নীল দিগন্তে পর্ব ১

” অসভ্য মেয়েছেলে! মেয়েদের এত ফাল মারার কি আছে রে? ইচ্ছে করে জ্যান্ত পুতে ফেলতে। বেয়াদব! এহহহহ আসছেন আমার নেত্রী! তিনি নেত্রী হবেন। মেয়েদের তিনি ট্রেনিং দিবেন, সাবলম্বী করবেন! ফাজলামি? বলি তুই কোথাকার কোন নেত্রীরে? যে তুই মেয়েদের সাবলম্বী করবি? নিজের নেই অস্থিত্ব আসছেন তিনি রাজরানী হতে।”
জাহানারা থামলেন। আবার বলতে শুরু করলেন,
-” বাপটা ফেলে চলে গেছে আরেকবেটী নিয়ে। তোর লজ্জা হয় না ডেং ডেং করে ঘুরে বেড়াস? বেয়াদব ছেড়ী!”
পুষ্প দুই কান চেঁপে ধরলো। ওর মা জাহানারার প্রতিদিনকার রুটিনে এটা চিরস্থায়ী ভাবে লিখা যে, পুষ্প যখনই ইউনিভার্সিটি বা কোনো কাজে যাবে তখনই তিনি এমন কথা শুনাবেন। সেটা হোক ভালো বা মন্দ। কথা তিনি শুনাবেন, বাধাও দিবেন। পুষ্পর মাঝেমধ্যে ইচ্ছে হয় বলতে, মা তোমার এই ক্যাটক্যাটানির জন্যই বাবা তোমাকে ছেড়ে চলে গিয়েছেন। তোমার সাথে থাকার মতো মানুষ তুমি না। তোমার সাথে সংসার করার মত ধৈর্যশীল ব্যক্তি পৃথিবীতে নেই। সারাক্ষণ গালাগালি চেঁচামেচি করা তোমার হবি!
কিন্তু পুষ্প বলে না। শত হোক মাই তো! হয়তো নিজের ভিতরকার চাপা কষ্টগুলো তিনি এভাবেই ঝাড়েন।
একটা দীর্ঘশ্বাস ছেড়ে পুষ্প চুপিচুপি মেইন ডোর খুলে বেরিয়ে গেলো যাতে বেরিয়ে যাচ্ছে সেটা মা না বুঝেন। ক্যাম্পাসে আসতে আজ খুব লেট হয়ে গেলো ওর। আজকে ওদের “জীবিকার তাগিদে” সংঘটনের গ্র‍্যান্ড ওপেনিং। আর আজকেই কি না লেট! নওশিন, আলিফ, সুবহা, রুমা, সৌমিক এবং পুষ্প এই ছয়জনের হলো পুরো একটা টীম। পুষ্প হলো সংঘটনের প্রাণ মানে প্রেসিডেন্ট। আলিফ অর্থ পরিচালক। সৌমিক, রুমা, সুবহা এডভাইজর, আর নওশিন প্রচার সম্পাদক। আবার এরা ছয়জনই উদ্যোক্তা। পুষ্পকে আসতে দেখে নওশিন ছুটে গিয়ে বললো,
-“বাপরে বাপ! না আসলেও পারতিস আজকে! এত লেট করেছিস! কটা বাজে খেয়াল আছে?”
পুষ্প ঘড়ি দেখলো। প্রোগ্রাম শুরু হওয়ার কথা এগারোটায়। এখন বাজে বারোটা সতেরো।
-” বাকিরা কই? সুবহা, রুমা, সৌমিক, আলিফ ওরা কই?”
