আমায় একটু ভালবেসো পর্ব -০৬+৭

#আমায়_একটু_ভালবেসো
#জান্নাতুল_ফেরদৌস কেয়া

(৬)

,পর্ণা যে এভাবে হুট করেই জরিয়ে ধরবে। তা আদনান ভাবতে পারেনি। অর্ণা হতবিহ্বল হয়ে গেছে। পর্ণা যে এমন একটা লজ্জাজনক ঘটনা করে বসবে। তা কল্পনায় ও ভাবেনি। সে দ্রুত পায়ে জায়গা প্রস্থান করল।
অর্ণা চলে যেতেই, হেঁচকা টানে পর্ণাকে নিজের কাছ থেকে সরালো আদনান। ক্রু র কন্ঠে বলল,
,আর ইউ ম্যা ড পর্ণা। এখানে অর্ণা ছিল। সে কি ভাববে বলো তো।
,ওহ্ সরি। আমি আসলে আবেগপ্রবণ হয়ে গিয়েছি। তাই এমন বিহেভিয়ার করেছি। আপনি কিছু মনে করবেন না প্লিজ!

আদনান বিরক্তিকর চোখে তাকিয়ে উঠে চলে গেল। আদনান চলে যেতেই পর্ণা শ য় তা নি হাসি দিল। মনে,মনে বলল,এই তো কেবল শুরু অর্ণা।আমি এমন, এমন কাজ করবো। যে তুই পা গ ল হয়ে ঘুরবি। তোর স্বাভাবিক হওয়া বের করছি আমি।
অর্ণা একমনে আকাশের দিকে তাকিয়ে আছে। আকাশ টা আজ মেঘলা। মেঘেরা গর্জন করছে। দূরে কোথাও হয়তো বৃষ্টি হয়েছে। চারিদিকে ঠান্ডা বাতাস বয়ছে। অর্ণা খোলা চুল এলোমেলো হয়ে উড়ছে।আকাশের দিকে তাকিয়ে অর্ণা মনে, মনে বলল,
,আচ্ছা আকাশ! তোমার ও কি আজ মন খা রা প? আমার মতো।জানো আমার আর ভালো লাগে না এসব। কতদিন হলো ঠিক মতো ঘুমাতে পারি না আমি। চোখ দুটো ঘুমের জন্য কাতর হয়ে আছে। অথচ আমি ঘুমাতে পারি না। কষ্টে রা আমাকে ঘুমাতে দেয় না।
অর্ণা দীর্ঘ শ্বাস ফেলল।হঠাৎই পেছন থেকে কে যেন চিৎকার দিয়ে ওঠে,
,ভাউউউউ”
অর্ণা চমকে ওঠে। ভ য়ে তার কলিজার পানি শুকিয়ে যায়। আয়ান হাসতে, হাসতে লুটোপুটি খাচ্ছে। তার পিছনে দাঁড়িয়ে,ইরা,মিতু, ইশান,আর পর্ণার শশুরবাড়ির লোকজন মিটিমিটি হাসছে।
অর্ণা রা গে কাঁপতে থাকে। তেড়ে মা র তে গেল আয়ান কে। তাকে আর পায় কে পুরো ছাদ জুড়ে দৌড়াদৌড়ি করছে দু’জনে।
,এই আয়ান দাঁড়া বলছি, দাঁড়া। আজ তোকে ছাড়বো না। সবসময় ইয়ার্কি তাই না!
,হা,হা,হা,তুই আমাকে ধরতে পারবি। তা আর এ জীবনে সম্ভব নয় রে অর্ণা।
দৌড়াতে দৌড়াতে হাঁপিয়ে গেল অর্ণা। দু-হাতে হাঁটুতে ভর দিয়ে জোরে, জোরে শ্বাস নিতে লাগলো। আয়ান কাছে এসে বলল,
,কি রে হাঁপিয়ে গেছিস!আচ্ছা নে ধর । তোকে আর দৌড়াতে হবে না। আমি হার মেনে নিলাম।

