালার গায়ে হাত তুলেছিলো পুলিশটা আমার সহ্য হয় নাই। কারন আমি তো তোদের মতো সামাজিক, আদবওয়ালা,ম্যানারওয়ালা সভ্য মানুষ না। তাই আমি গিয়ে মারা শুরু করি। আর কী বললি তোর ভাই শুধুই কাউকে এসব বলবে না? আরে তোর ভাই তো একটা বলদ। এইটা ডাক্তার কীভাবে হইছে? এতবার বললাম তোর গুষ্টিটা কিলাইয়া একটু কথা শোন। আমায় বোঝানোর সুযোগ দে কিন্তু না শুনলো বলদের বাচ্চায়। তোর আর তোর ভাইয়ের কী মনে হয়? মান-সম্মান তোদের ই আছে? আর আমি ভেসে আসছি? তোরাই বলে যাবি আর আমি সহ্য করে যাবো? এতক্ষন শুধু তোকে দেওয়া কথা রাখতেছিলাম যে আমি তোর ভাইয়ের সামনে রাগ নিয়ন্ত্রন করবো। আর আমি কোনো ঝামেলায় জড়াই নী। ওটাকে অন্যায়ের প্রতিবাদ করা বলে। আর তুই বললি না সারাজীবনে আমায় আর তোর পাওয়া হলো না? সত্যি কথাই বলছিস আমি আর আগাবো না। বহুত বলে ফেলসস তোরা, বহুত হইছে, এতোক্ষন আমার অপমান আমার ফ্যামিলির অপমান অনেক সহ্য করছি আর না। আজকের পর থেকে তোর সাথে আমার সমস্ত সম্পর্ক শেষ,সমস্ত যোগাযোগ বন্ধ, তুই আজকের পর থেকে আমায় মুখই দেখাবি না। আর ফোন দিবি না তুই আমায়। তুই কী ফোন দিবি? আমায় তো বেহায়া বানাইয়া ফেলসস আমিই ফোন দিয়ে ফেলবো তোকে। ফোনই থাকবো না তো ফোন কোথা থেকে দিবো? বলেই আবিদ পকেট থেকে ফোনটা বের করে স্বজোরে ফ্লোরে ছুড়ে মারে। মুহুর্তেই ফোনটার অস্তিত্ব খন্ড-বিখন্ড হয়ে যায়। আবিদ প্রচুর ঘামছিলো তাই স্যুটটাও খুলে ফ্লোরে ছুড়ে মারে । তারপর ঘড়িটাও খুলে ফ্লোরে ছুড়ে মারে। তারপর চিৎকার করে বলে ম্যানেজার? ম্যানেজার কই? মুহুর্তেই ম্যানেজার দৌড়ে আসে। আসলে এতক্ষন ক্যাফের স্ট্যাফরা এসব না আটকিয়ে হতভম্ব হয়ে সব দেখছিলো। ম্যানেজার আসতেই আবিদ মানিব্যাগটা ম্যানেজার এর হাতে দিয়ে বলো, ” যা ক্ষতি হইছে তার জন্য দুঃখিত ভাই। এখানে ছয়হাজার এর মতো আছে না হলে ফোন দিয়েন মানিব্যাগের মধ্যে আমার কার্ড আছে বাকিটা পাঠিয়ে দিবো। ম্যানেজার কিছু বলতে যাবে তখন আবিদ চিৎকার দিয়ে বলে ” লীভ আই সেইড! ” তারপর মেঘের সামনে বসে বলে, ” তোর সাথে যা ছিলো সব এখানেই শেষ।খোদা হাফেজ মেঘ রহমান। তোর ওই বলদা ভাইয়ের পছন্দ অনুযায়ী কাউকে বিয়ে করে ভালো থাকিস! ” বলেই আবিদ বেড়িয়ে যেতে ধরে। মেঘ পেছন থেকে ডাকতে থাকে। কিন্তু আবিদ দ্রুতপায়ে বের হয়ে যায় ক্যাফে থেকে।

মেঘ ক্যাফেতে এসে টেবিলে মাথা দিয়ে কাদতে থাকে। একটু পরে ম্যানেজার এসে বলে, ” ম্যাম সরি টু ডিস্টার্ব ইউ। আমরা তিন কাপ কফির দাম রেখেছি। বাকি টাকাটা মানিব্যাগেই আছে। আর এই সারের কোর্টটা। ম্যানেজার কোর্ট আর মানি-ব্যাগটা দিয়ে চলে যায়! ”

মেঘ ওখানে বসেই কাদতে থাকে। কী করবে মেঘ এখন? ওর ভাই যদিও বুঝে যায়। কিন্তু আবিদ তো আর বুঝবে না! আবিদকে কেনো বললো সে এসব। কতক্ষন নিয়ন্ত্রন করে ছিলো আবিদ। আবিদ তো এতক্ষন সহ্য করার মানুষ না। কত অপমানই না সহ্য করে দাঁড়িয়ে ছিলো, আর আমিই ওকে এসব বললাম। নিজের প্রতি প্রচুর রাগ আর ঘৃনা হচ্ছে মেঘের।।

চলবে!
#thetanvirtuhin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here