নওশিন দৌড়ে গিয়ে ব্যাগটা এনে বললো, -“ওদেরকে আগেই পাঠিয়ে দিয়েছি। তোর লেট হচ্ছে তার উপর প্রোগ্রামের ও সময় হয়ে এসেছে। ওরা গিয়ে পাবলিককে ম্যানেজ করুক৷ একটু বক্তৃতা টক্তৃতা দিক।”
-“ভালো করেছিস। এবার চল।”
মিরপুর ১০ এর একটা টিনশেড বাসা ভাড়া নিয়েছে ওদের সংঘটনের অফিসের জন্য। সেখানে ফ্রীতে ১০০ অসহায়, দরিদ্র মহিলাদের ব্লক-বাটিক, শোপিজ তৈরি, নকশি কাথা, উলের কাজ চারটা গ্রুপে শেখাবে। তারপর প্রথমবার কাঁচামাল পুষ্পরাই ইনভেস্ট করবে। এরপর বানানো জিনিস গুলো বিভিন্ন শোরুমে সাপ্লাই দিবে। কয়েকটা শোরুমে কনটাক্ট ও করা হয়েছে অগ্রিম। বিক্রিত টাকা থেকে মহিলাদের শ্রমের মূল্য পাবে, আর এর থেকে আবার কাঁচামাল কিনবে আবার কাজ শুরু হবে। এই হলো ওদের প্রাইমারী প্ল্যানিং।
পুষ্প সংঘটনের ব্যাপারটা সামলিয়ে বাসায় ফিরতে রাত আটটা বেজে গেলো। আরও অনেক কাজ বাকি যেগুলো বাসায় করবে। পুষ্প চুপিচুপি নিজের রুমে গেল যাতে মা টের না পায়। বাসায় রাত করে ফিরেছে শুনলেই মা আবার চিৎকার চেঁচামেচি করে পুরো পাড়া প্রতিবেশীদের এক করে ফেলবেন। পুষ্পদের জয়েন্ট ফেমিলি। দাদা, দাদী কেউ জীবিত নেই। বড় চাচা,চাচী, দুই চাচাতো ভাই, মা আর পুষ্প এই নিয়ে ওদের সংসার। চাচাতো ভাইরা পুষ্পর বড়।
রাতে খাওয়ার সময় পুষ্পর চাচী সোহেলী খাতুন বললেন,
-” তোর সংঘটনের কি খবর? ”
-” এত ঝামেলায় জড়িয়েছি কি বলবো মা। কোর্স শুরু হবে কাল থেকেই। আমি তো আজকে পুরো হাফিয়ে গেছি।”
-” হার্ডওয়ার্ক ছাড়া কিছুই সম্ভব না। প্রচুর পরিশ্রম করে করতে হবে তোদের। আচ্ছা ট্রেনিং কি তোরাই দিচ্ছিস ঠিক করলি?”
-” ট্রেইনার রাখার মতো এত টাকা কই বলো। আর আমরা তো এজন্য নিজেরাই কোর্স করলাম।”
-“হুমম বুঝলাম। হ্যারে পুষ্প তুই কোন কোর্স নিবি? তুই তো মোটামুটি অনেক কাজ জানিস।”
” ব্লকবাটিকের নিবো। এটা ইজি মনে হলেও এত ইজি না। কালার কম্বিনেশন থেকে শুরু করে পুরো কাজ করতে একদম তীক্ষ্ণ খেয়াল রাখতে হয়। একটু এদিক সেদিক হলেই শোরুম গুলো নিতে চাইবে না। আর নওশিন উলের কাজ ভালো জানে ও সেটাই নিবে, সুবহা, রুমা নকশিকাথা, নকশি চাদর এগুলোর, সৌমিক শোপিজের। আর আলিফটা যে কি করবে কে জানে। এই ছেলে এত ফাকিবাজ। কোন কাজই করতে চায় না জানো তো চাচী। ”
-“আলিফটা আবার কে?”
পুষ্প বিষম খেলো। পুষ্পর বন্ধু বান্ধবীর কথা এ বাসায় কেউই জানে না। শুধু নওশিনের কথাটাই জানে সবাই।
-” চিনবে না তো চাচী। আমার ইউনিভার্সিটির ক্লাসমেট।”
-“ওহ। এত শুকনো শুকনো করে খাচ্ছিস কেন? একটু ডাল নে না। ”
-“ভাইয়ারা খেয়েছে চাচী?”