আয়ান কাছেই আসতেই তার চুলের মধ্যে খপ করে ধরে ফেলল অর্ণা। বেচারা আয়ান চুলের য ন্ত্র ণায় চেঁচিয়ে উঠলো।
,আহহহহহহ!কি করছিস অর্ণা। ছাড় বলছি। ব্যা থা পাচ্ছি তো।
,বেশ করছি। বুঝ এবার কেমন লাগে! সবসময় আমার পিছে লেগে থাকিস না। এবার দেখ আমি তো কি হাল করি।
ছাঁদে এসে উপস্থিত হয় পর্ণা আর আদনান। অর্ণা আয়ানের চুলের মধ্যে ধরে রেখেছে দেখে। পর্ণা ব্যঙ্গসুরে বলে,
,কি রে অর্ণা। তোর বয়ফ্রেন্ড ছেঁকা দিয়েছে বলে কি এখন আয়ানকে ধরেছিস নাকি। পটাবার জন্য। তা আর কাউকে পাচ্ছিস না বুঝি। আহারে বেচারি কি কষ্ট।
পর্ণার কথা শুনে সকলের মুখের হাসি মিলিয়ে যায়। অর্ণা মাথা নিচু করে কিছুক্ষণ বসে থাকে। তারপর হাসতে,হাসতে বলল,
,কি আর করবো বল পর্ণা। বাহিরের ছেলেদের আর বিশ্বাস হয়না। তাই বাড়ির ছেলেদের দিকে নজর দিয়েছি। দেখি কাকে প্রেমের জালে ফাসাতে পারি।
তুই তো আমাদের আদনান স্যার কে নিয়ে নিয়েছিস। নয়তো তার দিকে নজর দিতাম। (চোখ টিপ দিয়ে)
পর্ণার মুখ টা ফাটা বেলুনের মতো চুপসে গেল। সে চেয়েছিল অর্ণাকে ছোট করতে। কিন্তু অর্ণা যে এমন ভাবে উত্তর দিবে তা ভাবতে পারেনি

সকলে একসাথে গোল হয়ে বসেছে। ইশানের গানের গলা দারুণ। তাই সবাই বায়না ধরেছে, তাকে গান গায়তে হবে। হাতে গিটার নিয়ে টুংটাং শব্দ করে গান ধরলো ইশান,
যারে পাখি উইড়া যা। খাইলি বুকের কলিজা, বোকা পাখি আপন চিনলি না। না,,,রে,বোকা পাখি আপন চিনলি না।

সবাই মন্ত্রমুগ্ধ হয়ে গান শুনছে। আকাশের মেঘলা ভাব কে টে গেছে। মস্ত বড় চাঁদ উঠেছে। ছাঁদে পূর্ণিমার আলোয় চারিদিক চকচক করছে। অর্ণা চোখের কোন ঘেঁষে জলেরা এসে ভিড় করলো। সে দু’হাতে চোখ মুছে যাচ্ছে। মিতু আড়ালে একহাতে অর্ণার কাধ চেপে
ধরলো। সে বুঝে বিচ্ছেদের কি যন্ত্রণা!
অনেক রাত পর্যন্ত সবাই আড্ডা দিল। তারপর যে যার রুমে ঘুমাতে গেল। মিতু আর অর্ণা একসাথে থাকবে আজ। মিতু অর্ণা জিজ্ঞাসা করলো,
,আচ্ছা আপু। ঐ মানুষটার নাম কি?
,কোন মানুষ টা?
,যার কথা মনে করে তুমি আজও কাঁদো?
অর্ণা মুচকি হেসে বলল,
,সে আমার অতীত মিতু। আমি চাই না তার পরিচয় কেউ জানুক।
মিতু দমে গেল।কি দরকার কারো বিষাদময় অতীতকে সামনে আনার।

,দেখতে,দেখতে কিছুদিন পার হয়ে গেল। পর্ণা চলে গেছে তার শশুর বাড়িতে। অর্ণা আস্তে, আস্তে স্বাভাবিক হয়ে যায়।এখন সবার সাথে বেশ হাসি খুশি থাকে। আজ রবিবার , অর্ণা কলেজে যাবে। সকালের ব্রেকফাস্ট করতে নিচে নামলো।
অর্ণার বাবা মেয়েকে নিজের পাশে বসালো। প্লেটে খাবার তুলে দিতে,দিতে বলল,
,কলেজে যাবে আম্মু?
,হুম বাবা। আজ কতদিন হলো কলেজে যায় না। পড়াশোনা সব লাটে ওঠেছে। তাই ঠিক করেছি এখন থেকে আবার আগের মতো পড়ালেখায় মনোযোগী হবো।
,ঠিক আছে মা। তোমার যা ভালো মনে হয়। তুমিই তো এখন আমাদের সব কিছু। এতদিন পর্ণা ও ছিল। কিন্তু তার তো এখন বিয়ে হয়ে গেছে। আর আমার কোনো ছেলে ও নেই। তাই তুমি আমাদের শে ষ সম্বল।
,অর্ণা কলেজে যাবি নাকি?(বড় চাচি লুৎফা)
,হ্যাঁ জেঠিমা।
,ও আচ্ছা সাবধানে যাস।

সকালের রোদ যে কতটা কড়া। তা একজন পথচারী ভালো জানে । অর্ণা কোনো রকমে কলেজের ঝাউ গাছের তলায় এসে বসলো। সেখানে তার কিছু ক্লাস মিট বসে রয়েছে । তাকে আসতে দেখেই। তারা প্রশ্ন করতে লাগলো,
,এই অর্ণা। তোমার ছোট বোন পর্ণার সাথে নাকি আমাদের কলেজের আদনান স্যারের বিয়ে হয়েছে?
,হ্যা গো তুমি না পর্ণার বড়। তাহলে তোমার আগে পর্ণার বিয়ে হলো কেন?,
,আরে বুঝিস না। অর্ণাকে হয়তো ওদের পছন্দ হয়নি। তাই পর্ণাকে বিয়ে করিয়েছে।
,আবার এটাও তো হতো পারে। পর্ণা আদনান স্যারের সাথে প্রেম করেছে!
, কি জানি বাবা। এদের মর্জির কোনো শেষ নেই। শেষে কি না স্যার।

চলবে,, #আমায়_একটু_ভালবেসো
#জান্নাতুল_ফেরদৌস_কেয়া

(৭)