সোহেলী খাতুন হাসলেন। মেয়েটা দেখতে এতো সুন্দর কেন! এত সুন্দর হবে বলেই কি উনার দেবর মেয়ের নাম পুষ্প রেখেছে? আচ্ছা মেয়েটা দেখতে কার মতো হয়েছে বাবার মতো নাকি মায়ের মতো?
সোহেলী খাতুন বললেন,
-” আচ্ছা পুষ্প আলিফ ছেলেটার সাথে কি তোর ফ্রেন্ডশিপটা কেমনরে? নরমাল নাকি নওশিনের মতো ক্লোজ?”
-” চাচী! আশ্চর্য তো। নওশিন আর আমার ফ্রেন্ডশিপ ১৬ বছরের ও বেশি। আর সেখানে আলিফের সাথে ফ্রেন্ডশিপ আমার মাত্র তিন বছরের।”
-” তাতে কি হয়েছে? ফ্রেন্ডশিপ কি পরিচয়ের বয়স ধরে বেঁচে থাকে? তোর তো স্কুলে অনেক বান্ধবী ছিলো কই তারা কি এখনও আছে? নেই তো। তাহলে আর!”
-” ধুরর তুমি এত বেহুদা কথা বলছ কেন চাচী!”
-” মায়ের মতো এত বদমেজাজি হয়েছিস কেন বলতো?”
পুষ্প চিৎকার করে বললো,
-” চাচী! আমি কারো মতো হই নি। আমি আমার মতো। বুঝেছো?”
রাগে গজগজ করে পুষ্প নিজের রুমে চলে গেলো। সোহেলী খাতুন একটা দীর্ঘশ্বাস ছেড়ে বিরবির করে বললেন,
-” পুরো বাবার মতো! একটু কিছুতেই রেগেমেগে অস্থির হয়ে যায়। প্লেটে খাবার রেখে চলে যায়। আর মায়ের মতো হয়েছে বদমেজাজি। একরোখা মেয়ে।”
আচ্ছা মা আর চাচীর মধ্যে কতটুকু ব্যবধান? চাচীরা কি মায়ের মতো হতে পারে? পুষ্পকে নিজের মেয়ের চাইতে কোনো অংশে কম ভাবেন না সোহেলী খাতুন। নিজের মেয়ে নেই বলে কি পুষ্পকে তিনি এত পছন্দ করেন? না না! সোহেলী খাতুনের গলা শুকিয়ে এলো। বাপ হারা মেয়ে। মায়ের স্নেহও ঠিকমতো পাচ্ছে না। আচ্ছা এই মেয়েকে এই বাড়িতে রেখে দিলে কেমন হয়? তার দুই ছেলেই তো বিবাহযোগ্য হয়েছে। বড়টার সাথে পুষ্পর বিয়ে দিয়ে দিলে কেমন হয়? সোহেলী খাতুনের আনন্দে দুই চোখ ছলছল করছে। তিনি মশিউর রহমানকে ডাকলেন,
-” এই রাজীবের আব্বু শোন না। এই এই!”
মশিউর রহমান ধমকে বললেন,
-” কি হয়েছে? ডাকাত এসেছে বাড়িতে? ”
সোহেলী আহ্লাদি গলায় বললেন,
-” শোনো না, রাহাত নাহলে রাজীবের সাথে পুষ্পকে বিয়ে দিয়ে দিলে কেমন হয়? বাড়ির মেয়ে বাড়িতেই থাকলো।”
মশিউর রহমান একটা দীর্ঘশ্বাস ছেড়ে বিরবির করে বললেন,
-” মাথাপাগল মহিলা। কাঁচাঘুম ভাঙ্গিয়েছে ফাউ গল্প করার জন্য! যত্তসব! ”

চলবে….

#নীল_দিগন্তে
পর্ব-০১
লেখাঃ নীলাদ্রি নীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here