,সেখানে থাকা প্রত্যেকটা ছেলেমেয়ে ভিন্ন ধরনের কথা বলতে লাগলো।অর্ণার নিজেকে এতো ছোট মনে হলো। সে দ্রুত গতিতে সেখান থেকে চলে গেল। ক্লাসরুমে মন খা রা প করে বসে ছিল অর্ণা। এমন সময় একটা মেয়ে এসে তার পাশে বসলো। মেয়েটার নাম ঝুমুর। অর্ণার সাথে তার ভালোই সম্পর্ক।ঝুমুর অর্ণার কাঁধে হাত রেখে জিজ্ঞেস করলো,
,কি হয়েছে অর্ণা? মন খা রা প কেন?
,না তেমন কিছু না।
,কই আমি তো বুঝতে পারছি। যে তোমার কিছু একটা হয়েছে। আচ্ছা বাদ দাও। কলেজে আসোনি কেন এতদিন?
,বোনের বিয়ে ছিল তাই।
,ও আচ্ছা।তা দোতলায় কি শুনে এলাম?
,কি?
, তোমার বোন পর্ণা।সবাই কে বলে বেড়াচ্ছে যে তুমি নাকি কার সাথে প্রেম করতে। সে নাকি তোমায় ছেড়ে চলে গেছে। এর জন্য নাকি তুমি সু ই সা ই ড করতে গিয়েছো। সবাই তো হাসাহাসি করছে তোমার নাম নিয়ে।
ঝুমুরের কথা শুনে অর্ণার মাথায় আকাশ ভে ঙে পড়লো। সে ভাবতে পারেনি পর্ণা এতটা নিচে নামবো।
ক্লাস রুমে কিছু ছেলে এসে অর্ণার দিকে তাকিয়ে বলল,
,আরে অর্ণা। মন খা রা প করো না। তোমাকে কত অফার দিয়েছি আমরা। কিন্তু তুমি তো রাজি হলেই না। আচ্ছা আমরা কি কম সুন্দর। নাকি তুমি যার সাথে প্রেম করেছো সে আরো সুন্দর। দেখলে সুন্দর দেখে প্রেম করেছো। সে ধোঁকা দিয়েছে। আমরা তা করবো না । তুমি কিন্তু এখন আমাদের চান্স দিতে পারো।।
বলেই ছেলেগুলো হাসতে লাগলো। এদের কথা শুনে অর্ণার চোখে পানি এসে গেল। সে ব্যাগ নিয়ে বেরিয়ে গেল ক্লাস রুম থেকে।
অর্ণা এলোমেলো পা ফেলে শিড়ি দিয়ে নামছে। করিডোরের শেষ মাথায় আসতেই আদনানের সাথে দেখা। আদনান অবাক হয়ে জিজ্ঞেস করলো,
,কি হয়েছে অর্ণা! তুমি কাঁদছো কেন?আর কোথায় যাচ্ছো?
অর্ণা ছলছল চোখে আদনানের দিকে তাকালো। মনে, মনে বলল,আমার জীবনের সবচেয়ে বড় ভুল আপনাকে ভালবাসা। তারপর কোনো কিছুর জবাব না দিয়ে বেরিয়ে গেল কলেজ থেকে।
রাস্তায় উদভ্রান্তে মতো হাঁটছে অর্ণা।আপাতত সে নিজের মধ্যে নেই । এই মূহুর্তে তার ইচ্ছে করছে, গাড়ির চাকার তলে নিজেকে দিয়ে দিতে। যাতে শেষ হয়ে যায় এই জীবন। আনমনে হয়ে হাটতে, হাটতে কখন যে গাড়ির সামনে চলে এসেছে তা খেয়াল করেনি অর্ণা। হঠাৎই একটা রিক্সা এসে ধাক্কা দেয় অর্ণাকে। সাথে,সাথে ছিটকে গিয়ে পড়ে রাস্তার ধারে ।
লোকজনের ভিড় জমে যায় মূহুর্তে। একজন মহিলা গিয়ে দেখে, অর্ণার জ্ঞান নেই । মাথার একপাশ দিয়ে র ক্ত বের হচ্ছে অনবরত। সে তার রুমাল দিয়ে কা টা স্থান চেপে ধরে।
,আরে আপনারা দাঁড়িয়ে, দাঁড়িয়ে কি দেখছেন। মেয়েটার মাথায় আ ঘা ত পেয়েছে । তাকে হসপিটালে নিতে হবে। আপনারা সাহায্য করুন আমাকে।

কয়েকজন মিলে ধরাধরি করে গাড়িতে তুলল অর্ণাকে। ভদ্রমহিলার নির্দেশ মতো।হাসপাতালে নেয়া হলো।
অর্ণার বাবা আশোক সাহেব যখন শুনলো, তার মেয়ে এ ক্সি ডেন্ট করেছে। সাথে, সাথে বুকে ব্যা থা শুরু হয়ে গেল। তিনি কোনোদিকে না তাকিয়ে সোজা চলে গেলেন হাসপাতালে।
অর্ণা পিটপিট করে তাকালো।মাথার য ন্ত্রণার কারণে চোখ খুলতে পারছে না। তবুও কষ্ট করে তাকালো।
আশোক সাহেব মেয়ের হাত ধরে বসে আছে। তার চোখে-মুখে অসহায়ত্বের ছাপ।অর্ণার বাবার দিকে তাকিয়ে হাসার চেষ্টা করলো।
,বাবা!
আশোক সাহেব মেয়ের দিকে তাকিয়ে কেঁদে ফেলল,
,বাবা তুমি কাঁদছো কেন! এই দেখ আমি একদম সুস্থ আছি।
,হ্যা তা তো আমি দেখতে পাচ্ছি। তুমি কতটা সুস্থ। মা আমাকে বল তোমার কোথায় কষ্ট হচ্ছে।।
অর্ণা হাসলো।
,আমি বাড়ি যাব বাবা। এখানে আমার দম বন্ধ হয়ে আসছে।
,আচ্ছা ঠিক আছে। আমি ডাক্তারের সাথে কথা বলে দেখছি। যত তারাতাড়ি সম্ভব আমরা বাড়িতে যাব মা।

অর্ণা যখন বাড়িতে প্রবেশ করে। তখন সবাই জিজ্ঞেস করতে থাকে, যে কি হয়ছে। মাথায় ব্যান্ডেজ কেন?
সকলের প্রশ্নের জবাব দিয়ে অর্ণাকে রুমে নেয়া হয়।
বিশ্রাম নেয়ার জন্য।

তারপরের দিনগুলো বেশ দ্রুত কা টে। চারদিন পর অর্ণা
মোটামুটি সুস্থ হয়ে ওঠে। এর মধ্যে বেশ ক ঠি ন একটা সিদ্ধান্ত নেই অর্ণা। সন্ধ্যা বেলা বাড়ির সকলেই হলরুমে উপস্থিত আছে। এমন সময় অর্ণা এসে সবার উদ্দেশ্যে বলে,
,বাবা আমার তোমাদের সাথে কিছু কথা ছিল!
,কি কথা বল মামুনি।
,দেখ আমি সিদ্ধান্ত নিয়েছি যে। আমি আর এখানে থাকবো না।
অর্ণার কথা শুনে সবাই বেশ অবাক হলো।
,এখানে থাকবি না মানে। কোথায় থাকবি তুই অনি। (ছোট বাবা)
,আমি ঠিক করেছি। শ্রীমঙ্গল চলে যাব। মেঝো ফুফুর বাড়িতে । আর সেখানেই থাকবোএখন থেকে।
অর্ণা যেন আজ সবাইকে ঝটকা দিয়ে যাচ্ছে। আশোক সাহেবের বড় ভাই,ইমরান সাহেব এসে ভাতিজীর মাথায় হাত রাখলো,
,শান্ত হও মা। কি হয়েছে আমাদের কে সব খুলে বলো। কে তোমাকে কি বলেছে?যে তুমি বাড়ি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।বল আমাকে। আমি তার বিচার করব।
অর্ণা ইমরান সাহেবের দিকে তাকিয়ে বলল,
,কেউ আমাকে কিচ্ছু বলেনি বড় বাবা। আমি নিজের ইচ্ছেতে যেতে বলছি। আসলে এখানে আর ভালো লাগছে না। ফুফুর ওখানে নিরিবিলি পরিবেশ। আমার ভালো লাগবে। তাই বলছি।
,আচ্ছা ঠিক আছে । তোমার কথায় মেনে নিলাম।তা কতদিনের জন্য যেতে চাও?
,আমি চাইছি দু-তিন বছর থাকতে। অনার্স কমপ্লিট করেই চলে আসবে।
,কিহহহ!
,এতো অবাক হচ্ছো কেন তোমরা।
,অবাক হবো না। তুই দু-তিন বছরের জন্য চলে যাবি মানে কি?তোর কি ঘর বাড়ি নেই। যে তুই অন্যের বাড়িতে থাকবি।(অর্ণার মা)
,অন্যের বাড়ি কোথায় মা। ওটা আমার ফুফুর বাড়ি। তাছাড়া ফুফুতো একলায় থাকে। আমি গেলে তার ভালো লাগবে।
,কিন্তু,,৷
,কোনো কিন্তু নয় মা।আমি যাব বাস্’ যদি তোমরা আমার কথা না মানো।তাহলে আমার যেদিকে চোখ যায়। সেদিকে চলে যাব।

চলবে,,,,,,,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here